December 07, 2014

কুইজঃ খাই খাই (উত্তর প্রকাশিত)



শিল্পীঃ লিওনার্দো দ্য ভিঞ্চি; উৎসঃ গুগল ইমেজেস 

খেতে ভালো লাগে, আরও ভালো লাগে ভালো করে লেখা খাওয়ার বর্ণনা পড়তে। নিচে বাংলা ও ইংরিজি সাহিত্য থেকে তুলে নেওয়া আটটি খাওয়াদাওয়াসংক্রান্ত অংশ দেওয়া হল। দেখুন তো, লেখা ও লেখককে চিহ্নিত করতে পারেন কি না। সময় রইল চব্বিশ ঘণ্টা। উত্তর বেরোবে দেশে সোমবার রাত আটটায়। ততক্ষণ কমেন্টে পাহারা বসানো থাকবে। 


অল দ্য বেস্ট।

***** 

১। যাহারা বলে, গুরুচরণের মৃত্যুকালে তাঁহার দ্বিতীয় পক্ষের সংসারটি অন্তঃপুরে বসিয়া তাস খেলিতেছিলেন, তাহারা বিশ্বনিন্দুক, তাহারা তিলকে তাল করিয়া তোলে। আসলে গৃহিণী তখন এক পায়ের উপর বসিয়া দ্বিতীয় পায়ের হাঁটু চিবুক পর্যন্ত উত্থিত করিয়া কাঁচা তেঁতুল, কাঁচা লঙ্কা এবং চিংড়িমাছের ঝাল-চচ্চড়ি দিয়া অত্যন্ত মনোযোগের সহিত পান্তাভাত খাইতেছিলেন। বাহির হইতে যখন ডাক পড়িল তখন স্তূপাকৃতি চর্বিত ডাঁটা এবং নিঃশেষিত অন্নপাত্রটি ফেলিয়া গম্ভীরমুখে কহিলেন, “দুটো পান্তাভাত যে মুখে দেব, তারও সময় পাওয়া যায় না।”

২। (he) always liked a little something at eleven o'clock in the morning, and he was very glad to see Rabbit getting out the plates and mugs; and when Rabbit said, "Honey or condensed milk with your bread?" he was so excited that he said, "Both," and then, so as not to seem greedy, he added, "But don't bother about the bread, please."

৩। The whole family saved up their money for that special occasion, and when the great day arrived, (he) was always presented with one small chocolate bar to eat all by himself. And each time he received it, on those marvellous birthday mornings, he would place it carefully in a small wooden box that he owned, and treasure it as though it were a bar of solid gold; and for the next few days, he would allow himself only to look at it, but never to touch it. Then at last, when he could stand it no longer, he would peel back a tiny bit of the paper wrapping at one corner to expose a tiny bit of chocolate, and then he would take a tiny nibble — just enough to allow the lovely sweet taste to spread out slowly over his tongue. The next day, he would take another tiny nibble, and so on, and so on. And in this way, (he) would make his sixpenny bar of birthday chocolate last him for more than a month.

৪। খাইতে বসিয়া খাবার জিনিসপত্র ও আয়োজনের ঘটা দেখিয়া সে অবাক হইয়া গেল। ছোট একখানা ফুলকাটা রেকাবিতে আলাদা করিয়া নুন ও নেবু কেন? নুন নেবু তো মা পাতেই দেয়! প্রত্যেক তরকারির জন্য খাবার আলাদা আলাদা বাটি! – তরকারিই বা কত! অত বড় গল্‌দা চিংড়ির মাথাটা কি তাহার একার জন্য?

