May 11, 2015

Cotton



আমি জানি ব্যাপারটাকে র‍্যাশনালি দেখা উচিত। আমি জানি “কে কার সঙ্গে থাকে সে এক রহস্য।” আমি জানি যে মানুষের প্রেম, বিয়ে, সম্পর্ক, বেঁচে থাকা সবকিছুই আপাদমস্তক অ্যাক্সিডেন্ট। এর পেছন কারণঅকারণ, প্ল্যান, গ্র্যান্ড স্কিম এ সব কিচ্ছু নেই।

আমি জানি যে কমপ্যাটিবিলিটি কথাটা একটা বিরাট ধাপ্পা। পৃথিবীর কেউই কারওর সঙ্গে কমপ্যাটিবল নয়, আবার সকলেই সকলের সঙ্গে কমপ্যাটিবল। আমি জানি একসঙ্গে থাকার জন্য জাতকুল রাশিলগ্ন মেলা যতখানি জরুরি, তার থেকে কিছুমাত্র বেশি জরুরি নয় বই সিনেমা গানের পছন্দঅপছন্দ মেলা। দুটো প্রাপ্তবয়স্ক মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য যদি কিছুর দরকার থেকে থাকে তাহলে তা হচ্ছে দু’পক্ষের প্রাপ্তবয়স্কতা। ব্যস।    

আমি জানি মানুষের নিজের মনকে চোখ ঠারানোর বদঅভ্যেসের কথা। যা-ই হোক না কেন, এটাই বেস্ট হয়েছে ধরে নিয়ে জীবনের সমস্ত পরিণামকে খুশি মনে মেনে নেওয়ার মানুষের অসামান্য স্থিতিস্থাপকতাকে আমি চিনি। আমার নিজের মধ্যেও আছে সে জিনিস। যে কোনও ব্যর্থতাকে চোখের সামনে ঘুরিয়ে ফিরিয়ে দেখার ব্যারাম। যতক্ষণ না একখানা অনুকুল আলো এসে ঠিকরে পড়ে সেটাকে নিমেষে সাফল্যে বদলে দিচ্ছে। তারপর দীর্ঘশ্বাস ফেলে বলা, “যা হয়েছে ভালোই হয়েছে তার মানে।”

নিজের পছন্দ সব একের পর এক গুবলেট হওয়ার পর মায়ের পছন্দের একটি ছেলের সঙ্গে দেখা করতে গিয়েছিলাম। মেক্সিক্যান খাবারের দোকানে। গোয়েন্দা গল্পের দিকে ঘোরানোর আমার সমস্ত চেষ্টা বানচাল করে আলোচনার স্রোত ভারতীয় রাজনীতির দিকে ঘুরল। খাবার শেষে যখন কফি চলছে ততক্ষণে ছেলেটি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে আমাকে বোঝাচ্ছে যে ভারতবর্ষীয় সমাজে কারা কারা ইনসাইডার আর কারা কারা আউটসাইডার।

মনে আছে বাড়ি ফিরে এসে ফোনে মা’কে তুলোধোনা করেছিলাম। কিন্তু মনে মনে তখনও জানতাম, এখনও জানি, ওতে কিছু যেত আসত না। চাইলেই আমি ছেলেটির অন্য লক্ষকোটি গুণের দিকে চোখ ফিরিয়ে রাখতে পারতাম। কেমন সুন্দর চেহারা, কেমন সুন্দর জামাকাপড়, হিন্দুস্তানি মার্গসংগীত অ্যাপ্রিশিয়েট করার মতো কেমন সুন্দর তৈরি কান। একসঙ্গে থাকার জন্য আর কী লাগে?

