January 03, 2015

সাপ্তাহিকী


দু’হাজার পনেরোর প্রথম সাপ্তাহিকীতে আপনাদের স্বাগত। সাপ্তাহিকীর লিংক আমি যাদের থেকে চুরিচামারি করে আমি সাপ্তাহিকী বানাই তারা সকলে ছুটিতে গেছেন কাজেই এবারের সাপ্তাহিকী কিঞ্চিৎ রোগাভোগা। একটার জায়গায় দুটো কোটেশন দিয়ে সে ক্ষতি পূরণ করার চেষ্টা করলাম।

মেঘের ওপারের দুবাই। বুর্জ খলিফা থেকে ছবিটি তুলেছেন Daniel Cheong

New Year's is a harmless annual institution, of no particular use to anybody save as a scapegoat for promiscuous drunks, and friendly calls and humbug resolutions.
                                                                              --- Mark Twain


Good resolutions are simply checks that men draw on a bank where they have no account.

                                                                                              --- Oscar Wilde


ব্যাকরণসম্মত ইংরিজি বাক্যের উদাহরণ চাই? এই নিন।
This exceeding trifling witling, considering ranting criticizing concerning adopting fitting wording being exhibiting transcending learning, was displaying, notwithstanding ridiculing, surpassing boasting swelling reasoning, respecting correcting erring writing, and touching detecting deceiving arguing during debating.

Oymyakon. পৃথিবীর শীতলতম গ্রাম।

বাহান্নটা সপ্তাহ বাড়িতে অফিসে শপিং মলে নেচেগেয়ে ঘুরেফিরে মোটে বাহান্নটা সপ্তাহ কাটাতেই আমাদের প্রাণ বেরিয়ে যাচ্ছে, আর পৃথিবীপৃষ্ঠ থেকে দুশো আটষট্টি মাইল দূরে, আক্করিক অর্থে মহাশূন্যে ঝুলন্ত অবস্থায় টানা বাহান্নশো দিন কাটাতে কেমন লাগে জানতে হলে ক্লিক করুন।

টেরি প্র্যাচেট আর নিল গেমনের লেখা গুড ওমেনস ভালো লেগেছিল? কানে শুনতে চান? এই নিন শুনুন। তাড়াতাড়ি শুনে ফেলুন, আর দু’তিন সপ্তাহ বাদেই লিংক হাওয়া হয়ে যাবে।

লখনৌটখনৌ বাদশাহী আংটিটাংটির মরশুমে চলুন নবাব ওয়াজিদ আলি শাহের লেখা একটা গান শোনা যাক।

মনে রাখবেন,আজকের দিনটা চলে গেলে দু’হাজার পনেরো সালে পড়ে থাকবে আর মোটে একান্নটা শনিবার। কাজেই আজকের দিনটাকে যেমনতেমন করে মনের ভুলে বইয়ে দেবেন না। একেবারে চেপে ধরে যতটা পারেন মজা নিংড়ে নিন।


6 comments:

  1. Babul Mora....
    Ahhh.....
    Amar oteebo priyo gaan...
    7-8 bochhor age ami Babul Morar comparative study korechhilaam. KL Saigal, Girija Devi, Bhimsen Joshi (je link ta apni diyechhen) ebong.... um... er... ye... Alisha Chinai. Ajo jani na kyano, shob theke beshi vote diyechhilaam Alisha Chinai version ta ke. Last year eki exercise repeat korechhilam, ebong abar Alisha Chinai er version tai shob theke mon tenechhilo. Jukti-torko-r kono goppo shombhob noy. Alisha Chinai er naam gayika hishebe oi maharathi-der shathe ek sentence-e lekha tai hoito omarjoneeo oporadh bole oneke mone korben. Kintu shobai ke onurodh janacchi je ontoto ek bar jyano gaan ta shonen. Amar mote, Alisha-r crowning achievement. Mone rakhben, amar comment ta kintu puro gaan taar opor, including the violin.

    https://www.youtube.com/watch?v=kturt0LiNac

    Kuntala ke ebong Abantar-er shohopathhee-der Noboborsher shubhechha roilo.

    iti
    Shuteertho

    https://www.youtube.com/watch?v=kturt0LiNac

    ReplyDelete
    Replies
    1. নাঃ, আলিশা চিনয়ের গানটা শুনে দেখতে হচ্ছে। থ্যাংক ইউ, সুতীর্থ, লিংক দেওয়ার জন্য। 'অবান্তরের সহপাঠী' কথাটা আমার দারুণ ভালো লেগেছে, আমাকেও আপনাদের দলে রাখতে হবে যদিও, দিদিমণি বানিয়ে দিলে চলবে না। আপনাকে এবং আপনার পরিবারের সকলকে আমাদের সবার তরফ থেকে নববর্ষের অনেক অনেক অনেক শুভেচ্ছা আর ভালোবাসা জানাই।

      Delete
  2. Sesh line ta khub bhalo laglo.baki 51 ta sonibar kemon katbe jani na to be ajke lab picnic Kore r baidyabati theke tempo chore Kolkata fire darun kalto. Kemon achen kuntala apni!! Onek din pore comment korchi tobe post miss korini kono.

    ReplyDelete
    Replies
    1. আমি দারুণ আছি, প্রিয়াঙ্কা, তবে টেম্পো চড়ে পিকনিক করতে যেতে পারিনি, কাজেই আপনার থেকে খারাপ আছি। নববর্ষের অনেক অনেক শুভেচ্ছা জানবেন।

      Delete
  3. ইংরাজী বাক্যের গুঁতোখানা জব্বর। একেবারে কিলিয়ে কিলিয়ে কাঁঠাল পাকানো কি একেই বলে?
    আর মোটে একান্ন সপ্তাহ? সত্যিই তো !!!! এই নিখাদ সত্যিটাকে মনে জাগিয়ে দেবার জন্য ধন্যবাদ। এই মূহুর্তে একটা ছবি ভেসে উঠল চোখের সামনে। একটা পুরোন ভাঙা বাড়িতে ঘুরে বেড়াচ্ছে একটা ছোটখাট মানুষ। মাথায় তার বৃহৎ চিন্তার আনাগোনা। চিন্তার গুলিডান্ডা খেলা চলছে। কোথা থেকে দুটো মেয়ে এল চুপিচুপি কুল কুড়াতে। হঠাৎ একটা কুলের বিচি ছুটে এল। আর কে যেন মোটা বাজখাঁই গলায় বলে উঠল,আরে হচ্ছেটা কি? চম্‌কে উঠে মেয়েদুটো দে দৌড়, দে দৌড়। আড়ালে একজন হাঁড়ি থেকে মুখ বের করে নিঃশব্দে হেসে কুটিপাটি।
    অথবা সেই ভল্লু সর্দার? যে নাকি তার ঘুমন্ত ছোট বোনের মাথার খোঁপাটা কেটে দেয়ালে টাঙিয়ে রেখেছিল? তার সঙ্গে কি মিল খুঁজে পাওয়া যায়?

    ReplyDelete
    Replies
    1. চিন্তার গুলিডান্ডা খেলা চলছে। কী সুন্দর লাইন। থ্যাংক ইউ, মালবিকা।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.