September 01, 2014

কুইজঃ আমি কে? (উত্তর প্রকাশিত)



শিল্পীঃ James Baillie Fraser


সাতজনই বাঙালি, সাতজনকেই আমাদের চেনার কথা। সাতজনের মধ্যে ক’জনকে আপনি চেনেন সেটা পরীক্ষার জন্যই আজকের কুইজ। উত্তর দেওয়ার জন্য সময় থাকল চব্বিশ ঘণ্টা। দেশে মঙ্গলবার রাত আটটা, নিউ ইয়র্কে সকাল সাড়ে দশটা পর্যন্ত। ততক্ষণ কমেন্টে পাহারা থাকবে।

অল দ্য বেস্ট।

*****

১. জীবনের বিভিন্ন সময়ে আমার পদবী ছিল ঘোষ রায় চৌধুরী এবং দত্ত। আমি থেকেছি ফরিদপুর, কলকাতা এবং বম্বেতে। আমার বিখ্যাত স্বামীও আমার মতোই রুপোলি পর্দার জগতের মানুষ ছিলেন। ভারতবর্ষের একটি ডাকটিকিটে আমার ছবি আছে।

২. ফিজিক্স, কেমিস্ট্রি, ফোটো এনগ্রেভিং, লিথোগ্রাফি, হাফটোন ব্লকমেকিং – আমার পড়াশোনা ও প্যাশন আমার লেখা এবং প্রকাশিত হওয়া কয়েকটি রচনার নাম Halftone Facts Summarized (Penrose Annual,1912), Standardizing the Original (Penrose Annual, 1913-'14)এ সব কারিগরি লেখালেখি ছাড়াও আমার বাংলা লেখালিখির শখ ছিল। আমার লেখা একটি দীর্ঘ কবিতার নাম ‘অতীতের কথা’। যদিও এটি আমার লেখা বিখ্যাততম কবিতা নয়।

৩. জন্ম উনিশশো চুয়াত্তরে। চার বছর বয়স থেকে স্টেজে গাইতাম। ন’বছর হওয়ার আগেই রেডিও টিভিতে মুখ দেখানো হয়ে গিয়েছিল। ইংরিজি অনার্স করে বেরোনোর পর বি. এড., তারপর টাকি মাল্টিপার্পাসের মাস্টারমশাই। এগারো বছর পর ‘ধুত্তেরি’ বলে সব ছেড়েছুড়ে গানকেই সম্বল করি। ভুল করিনি নিশ্চয় কারণ অলরেডি বেস্ট মেল প্লেব্যাক সিংগারের জন্য জাতীয় পুরস্কার পাওয়া হয়ে গেছে। ও, আর আমার ছেলের নাম রূপ আরোহণ প্রমেথিউস।

৪. আমার জন্ম রূপের বাবার জন্মের অনেক আগে। তা প্রায় ধরুন চোদ্দশো পনেরোশো বছর আগে। সত্যি বলতে কি সে সময় বাংলাদেশ বলতে কিছু ছিল না। গুপ্ত সাম্রাজ্যের সূর্য অস্ত যাওয়ার পর সাত ভূতে রাজত্ব করে বেড়াচ্ছিল। আমি তাদের থেকে খানিকটা জায়গা কেড়েকুড়ে নিয়ে আমার রাজত্ব স্থাপন করি। যেটাকে আপনি আদি বাংলা বলতে পারেন। তখন উইকিপিডিয়া ছিল না কিনা তাই আমার সম্পর্কে বেশি জানা যায় না। জানতে হলে পড়তে হবে হিউয়েন সাং, বাণভট্ট আর বৌদ্ধ বই আর্যমঞ্জুষামূলাকল্প। তবে ও সব না পড়াই ভালো। ও ব্যাটারা সব হর্ষবর্ধনের চ্যানেলের কেনা সাংবাদিক ছিল আর আমাকে উঠতেবসতে গালি দিত। বোঝাই যাচ্ছে সে সব অপপ্রচার কারণ এই দেখুন দেড় হাজার বছর কেটে যাওয়ার পরও আমাকে নিয়ে কুইজ হচ্ছে। ও, আর আমার ছেলের নাম মানব।   