*****

কিন্তু আমি ব্যাপারটাকে র‍্যাশনালি দেখতে চাই না। দু’হাজার নয়ের ডিসেম্বর মাসের নিউ ইয়র্ক সিটি থেকে ফিলাডেলফিয়া ফিরতি চাইনিজ বাসের জানালার ধারের সিটে বসে পেটের মধ্যে যে রোলারকোস্টারে চাপার অনুভূতিটা টের পাচ্ছিলাম, সেটাকে হরমোনাল ডিসব্যালেন্স বলে আমি উড়িয়ে দিতে চাই না কিছুতেই। প্রেমে তো এর আগেও অনেক বার পড়েছিলাম, কিন্তু সেই হাড়কাঁপানো রাতে জানালার বাইরে ঘুটঘুটে অন্ধকারের দিকে তাকিয়ে রোলারকোস্টারের সঙ্গে সঙ্গে বুকের ভেতর কেমন একটা আরামও হচ্ছিল। একটা অদ্ভুত আশ্বাস। একেবারে নতুন। একেবারে অচেনা।

এখনও, সেই ডিসেম্বর রাতের সাড়ে পাঁচ বছর কেটে যাওয়ার পরও সেই অনুভুতিটা এখনও হয়। কুড়িদিন অদর্শনের পর দরজা খুলে, আটঘণ্টা অদর্শনের পর মেট্রোস্টেশনের ঘড়ির তলায়, ঝাঁ ঝাঁ দুপুরে কনটপ্লেসের রাস্তায়, বর্ষার সন্ধ্যেয় সি আর পার্কের দুর্গন্ধময় মাছের বাজারে একহাতে ছাতা আর অন্যহাতে সালওয়ার কাদা থেকে টেনে তুলে ধরে থাকা অবস্থায় মুখ তুলেই যখন হিলহিলে লম্বা, টিংটিঙে রোগা, চশমার আড়ালে বড় বড় চোখওয়ালা একটা ছেলেকে হাসিমুখে আমার দিকে এগিয়ে আসতে দেখি অমনি আমার বুকের ভেতরটা একটা গোলগাল কুকুরছানা হয়ে যায়। নরম নরম দু’কান খাড়া করে, জিভ বার করে, প্রবল বেগে ল্যাজ নাড়াতে নাড়াতে সে ছেলেটার দিকে ছুটে যেতে চায়। পায়ের কাছে গড়াগড়ি খেয়ে আনন্দ প্রকাশ করতে চায়। প্রত্যেকবার। এই এতদিন পরেও।

আমি ভাবতে চাই না অর্চিষ্মানের সঙ্গে আমার দেখা না হলে কী হত। অন্য কারও সঙ্গে দেখা হত এবং মোস্ট প্রব্যাবলি বিয়ের দ্বিতীয় বিবাহবার্ষিকীতে আমি তার সম্পর্কে এ রকমই ভালো ভালো কথা লিখতাম। কিন্তু সে সম্ভাবনার কথা আমি ঘুণাক্ষরেও মনে ঠাঁই দিতে চাই না। না না না, কিছুতেই না।

আমি শুধু ভেবে ভেবে অবাক হতে চাই যে আমার জন্য এমন পারফেক্ট একটা মানুষ পৃথিবীতে তৈরি হল কী করে? আমার ভেতরের যত খামতি, বেছে বেছে সেগুলোকেই ঢাকা দেওয়ার মতো গুণগম্যিওয়ালা একটা লোক, আমার ভুলোমনের উল্টোদিকে এমন স্মৃতিশক্তিওয়ালা, আমার সবটাতে হড়বড়ানির উল্টোদিকে এমন ধীরস্থির, আমার ক্ষণে রাগ ক্ষণে দুঃখ ক্ষণে আনন্দ অনুভব করা এই চরম দায়িত্বজ্ঞানহীন মেজাজের উল্টোদিকে এমন বিবেচনাসমৃদ্ধ একটা রক্তমাংসের মানুষ? সে নাকি আবার আমারই মতো বাংলায় কথা বলে, আমার মতোই মাখন আর আলুভাজা দিয়ে ভাত খেতে ভালোবাসে, আমারই মতো বিশ্বাস করে লীলার মতো আর কেউ আসেনি, কোনওদিন আসবেও না বাংলা লেখার দুনিয়ায়।

