December 31, 2013

Best of 2013


বেস্ট বইঃ লোকলজ্জা আর নিজের ইমেজ বাঁচানোর দায় যদি না থাকত তা হলে আমি ড্যানিয়েল স্টিলের লেখা যে কোনও বইয়ের নাম বলতাম। টক্সিক ব্যাচেলরস্ কিংবা ডেটিং গেম। কামিং আউট কিংবা আ গুড উওম্যান। যেমন নাম, তেমন গল্প। সোজাসাপটা। ভালো লোকেরা সব সাক্ষাৎ দেবশিশু, খারাপ লোকেরা সবাই টপ টু বটম বদের বাসা। প্রেম, এক্সট্রা ম্যারিট্যাল, হলিউড, ওয়াল স্ট্রিটে ছয়লাপ সব গল্পের লাস্ট সিনে ভালো লোকেদের সুন্দর দেখতে লোকজনের সঙ্গে বিয়ে হবে আর খারাপ লোকেরা নরকের চৌরাশিটা কুণ্ডে জ্বলেপুড়ে মরবে।

দুঃখের বিষয় লোকলজ্জা আমার অসুবিধেজনক রকমের বেশি, আর তার থেকেও বেশি হচ্ছে নিজের ইমেজকে ধুয়ে মুছে চকচকে করে রাখার বাসনা। কাজেই আমি অনেক ভেবেচিন্তে দ্য লুমিনারিস্‌-কে আমার ২০১৩য় পড়া বেস্ট বইয়ের শিরোপা দিলাম। দেওয়ালজোড়া ক্যানভাসে নিখুঁত ঝকঝকে ছবির মতো এলেনর কাটনের ঐতিহাসিক মহাগ্রন্থ আমার এ বছরে পড়া সেরা বই।


বেস্ট (মিস্‌ হয়ে যাওয়া) সিনেমাঃ বছরের শেষে এসে অতিদুঃখের সঙ্গে আবিষ্কার করছি, ২০১৩য় রিলিজ হওয়া বাংলা, হিন্দি, ইংরিজি সিনেমার মধ্যে আমি দেখেছি মাত্র দুটো। গো গোয়া গন আর সত্যান্বেষী। এদের দুজনের মধ্যে কম্পিটিশন করানোর থেকে ঢের ন্যায্য হবে এ বছরে আমার সেরা মিস্‌ হয়ে যাওয়া সিনেমাদের মধ্যে বেস্ট বাছা।

অফ কোর্স, না-দেখা-সিনেমার ভালোমন্দ বিচার করার প্রতিভা আমার নেই। কাজেই আমার বাছাবাছির মাপকাঠি হল কোন সিনেমাটা মিস্‌ করে গিয়ে আমার বেস্ট মন-খারাপ হয়েছে সেটা। মিশর রহস্য। আড়াইঘণ্টা ধরে প্রসেনজিতের খোঁড়া পায়ের হিরোইজম্‌ আর সন্তুর পাকামি, হলে গিয়ে না দেখতে পারার আফসোস আমাকে এখনও কুরে কুরে খাচ্ছে। 


বেস্ট খাওয়াঃ সিনেমা দেখিনি, কিন্তু খেয়েছি প্রচুর। গত বারো মাস, বাহান্ন সপ্তাহ, তিনশো পঁয়ষট্টি দিনের সকালবিকেলদুপুরসন্ধ্যে ননস্টপ। যেমনতেমন দিন-আনি-দিন-খাই স্যান্ডউইচ থেকে শুরু করে পৃথিবীর সেরা আইসক্রিম। কাজেই ফস্‌ করে সেরা খাওয়া বাছতে বললে পারব না।