লুচি! লুচি! তাহার ও দিদির স্বপ্নকামনার পাড়ে এক রূপকথার দেশের নীল-বেলা আবছায়া দেখা যায়....কত রাতে, দিনে, ওলের ডাঁটাচচ্চড়ি ও লাউ-ছেঁচকি দিয়া ভাত খাইতে খাইতে, কত জল-খাবার-খাওয়া-শূন্য সকালে বিকালে, অন্যমনস্ক মন হঠাৎ লুব্ধ উদাস গতিতে ছুটিয়া চলে সেখানে –

৫। If anything vexed her, it was the perpetual chain of daily meals. For they not only had to be served on time: they had to be perfect, and they had to be just what he wanted to eat, without his having to be asked...Even when it was not the season for asparagus, it had to be found regardless of cost, so that he could take pleasure in the vapors of his own fragrant urine. She did not blame him: she blamed life. But he was an implacable protagonist in that life. At the mere hint of a doubt, he would push aside his plate and say: This meal has been prepared without love. In that sphere he would achieve moments of fantastic inspiration. Once he tasted some chamomile tea and sent it back, saying only: This stuff tastes of window. Both she and the servants were surprised because they had never heard of anyone who had drunk boiled window, but when they tried the tea in an effort to understand, they understood: it did taste of window.

৬। হরিপদর ছোট ভাই শ্যামাপদ এসে বলল, “দাদা শিগ্‌গির এস। পিসিমা এই মাত্র এক হাঁড়ি দই নিয়ে তাঁর খাটের তলায় লুকিয়ে রাখলেন।” দাদাকে এত ব্যস্ত হয়ে এ-খবরটা দেবার অর্থ এই যে, পিসিমার ঘরে যে শিকল দেওয়া থাকে, শ্যামাপদ সেটা হাতে নাগাল পায় না – তাই দাদার সাহায্য দরকার হয়। দাদা এসে আস্তে আস্তে শিকলটা খুলে, আগেই তাড়াতাড়ি গিয়ে খাটের তলায় দইয়ের হাঁড়ি থেকে এক খাবল তুলে নিয়ে খপ করে মুখে দিয়েছে। মুখে দিয়েই চীৎকার! কোথায় বলে ‘ষাঁড়ের মতো চেঁচাচ্ছে,’ কিন্তু হরিপদর চেঁচানো তার চাইতেও সাংঘাতিক! চীৎকার শুনে মা-মাসি-দিদি-পিসি যে যেখানে ছিলেন সব ‘কি হল’ ‘কি হল’ বলে দৌড়ে এলেন। শ্যামাপদ বুদ্ধিমান ছেলে, সে দাদার চীৎকারের নমুনা শুনেই দৌড়ে ঘোষেদের পাড়ায় গিয়ে হাজির! সেখানে অত্যন্ত ভালোমানুষের মতো তার বন্ধু শান্তি ঘোষের কাছে পড়া বুঝে নিচ্ছে। এদিকে হরিপদর অবস্থা দেখে পিসিমা বুঝেছেন যে, হরিপদ দই ভেবে তাঁর চুনের হাঁড়ি চেখে বসেছে! তারপর হরিপদর যা সাজা! এক সপ্তাহ ধরে সে না পারে চিবোতে, না পারে গিলতে! তার খাওয়া নিয়েই এক মহা হাঙ্গামা! কিন্তু তবু তো তার লজ্জা নেই – আজ আবার লুকিয়ে কোথায় লাড়ু খেতে গিয়েছে! ওদিকে মামা তো ডেকে ডেকে সারা!

৭। He had never seen so many things he liked to eat on one table: roast beef, roast chicken, pork chops and lamb chops, sausages, bacon and steak, boiled potatoes, roast potatoes, fries, Yorkshire pudding, peas, carrots, gravy, ketchup, and, for some strange reason, peppermint humbugs.

৮। মন্দির হইতে ফিরিয়া শিবু বড় এক ঠোঙা তেলেভাজা খাবার, আধ সের দই এবং আধ সের অমৃতি খাইল। তার পর সমস্ত দিন জন্তুর বাগান, জাদুঘর, হগ সাহেবের বাজার, হাইকোর্ট ইত্যাদি দেখিয়া সন্ধ্যাবেলা বীডন স্ট্রিটের হোটেল-ডি-অর্থোডক্সে এক প্লেট কারি, দু প্লেট রোস্ট ফাউল এবং আটখানা ডেভিল জলযোগ করিল। তার পর সমস্ত রাত থিয়েটার দেখিয়া ভোরে পেনেটি ফিরিয়া গেল।

