January 23, 2015

চৌত্রিশ/ পর্ব ২



চৌত্রিশ বছরের জন্মদিনের পোস্টটা লেখার পর অবান্তরেরই এক পড়ুয়া আমাকে বুদ্ধি দিয়েছিলেন চৌত্রিশ বছরে আমি কী কী শিখিনি সেটা নিয়ে একটা পোস্ট লিখতে। পরামর্শটা আমার বেশ মনে ধরেছিল। যা যা শেখা হয়ে গেল সে তো হয়েই গেল, যা যা হল না সেগুলোকে লিখে চোখের সামনে টাঙিয়ে রাখলে যদি কোনওদিন সেগুলো শিখে ওঠা হয়।

এই পর্যন্ত শুনে বান্টি বলল, “ও, তার মানে তোমার ধারণা পৃথিবীতে তোমার মোটে চৌত্রিশটা কাজ শিখতে বাকি আছে। বাকি সব তুমি গুলে খেয়ে নিয়েছ। বাঃ, তোমার আত্মবিশ্বাস দেখে আমি মুগ্ধ।”

বান্টির প্রশ্নের ব্যাখ্যা দেওয়ার প্রয়োজন বোধ করিনি, কিন্তু আপনাদের দিচ্ছি। অফ কোর্স, চৌত্রিশ কেন, চৌত্রিশ লক্ষ কোটি অযুত নিযুত কাজ আমার শেখা নেই। আমি সেতার বাজাতে পারি না, ঘোড়ায় চড়তে পারি না, মনে করে ওষুধের কোর্স শেষ করতে পারি না।  সেই কাজগুলো শিখতে পারলে ভালোই হত, কিন্তু এই চুপিচুপি স্বীকার করছি, কোনওদিন সেগুলো শেখার কথা আমার খুব একটা ইচ্ছে হয়নি। সর্দি সেরে গেলেও শুধু প্রেসক্রিপশনে লেখা আছে বলে কেন আমাকে আরও তিনদিন সেটজিন খেয়ে যেতে হবে এবং তার পার্শ্বপ্রতিক্রিয়ায় অফিসের চেয়ারে বসে ঢুলতে হবে আমার মাথায় ঢোকেনি ।

কিন্তু এই চৌত্রিশটা কাজ, যা গত চৌত্রিশ বছরে আমার শিখে ওঠা হয়নি, সেগুলো আমি সত্যি সত্যি শিখতে চাই।

১। অন্যের বুদ্ধির ওপর ভরসা রাখতে

২। সেমিকোলনের ব্যবহার শিখতে

৩। স্টকমার্কেট আর ফাটকার তফা বুঝতে

৪। একটা বাদামভাজা খেয়ে থামতে

৫। সময়ের ঠিকঠিকানা রাখতে/ টাইম ম্যানেজমেন্ট শিখতে

৬। সান্ত্বনা দিতে

৭। এক ঘর বসে থাকা লোকের সামনে দাঁড়িয়ে উঠে না ঘাবড়ে কথা বলতে

৮। টিভিতে খবর শুনে ব্লাডপ্রেশার না বাড়াতে

৯। ঘুড়ি ওড়াতে

১০। সবে মিলে কাজ (টিম ওয়ার্ক) করতে

১১। সিদ্ধান্ত নিতে

১২। সিদ্ধান্তে অটল থাকতে

১৩। ‘জানি না’ বলে লজ্জা না পেতে

১৪। আমার ডেস্ক, অফিসের এবং বাড়ির পরিষ্কার রাখতে (যদিও অ্যালবার্ট আইনস্টাইন বলেছেন, “If a cluttered desk is a sign of a cluttered mind, of what, then, is an empty desk a sign?”, তবুও)

১৫। অন্যের কথা শুনতে (নিজে না বলে)

১৬। নেটওয়ার্কিং করতে 

১৭। বাঙালির সামনে ইংরিজিতে কথা বলতে (অবাঙালির সামনেও আমি এমন কিছু ভালো ইংরিজি বলি না, কিন্তু বাঙালির সামনে বলতে গেলে একেবারে ইজ/আর হ্যাজ/হ্যাড গুলিয়ে একশা হয়। ভগবানই জানেন কেন।)


১৯। ডনবৈঠক দিতে

২০। মেজাজ ঠাণ্ডা রেখে তর্ক করতে

২১। মতের মিল না হওয়া মানেই যে মনের অমিল হওয়া নয় এটা বূঝতে

২২। খাবার থালায় ফেলে রেখে উঠে পড়তে। সে পেট যতই ফাটোফাটো হোক না কেন। (মায়ের কথাটা মনে রাখতে, “সোনা,  নিজের পেটটা ডাস্টবিন নয়”)

