October 18, 2013

আর মাত্র বারো ঘণ্টা পর



১. প্ল্যানিং: খাতা, পেন, এককাপ ধোঁয়া ওঠা চা নিয়ে বসব। সামনের আটচল্লিশ ঘণ্টা কী কী করব, কোথায় কোথায় যাব, কোন কোন দোকানে খাব, ক’টা আর্টিকল্‌ শেষ করব---সব খাতায়কলমে স্পষ্ট করে লিখে রাখব, যাতে সামনের আটচল্লিশ ঘণ্টা নিংড়ে সাড়ে আটচল্লিশ ঘণ্টা আদায় করে নেওয়া যায়। নেব কি না সেটা আলাদা প্রশ্ন, কিন্তু কেউ যাতে বলতে না পারে চেষ্টার অভাব ছিল।   

২. রান্নাবান্নাঃ আজ রাতে রান্নার উদ্দেশ্য পেট ভরানো নয়, মন ভরানো। ‘ফ্রিজে-কী-পচে-যাচ্ছে’ সেটা আজকের রান্নার ইন্‌সপিরেশন জোগাবে না, আজ শেষ কথা বলবে জিভ। টু-কুক ফোল্ডার খুলে টিপেটুপে ঝেড়েবেছে রেসিপি পছন্দ করব। আজ রাতে রান্নার সঙ্গে চেঁচিয়ে গান চলবে। চন্দ্রবিন্দু, সুমন, অনু মালিক। ক্রেজি প্রতিবেশীদের তোয়াক্কা না করেই। হঠাৎ তেষ্টা পেলে রান্না থামিয়ে এককাপ চা বানিয়ে চেয়ারে বসে টেবিলে পা তুলে দিয়ে ইউটিউব দেখব। সলিটেয়ার খেলব। তাড়া তো কিছু নেই।  

বাই দ্য ওয়ে, আজ রাতে এটা রাঁধব ভেবে রেখেছি, এক বালসামিক ভিনিগার ছাড়া সবই বাড়িতে আছে। অফিস থেকে ফেরার সময় কিনে নিতে হবে মনে করে, লিখে রাখি এই বেলা।

৩. মিডসমার মার্ডারসঃ খুন? চেক। একাধিক খুন? চেক। ইংল্যান্ডের গ্রাম? চেক। প্লটের মারপ্যাঁচ? চেক। ত্রিকোণ প্রেম/ ব্ল্যাকমেল/ পাঁচশো বছরের ইতিহাসসমৃদ্ধ পড়তি বনেদি বংশের সাইকোপ্যাথ, খুনি বংশধর(সম্ভবত গত পাঁচশো বছরের ইনব্রিডিং-এর পরিণতি)/ দুশ্চরিত্র পাদ্রি? চেক। বুদ্ধিমান গোয়েন্দা? চেক। তার ওপর সুপুরুষও? চেক। বুদ্ধিমান অ্যাসিস্ট্যান্ট? চেক। তার ওপর সুপুরুষও? চেক।


উৎস গুগল ইমেজেস্‌

৪. মায়ের সঙ্গে গল্পঃ রোজই করি, আজ আরও বেশি করে করব। আজকের বিষয়ও অন্যদিনের থেকে একটু অন্যরকম হবে। মূলত পি এন পি সি। পাড়ার লোক, আত্মীয়স্বজন---কেউই বাদ পড়বেন না। খুঁটিয়ে খুঁটিয়ে সবার খবর নেব। বিজয়া করতে এসে কে কী বলল, কে কে বিজয়া করতে এলই না। আজকালকার ছেলেমেয়েদের তুলো ধুনব। মা যদি বলে, “আচ্ছা সোনা, অনেক হয়েছে, আর বিল তুলে বাজে কথা বলতে হবে না...”, মাকে থামিয়ে দিয়ে বলব, “ধুর, ছাড়ো তো। গলায় রক্ত তুলে টাকা রোজগার করছি কি সাধে? তোমার সঙ্গে গল্প করে পয়সা নষ্ট করব বলেই তো।” মা মুখে চেঁচিয়েমেচিয়ে প্রতিবাদ করবে, কিন্তু মনে মনে খুশি হবে।

৫. আত্মবিশ্লেষণঃ রান্না, খাওয়া, মার্ডার, নিন্দেমন্দ, সবের ফাঁকে ফাঁকে অবিরাম নিজেকে নিয়ে ভাবব। পুরোনো ভুলগুলো একেএকে গুনেগেঁথে মনে করব। খুন্তি নাড়তে নাড়তে, চায়ে চুমুক দিতে দিতে, মিডসমার দেখতে দেখতে আনমনা হয়ে ভাবব, ভুলটা কোথায় হল। এখনও সেটা শুধরোনোর রাস্তা খোলা আছে কি না। এদিকে লোকজন আঠাশ বছরে ম্যান বুকার পেয়ে বসে আছে, ওদিকে আর দু’মাস বাদে আমার তেত্রিশ হবে...   

আপনি ফ্রাইডে নাইটে কী করবেন?

23 comments:

  1. Replies
    1. এটা ভালো আইডিয়া।

      Delete
  2. 4 din e 9ta Hollywood movie dekhte hobe..eta amar latest self assigned task.. :D

    ReplyDelete
    Replies
    1. ki ki film amio jante chai..

      Delete
    2. :) tale list tao boli..

      1. City of Angels
      2. Beyond Borders
      3. Braveheart
      4. Bride Wars
      5. Despicable Me 2
      6. Mr. Popper's Penguins
      7. MUCH ADO ABOUT NOTHING
      8. Pacific Rim
      9. Water For Elephants

      r pujor chutite jugulo sesh korlam...

