October 31, 2013

The Man Who Planted Trees



আজকের ভিডিওটার দৈর্ঘ্য সামান্য বড়। পুরো তিরিশ মিনিট আট সেকেন্ড। তবে যদি খেয়াল রাখেন যে এটা আসলে একটা ছোট গল্পের চিত্ররূপ, তাহলে এটাকে একটি মিনি সিনেমা বলে ধরে নিতে পারবেন, আর দৈর্ঘ্যের ব্যাপারটাও জাস্টিফাই করতে সুবিধে হবে।

গল্পটা আসলে ফ্রেঞ্চে লেখা, নাম L'homme qui plantait des arbres লেখকের নাম Jean Giono। গল্পের স্থান আল্পসের পায়ের তলার এক উপত্যকা, কাল বিংশ শতাব্দীর শুরু, পাত্র এক রাখাল।

রাখাল বলতে যে চেহারাগুলো আমাদের মনে ভেসে ওঠে, এক, দুষ্টুমিষ্টি বাচ্চা ছেলে মাঠে বসে বাঁশি বাজাচ্ছে নয়তো মিছিমিছি ‘বাঘ! বাঘ!’ বলে চেঁচিয়ে লোক ডেকে আমোদ পাচ্ছে, (যদিও এ বেচারা রাখালের পরিণতিটা বিশেষ আমোদজনক নয়) আমাদের গল্পের রাখাল এ দু’জনের একজনের মতোও নয়।

বান্টি কোকের বোতলে চুমুক দিয়ে বলল, 'রাখাল বলতে তোমার খালি এই চেহারা মনে পড়ে? আর এরপরেও তুমি নিজেকে বাঙালি বুদ্ধিজীবী বলে দাবি কর?' আমি খানিকক্ষণ ভ্যাবাচাকা খেয়ে থাকলাম, তারপর মনে পড়ে গেল। বান্টি সেইসব মধ্যরাত্রির রাখালদের কথা বলছে, রবীন্দ্ররচনাবলীতে লাথি মেরে যারা কলকাতা শহরের রাস্তায় রাস্তায় হেঁটে বেড়াচ্ছে।

উঁহু, আমাদের গল্পের রাখাল এঁদের মতোও নন। ইন ফ্যাক্ট, আমাদের রাখালের একটা গল্পের নায়ক হয়ে বসার কোনও অধিকারই ছিল না, যদি না তিনি একটা গোটা বন নিজের হাতে বানিয়ে ফেলতেন। বন, বন থেকে গ্রাম, জনপদ, শহর ইত্যাদি ইত্যাদি।

আশা করি আপনাদের সিনেমাটা দেখতে ভালো লাগবে। গল্পের লেখকের কাছে আমার খালি একটাই অভিযোগ আছে। শেষের দিকটায় এতবার গড-কে ডেকে এনে, একটি রক্তমাংসের মানুষের প্রাপ্য ক্রেডিট গডের পায়ে সমর্পণ করার চেষ্টাটা না করলেই পারতেন। বিশেষ করে যখন সেই মানুষটার বাড়ির পাশে হইহই করে চলা মহাযুদ্ধের প্রসঙ্গে একটিবারও গডের ‘গ’ পর্যন্ত তিনি দাঁতের ফাঁক দিয়ে বার করেননি। যুদ্ধের ডিসক্রেডিট সব মানুষের, আর ভালো ভালো জিনিসের ক্রেডিট সব গডের, এ যুক্তিটা বোঝা সত্যি ভীষণ কঠিন।
   



4 comments:

  1. Khub khub bhalo....tobe credit ta puro "GOD" ke diyechen ta noy....last line e bola hoyeche " able to complete the task worthy of GOD"...worthy kotha ta sob cheye imp mone holo....sotti khub bhalo.....

    apnar e ekjon nishtaban pathika

    ReplyDelete
    Replies
    1. আমারও ভিডিওটা খুব পছন্দ হয়েছে। অবান্তরের প্রতি নিষ্ঠাবান হওয়ার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  2. Cinemata sotyi khub bhalo... amio koyekdin aage dekhlam. Amar animation style tao daarun legechhe.

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.