*****

উত্তর
১। রামকানাইয়ের নির্বুদ্ধিতা, রবীন্দ্রনাথ ঠাকুর
২।  Winnie the Pooh, A. A. Milne
৩। Charlie and the Chocolate Factory, Roald Dahl
৪। পথের পাঁচালী, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
৫। Love in the Time of Cholera, Gabriel Garcia Marquez
৬। পেটুক, সুকুমার রায়
৭। Harry Potter and the Philosopher's Stone, J. K. Rowling
৮। ভূশণ্ডীর মাঠে, পরশুরাম,


26 comments:

  1. 1.Rabindranath (etao khub chena kintu golper naam bhule gechhi)
    2.
    3.
    4. Pother Panchali
    5.
    6. Sukaumar Ray (Golper naam bhule gechhi)
    7. Harry Potter and the Philosopher's Stone
    8. Bhushundir mathe

    ReplyDelete
    Replies
    1. তপোব্রত, তুমি যেমন চটপট উত্তর দিয়েছিলে, আমি তেমনি দেরি করে তোমার উত্তরের উত্তর দিচ্ছি। গল্পের নাম মনে রাখা সত্যি কঠিন কাজ। আমিও পারি না। কেউ যদি বলে 'অমুক গল্পটা পড়েছ?' বা 'তমুক গল্পটা পড়নি?' তাহলে আমি বলি 'প্লট বল ভাই, তবে বলছি পড়েছি কি পড়িনি।' তোমার খেলা খুবই ভালো হয়েছে। তার থেকে থেকেও ভালো হয়েছে তোমার খেলার সিদ্ধান্ত। থ্যাংক ইউ।

      Delete
  2. 3.Charlie and the Chocolate Factory - Roald Dahl

    ReplyDelete
    Replies
    1. ঠিক ঠিক, রণদীপ।

      Delete
  3. সাত নম্বরটা যে থাকবে, সেই ব্যাপারে আমি নিশ্চিত ছিলুম। উত্তরগুলো চেষ্টা করি -

    ১ রামকানাইয়ের নির্বুদ্ধিতা
    ২ Winnie the Pooh
    ৩ Charlie and the Chocolate Factory
    ৪ পথের পাঁচালি
    ৫ Love in the time of cholera
    ৬ গল্পের নামটা ভুলে গিয়েছি - এগারোটা লাড্ডু খেয়ে ফেলে, আর বড়মামা বলেন ওগুলোতে সেঁকো বিষ মেশানো ছিল। লেখকের নাম সুকুমার রায়
    ৭ হা হা। Harry Potter and the Philosopher's Stone
    ৮ এইটে ঠিক ধরতে পারছি না

    ReplyDelete
    Replies
    1. চমৎকার, দেবাশিস। বিশেষ করে আপনি যে মামাদের ষড়যন্ত্রের ব্যাপারটা মনে করে লিখেছেন এইটাতে আমি বেশি খুশি হয়েছি। কী সব নির্মম মামা, অ্যাঁ?

      Delete
  4. ১) রামকানাইয়ের নির্বুদ্ধিতা (সহায়ক পাঠ-এ না কোথায় জানি ছিল)
    ২) Winnie the Pooh
    ৩) Charlie and the Chocolate Factory
    ৪) জানি না, কিন্তু অবশ্যই জানতে চাই!
    ৫) Love in the Time of Cholera
    ৬) পেটুক
    ৭) Harry Potter and the Philosopher's Stone
    ৮) পড়েছি, ভুলে গেছি। এরপর শিবু মরে যাবে। :(

    ReplyDelete
    Replies
    1. বাঙালিরা তোমাকে চাঁদা তুলে মারবে, লাভ ইন দ্য টাইম পারছ আর পথের পাঁচালী পারছ না?

      আমি যদিও মারব না, বরং খেলার জন্য থ্যাংক ইউ আর এত ভালো খেলার জন্য অভিনন্দন জানাব।

      Delete
    2. 4 number ta ektu buddhi prayog kora jay..tahar o didir...ei phrase ta niye bhable mone pore jabe..amar o mone porchilo na..hehe

      Delete
    3. হ্যাঁ, আমারও মত তাই, ওটাই কি-ক্লু।

      Delete
  5. 1. Rabindranath Thakur
    3. Charlie and the chocolate factory, Roald Dahl
    4. Pather Panchali, Bibhutibhushan Bandopadhyay
    6. Sukumar Ray; golper naam bhule giyechi
    Baki parchi na!
    8. Bhushundir mathe, Parashuraam

    ReplyDelete
    Replies
    1. আরে পাঁচ পাঁচ খানাই তো পেরেছ, রুণা, আবার কত পারতে চাও? খুব ভালো খেলা হয়েছে, কনগ্র্যাচুলেশনস।

      Delete
  6. Prothom Tate ekta "tahara bishwaninduk" chhilo na?