সবথেকে সাংঘাতিক ব্যাপার হচ্ছে সাত বিলিয়ন লোকের এই গিজগিজে ভিড়ের মধ্যে সেই লোকটার সঙ্গে কি না আবার আমার দেখাও হল? আমি তো দেখামাত্র তাকে পছন্দ করে ফেলেছিলাম, সেও কি না আমাকে পছন্দ করল? বলল, “চল, একসঙ্গে থাকি। বেশ মজা হবে। সকালবেলা অটো ধরে অফিস যাব, বিকেলবেলা অফিস থেকে ফিরে ফ্যান চালিয়ে চা খেতে খেতে টিভি দেখব। আর বছরে তিনবার বেড়াতে যাব। সমুদ্র হলে ভালো, কিন্তু পাহাড় হলে বেস্ট।”

এ যদি ম্যাজিক না হয় তবে বিশ্বব্রহ্মাণ্ডে ম্যাজিক বলে কিছু আছে কি না আমি জানি না।

চুলোয় যাক যুক্তি, গোল্লায় যাক র‍্যাশনালিটি, নিকুচি করুক পার্সপেকটিভের। আকাশ বাতাস জল মাটি বৃক্ষ নদী অরণ্য পর্বত ছায়াপথ – তোমাদের কাছে এই আমি হাঁটু গেড়ে চোখ বুজে প্রার্থনা জানিয়ে রাখলাম। তোমরা দেখো, যেন এমন ম্যাজিক বার বার ঘটে। শুধু এই জন্মে না, পরের জন্মে না, পরের সাত কিংবা সাতাত্তর জন্মেও না। যতদিন জন্ম থাকে, সময় থাকে, তোমরা থাকো, আমি আর অর্চিষ্মান থাকি – ততদিন যেন পৃথিবীর পথে আমাদের দেখা হয়ে যায় আর আমরা একসঙ্গে থাকতে পারি।

   

81 comments:

  1. Happy Anniversary dujonkei.
    Aar ei magic ta hoy....ami jaani hoy

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ্‌, অর্পণ। ম্যাজিকে হাই ফাইভ।

      Delete
  2. অব্‌ বস্‌ কর্‌, রুলায়েগি ক্যা?

    ReplyDelete
    Replies
    1. সেকী, সে রকম বদুদ্দেশ্য তো ছিল না।

      Delete
  3. Happy Anniversary Kuntala:) :-) oke je pachanda karar ato karan khunje peyechish tatei Ami mugdho..bod holeo dekha jachhe or bhagyo bhalo :-)
    tinni

    ReplyDelete
    Replies
    1. ভাগ্য ভালো কি না বল, তিন্নি? আমি তো সর্বক্ষণ সে কথা ওকে মনে করাই। তোর শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ, তিন্নি। ভালো বর পাওয়া নিয়ে এত কথা লিখলাম, তোর মতো ভালো ননদ পাওয়া নিয়েও এ রকমই একখানা পোস্ট লেখা যেত।

      Delete
  4. Happy Anniversary Kuntala
    Khub khub bhalo theko dujonei,ekebare ontor theke likhchi
    Mithu

    ReplyDelete
    Replies
    1. আমিও অন্তর থেকে তোমাকে ধন্যবাদ জানাই, মিঠু। খুব ভালো লাগল তোমার শুভেচ্ছা পেয়ে।

      Delete
  5. ক বছর হলো?? আমাদের বিবাহিবার্ষিকি আমি আর আমার উনি দুজনেই বিস্মৃতপ্রায়। এখন শুধু আর একজনের জন্মদিনটাই সব কিছু। তিনি আবার কম্প্যাটিবিলিটি, রাজযোটক এসবের থোড়াই কেয়ার করেন।

    দিব্যি লেখা। গরম ভাতে একটু বেশী মাখনের মত। আহা, বড় ভালো লিখেছেন। আশীর্বাদ করি, চিরকাল এরকমটাই থাকুন দুজনে। আর বড় হবেন না।

