May 19, 2016

A - Z book tag




উৎস গুগল ইমেজেস


এই পঁয়ত্রিশ বছরে আমি যে দুটো সত্যিকে কখনও মিথ্যে হতে দেখিনি তারা হচ্ছেঃ

১। একটা কাজ করতে আমার নিজের যতটা সময় লাগবে মনে হয়, আসলে সময় লাগে তার আড়াই কিংবা তিন গুণ। 

২। যে কাজে যত বেশি সময় ঢালার জন্য প্রস্তুত থাকি, সে কাজে তত বেশি সময় লাগে। অর্থাৎ, ডেডলাইন না থাকলে এ জন্মে আমার কোনও কাজই শেষ হত না ।

যেমন ধরা যাক, অবান্তরের পরবর্তী যে পোস্টটা ছাপার কথা, সেই কথাটা ঝুলে আছে গত চার মাস ধরে। আগের সাপ্তাহিকী ছাপার পর “এইবার হয় ওই পোস্টটা ছাপব না হলে আর কিছুই ছাপব না” বলে মাটি কামড়ে পড়লাম, আর অমনি আমাদের এসি খারাপ হয়ে গেল। 

এই বাজারে দিল্লিতে এসি খারাপ হওয়া মানে হচ্ছে লেভেল থ্রি এমারজেন্সি। সে এমারজেন্সি নিয়ন্ত্রণে আনা গেছে, কিন্তু নতুন পোস্ট করার যে টাইমলাইনটা মাথার ভেতর ছিল সেটা গোলমাল হয়ে গেছে। ভেবেছিলাম আজ সেটা পোস্ট করা যাবে, নিদেনপক্ষে কালকে, কিন্তু এখন মনে হচ্ছে সোমবার টার্গেট করাটাই বুদ্ধিমানের কাজ। 

কিন্তু ততদিন অবান্তরকে খালি ফেলে রাখা ভালো দেখায় না। তাই একটা ফাঁকিবাজি পোস্ট করছি। ইন্টারনেটে ভেসে বেড়ানো লক্ষ লক্ষ ট্যাগ থেকে একটা তুলে নিচ্ছি। A-Z book tag। ট্যাগটা দেখা ইস্তক অবান্তরে ছাপার ইচ্ছে ছিল,  এও ভেবেছিলাম অ-ঔ বা ক-চন্দ্রবিন্দু তালিকা হিসেবে ছাপলে কেমন হয়?  কিন্তু সে সব কায়দা করার এখন সময় নেই। কাজেই A-Z ট্যাগ হিসেবেই ছাপলাম।

***** 

Author you’ve read the most books from: আগাথা ক্রিস্টি

Best Sequel Ever: হ্যারি পটার

Currently Reading: Viet Thanh Nguyen-এর দ্য সিমপ্যাথাইজার। এই বইটা এ'বছর পুলিৎজার পেয়েছে।

Drink of Choice While Reading: চা

E-reader or Physical Book? যখন যা পাওয়া যায় তাই। আপাতত ই রিডারে পড়ছি। 

Fictional Character You Probably Would Have Actually Dated In High School: হাই স্কুল কেন, আমি সারাজীবন তাঁকে ডেট করতে রাজি আছি। প্রদোষ চন্দ্র মিত্র।

Glad You Gave This Book A Chance: হ্যারি পটার। চান্স দেওয়ার কথা হচ্ছে কারণ আমি হ্যারি পটার পড়েছি বেশ বড় বয়সে। এম এ পড়ার সময়। তখন যেটা হওয়ার সম্ভাবনা খুব বেশি ছিল সেটা হচ্ছে হ্যারি পটারকে বিলিতি টিনএজারদের হুজুগ বলে উড়িয়ে দেওয়া। ভাগ্যিস দিইনি।

Hidden Gem Book: এই প্রশ্নের উত্তর দেওয়ার বিপদ হচ্ছে আমার কাছে যা হিডেন তা হয়তো বিশ্বের সবার কাছে জনপ্রিয়। আমার উত্তর শুনে তাঁরা মুখ বেঁকিয়ে হাসবেন। সে ঝুঁকি নিয়েই বলছি। মণীন্দ্র গুপ্তের ‘অক্ষয় মালবেরি’ আর জন কেনেডি টুলের ‘আ কনফেডেরাসি অফ ডান্সেস’।