২৩। গালফোলা ও গম্ভীর শিশুদের দেখে অট্টহাস্য চেপে রাখতে

২৪। সুইমিং কস্টিউম পরার ভয় জয় করে নিয়মিত সাঁতার কাটা শুরু করতে  

২৫। একটা রুমাল সাতদিনের পর আটদিন না যেতে যেতে হারিয়ে না ফেলতে

২৬। একটা নোটবুক শেষ পর্যন্ত ব্যবহার করতে (মনে রাখতে নতুন নোটবুকের নতুন পাতা মানেই নতুন জীবন নয়। সেই আমি যে আমিই থাকি)

২৭। দুধ চিনি ছাড়া কফি খাওয়া অভ্যেস করতে।

২৮। জায়েন্ট নাগরদোলায় চেপে না হেসে থাকতে (ওটা আসলে হাসি নয়, ওটা আসলে ভয়ের চোটে বত্রিশপাটি বেরিয়ে পড়া।)   

২৯। হাঁ-এর পর স্বতঃপ্রণোদিত হয়ে জী জুড়তে (প্রতিবার হাঁ বলে থেমে যাওয়ার এক মিলিসেকেন্ড পর আতংক হয়, সামনের লোকটা আমাকে দুর্বিনীত রাক্ষস ভাবছে নির্ঘাত।)

৩০। ‘Overwhelming’ শব্দটা না ঠোক্কর খেয়ে বলতে

৩১। রেস্টোর‍্যান্টে গিয়ে “রেগুলার ওয়াটার, প্লিজ” বলার বদলে “নর্ম্যাল ওয়াটার, প্লিজ” বলা থামাতে (ওয়াটার যে অ্যাবনর্ম্যাল হতে পারে না, সেটা আমি জানি, কিন্তু মনে রাখতে পারি না।)

৩২। বিন্দুসার আর বিম্বিসারকে গুলিয়ে না ফেলতে

৩৩। R.S.V.P. –র পুরো কথাটা যে Répondez s'il vous plait সেটা মনে রাখতে (এবং উচ্চারণ করতে)

৩৪। R.S.V.P.-র আদেশ পালন করতে (এটা একেবারে লজ্জায় মাটিতে নুয়ে পড়ে স্বীকার করছি)


ব্যস। আমার সব অক্ষমতার লজ্জা আমি আপনাদের সামনে উন্মুক্ত করলাম। সে লজ্জা যদি কিছুমাত্র লাঘব করতে চান, তবে আপনার না-শেখা কাজগুলো আমাকে বলুন। যে কাজগুলো আপনি পারেন না, কিন্তু পারতে চান। শেখেননি, কিন্তু শিখতে চান। ভয় পাবেন না, এই ছুতোয় আমি আপনার বয়স ধরে ফেলতে চাইছি না। আপনার য’টা ইচ্ছে, একটা, দুটো, পাঁচটা, দশটা অক্ষমতার কথা আপনি বলুতে পারেন।


এই আমি শুনব বলে বসে রইলাম।


31 comments:

  1. Kemon achen Kuntala Banerjee?
    Jothariti apnar lekha pore abar ager motoi bhalo laglo. Besh koyekti mile gelo. tar modhhe ekti nia ektu likhte chai.
    শোনা প্র্যাকটিস করতে/ আক্তিভ লিসনিং
    eta ami edaning practice korar chesta korchi. Apnake ekti link dichhi http://www.7cupsoftea.com/
    ekhane ami weekend-e kichu hours dewar chesta kori, as a trained active Listener. If you really want to help someone by listening their problems, tale join korte paren.

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, এ যে দেখছি চেনা লোক! আমি ভালো আছি, আপনি কেমন আছেন, সৌমেশ? আপনি এত দিন পর এসেই আমার একটা উপকার করলেন। ওই পয়েন্টটা ড্রাফট ভার্সান থেকে কপি পেস্ট করার সময় সারানো হয়নি, তাই 'অ্যাকটিভ' বানানের ওই দশা। থ্যাংক ইউ ভেরি মাচ।

      আপনার পাঠানো লিংকটাও খুব ইন্টারেস্টিং। আপনার প্রচেষ্টা সফল হোক, আপনি অসামান্য শ্রোতা হয়ে উঠুন, এই কামনা করি।

      Delete
    2. ঠিক কথা, অসামান্য শ্রোতা হওয়াটাই জীবনের আসল লক্ষ্য হওয়া উচিত। মনে হয়, এইটা সৌমেন বেশ ভালোই বোঝেন। নতুন বছরে একেই অভ্যাস করা চলুক।

      Delete
    3. সৌমেশের কথাটা সত্যি ভালো, মালবিকা।

      Delete
  2. 2. Semicolon is used in place of "and". Ektu gyan diye dilam
    11. Sobchai bhalo sidhanto toh niyechho -- Archisman ke biye korar!