    ReplyDelete
    Replies
    1. আশীর্বাদ একেবারে মাথা পেতে নিলাম, সোমনাথ। বছর জিজ্ঞাসা করলেই আমি সেলফ-কনশাস হয়ে পড়ি। আমাদের বিয়ের বয়স হাস্যকর রকমের কম, মোটে দুই। তাতেই আমি এমন একখানা ভাব দেখাচ্ছি যেন বিয়ে সম্পর্ক ইত্যাদি নিয়ে পি এইচ ডি করে ফেলেছি। হঠকারিতা ক্ষমা করবেন।

      আপনার মেয়ের নাম কী? কমপ্যাটিবিলিটির ধার ধারে না যখন বোঝাই যাচ্ছে খুব বুদ্ধিমান মেয়ে আপনার।

      Delete
    2. তিনি হলেন সোমদত্তা চট্টোপাধ্যায়

      Delete
    3. বাঃ, সুন্দর নাম।

      Delete
  6. Ekdam typical American tone-e "aww" 😃. khuuuub sweet! Happy anniversary.

    ReplyDelete
    Replies
    1. হাহা, থ্যাংক ঈঊ, রুচিরা। খুব ভালো লাগল শুভেচ্ছা পেয়ে।

      Delete
  7. Happy Anniversary Kuntala. Khuuuuub bhalo theko tomra shabshamay...lekha niye to kichu balar nei as usual mon bhalo kore deowa r nijer shatheo ekdom mile jaoya khali pahar r shomudrota ulto kore niye.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, দেবশ্রী। তুমিও তোমার সংসার নিয়ে সুখে থেকো। আরে আমরা পাহাড়ের কাছে থাকি বলে খালি পাহাড়ে যাওয়া হয়, সমুদ্র দেখতে আজকাল মাঝে মাঝে খুব ইচ্ছে করে।

      Delete
  8. Onek onek shubhechchha apnader dujonkei :)
    Bhalo thakben apnara. Erakam-i. :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, সায়ন। খুব ভালো লাগল আপনার শুভেচ্ছা পেয়ে।

      Delete
  9. Ki sundor lekha! :-)

    Archishman eta pore ki bollo? :P

    ReplyDelete
    Replies
    1. হাহা, কিছু বলেনি, বিম্ববতী। বললে নিশ্চয় বলত, "উফ আবার এত ঢাক পেটানোর কী আছে?" কিন্তু তাতে আমি দমবো না জেনে কিছু না বলাই সাব্যস্ত করেছে বোধহয়।

      Delete
  10. বিবাহবার্ষিকীর অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

    আফটার অল, ইটস নট এভরিডে দ্যাট আ ম্যারেজ টার্নস টু (কোন ছায়াছবির অবলম্বনে, তা বলতে পারলে হাততালি)

    আপনাদের জীবন সুখেসমৃদ্ধিতে পরিপূর্ণ হোক। কিকরে সেলিব্রেট করলেন, সেটার খতেন নিশ্চয় আগামী সংখ্যায় পাবো।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ঈঊ, থ্যাংক ঈঊ, দেবাশিস। দারুণ খুশি হলাম শুভেচ্ছা পেয়ে। আপাতত দু'জন দু'জায়গায় তাই উদযাপন ডকে। তবে যখন হবে তখন খবর পাবেন।

      এই কুইজটায় গোল্লা পেলাম। উত্তরটা আপনিই বলে দিন, প্লিজ।

      Delete
    2. হিন্টঃ
      আফটার অল, ইটস নট এভরিডে দ্যাট আ ইয়ং ম্যান টার্নস ইলেভেন, ইজনট ইট!

      এখন তো জলের মত সোজা নিশ্চয়?

      Delete
    3. ছি ছি, এটা না-পারলাম কী করে...ছি ছি ছি...