কিন্তু সেরা খাওয়া কি শুধু খাবারের ওপর নির্ভর করে? অর্গ্যানিক, লোকাল, হিউমেনলি রেইজড্ ইনগ্রেডিয়েন্টস্‌ আর অথেনটিক রেসিপিই কি মেমোরেবল্‌ মিলের জন্ম দেয়? আমি তা মনে করি না। খাবারটা খাওয়ার সময় মাথার ভেতর টেনশন আর পেটের ভেতর ক্ষিদের মাত্রা---আমার মতে এই দুটো ব্যাপারই সবথেকে জরুরি। তাছাড়া কম্প্যানির ব্যাপারও আছে। প্যারিস ছাড়ার আগে অফিসের একগণ্ডা ফুডির সঙ্গে বসে প্রাইজ পাওয়া বিফ কারপাচিও খেয়েছিলাম, খেয়ে ম্যান্ডেটরি আহা-বাহাও করেছিলাম। কিন্তু দু’নম্বরের নোংরা বাজারে দাঁড়িয়ে দাঁড়িয়ে অর্চিষ্মানের সঙ্গে অফিসফেরতা ‘ঝালমুড়ি উইথ এক্সট্রা কাঁচালংকা অ্যান্ড নো নারকেল প্লিজ’? পৃথিবীর সব কারপাচিওর কান কেটে পকেটে পুরে দেওয়ার ক্ষমতা রাখে।

সব দিক ভেবেচিন্তে আমি এ বছরের সেরা খাওয়া হিসেবে যেটাকে বাছলাম, সেই খাওয়াটা আমি খেয়েছিলাম এ বছরের জুন মাসের শেষ নাগাদ। কোলোন সেন্ট্রাল স্টেশনের গায়ে সাড়ে সাতশো বছরের পুরনো কেলেকুষ্টি ক্যাথিড্র্যাল, ক্যাথিড্র্যালের কোলে রাইখার্ড ক্যাফে। প্রিয় মানুষের সঙ্গ ছিল না ঠিকই কিন্তু পিঠের ওপর ভরা সামারের রোদ্দুর ছিল, মনের ভেতর হারানো-ফোন-সদ্য-ফিরে-পাওয়ার শান্তি ছিল, আর হাতের সামনে ছিল মুচমুচে খোঁয়াসঁ আর নোনতা হ্যামের জন্মজন্মান্তরের রাজযোটক জুটি।


বেস্ট ওয়র্স্ট ক্ষতিঃ ঋতুপর্ণ ঘোষ। মান্না দে-ও বলতে পারতাম। ইন ফ্যাক্ট, গান আর সিনেমার প্রতি নিজের বোধগম্যতা দিয়ে যদি দু’জনের মধ্যে বাছতে বলা হত তাহলে মান্না দে-র নামটাই আমার বলা উচিত ছিল। হেমন্ত না মান্না, বাঙালির এই চিরন্তন ঝগড়ায় আমি আজীবন ‘মান্না মান্না’ করে গলা ফাটিয়েছি, একলা ঘরে বসে ‘পুছো না ক্যায়সে’র মেদুরতায় বার বার আচ্ছন্ন হয়েছি। আহির ভৈরবের প্রতি এর থেকে বেশি সুবিচার পৃথিবীতে আর কোনও গাইয়ের পক্ষে করা সম্ভব কি না, সে নিয়ে প্রত্যেকবার সন্দেহ জেগেছে।

তবু আমি ঋতুপর্ণের নামটাই বলব। কারণ আমার জীবনে উৎসব আর উনিশে এপ্রিলের ভূমিকা অস্বীকার করলে তার থেকে বড় পাপ আর কিছু হবে না। আর তিতলি। আর হীরের আংটি। আর অসুখ। আর রেনকোট-এর সেই গানটার লাইনক’টা। ‘তুমহারি রাধা অব পুরি ঘরওয়ালি/ দুধ নওয়ন ঘিউ দিনরাত খালি/ বিরহকে আঁসু কবকে পোঁছ ডালি/ ফির কাহে দরদ জাগাও...’

ঋতুপর্ণের চলে যাওয়া আরও অনেকদিন দরদ জাগাবে। রুচি আর বুদ্ধির এমন মিশেল, চাইলেই আরও একটা জোগাড় করতে পারবে না বাঙালি।