    ReplyDelete
    Replies
    1. ও মা, এতো ভয়ানক কাজের জ্ঞান, রুণা, ভাগ্যিস দিলে। আর ওই সিদ্ধান্তটা ফ্লুক। বেড়ালের ভাগ্যে শিকে। এক্সেপশন। আর কে না জানে, এক্সেপশন প্রুভস দ্য রুল।

      Delete
  3. Uporer comment-er 11. Tate high five! Ami ja parina ar shato cheshta teo kono din parbo na seta holo sur tala thik rekhe gaan gaite. Bhuter rajar 3 nombor-er ashay thaka party ar ki!

    ReplyDelete
  4. Replies
    1. হাহাহা, রুচিরা, গান গাওয়াটা এমন কিছু মহার্ঘ ব্যাপার নয় যে পারতে হবে। আমার কেন যেন মনে হচ্ছে তুমি আঁকতে পার। মানে, খুব মনে হচ্ছে তুমিই বোধহয় কোনওদিন কমেন্টে বলেছিলে, নাকি আমি পুরোটাই কল্পনা করছি কি না কে জানে। যাই হোক, যদি সেটাও না পার তাতেও অসুবিধে নেই। আমার খুব চেনা একজন আছে, তার খুব গর্ব যে সে আর পাঁচটা বাঙালি বাচ্চার মতো কোনওদিন কিছু শেখেনি। মানে শেখানোর যত রকম চেষ্টা করা হয়েছিল সব সাফল্যের সঙ্গে মাটি করেছে। কথায় কথায় বুক ফুলিয়ে বলে, "আমি গান পারি না, নাচ পারি না, আঁকা পারি না, ক্রিকেট পারি না, যোগব্যায়াম পারি না, আরও যা যা পারার কথা, কিচ্ছু পারি না।" তুমিও তেমনি লজ্জা না পেয়ে বল, "গান তো সবাই গাইতে পারে, আমার মতো কেউ না পেরে দেখাক, তবে বুঝি।"

      Delete
    2. Ankte motamuti pari temon kichhu noi. Gaan ta motei parina. Amar bonti mane sanghamitra asadharon gai. Tomra jara paro Tara oi dukkho ta bujhte parbe na.

      Delete
    3. বাঃ বাঃ, সঙ্ঘমিত্রার গান শুনতে হচ্ছে তাহলে একদিন।

      Delete
    4. রুচিরা আর সেই ছেলেটার সঙ্গে একদিন করমর্দন করতেই হচ্ছে।

      Delete
  5. 26. :-(
    Amar pokkhe osombhob.
    Notun khata'r prothom pata. Bhalo pen. Byas.
    -Ramyani.

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ, রম্যাণি। আমি তো মনে করি নতুন খাতার প্রথম পাতায় যে স্বর্গটা থাকে সেটা আর কোথাও থাকে না।

      Delete
  6. 1. Procrastination kora bondho kora
    2. Food presentation sekha
    3. Finally lyad na kheye khub niyom kore gym e jaoya.

    2015 te ei tinte holei ami khusi. :)

    ReplyDelete
    Replies
    1. দু'নম্বরটা তো দারুণ কাজের জিনিস শিখতে চাও দেখছি, চুপকথা। প্রথমটা আমারও একান্ত বাসনা, তবে হবে বলে মনে হয় না।

      Delete
  7. 1. akta sofol prem kora jeta happily ever after e giye sesh hobe.
    2. temper lose kore lokjon ke utpotang kotha bole deyar habit ta control kora.
    3. laptop chailye bose ghontar por ghonta borbad na kore ektu productive howa. boi pora, ba kichu shekha etc.
    4. ak gada jama kapor kine poysa orano bondho kora.

    ar 2, 15, 22, 27 bade baki sobkotai motamuti amar list eo ese jabe. except swimming, networking ar riding a giant nagordola. ei 3te pari na, parte chai o na. R.S.V.P r puro kotha ta ei post ta porei prothom janlam. ki odvut oshikkhito ami. kichukhon bade bhuleo jabo, khubi kothin mone rakha.