৫. হাওড়ার ছেলে। ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমসে ভারোত্তোলনে ছাপ্পান্ন কেজি বিভাগে রূপো পেয়েছিলাম, চার বছর পর গ্লাসগো কমনওয়েলথে সোনা জিতে সে দুঃখ ভুলেছি আমার সময়ে অবশ্য উইকিপিডিয়া আছে কিন্তু আমি ফুটবল, ক্রিকেট এমনকি প্রো-কাবাডিও খেলি না কিনা তাই আমার সম্পর্কে আর বেশি কিছু লোকে জানে না। এইটুকু ক্লু থেকেই আপনাদের যা বোঝার বুঝে নিতে হবে।

৬. আমি যখন দিল্লি এসেছিলাম তখন এ শহরে মোটরগাড়ি ছিল না, ইলেকট্রিসিটি ছিল না, সি. আর. পার্ক ছিল না, এমনকি অ্যালোপ্যাথিক ডাক্তারখানাও ছিল না। আমিই দিল্লির প্রথম অ্যালোপ্যাথিক ডাক্তার। লোকে আমাকে ভগবানের মতো মানত। দেশীরা তো আসতই, ইংরেজরা পর্যন্ত আমার কাছে চিকিৎসা করাতে আসতেন। এখন বাঙালিরা দিল্লি গেলে হয় বঙ্গভবন নয় কালীবাড়িতে থাকে, তখন আমার বাড়িতে থাকত। রবীন্দ্রনাথ, বিবেকানন্দ, শরৎচন্দ্র, সুভাষ বোস, সবাই আমার দিল্লির বাড়িতে থেকে গেছেন। দিল্লিতে দুর্গাপুজোয় এখন যে এত হুড়োহুড়ি তার সূচনাতেও আমার হাত আছে।

৭. আমি আদ্যোপান্ত কলকাতার লোক। জন্ম থেকে শুরু করে জিওলজিতে পি. এইচ. ডি. পর্যন্ত সব আমার কলকাতায়। যাদবপুর ইউনিভার্সিটি। পড়াশোনার সঙ্গে সঙ্গে আমাকে টানত পাহাড়। দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে আমাকে পাহাড়ে চড়তে শিখিয়েছিলেন খোদ তেনজিং নোরগে। আর এই জিওলজি, মাউন্টেনিয়ারিং সব মিলিয়েমিশিয়েই উনিশশো তিরাশি সালে আমি পাড়ি দিয়েছিলাম সেই অ্যান্টার্কটিকা। তারপর আরও কয়েকবার গেছি, কিন্তু ফিরে এসেছি সেই কলকাতায়। যাদবপুর ইউনিভার্সিটিতে।


*****

উত্তর

১. গীতা দত্ত
২. সুকুমার রায়
৩. রূপম ইসলাম
৪. শশাঙ্ক
৫. সুখেন দে
৬. হেম চন্দ্র সেন
. সুদীপ্তা সেনগুপ্ত


41 comments:

  1. ১. গীতা দত্ত

    ২. সুকুমার রায়

    ৩.রূপম ইসলাম

    ৪. উঠে গিয়ে শরদিন্দু অমনিবাস দেখতে ইচ্ছে করছে না এবং পেটে আসছে মুখে আসছে না। কুহু গুঞ্জা শিখরিণী মৌরী মধুমথন বজ্র সব মনে পড়ছে, আসল নামটি ছাড়া। অতএব পাস।

    ৫. সুখেন দে।

    ৬. এটা সত্যি জানি না, জানা উচিত ছিল।

    ৭. সুদীপ্তা সেনগুপ্ত।

    ReplyDelete
    Replies
    1. বাবা শরদিন্দুর ওই দাঁতভাঙা নামগুলো তোমার মনে আছে অদিতি? সেলাম। আমার তো চুয়াচন্দন ছাড়া আর কিচ্ছু মনে নেই। খুব ভালো খেলেছ, অভিনন্দন। আর থ্যাংক ইউ তো থাকেই, আর নতুন করে বললাম না।