Important Moment in your Reading Life:  আমার জন্য মায়ের পথের পাঁচালী কিনে আনা। আমার অক্ষরজ্ঞান হওয়ার আগে। 

Just Finished: Daniil Kharms-এর 'ইনসিডেনসেস'। এত অদ্ভুত বই আমি আগে পড়িনি। মে মাসের বইয়ের পোস্টে বিশদে বলব।

Kinds of Books You Won’t Read: সে রকম কিছু নেই। হাতে সময় থাকলে আর পড়ার কিছু না থাকলে দ্য মংক হু সোলড হিজ ফেরারি-ও আরেকবার পড়তে পারি।

Longest Book You’ve Read: হুম্‌মম, এই মুহূর্তে ভেবে তো হ্যারি পটারের শেষের দিকের বইগুলোর কথাই মনে পড়ছে।

Major book hangover because of: এই হ্যাংওভার দু’রকমের হতে পারে। ভালো রকমের হ্যাংওভার অনেক বই পড়েই হয়েছে, টু কিল আ মকিং বার্ড, আগাথা ক্রিস্টির অনেক গল্প, সুকুমার রায় হ্যাংওভার তো সারাজীবনের, ইদানীং এলেনা ফেরেন্তের নিওপলিট্যান সিরিজটা পড়ে অদ্ভুত হ্যাংওভারে ভুগছি, যে সম্পর্কে আপনাদের বলব একদিন। খারাপ হ্যাংওভারও হয়েছে তবে সংখ্যায় কম। যে বইটার কথা এই মুহূর্তে মনে পড়ছে সেটার নিন্দে অবান্তরে আগেও করেছি। আয়ান র‍্যান্ডের দ্য ফাউন্টেনহেড। পড়ার পর প্রায় দশ বছর কেটে গেছে, এখনও বইটার কথা মনে পড়লে গা জ্বালা করে।

Number of Bookcases You Own: মোটে দুটি

One Book You Have Read Multiple Times: সুকুমার সমগ্র। 

Preferred Place To Read: খাটের ওপর।

Quote that inspires you/gives you all the feels from a book you’ve read: 

উদ্ধৃতি ১।  “পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন - মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে, ঠ্যাঙাড়ে বীরু রায়ের বটতলায় কি ধলচিতের খেয়াঘাটের সীমানায়? তোমাদের সোনাডাঙা মাঠ ছাড়িয়ে, ইছামতী পার হয়ে, পদ্মফুলে ভরা মধুখালি বিলের পাশ কাটিয়ে, বেত্রবতীর খেয়ায় পাড়ি দিয়ে, পথ আমার চলে গেল সামনে, সামনে, শুধুই সামনে … দেশ ছেড়ে বিদেশের দিকে, সূর্যোদয় ছেড়ে সূর্যাস্তের দিকে, জানার গণ্ডী এড়িয়ে অপরিচয়ের উদ্দেশ্যে …

দিন রাত্রি পার হয়ে, জন্ম মরণ পার হয়ে, মাস, বর্ষ, মন্বন্তর, মহাযুগ পার হয়ে চ’লে যায় … তোমাদের মর্মর জীবন-স্বপ্ন শেওলা-ছাঁটার দলে ভ’রে আসে, পথ আমার তখনও ফুরোয় না … চলে … চলে … চলে … এগিয়েই চলে …

অনির্বাণ তাঁর বীণ শোনে শুধু অনন্ত কাল আর অনন্ত আকাশ …

সে পথের বিচিত্র আনন্দ-যাত্রার অদৃশ্য তিলক তোমার ললাটে পরিয়েই তো তোমায় ঘরছাড়া ক’রে এনেছি! … চল এগিয়ে যাই।”

উদ্ধৃতি ২। “প্রার্থনা করিও, আর যাহাই হোক, যেন তাহার মত এমন করিয়া কাহারও মৃত্যু না ঘটে। মরণে ক্ষতি নাই, কিন্তু সে সময় যেন একটি স্নেহকরস্পর্শ তাহার ললাটে পৌঁছে - যেন একটি করুণার্দ্র স্নেহময় মুখ দেখিতে দেখিতে এ জীবনের অন্ত হয়। মরিবার সময় যেন কাহারও একফোঁটা চোখের জল দেখিয়া সে মরিতে পারে।”