    ReplyDelete
    Replies
    1. আবার নিজেকে অশিক্ষিত বলে! প্রথমটা শক্ত ব্যাপার, তবে যখন হবে তখন এমন দুম করে হয়ে যাবে যে তুমি নিজের চোখ, কান, নাক, মনকে বিশ্বাস করতে পারবে না, কুহেলি। আমার শুভেচ্ছা আর আশীর্বাদ রইল।

      Delete
  8. আরে কুন্তলা, আমি তো বাইরে খেতে গিয়ে হামেশাই নর্মাল ওয়াটার চেয়ে থাকি। কখনও লজ্জা পাই নি, আজও পাব না। কেন পাব রে? সবই ভাল ভাবতে হবে, ঠিকঠাক ভাবতে হবে, ঠিকভাবে চলতে হবে -, কে দিব্বি দিয়েছে রে? কিছু ঠিক কিছু ভুল - এই সব নিয়েই তুমি এত সুন্দর পরিপূর্ণ একটা অতি আকর্ষণীয় মেয়ে ! বেঁচে থাক আমার ভুল আর ঠিকের জড়াজড়ি ব্যাপার।

    ReplyDelete
    Replies
    1. হাহা, মালবিকা, তা তো বটেই। ভুল না থাকলে ঠিক থাকবে কী করে? তাছাড়া অনেক সময় জেনেশুনেই ভুল বলতে হয়। আমি কোথায় যেন পড়েছিলাম কথাটা আসলে 'ইতোমধ্যে', 'ইতিমধ্যে' নয়। কিন্তু আমি যদি এখন কথার মধ্যে 'ইতোমধ্যে হয়েছে কি, হর্ন-টর্ন না দিয়ে অটোটা একেবারে আমার ঘাড়ের ওপর এসে পড়েছে' তাহলে লোকে আমাকে এমন প্রিটেনশাস ভাববে, যে সেই লজ্জায় আমি এখনও 'ইতিমধ্যে' বলে চলেছি, মনে হয় আজীবনই বলব।

      Delete
  9. নোটবুক শেষ করার জন্য আমি একটা উপায় ঠাউরেছি| আমি যখন নতুন নোটবুক নিই তখন প্রথম পাতা থেকে কাজের কথা লেখা শুরু করি আর শেষের পাতা থেকে অকাজের কথা| তাই নোটবুক-এর শেষের পাতায় যাওয়ার আগেই নোটবুক শেষ হয়ে যায়| আমার লিস্ট -

    ১. সাইকেল চালানো
    ২. ঘুড়ি ওড়ানো
    ৩. এটার মনে হয় সবার আগে লেখা উচিত ছিল, সকাল সকাল ঘুম থেকে ওঠা| ভোরে না উঠলেও চলবে, অন্তত যদি সাতটাতেও উঠতে পারতাম!!
    ৪. ভালো ফোটো তোলা
    ৫. ঘর গুছিয়ে রাখা
    ৬. মাকে ফোন করে বকাবকি না করা
    ৭. পড়াশোনা করা
    ৮. সবার সাথে যোগাযোগ রাখা

    আরেকটা কথা| তোমার জন্মদিনের পোস্ট-এ কমেন্ট করেছিলাম| কোনো কারণে পাওনি হয়ত| এখন শুভ জন্মদিন বলার দিন পেরিয়ে গেছে| শুভেচ্ছা রইলো, ভালো থেকো|

    -অপরাজিতা

    ReplyDelete
    Replies
    1. আরে, থ্যাংক ইউ থ্যাংক ইউ, অপরাজিতা! কমেন্ট নিয়ে আমার কিছুদিন ধরে সমস্যা চলছে, সরি সরি। কিন্তু তুমি যে আমাকে দ্বিতীয়বার শুভেচ্ছা জানালে সে জন্য আমি খুব খুব খুশি হলাম।

      দু'দিক থেকে লিখতে শুরু করার আইডিয়াটা ভালো তো, প্রয়োগ করে দেখতে হবে। তোমার না-পারা/ পারতে-চাওয়াগুলোর সবগুলোর সঙ্গেই আমার মিলেছে, শেষেরটা ছাড়া।

      Delete
  10. আমার পার্শ্ববর্তিনীটিকে জিজ্ঞেস করুন পছন্দের রঙ কি? বা পছন্দের জিনিস পত্র কি? বলতে পারবেন না... কিন্তু পটাপট অপছন্দগুলো বলে দিতে পারবে। বিয়োজন তত্ত্বে বিশ্বাস করেন কি না? :P

    ২৬ নং পয়েন্টটা আমার ছেলেটিকেও শেখাতে হবে। :-/

    ReplyDelete
    Replies
    1. এটা আমারও আপনার পার্শ্ববর্তিনীর সঙ্গে মিলেছে, সৌরাংশু। রং আর জিনিসপত্রর কথা বলতে পারব না, তবে পছন্দের থেকে অপছন্দের মানুষদের আমি অনেক দ্রুত চিহ্নিত করতে পারব (উত্তরঃ প্রায় সবাই।)