      Delete
  2. ১) গীতা দত্ত
    ২) সুকুমার রায়
    ৩) রূপম ইসলাম (আর নিচে নামতে পারলি না?)
    ৪) শশাঙ্ক (ছেলের নামটা "গৌড়মল্লার" থেকে জেনেছিস্‌?)
    ৫) সুখেন দে
    ৬) হেমচন্দ্র সেন
    ৭) সুদীপ্তা দাশগুপ্ত

    ReplyDelete
    Replies
    1. কেয়া বাত কেয়া বাত। কনগ্র্যাচুলেশনস। মানব নামটা তো অনলাইনে শশাঙ্ক দিয়ে সার্চ করেই পেলাম। http://en.wikipedia.org/wiki/Shashanka অবশ্য এরা গৌড়মল্লার থেকে টুকেছে কিনা সে বলতে পারব না।

      Delete
  3. দুটো দেখে বলতে হয়েছে, বাকিগুলো জানতাম।

    ১. গীতা দত্ত

    ২. সুকুমার রায়। কবিতাটার নাম "অতীতের ছবি" না?

    ৩. রুপম ইসলাম

    ৪. শশাঙ্ক

    ৫. সুখেন দে। লজ্জার কথা, এটা দেখে বলতে হলো।

    ৬. হেমচন্দ্র সেন। এটাও দেখে বললাম।

    ৭. সুদীপ্তা সেনগুপ্ত। "লোক" শব্দটায় একটু সন্দেহ হচ্ছিল, কিন্তু ওনার লেখা "আন্টার্কটিকা" বইটা আমার খুব প্রিয়, কাজেই ভুল হয়নি শেষ অবধি।

    ReplyDelete
    Replies
    1. ছবি বুঝি? জানি না, ভুল হতে পারে, দেখে বলতে হবে। সুখেন দে-র কথা আমিও এই সেদিন জেনেছি, কাজেই আপনার এক্সট্রা লজ্জা পাওয়ার কিছু নেই। খুব ভালো হয়েছে খেলা, অভিনন্দন সুগত।

      Delete
  4. Geeta Dutt
    Sukumar Ray
    Rupam Islam
    Shashanka
    Shukhen Dey
    Dr. Hem Chandra Sen
    Sudipta Sengupta

    ReplyDelete
    Replies
    1. আরেব্বাস, একশোয় একশো দেবশ্রী! মেনি মেনি কনগ্র্যাচুলেনস।

      Delete
    2. Dr. Hem Chandra Sen-ta recent para...nayto partam na :)

      Delete
    3. হাই ফাইভ, দেবশ্রী।

      Delete
  5. ১। গীতা দত্ত।
    ২। "যদিও এটি আমার লেখা বিখ্যাততম কবিতা নয়" - এর উত্তরে বিশ্রী ভাবে ফ্যাচ করে হাসা ছাড়া উপায় আছে?
    ৩। এর গান একদম পোষায় না। কৃত্রিম উচ্চারণ আর দেখনদারি।
    ৪। শশাঙ্ক।
    ৫। সুখেন দাস। ইয়ে... মানে দে।
    ৬। হেম চন্দ্র সেন। এট্টু ভুল হতে পারে।
    ৭। এনার নাম তো মনে নেই :(

    ReplyDelete
    Replies
    1. আরে আমারও সুখেন টাইপ করার পরই দাস টাইপ হয়ে যাচ্ছিল! অতি কষ্টে দে লিখতে হল। সাতটার মধ্যে ছটা ঠিক, খুব ভালো পারফরম্যানস সোমনাথ।

      Delete
  6. 1. Geeta Dutt
    2. Sukumar Ray
    3. Rupam Islam
    4. Shashanka Dev
    5. Sukhen Dey
    6. Dr. Hem Chandra Sen
    7. Sudipta Sengupta

    ReplyDelete
    Replies
    1. এই তো, আরেকজন ফুল মার্কস। অভিনন্দন সৌগত।

      Delete
  7. 1. Geeta Dutt
    2. Sukumar Roy
    3. Rupam Islam
    4. Shashanka
    5. Sukhen De
    6. Dr Hemchandra Sen (RV Smith er likha beriyechhe The Hindu te 31st Aug '14)
    7. Sudiptā Sengupta

