May 21, 2016

সাপ্তাহিকী








I know now, what I didn't know then, that affection can't always be expressed in calm, orderly, articulate ways; and that one cannot prescribe the form it should take for anyone else.
                                                                                — Magda Szabó, The Door



The fight against Guantánamo.  সেই ফাইটের প্রধান কাণ্ডারি মারা গেলেন সদ্য।


There is no such thing as Free will. But we’re better of believing in it anyway. একেবারে একমত। বিশেষ করে দ্বিতীয় লাইনটার সঙ্গে।

কোকা কোলা-র কোকাটুকু সত্যি সত্যি কোকেন থেকে এসেছে। জানতেন?

যে যাই বলুক না কেন, আমি কোনওদিন চায়ের কাপে চায়ের আগে দুধ ঢালিনি, ঢালছি না, ঢালবও না।

সংশোধনের উপায় হিসেবে অপরাধবোধে সুড়সুড়ি দেওয়াটা আমি কেন যেন ঠিক নিতে পারি না। অবশ্য কেউ বলবে তাতে যদি কাজ দেয় ক্ষতি কী? (লিংক পাঠিয়েছে শ্রীমন্তী)

‘আয়ান র‍্যান্ড’ যে ছদ্মনাম জানতাম না।



4 comments:

  1. ১. আচ্ছা, প্রত্যেক দিন সকালটা যদি একটা ছোট্ট মেয়ের ছবির মুখে থুতু ফেলে শুরু হয়, তাহলে সেটাকে কী Good Morning বলা চলে? আমার তো মনে হয় না.

    ২. ছদ্মনাম: আয়ান রান্ডটা ছদ্মনাম এটা জানতাম, যদিও আসল নামটা জানতাম না. তবে ছদ্মনামের ব্যাপারে আমাদের বাঙালি সাহিত্যিকরা যতটা কাব্যিক, এই বিদেশীরা তার ধারেকাছেও আসেন বলে আমি মনে করি না. মহাস্থবির জাতক, চন্দ্রহাস, যুবনাশ্ব, যাযাবর, হুতোমপেঁচা... কোনটা ফেলে কোনটা বলি. সত্যিকথা বলতে কী এই নিয়ে অবান্তর-এ একটা কুইজ হলে মন্দ হয় না!

    বোকো হারাম: আমার মতে গোটা মানবিকতার জন্য এই দশকের যতগুলো লজ্জাজনক ঘটনা আছে, তার মধ্যে অন্যতম. কেউ-কেউ বেরোতে পারছে জেনে ভালো লাগলো.

    প্রচন্ড ব্যস্ততার ফলে আগের সাপ্তাহিকীগুলো ভালোভাবে দেখার সুযোগ হয়নি. তাই কমেন্ট করিনি. তবে আপনার সঙ্গে আছি. আপনার মাদার্স ডে পোস্ট টা খুব ভালো লেগেছিল. আমার এক পরিচিত ওটাকে ফেবুতে লিংক করে আপনাকে নবনীতা-র সঙ্গে তুলনা করেছে!! পুরোটা না হলেও. অনেকটাই একমত!

    ইতি
    সুতীর্থ

    ReplyDelete
    Replies
    1. হাহা, আরে কী যে বলেন, সুতীর্থ। আপনার কোনও চিন্তা নেই, কমেন্ট না থাকলেও আপনি যে আছেন সেটা আমি মনের ভেতর জানি। কাজেই আপনি যখন ফুরসৎ হবে সাড়া দেবেন, এবং সে নিয়ে বিন্দুমাত্র ভাবনা খরচ করবেন না।

      আপনার সঙ্গে বাচ্চামেয়ের মুখে থুতু ফেলা, বোকো হারাম, আমাদের ছদ্মনামের ব্যাপারে আমাদের ওদেরকে বারবার বলে বলে টেক্কা দেওয়া - প্রতিটি ব্যাপারেই একমত। অবশ্য শুধু ছদ্মনাম কেন, নামের ব্যাপারটাই দেখুন না। ওদের সেই জন, জেমস, পিটার, রিচার্ড চলছে গত কে জানে ক'শো বছর ধরে, আর আমরা ডিকশনারি প্রায় ফুরিয়ে ফেলেছি। এখন ওদিককার কয়েকজন সেলিব্রিটি নিজেদের সন্তানের নাম আপেল আর ব্লু আইভি রেখেছে বলে হাসির ঝড় উঠেছে। যত্তসব।

      Delete
  2. আমি কিন্তু অনেক সময়েই কাপে আগে দুধ ঢেলে তারপর চা বা কফি ঢালি। এত বৈজ্ঞানিক কারণ আমি জানিনা। আমি করি তার কারণ আমি ভয়ানক কুঁড়ে, আর পরে দুধ ঢাললে যে চামচ দিয়ে গোলাতে হবে, তারপর চামচটা ধুতে হবে, আমার সেসবে ভীষণ অনীহা। আগে দুধ ঢেলে তারপর চা ঢাললে ওই ঢালার তোড়েই দুধটা গুলে যায়, আর আমারও কিছুটা কাজ বাঁচে।

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, এটা একটা সুবিধে বটে, সুগত।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.