      1. Cast Away
      2. Hugo
      3. Saving Private Ryan
      4. The Fountain
      5. The Ultimate Gift

      Delete
    3. তিন্নির মতোই আমিও বাহ্‌ বলছি সৌমেশ। খুবই অ্যাম্বিশাস এবং ভালো প্রোজেক্ট। বয়সে বড় হওয়ার সুবাদে আশীর্বাদ করছি, আপনার সিলেবাস যেন শেষ হয়। অল দ্য বেস্ট।

      Delete
  3. ami boi porbo ..Agatha Christie r short stories collection ,barite ache akhon :) ar tuktaak bandhu bandhabder sange dekha, lakkhi pujor prasad khawa..ar afuran alsemi :)

    ReplyDelete
    Replies
    1. প্ল্যানের মতো প্ল্যান একেই বলে। টু ডু লিস্টে যে কবে সাহস করে "অফুরান আলসেমি" লিখতে পারব, সেই দিনের অপেক্ষায় আছি।

      Delete
  4. খুব ভাল লেখা। একেবারে পঞ্চমে উঠে, তবে ব্যথাটা জানান দেয়!

    ReplyDelete
    Replies
    1. লেখার রিভিউটা আরও ভালো শীর্ষ। থ্যাংক ইউ।

      Delete
  5. aami inspector sandilands er "palace tiger" (set in princely state of ranipur) ta shesh korbo. besh jome utechey. sange barkat ali'r pahari thumri shunbo low volume e.

    barkat ali'r gaan shunle emnitei mone hoy ranipur er rajprasad e pouchey gechie. aar jodi bristi pore tahole khichuri, ghee aar mach bhaja khabo. mach ta ilish na, supermarket er basa fillet, ei ja :(

    ReplyDelete
    Replies
    1. আমার আর তোমাকে দেখে হিংসে করার যোগ্যতাও নেই শম্পা, খুনখারাপিতে তুমি এতটাই এগিয়ে আছ। বরকত আলি শুনছি সকাল থেকে। একদম ঠিক বলেছ, বাইরেটা সেই হাফনোংরা ফতুয়া আর পাজামাই আছে, কিন্তু মনে মনে চোগাচাপকান পরে সোনার সিংহাসনে বসে লাল গোলাপ নাকের কাছে ধরে আছি। থ্যাংক ইউ।

      Delete
  6. onek ghum jomechhilo. Ei weekend ta kebol ghumer jonye. ... tomar list ta pore darun laglo.

    ReplyDelete
    Replies
    1. ভালো করে ঘুমোন, ইচ্ছাডানা।

      Delete
  7. শুক্রবার আমি কোজাগরী লক্ষীপুজোয় গিয়েছিলাম একজনদের বাড়ি। ভালোমন্দ খেয়ে ফিরেছি। কাজেই সেদিক দিয়ে দেখতে গেলে উল্লেখযোগ্য কিছু না। তবে এ সপ্তাহে চার চারটে ঋতুপর্ণ দেখেছি। উত্সব, তিতলি, খেলা, রেনকোট।

    ReplyDelete
    Replies
    1. ভালো লাগা থেকে খারাপ লাগা---চারটে সিনেমাকে র‍্যাংক করতে বললে কী করবেন?

      Delete
    2. এই ভয়টাই পাচ্ছিলাম। সব কটাই খুব ভালো লেগেছে, কিন্তু আমি হয়ত বলব রেনকোট, তিতলি, উত্সব, খেলা। আমি জানি উত্সবটা অনেকেরই সবথেকে প্রিয় সিনেমা, এবং রিতুপর্ণর বেস্ট বলে তারা সেটাকে। আমার সিনেমাটা খারাপ লেগেছে তা নয়, ইন ফ্যাক্ট ভীষণ ভালো লেগেছে। জাস্ট অন্যগুলো বেশি ভালো লেগেছে এই আর কি।

      রেনকোট আমার প্রিয় লেখকের গল্প নিয়ে করা, তাই ওটার প্রতি একটা বাড়তি পক্ষপাতিত্ব রয়ে গেল।

      Delete
    3. ea..mane..cinema nia alochona hole ami abar nijeke sonjoto rakhte parina..nakta golia e dai...Raincoat amar dekha khub beshi priyo movie gulor ekta...cinemati je golpotheke dhar kore kora hoyechilo setio amar sai school life e pathho boi e pore khub mon chuye gachilo...ekun o prayosoi bondhu mohole alochona hoy...

      Delete
    4. সুগত, অ্যাকচুয়ালি আমাকে র‍্যাংক করতে বললেও আমি আপনার মতোই করতাম। রেনকোট বাদে, কারণ ওটা আমি পুরোটা দেখিনি, খাপচাখাপচা করে দেখেছি, কাজেই মতামত দেওয়া উচিত হবে না। উৎসব ভীষণ ভালো, কিন্তু তিতলি অন্যরকম।

      সৌমেশ, নিঃশ্বাসপ্রশ্বাস বাদ দিলে "গলানো"টাই হচ্ছে নাকের প্রধান কর্তব্য। কাজেই বেশ করেছেন নাক গলিয়েছেন।

      Delete
  8. Ami Lunchbox dekhbo ar Jhumpa lahirir The Lowland porbo. Last paragraph just oshadharon ....o hayn Abantar pora ta amar onnotomo kaj...weekend or no weekend.

    ReplyDelete
    Replies
    1. গুড গুড। লোল্যান্ড কেমন লাগল বোলো তো। আর অবান্তরের এত একনিষ্ঠ বন্ধু হওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.