    ReplyDelete
    Replies
    1. হাহা, হিন্দুর উৎসটা ঠিক ধরেছেন কৌশিক। আমি তখন প্রশ্নপত্রটা সবে ভাঁজছিলাম, এমন সময় আর্টিকেলটা দেখে অটোয় বসেই লাফিয়ে উঠেছিলাম মনে আছে। আপনারও সব উত্তর ঠিক। অভিনন্দন। খেলার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  8. naam ta likhlam na .September 2, 2014 at 11:57 AM

    1.Gita Dutt
    2.Sukumar Ray.(Eta tough chilo)
    3.Rupam Islam.
    4.Sashanka
    5.Sukhen Dey
    6.Hemchandra Sen
    7.Sudipta Sengupta .(Eta to class 5 er GK boi te chilo:)

    ReplyDelete
    Replies
    1. এ মা, আমাদের বইয়ে ছিল না। কী খারাপ। আমি অনেক বড় হয়ে সুদীপ্তাদেবীর নাম জেনেছি। টাফ আর কোথায় ছিল, সবই তো পেরে গেলেন। অনেক অনেক অভিনন্দন আর থ্যাংক ইউ। উত্তর পেয়ে খুব ভালো লাগল।

      Delete
  9. ১ গীতা দত্ত
    ২সুকুমার রায়
    ৩রূপম ইসলাম

    ৪ শশাঙ্ক
    ৫ সুখেন দে(উইকিপিডিয়া)
    ৬ ???
    ৭ সুদীপ্তা সেন গুপ্ত

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. মিঠু, ছ'নম্বরটা আমিও পারতাম না, যদি না কাগজে দু'দিন আগে ওঁর বিষয়ে পড়তাম। তোমার বাকি সব উত্তর ঠিক। অনেক অনেক অভিনন্দন।

      Delete
  10. 1.Geeta Dutt
    2.Sukumar Ray
    3.Rupam Islam
    4.Jaani na. :(
    5.Sukhen Dey?
    6.Dr Hem Chandra Sen (Eta gotokaal-i kagoje porlam. Noile partam na. :P )
    7.Sudipta (Surname bhule gechhi.) :/
    6.

    ReplyDelete
    Replies
    1. আরে হিন্দুতে না দেখলে আমিও প্রশ্নটা সেট করতে পারতাম না, বিম্ববতী। তুমি নির্ঘাত শশাঙ্কর নাম জান, তখন মনে পড়ছিল না। কোই বাত নেহি, খুব ভালো খেলা হয়েছে। অভিনন্দন।

      Delete
  11. 1. Devika Rani
    2. Sukumar Ray
    3. Rupam Islam
    4. Sashankdeb
    5. Sukhen Dey
    7. Sudipta Sengupta

    ReplyDelete
    Replies
    1. আরে রুণা, দেবিকারাণী যে বাঙালি ছিলেন এটা আমি প্রায় বুড়ো হয়ে জেনেছি। জেনে খুব গর্ব হয়েছিল মনে আছে। কিন্তু দুঃখের বিষয় এই উত্তরটা গীতা দত্ত হবে। বাকি প্রায় সবই পেরেছ, কাজেই নো রিগ্রেটস। পচা খেলা খেলার জন্য অনেক অনেক থ্যাংক ইউ।

      Delete
    2. Geeta Dutta-ta dekhchi sobai perechhen. Ami oi rupoli pardar clue tar opor jor diyechhilam. Khelata moteo pocha noy! Beshi binoy korona!

      Delete
  12. inter school quiz er last round thakto especially prothom duto proshner ami okhanei sommukhin hoyechilam quiz sajano ta khoob bhalo laglo especially horshbordhon er shottur er description ta byapok...
    1. geeta dutta
    2. sukumar roy
    3. rupam islam
    4. shashanka (tumi ki gour mallar porcho ekhon? aha mone pore gelo)
    5. sukhen de
    6.Dr Hemchandra sen (recently hindu te beriyechilo kie nake niye??)
    7.Purma sengupta ( deviswarir berst studemt award gocher upohar peyechilam er lekha antarktika)..boddo priyo manush...

