May 27, 2015

Graphology





প্রথমেই খারাপ খবর, আমি শাই কিংবা স্টুডিয়াস, দুটোর একটাও নই। কনসেনট্রেটেড আর মেটিকুলাসও নই। জঘন্য। অবশ্য ভালো খবর হচ্ছে খেলাটা তার মানে বুজরুকি নয়। আমাকে যদি কনসেনট্রেটেড বলত তাহলে আর কিছু বলার থাকত না। পরেরগুলো কী বলে দেখা যাক।

নাঃ, খেলাটাকে সিরিয়াসলি নিতে হচ্ছে। বলছে আমি আউটগোয়িং নই, পিপল-ওরিয়েন্টেডও নই। পিপল? পাগল? অ্যান্টি পিপল ওরিয়েন্টেড বলে যদি কিছু থেকে থাকে তবে আমি সেটা। বলছে আমি নাকি অ্যাটেনশনও ভালোবাসি না। হোয়াট? এক সন্তান, অ্যাটেনশন ভালোবাসি না কী রকম? পাই না সেটা আলাদা কথা। অবশ্য তাতে আমার দুঃখ নেই। যতক্ষণ মা আর অর্চিষ্মান (আর অবান্তরের পাঠকরাও) আমাকে অ্যাটেনশন দিচ্ছে ততক্ষণ আমি পৃথিবীর আর কারও অ্যাটেনশনের তোয়াক্কা করি না।

বাঃ বাঃ, এই তো আমাকে ওয়েল অ্যাডজাস্টেড আর অ্যাডাপ্টেবল বলেছে। বলেছিলাম, খেলাটা ভালো।

এই মেরেছে, বলছে শব্দের মধ্যে বিরাট বিরাট ফাঁক দিয়ে লিখলে তবেই নাকি সব স্বাধীনতাপ্রিয় আর তারা নাকি কেউ ভিড়ে যেতে পছন্দ করে না। আর যারা ঘেঁষাঘেঁষি করে লেখে তাদের নাকি একা থাকতে কান্না পায়। আমি একলা থাকতে মারাত্মক রকম পছন্দ করি কিন্তু আবার খাতার এমাথা ওমাথাতেও শব্দ লিখি না। স্বাভাবিক দূরত্ব রক্ষা করি। সেটার জন্য কোনও ক্যাটেগরি নেই? আচ্ছা আমি নিজেই তৈরি করে নিচ্ছি। আমার মতো লোকেরা একা থাকতে ভালোবাসে কিন্তু একা থাকতে থাকতে বোর হয়ে গেলে ভালোলাগার মানুষদের সঙ্গের জন্য হেদিয়ে মরে। তবে সে রকম লোক বড়জোর এক কিংবা দু’জন।

জানতাম, আর্টিস্টিক বা ক্রিয়েটিভ কোনওটাই আমি নই। লজিক্যাল আর সিস্টেম্যাটিক . . . হাহাহাহাহা, নই নই, এই রকম সোজা প্রেডিকশন করার জন্য এরা কি নোবেল পুরস্কার আশা করছে নাকি? তা বলে আমার সব খারাপ না। আমার সেলফ এস্টিম আছে যথেষ্ট পরিমাণে, আশা এবং উচ্চাশাও বেশ বাড়াবাড়ি রকমই আছে। না আমি মোটেই টকেটিভ নই, সোশ্যাল বদনামও কেউ দিতে পারবে না, বরং এরা যে বলছে আমার ধাতটা ইন্ট্রোভার্টের দিকেই, ঠিকই বলেছে এরা। তবে i-এর ওপরের বিন্দু দেখে দীর্ঘসূত্রিতার বিচার করা একটু ছেলেমানুষি। সে বিচারে দেখা যাচ্ছে আমি দীর্ঘসূত্রী নই, যেটা আপাদমস্তক ভুল। তাছাড়া বলা হচ্ছে আমি নাকি ডিটেল-ওরিয়েন্টেড, যেটা সত্যি হলে আমি খুশি হব।

আপনার হাতের লেখা আপনার সম্বন্ধে কী বলছে?


8 comments:

  1. Scan kore post korchhi. Tumi e analyze kore dao. :)

    ReplyDelete
    Replies
    1. হাহা, না না, অ্যানালাইজটাইজ বিশেষজ্ঞদের জন্যই তোলা থাক, চুপকথা।

      Delete
  2. Amar gulo toh kichui thik bollo na! Artistic bollo! At least confidence ta barlo ... ar kichu houk na houk. :-)

    ReplyDelete
    Replies
    1. শর্মিলা, তবেই বোঝো এই সব '-লজি'র দৌড়।

      Delete
  3. ekmatro clossed o chara kissu meleni... noyto ami nijer somporke ja jani sob bhul... :D

    ReplyDelete
    Replies
    1. তাই? আমার কিন্তু বেশিরভাগই মিলেছে মনে হল।

      Delete
  4. LOgical, systematic, confident esob sune mon bhalo hoe gelo !!! sobai bole amar hater lekha joghonyo tader ke bhabchhi deke deke dekhai eto modhur analysis. tabe jukti diye bichar korle eto kom type analysis kore generalize kora bethik, kintu eisob site achhe bole erom moja o upobhog kora jay..
    Bratati.

    ReplyDelete
    Replies
    1. আরে লোকে হিংসুটে তাই তোমার হাতের লেখার নিন্দে করে ব্রততী। ওসবে কান দিও না।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.