বেস্ট শিক্ষাঃ প্রফেশন্যাল, পার্সোন্যাল যেদিক থেকেই দেখি না কেন, ২০১৩ আমার জীবনের একটা গুরুত্বপূর্ণ বছর। ২০১৩ আমাকে অনেক কিছু শেখার সুযোগ দিয়েছে। জীবনের প্রতিটি বছরই কিছু না কিছু শেখায় অবশ্য, কিন্তু অনেক সময় সেই শেখানোর থেকেও ‘শিক্ষা দেওয়া’র ভাবটা বেশি থাকে। গায়ে হাত বুলিয়ে শেখানোর থেকে বেত মেরে শেখানোতেই তাদের বেশি উৎসাহ। ২০১৩-র ভেতর সেই ভাবটা একেবারেই ছিল না। আমাকে সে শিখিয়েছে ভালোবেসে, যত্ন করে। অনেক আনন্দ, হইচই, ছোটছোট সুখের অভিজ্ঞতার ঝুলি উপুড় করে দিয়েছে সে আমার জীবনে। কিন্তু সবার থেকে ভালো আর দামি উপহার যেটি সে দিয়েছে তা হচ্ছে মানুষের সঙ্গ। নানান দেশের, নানান ভাষার, নানান রঙের, নানান মতের মানুষের সঙ্গ। আর এই সঙ্গ থেকেই আমি শিখেছি যে বাইরে থেকে দেখতে যত ভিন্ন আমরা সবাই, ভেতরটা আসলে ঠিক ততখানিই এক। স্নেহে, বাৎসল্যে, ক্ষুদ্রতায়, কৃতজ্ঞতাবোধে, ভয়ে, নিরাপত্তাহীনতায়, ব্যর্থতায় এবং সাফল্যে---আমরা প্রত্যেকে একে অপরের অবিকল সংস্করণ। কী শান্তির কথা বলুন দেখি।




16 comments:

  1. Happy new year, Kuntala di! Notun bochhor khub bhalo katuk. :)

    Also, Mishawr Rohosyo oti kharap cinema. OTI KHARAP. Na dekhe bhaloi korechho.

    ReplyDelete
    Replies
    1. হ্যাপি নিউ ইয়ার, বিম্ববতী। আশা করি, তোমার নতুন বছর খুব ভালো কাটুক। আহা, খারাপ সিনেমা বলেই তো দেখার ইচ্ছে আরও বেশি, বেশ নিন্দে করা যেত।

      Delete
    2. মিশর রহস্যের পোস্টার দেখলেই আজকাল আমার হাত নিশপিশ করছে রিভিউয়ের লিঙ্ক দিতে। চক্ষুলজ্জার মাথা খেয়ে এখানেও লিঙ্ক দিয়ে গেলাম, পোড়ো'খনে সময় করে।

      http://moreechikaa.wordpress.com/2013/11/18/mishawr-rawhoshyo/

      Delete
    3. আহা, লজ্জার আবার কী আছে। খুবই ভালো লিখেছ, তবে সিনেমাটা দেখিনি, কাজেই সহমত কিনা সেটা বলতে পারলাম না প্রিয়াঙ্কা।

      Delete
  2. amar gulo boli:
    best boi: anna karenina
    best (miss howa) cinema : mishawr rohosyo r chander pahar :(
    best khawa: jan e bari giye sob kota khawa + nov e nijer banano luchi rogan josh :)
    worst khoti to same botei
    shikkha jibon anek i dewar chesta koreche, kono tai sikhe uthte parini :(

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ করেছে, রোগন জোশ বানাতে পার তুমি স্বাগতা? নেক্সট বার কলকাতা যাওয়ার পথে দিল্লি হল্ট কোর প্লিজ। উপকরণ, রান্নাঘর আমার, রোগন জোশ তোমার হাতের। আরে জীবনের শিক্ষার ওইটাই ইউ এস পি...একই জিনিস একশো বার করে শেখা।

      Delete
  3. Amar ai bochorer sikhha ta boli sonen...ami sikhlam -'jaha e nami taha e utkrishto nohe, boyes er sathe uhate ghun dhore ebong man nimnogami hoy' eta amar kajer jaygar sikhha grohon :P
    ar ganer lineta hotat.......

