September 27, 2014

সাপ্তাহিকী




দ্রুত ইংরিজি বলতে পারাটাকে যখন বেসিক লাইফ স্কিলের মধ্যে গণ্য করতাম তখন এক বন্ধুর মুখে ‘আই গিভ আ ড্যাম!’ শুনে মুগ্ধ হয়ে গিয়েছিলাম। যখনতখন যত্রতত্র সুযোগ পেলেই ঠোঁট উল্টে বলতাম ‘আই গিভ আ ড্যাম!’ সেই শুনে একদিন আমার রুমমেট সুরায়া বলল, ‘বাট হোয়াই? ইউ শুড নট গিভ এনি ড্যামস অ্যাট অল।’ (গ্রাফের উৎস)

Creativity is knowing how to hide your sources.
                                                               ---Albert Einstein

সেপ্টেম্বর ২১ থেকে সেপ্টেম্বর ২৭ নিষিদ্ধ বই সপ্তাহ। কোনও বই নিষিদ্ধ করার কোনও যুক্তিগ্রাহ্য কারণই থাকতে পারে না কিন্তু এই লিংকে কিছু কিছু এমন কারণ দর্শানো হয়েছে যা সব রকম যুক্তিবুদ্ধিকে ছাপিয়ে যায়। যেমন ধরুন, শেল সিলভারস্টাইনের লেখা ছোটদের বই ‘আ লাইট ইন দ্য অ্যাটিক’ ফ্লোরিডার একটি স্কুলে নিষিদ্ধ করা হয়েছিল এই অভিযোগে যে it “encourag[ed] messiness and disobedience,” among other things.


স্ট্রেস? দুশ্চিন্তা? অম্বল? অজীর্ণ? সব রোগের একটাই সমাধান। স্লো রিডিং। প্রাগৈতিহাসিক যুগের লোকেরা যাকে ‘বই পড়া’ বলত।


আমার ফিংগারপ্রিন্ট শব্দ ‘বস্‌স্‌স্‌স্‌’, আমার মায়ের ফিংগারপ্রিন্ট শব্দ ‘সাবধানে সোনামা’, আমার বাবার ফিংগারপ্রিন্ট শব্দ ‘দেখছি’। আপনার ফিংগারপ্রিন্ট শব্দ কী?



ভারতে ব্যালে নাচের বাজার নেই শুনে মাথিয়াস চোখ কপালে তুলে বলেছিল, ‘ইউ গাইস আর সাচ আ ক্লোজড শপ!’ শুনলাম আমিই প্রথম নই, ও আরও একজন ভারতীয়কে দেখেছে যে জনি ক্যাশের নাম শোনেনি। দেশের লজ্জা ঘোচাব বলে সেই থেকে আমি ব্যালেসংক্রান্ত কিছু পেলেই হামলে পড়ে দেখি। আপনারাও দেখুন।


আমি যাকে বলে এখন অন আ সঞ্জীব অভয়ংকর ডায়েট। দেখুন তো আপনাদের ভালো লাগে কি না।


2 comments:

  1. Aamaar fingerprint shabdo "Janina".
    Amita

    ReplyDelete
    Replies
    1. হাহা অমিতা, এটা দারুণ শব্দ কিন্তু। যে কোনও পরিস্থিতিতেই সুন্দর খাপ খেয়ে যায়।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.