Reading Regret: কিছু নেই

Series You Started And Need To Finish(all books are out in series): এলেনা ফেরেন্তের নিওপলিট্যান সিরিজ। দুটো বই পড়েছি, দুটো বাকি আছে।

Three of your All-Time Favorite Books: সুকুমার সমগ্র। পথের পাঁচালী। টু কিল আ মকিং বার্ড।

Unapologetic Fangirl For: আগাথা ক্রিস্টি।

Very Excited For This Release More Than All The Others: রিলিজ নিয়ে হইচইটা একেবারেই বিলিতি ব্যাপার। বাংলা বই কী রিলিজ করছে আমি জানি না। কাজেই না চাইলেও জে কে রোলিং-এর পরবর্তী করমোরান স্ট্রাইক উপন্যাসটার কথাই বলতে হবে।

Worst Bookish Habit: জোগাড় করে, না পড়ে ফেলে রাখা।

X Marks The Spot: Start at the top left of your shelf and pick the 27th book: আমি এই মুহূর্তে বুককেসের সামনে নেই, কাজেই এই উত্তরটা দেওয়া গেল না।

Your latest book purchase: ম্যাগডা জাবো-র দ্য ডোর। 

ZZZ-snatcher book (last book that kept you up WAY too late): জে কে রোলিং-এর ক্যাজুয়াল ভেকেন্সি।


16 comments:

  1. বাঃ দারুণ লিস্ট। সকালে কাজের ফাঁকে পড়ে মন খুব ভালো হয়ে গেল। আরেকবার ফিরে এসে বিশদ মন্তব্য়্ করব। আপাতত শুধু ধন্যবাদ মনের ভিতর থেকে।

    ReplyDelete
    Replies
    1. আরে ইন্দ্রাণী, কী যে বলেন। আমার ধন্যবাদ দেওয়া উচিত। এইরকম ঠুকপালিশ পোস্ট করার জন্য আর তারপরও আপনাদের কাছ থেকে সাড়া পাওয়ার জন্য। থ্যাংক ইউ। আমারটাও একেবারে মনের ভেতর থেকে।

      Delete
  2. Thik palish noito. Khub bhalo post. Sukumar Roy , pather panchali,are harry potter ta mile gelo. Ami harry potter porechi aro buro boyos e. PI er kache theke dhar niye...bhaggis porlam.

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, প্রিয়াঙ্কা। হ্যাঁ সত্যি, হ্যারি পটার না পড়লে খুব স্যাড হত।

      Delete
  3. Amaro chhotobelay prothom porar por thekei shob theke priyo oi Pather Panchalir quotation ta !

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ, শ্রমণ।

      Delete
  4. Hi Kuntaladi. jobe theke tomar blog khuje peyechi tobe theke dine dubar kore uki die jai je notun kono post elo kina.

    ReplyDelete
    Replies
    1. আরে তাই নাকি? ভেরি গুড। থ্যাংক ইউ, নীল।

      Delete
  5. Khub bhalo post , darun laglo :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, তিন্নি।

      Delete
  6. Khub bhalo post Kuntala. Mon bhalo kora :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ সায়ন, আপনি আমারও মন ভালো করে দিলেন।

      Delete
  7. Eta moteo phanki baaji post noy....e tow daroon tag. khub enjoy korlam. aajkal miss marple mystery gulo abaro porchi. tar madhe tomar "author you have read the most books of" dekhe bhari mojaa laglo (same pinch ditey ichhe korlo :)

    ReplyDelete
    Replies
    1. হাহা,সেম পিঞ্চ, শম্পা। তোমার ট্যাগটা ভালো লেগেছে জেনে শান্তি পেলাম। থ্যাংক ইউ।

      Delete
  8. Ami half boi kine fele rekhe diyi. Segulo sesh kore tobei amar booktag niye kichu bola shobha paye.

    ReplyDelete
    Replies
    1. আমারও হাবভাব তোমারই মতো, কুহেলি।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.