      Delete
  11. khub valo laglo didi lekhata .... aantorik shubhechcha roilo. Ei magic e realistic vabe fnashte (!) dekhechhi , ar bneche thakao rational ... kintu jibontao to complex rashimala, tai dutoi pashapashi theke jay bole mone hoy, somoprasongik hoye, apnader e moto. somoy- manush- dayittwo -research - shorir- ortho sober turbulence er epicenter hoye binary star er moto revolve korte thakun, experience korte thakun, inspired hote thakun ar onnoder o inspire korte thakun sara jibon.

    ReplyDelete
    Replies
    1. আহা, কী সুন্দর বললে, হীরক, সব ঝড়ঝাপটার এপিসেন্টার হয়ে রিভলভ করা, এভাবে ভাবিনি কখনও। যেন এরকমটাই করতে পারি, সত্যি। তোমার শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
    2. ohh arekta byapar, cotton kano? :P

      Delete
    3. ওটা বার্ষিকীর নাম, হীরক। পঁচিশ যেমন রৌপ্য, পঞ্চাশ যেমন স্বর্ণ, পঁচাত্তর যেমন হীরক, প্রথম যেমন পেপার, দ্বিতীয় তেমনি কটন। আমি জানতাম না, এরা বলল তাই মেনে নিলাম।

      http://www.disabled-world.com/calculators-charts/wedding-Anniversaries.php

      Delete
    4. hats off .. dhonni apnar onusondhitsa..

      Delete
  12. Before Sunrise দেখেছো?

    ReplyDelete
    Replies
    1. দেখেছি তো, কেন বল তো সায়নী?

      Delete
    2. ওখানেও এই ম্যাজিকের কথা বলা ছিল, তাই :)

      Delete
    3. ওহ। ছিল বুঝি? গুড গুড।

      Delete
  13. ও মা, কি মিষ্টি! অনেক শুভেচ্ছা রইলো তোমাদের জন্য। আর ইংরেজ রা যতই ঐসব seven year itch ইত্যাদি বলুক না ক্যান, আমি কিন্তু মনে করি বিয়ের প্রথম দুটো বছরেই কম্পাটিবিলিটি প্রবলেম তা সবচেয়ে প্রকট হয়। তা সে দুটো বছর যখন এমন সুন্দর কেটেছে, বলাই বাহুল্য এ বন্ধন জন্ম জন্মান্তরের!

    ReplyDelete
    Replies
    1. বলছ, কাকলি? যাক বাবা বাঁচা গেল। তোমার এই মন্তব্যটা পড়ে অনেক অনেক দিন আগে শোনা একটা কথা মনে পড়ে গেল। তখন ক্লাস থ্রি-তে পড়ি, চুলের ছাঁট কানের লতি পর্যন্ত পৌঁছোয় না, ফ্রক পরি, আর গানের খাতা নিয়ে সবে মাস্টারমশাইয়ের কাছে যাতায়াত শুরু হয়েছে। তখনও সা রে গা মা পা ধা নি সা শেখা হচ্ছে ঘুরিয়েফিরিয়ে। মাস্টারমশাই বলেছিলেন, "এইগুলোই হচ্ছে সবথেকে শক্ত জিনিস, এগুলো একটু কষ্ট করে শিখে নে, এর পর সব জলের মতো সোজা।" বিয়েরও সেরকমই বলছ তার মানে? প্রথমটুকুই দাঁতভাঙা, তারপর বাঁয়ে হাত কা খেল?

      তোমার শুভেচ্ছা পেয়ে খুব খুব ভালো লাগল, কাকলি। থ্যাংক ইউ।

      Delete
  14. খুব সুন্দর হয়েছে দিদি। আপনাদের দুজনকেই অনেক শুভেচ্ছা। ভালো থাকুন। আমি এখন কলকাতায় ফিরেছি। আপনারা কলকাতায় এলে দেখা করার ইচ্ছে রইলো।

    ReplyDelete
    Replies
    1. শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ, ঋতম। চেন্নাইবাসের পাট তাহলে চুকলো? কলকাতায় গেলে নিশ্চয় দেখা করার চেষ্টা করব।

      Delete
    2. না না, চুকবে কেন? ইন্তেরিম ট্রান্সফার হোল। এক বছর পর আবার বেস লোকেশনে ফিরে যেতে হবে