    ReplyDelete
    Replies
    1. ছিল রুচিরা। টুকতে গিয়ে ভুল করে ফেলেছি। পয়েন্ট আউট করে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  7. মনে পড়েছে। ৮) হল ভূশণ্ডীর মাঠে।

    শুধু ৪) পারলাম না।

    ReplyDelete
  8. ইশ! অর্ধেক আন্দাজে ঢিল ছুঁড়েছি। একটা তো পারলামই না !

    ১. রামকানাইয়ের নির্বুদ্ধিতা (রবীন্দ্রনাথ ঠাকুর)
    ২. Winnie-the-Pooh (A. A. Milne)
    ৩. Charlie and the Chocolate Factory (Roald Dahl)
    ৪. পথের পাঁচালী (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়)
    ৫.
    ৬. পেটুক (সুকুমার রায়)
    ৭. Harry Potter and the Philosopher's Stone (J. K. Rowling)
    ৮. শিবুর ডায়রি (লীলা মজুমদার)

    ReplyDelete
  9. ধুত শেষেরটা লীলা মজুমদারের লেখা বলে মনে হচ্ছে না। কিন্তু তাড়াহুড়োয় আর কিছু মাথাতেও আসছে না ছাই !

    ReplyDelete
  10. শেষের লেখাটা কি পরশুরামের ?

    ReplyDelete
  11. ইশ ওটা নির্ঘাত "ভুশণ্ডীর মাঠে", কি করে মিস করলাম? এখন আমার লজ্জায় গলায় দড়ি দিয়ে শিবুর মতই ব্রহ্মদৈত্য হয়ে যেতে ইচ্ছে করছে!

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা, বেচারা পিয়াস। তোমার মনোজগতের বিচলন, উদ্বেগ এই চারটি কমেন্টে যেমন ফুটে বেরিয়েছে তেমন আগে আর কোনও কমেন্টে বেরোয়নি। যাই হোক, তুমি একটা বাদে সব ক'টাই পেরেছ (আমিও ওটা পারতাম না। বাকিগুলোও ভুল করতে পারতাম হয়তো, কিন্তু ওটা যে পারতাম না সেটা গ্যারান্টি), এবং সে জন্য তোমাকে বরাবরের মতো অনেক অনেক অনেক অভিনন্দন জানালাম। থ্যাংক ইউটা তো সঙ্গে থাকেই, থাকবেও।

      Delete
    2. আরে আমি তো দিব্যি বুঝতে পারছি শেষেরটা ভুল করছি, অথচ ভয় পাচ্ছি এই বুঝি উত্তর বেরিয়ে গেল ! শেষমেষ ভেদবমিটা কোনক্রমে সামলানো গেলেও কলেরাতেই যে ফৌত হলাম !

      আর এই দারুণ কুইজটার জন্য তোমারই অনেক থ্যাংক ইউ প্রাপ্য !

      Delete
  12. 3 te biyebari ar ekta onnoprshon bari khete giye abantor na khule khai khai quiz ta miss.. :)

    ReplyDelete
    Replies
    1. চারখানা নেমন্তন্ন খেয়ে এসে আবার হাসির স্মাইলি দিচ্ছিস, ঊর্মি? জঘন্য।

      Delete
  13. eh miss hoye gelo. tobe ami 2, 4, 5, 7 ta partam na. khubi lojjajonok. love in the time of cholera ami sobe suru korechi. pother panchali ato age porechi je bhulei gechi. ar icche ache konodin jodi chakri bakri chere ghore bose thaki tokhon puro harry potter pore sesh korbo.

    ReplyDelete
    Replies
    1. আরে, লজ্জার কিছু নেই কুহেলি। পরের বার দেখবে, সব পারবে।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.