      ২৬ নম্বরে আপনার ছেলের সঙ্গে হাইফাইভ দিলাম।

      Delete
  11. 1.niyom kore kaj kora
    2. Rat jege kaj kora bondho kora
    3. Jabotiyo notebook o takapoysa khater tolay na fela.
    4. Notun onko shekha
    6. Soptahe ontoto duto cinema (na kete)dekha
    7. Adda marar space rakha
    8. Barite rojdin phone kora
    9. Bondhuder phone kora
    10. Theory r chape practical ke guliye na fyala
    11. Ebong, hyanglar Moto cheye na theke tuktak cheshta kora, nijer Moto kore, copy kore na.

    ReplyDelete
    Replies
    1. খাটের তলায়! নোটবুক! টাকাপয়সা! কী কাণ্ড, হীরক। অনেক ভেবে এই অভ্যেসটার একটাই ভালো দিক আবিষ্কার করলাম আমি, টাকাগুলো যখন অনেকদিন পর খাটের তলা থেকে বেরোয়, তখন নিশ্চয় দারুণ ভালো লাগে?

      লাস্ট পয়েন্টটা খুব ভালো। তবে তোমার সেটা নতুন করে শিখতে হবে কেন বুঝিনি, এখানে তো সবসময় তোমাকে নিজের মত নিজের ভাষায় প্রকাশ করতেই দেখেছি, আমি নিশ্চিত জীবনের বাকি জায়গাগুলোতেও তুমি কপিক্যাট নও একেবারেই। তবু যদি তুমি আরও নিজের মতো হতে চাও, তার জন্য আমার অকুণ্ঠ শুভেচ্ছা রইল।

      Delete
    2. hnya .. ta valo to lagei... ota to asole jokhon fellowship er taka atke jay tokhoni beroy .. ar bajare oi dhulomakha taka jokhon nite chay na tokhon vari rag hoy ...
      asole didi, amader to sobtai copy, research e funding nei, gota desher research jeno goddalika probahe jachchhe ... ontoto amader subject e to botei. Jokhon oder gulo dekhi, khub dukkho lage ... ami vabte pari kintu korte pari na je ...nijer moto kichhu korte chai.

      Delete
  12. শেষ পয়েন্টটা পড়ে গম্ভীর ভাবে "হুম" বললাম।

    আমার যে জিনিসগুলো শেখা নিতান্তই প্রয়োজন সেগুলো হলো

    ১. ল্যাপটপ খুলে বসে সময় নষ্ট না করে প্রোডাকটিভ কাজ করা।
    ২. ঠিক সময়ে শোওয়া আর ঠিক সময়ে ওঠা।
    ৩. সুস্বাদু জাঙ্ক ফুড খেয়েও ফিগার মেন্টেন করা।

    এ ছাড়া আপনার ১, ২, ৩, ৭, ১০, ১৫, ১৬, ১৭ ইত্যাদির সঙ্গেও আমার লিস্টটা মিলবে। আমি ২০ বছর এলাহাবাদে কাটিয়েও হাঁ এর পরে জী জুড়তে ভুলে যাই, আপনার তো কোনও দোষই নেই।

    ReplyDelete
    Replies
    1. আরে, শেষ পয়েন্টটার কথা তুলে আমাকে আর লজ্জা দেবেন না, সুগত। হাঁ-জী টা তার মানে সত্যি শক্ত কাজ। যাক, একটু সান্ত্বনা মিলল।

      Delete
  13. Tomar 4,and 9 durdanto.. 16 ta important. 21 holo profound thought. ota parle ami oti boro maper manush hoe jabo sedin. r chupi chupi boli ami khub bhalo santwana dite pari ; r 17 ta bhaloi koro ami bolbo..er sombondhe ektu samalochona na kore parchhina- keno je bangali ra akarone english bole ami bujhina tao abar nijeder modhyei. ekhane to r ek upodrob aache "fake accent" se oti bhoyanok byapar amar kachhe: ki kore bojhai je bigyan ta thik korle accent er dorkar porena naki amii bhul jani ke jane.

    ReplyDelete
    Replies
    1. অ্যাকসেন্টের কথা আর বলে কাজ নেই। ইদানীং দেশেও বিভিন্ন দোকানে (বিশেষ করে স্টারবাকস জাতীয় অ্যামেরিকান দোকানে) এই অ্যাকসেন্ট হামেশাই শোনা যাচ্ছে।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.