      Delete
  15. Happy Anniversary!!
    -Ramyani.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ ভেরি মাচ, রম্যাণি।

      Delete
  16. Happy Anniversary!! Best Wishes tomader dujonke . Magic ta na thakle cholbeina :-)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, ইচ্ছাডানা। খুব খুশি হলাম শুভেচ্ছা পেয়ে। ম্যাজিক না থাকলে চলে বলুন? চারদিকে এই গরম, ধুলো, বসের চোখরাঙানি, অটোভাইসাবের হুমকি, এর মধ্যে ওই ম্যাজিকটুকুই যা ভরসা।

      Delete
  17. আমি তোমার নতুন পাঠীকা, অসাধারন expression আর articulation েতামার. নিজের সাথে খুব মিল খুজে পাই. তোমাদের ভালবাসা চিরায়ত েহাক.

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, ধন্যবাদ, শুভেচ্ছা পেয়ে মন খুশি হয়ে গেল। অবান্তরে স্বাগত জানাই। অবান্তরের প্রতি পক্ষপাত দীর্ঘজীবী হোক এই কামনা করি।

      Delete
  18. Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, রণদীপ। শুভেচ্ছা পেয়ে মন ভরে গেল। তোমার সব ঠিক চলছে আশা করি?

      Delete
  19. Bibaho barshiki r anek anorik shubhechha Kuntala tomader ke :) - Bratati.
    magic byaparta ekdom thik bolechho.. otai sob ...
    r Archisman er songe dekha na hole ki hoto bhebona.. ei bishoye amar husband er ekta ukti sonai: : "dekha to hotoi, jekhane hoechhe sekhane na hole onyo kothao hoto, onyo kono poristhite, dekha mot katha hotoi", ami jokhon emotional bhabe magic tagic bolte jai tokhon o chorom practical bhabe ei kothatai bole... :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ ভেরি মাচ, ব্রততী। খুব ভালো লাগল তোমার শুভেচ্ছা পেয়ে। এই যে 'দেখা হতই' এই কনফিডেন্স, এটাও কিন্তু কম রোম্যান্টিক নয়।

      Delete
  20. bhari mishti laglo lekhata...r chardike ghor reality te ektu to magic chai.. nahole jokhon tokhon bastab theke paliye ektu chhutite fantasyland e jabe ki kore? :)

    ReplyDelete
    Replies
    1. সে তো বটেই, চুপকথা। না হলে এই সি আর পার্কের গরমে বসে পচে মরতে হবে। সে বড় কষ্ট।

      Delete
  21. Happy happy happy marriage anniversary kunti... Ebar masi baniye de... Sei school er kunti.. ar ajker kunti.. tokhon kintu toke dekhe motei bhabe jeto na tui prem korte paris ato sundor kore... Khub bhalo thak tor lomba roga chosmaola boroboro chokher hero ke niye...

    ReplyDelete
    Replies
    1. তবে? প্রেম করার এমন স্কিল কেমন লুকিয়ে রেখে তোদের সামনে ভাজা মাছ উল্টে না খাওয়ার ভান করেছিলাম বল দেখি, ভট্টা? খুব খুব ভালো লাগল তোর শুভেচ্ছা পেয়ে। তোর সঙ্গে যে এরকম অদ্ভুত ভাবে বন্ধুত্বটা আবার চাগাড় দেবে আমি স্বপ্নেও ভাবিনি। খুব ভালো লাগে আমার তোর সঙ্গে অবান্তরের পাতায় কথা বলতে। তুইও যে বলিস আমার সঙ্গে কথা, সে জন্য অন্তর থেকে থ্যাংক ইউ রইল।

      Delete
  22. tomar lekhateo magic ache to... mon bhalo kora... onek subheccha... happy anniversary... :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, ঊর্মি। তুইও আমার অনেক ভালোবাসা আর শুভেচ্ছা জানিস।

      Delete
  23. 1/3rd pore kirakam fishy-fishy lagtei screen er ek-kone chokh chole gelo! Ekrash shubhechha dujonkei :) Khub mon bhalo kare deoa lekha!