    ReplyDelete
    Replies
    1. গানের লাইন তো হঠাৎ করেই আসে সৌমেশ। তবে শিক্ষাটা ভালো।

      Delete
  4. বেস্ট বই: পুরনো, কিন্তু আমার কাছে নতুন: The Great Train Robbery by Michael Crichton
    বেস্ট মিস হওয়া সিনেমা: চাঁদের পাহাড়। আপনার মতন আমিও না দেখা সিনেমার গুন বিচার করতে পারিনা, কিন্তু এ সিনেমাটা আমার চিরকালের প্রিয় একটা গল্প নিয়ে তৈরী, আর এটার প্রশংসাও বেশি শুনছি মিশর রহস্যের থেকে।
    বেস্ট দেখা সিনেমা: Gravity
    বেস্ট খাওয়া: মে মাসে সিককাস এর টোকিও হিবাচিতে সিফুড বাফে।
    ওয়ার্স্ট ক্ষতি: অবশ্যই ঋতুপর্ণ। মান্না দে আমার অসম্ভব প্রিয় ছিলেন, কিন্তু ওনার বয়েস হয়েছিল, এ আশঙ্কা অনেকদিন ধরেই ছিল। ঋতুপর্ণর টা একেবারে অপ্রত্যাশিত।
    বেস্ট শিক্ষা: পোস্ট ডক এপ্লাই করার কায়দা। সিরিয়াসলি, এ শিক্ষাটা সময়মতন না পেলে কি হত কেজানে!

    ReplyDelete
    Replies
    1. এই বইটার কথা আপনি বলেছিলেন মনে পড়ছে। দেখি জোগাড় করে পড়ব। আরে চাঁদের পাহাড় নিয়ে ভয়ানক কনট্র্যাডিকটরি রিভিউ পাচ্ছি। আপনি লিংক পেলে পাঠাবেন প্লিজ দয়া করে। আমি অবশ্য পোস্ট ডকের রাস্তায় নেই, না হলে আপনার কাছ থেকে টিপস্‌ নিতাম।

      Delete
  5. Dear Kuntala Di,
    Prathamei tomake janai Natun bacharer anek anek Subheccha...:)..darun ananda kare katuk tomar agami dinguli...:)..
    Best Boi: khub beshi boi parar sujog hoyni 2013 e...thesis er chape chire chapta...:(
    tao je kata parechi tar madhye Jhumpa Lahiri r The Lowland besh bhalo legeche..

    Best Miss haoa Cinema:..konta sab theke beshi miss karechi bolte parbona...tabe tumi Chander Pahar r Mishwar Rahasyo miss karle khub i bhalo karbe...:P
    tabe best dakha cinema..abasyoi Gravity..:)
    Best Khaoa: Pujor chutite kolkatay akmash theke Maa er hater sab kata bhalo bhalo ranna kheye esechi...:)..
    Tabe anek din pare purono bandhur sange galpo karte karte je Lobster ar Sushi kheyechilam...seta chilo akebarei natun...r adda r seasoning e baparta akebare jome kheer hoye giyechilo...:)
    Worst Khati: abasyoi Rituporno
    Best Shikha: Joy er sange hi-five...:(

    ReplyDelete
    Replies
    1. তোমাকেও নতুন বছরের অনেক শুভেচ্ছা জানাই পিয়ালী। লোল্যান্ড নিয়ে একজন আমার মত জানতে চাইছিল, তোমার ভালো লেগেছে যখন আমি তোমার মতটা তাকে কনভে করে দেব'খন। হাহাহা, দুটো সিনেমাকেই তুমি তুলো ধুনে দিলে দেখে খুব হাসছি। একবারে লবস্টার অ্যান্ড সুশি! মহাভোজ তো। আমার সুশি খুব ভালো লাগে।

      জয়-এর সঙ্গে হাই ফাইভ বেস্ট শিক্ষা কেন, এটা অবশ্য বুঝিনি।

      তোমার কমেন্টের জন্য অনেক ধন্যবাদ। খুব ভালো লাগল।

      Delete
    2. ওই পোস্টডকের অ্যাপ্লিকেশন লিখে লিখে হাতে কড়া পরে গিয়েছে তো তাই বললাম যে বেস্ট শিক্ষা টা জয়ের সঙ্গে হাই-ফাইভ.....:(

      Delete
    3. ওহ, জয় মানে সুগত। এতক্ষণে ক্লিয়ার হল।

      Delete
  6. Deri hoye gelo aste.. Hapy new year.. :)

    -Aparajita

    ReplyDelete
    Replies
    1. আ ভেরি ভেরি হ্যাপি নিউ ইয়ার টু ইউ টু, অপরাজিতা। তোমার সব ইচ্ছে পূর্ণ হোক, এই কামনা করি।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.