    ReplyDelete
    Replies
    1. এই রে পারমিতা, তোর বোধহয় নামটা একটু গুলোচ্ছে। অবশ্য পূর্ণা বলে কেউ অ্যান্টার্কটিকা গিয়েছিলেন কি না আমি জানি না, তবে প্রথম বোধহয় সুদীপ্তাই। বাকি সব উত্তরই ঠিক, কাজেই অনেক অভিনন্দন। খেললি বলে খুব ভালো লাগল।

      ও, আরেকটা কথাও মনে হচ্ছে, বলে ফেলি। আমার ধারণা ছিল শশাঙ্ক 'গৌড়মল্লার' ছাড়াও বেশ ফেমাস লোক, কিন্তু এই কুইজের উত্তর দেখে সে বিষয়ে সন্দেহ হচ্ছে।

      Delete
    2. কুন্তলা, আমি কিন্তু আপনার সঙ্গে এ ব্যাপারটায় সহমত। আমার শশাঙ্কর নামটা এমনিতেই মনে পড়েছিল, ইতিহাসের পাতা থেকে। গৌড়মল্লার থেকে নয়। তবে তার একটা কারণ হয়ত এটা হতে পারে যে আমি গৌড়মল্লার পড়েছি অনেক বুড়ো বয়েসে, তার অনেক আগেই শশাঙ্কর কথা পড়েছি ইতিহাসে।

      Delete
    3. naam ta likhlam na .September 3, 2014 at 5:48 PM

      Itihasher kothao Sashank e r chele hishebe Manav er naam porechi bole mone hoyna .Tumi aar aami sambhbato eki samay ei 10 e porechi mone hoy Kunatala.Sutorang syllabus o eki chilo hoyto.Oi naam ta thakar janne i kintu sabar Gour Mallar mone porche bole amar mone hoy.

      Delete
  13. amar uttor kothay gelo ?:x - tinni

    ReplyDelete
    Replies
    1. এ মা, তোর উত্তর আমি পাইনি তিন্নি। স্প্যামেও ছিল না, আমি খুঁটিয়ে দেখেছি, অন গড ফাদার মাদার। ভেরি ভেরি সরি।

      Delete
    2. nana sorry r kichu nei kichu ekta gandogol hoyeche nischai publish karar samay - tinni

      Delete
  14. Jodi o uttor likhini, tobu bolte pari Rupam Islam, Sukhen De ar Hemchandra Sen ta chara baki gulp partam. Hemchandra Sen akebare googly diyechen. Jeheto ami regularly Hindu pori na, amar janbar kono chance i chilo na.

    ReplyDelete
    Replies
    1. হেম চন্দ্র সেনটা সত্যিই শক্ত প্রশ্ন ছিল। অন্তত আমি উত্তর লেখার জায়গায় থাকলে পারতাম না, যদি না হিন্দু পড়া থাকত।

      Delete
  15. jaah ekta quiz hoye gelo ami abaro deri te hall e dhuklam. oboshyo shokto question chilo. merekete 2, 3 r 4 ta partam. :(
    Shashanko bikhyato hote paren, gourmallhar tar cheyeo beshi bikhyato :-)

    ReplyDelete
    Replies
    1. তোমার মন্তব্যের প্রথম অংশের সঙ্গে একমত। আমারও ধারণা এই কুইজের প্রশ্ন শক্ত হয়েছে। দ্বিতীয় অংশের সঙ্গে সহমত নই। অবশ্য এই বিষয়টাতে বেশিরভাগ বাঙালির সঙ্গেই আমি সহমত নই।

      Delete
    2. orthat sharadindu r bhokto now? ok :(

      Delete
  16. hemchandra sen ta jana chilo na..ar apni hotat rupam islam er prosno dilen??baki sob partum.. jak ge..ami dekhar agei uttor bole deowa maha obichaar..kendrer(porun delhi basir) ei chokranter birudhdhe lorchi...lorbo.. :)

    ReplyDelete
    Replies
    1. এই যা, টাইমিংটা একটু ভুল হয়ে গেছে ঋতম, পরেরটায় তোমার উত্তর পাব আশা করি।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.