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, কোয়েল। তোমার শুভেচ্ছা পেয়ে আমারও মন ভালো হয়ে গেল।

      Delete
  24. Bibaho barshiki'r onek shubheccha tomader dujon ke Kuntala!
    Lekha ta khub mishti.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, শর্মিলা। শুভেচ্ছা পেয়ে মন খুশি হয়ে গেল।

      Delete
  25. Tui je sotyi I ekdin nijer moner moto ekkebare magically kauke paabi ekotha aami monepran e biswash kortam.taai Tor biyer din o khub khub khushi hoyechilam...aaj o lekha ta pore mon ta jhik jhik kore uthlo. Khub bhalo Thak .ek.mukh hasimakha Tor jholmole mukh khana sobaomoy erokom I Thak.

    ReplyDelete
    Replies
    1. হাহা, বলছিস, সাহানা? আমার ওপর তোর ভরসা দেখে আমি মুগ্ধ। তুইও সংসার নিয়ে ফুলেফলে ধন্যধান্যে থাক, এই কামনা করি। শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  26. happy anniversary to both of u. tomader ei magic sara jeebon jonmo jonmo otoot thakuk best wishes roilo.
    rationality bole grand scheme nei. but ei je tumi prem kore case khete kheteo akdin dum kore tomar soulmate khuje peye gecho etar cheye boro grand scheme ar ki hote pare.
    khub bhalo theko. :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, কুহেলি। আরে ভুলটাই যখন নিয়ম হয়ে যায় তখন হঠাৎ একটা ঠিকের দেখা পেলে সেটাকে তো অ্যাক্সিডেন্ট বলে ধরা ছাড়া উপায় থাকে না। তবে সব অ্যাক্সিডেন্ট তো খারাপ হয় না, চমৎকার অ্যাক্সিডেন্টও কিছু কিছু ঘটে পৃথিবীতে।

      তোমার শুভেচ্ছা পেয়ে খুব ভালো লাগল। তুমিও খুব ভালো থেকো।

      Delete
  27. Happy Anniversary :) --Pradipta

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, প্রদীপ্তা।

      Delete
  28. Khub khub bhalo laglo lekhati. And many congratulations to both of you....enjoy your togetherness forever!!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, ধন্যবাদ, সুস্মিতা। আমারও খুব ভালো লাগল আপনার শুভেচ্ছা পেয়ে।

      Delete
  29. অনেক শুভেচ্ছা আর অভিনন্দন :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, অপরাজিতা।

      Delete
  30. লেখা নিয়ে কোনো কথা হবে না - খুব সুন্দর লেখা :) তবে - বিয়ের পাঁচ বছর পার না হতে হতে এরকম লেখা অনেকটা ক্রিকেটে বাংলাদেশকে হারিয়ে অস্ট্রেলিয়াকে 'চুন চুন করে কাটে গা'-র মতো করে হুমকি দেওয়া !!

    ReplyDelete
    Replies
    1. হাহা, সতর্ক করে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ, কুন্তল। তবে পরে হারতে পারি/হারব জেনে এই মুহূর্তের জয় যদি রেখেঢেকে উদযাপন করতে হয় সে বড় করুণ ব্যাপার।

      Delete
  31. Replies
    1. ধন্যবাদ, রুণা।

      Delete
  32. Extremely romantic article....................... Happy cotton anniversary !!!

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, তিলকমামা।

      Delete
  33. Replies
    1. ধন্যবাদ, সোমনাথ।

      Delete
  34. anek anek obhinondon tomader dujon kei. khub bhalo theko.

    ReplyDelete
    Replies
    1. শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ, স্বাগতা।

      Delete
  35. sanjib babu bolechen,juto ta pa,chosma te chokh aar stree te shami fit korate hoy..ulto gulo kakhanoi noy....hehe...nah lekhata bere

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.