December 25, 2013

এবার বইমেলায়



অনেকদিন আগে পড়েছিলাম তাই কোথায় পড়েছিলাম মনে নেই। বাঙালির বইপ্রীতি সম্পর্কে বলতে গিয়ে চন্দ্রিল বলেছিলেন তাঁর ধন্দের কথা। বছর বছর পালে পালে বাঙালি বইমেলা যাচ্ছে, লাইন দিয়ে ফিশফ্রাই খাচ্ছে, ব্র্যান্ডেড জিনসের মায়া ত্যাগ করে ধুলো মাঠে থেবড়ে বসে পড়ে টুংটাং গিটার বাজিয়ে বেসুরো ব্যান্ডগান গাইছে। কেন? বই ভালোবাসে বলে? তাহলে তো কলেজ স্ট্রিট গেলেই হয়। সারাবছর খোলা থাকে, প্রবেশমূল্য লাগে না, সবথেকে বড় কথা বইয়ের দামে কমিশনও অনেক বেশি। বাঙালির বই ভালোবাসার সঙ্গে বাঙালির বইমেলা ভালোবাসার যদি সমানুপাতিক কোনও সম্পর্ক থাকত তাহলে সারাবছর কলেজ স্ট্রিটে আর “গাড়িঘোড়া চলতে হত না।”

আমি অবশ্য এক্ষুনি হাতে গুনে বলে দিতে পারি আমি কেন যাই। মানে, কেন যেতাম। আমি যেতাম দেবসাহিত্য কুটীরের স্টলে দাঁড়িয়ে দাঁড়িয়ে হেমেন্দ্রকুমার রায়ের বই আবার আগাগোড়া পড়ব বলে, আজকাল স্টলের দেওয়ালজোড়া সাদাকালো ভিন্টেজ ছবি দেখব বলে, আর ছবি দেখে বেরিয়ে হঠাৎ চিমা ওকোরিকে দেখে ফেলব বলেও। (এখনও কি বইমেলায় গেলে চিমাকে ঘিরে “গুরু গুরু” চেঁচিয়ে ওঠা ভিড় জমে যায়? নাকি চিমা নিশ্চিন্তে হেঁটেচলে মেলা দেখতে পারেন, কেউ তাঁকে চিনতেই পারে না যে বিরক্ত করবে?)

এ বছর আমি যে কারণে বইমেলা যাব, তার জন্য অবশ্য ওপরের একটাও কারণ দায়ী নয়। আমার এ বছরের বইমেলা যাওয়ার কারণটি খুবই ক্ষুদ্র। তার দৈর্ঘ্য সাড়ে আট ইঞ্চি, প্রস্থ সাড়ে পাঁচ, কবজি . . . আই মিন উচ্চতা, কমবেশি একশো কুড়ি পাতা। তার গায়ের রং আকাশি আর গোলাপি মেশানো। নাহ্, একগাদা বর্ণনা না দিয়ে আপনাদের সঙ্গে তার সাক্ষাৎ করিয়েই দিই।


এই হচ্ছে অবান্তর। ভার্চুয়াল নয়, রিয়েল অবান্তর। ইন্টারনেটের আকারআয়তনঅবয়বহীন ফ্রি ব্লগস্পট অ্যাকাউন্টের অবান্তর নয়, রীতিমত হাতে ধরতে পারা, নাকে শুঁকতে পারা রক্তমাংসের অবান্তর।
অবান্তরকে ভার্চুয়াল থেকে রিয়েল করার কৃতিত্ব সৃষ্টিসুখ-এর। সোজা করে বললে রোহণ কুদ্দুসের। অবান্তরের প্রচ্ছদটি রোহণের নিজের হাতে তৈরি। বইরূপী অবান্তরের পেছনে রোহণের অবদানের এটি শুধু টিপ অফ দ্য আইসবার্গ, তাঁর হারকিউলিসোচিত পরিশ্রমের বাকিটুকু নেপথ্যে। রোহণ সৃষ্টিশীল, রোহণ পরিশ্রমী, রোহণ উচ্চাশাবাদী, রোহণ সপ্রতিভ এবং সুশীল, রোহণের মাথা বরফের মতো ঠাণ্ডা।

বেসিক্যালি, রোহণ আর আমি পরস্পরের পারফেক্ট পরিপূরক। কাজেই গত কয়েকমাসে আমাদের একসঙ্গে কাজ করাটা আনকোরা দিল্লি টু আগ্রা হাইওয়েতে ড্রাইভ করার মতোই মোলায়েম ও ঝাঁকুনিহীন হয়েছে।

ঝাঁকুনি যত লাগার লেগেছে বই-অবান্তরের জন্য আর্কাইভ থেকে পুরোনো লেখা ঝাড়াইবাছাই করতে গিয়ে। মাত্র দুই-আড়াই-তিন-চার বছর আগের ব্যাপার, তখনকার নিজের লেখা পড়ে এখন ভুরু ছেঁটে নিরুদ্দেশে যেতে ইচ্ছে করছে। কী খারাপ, কী ছেলেমানুষি, কী ভুলভাল। ডিপ্রেশন প্রায় সেট ইন করে করে। রীতিমত ফেশিয়াল, ম্যানিকিওর, পেডিকিওর করে তবে সে সব লেখাকে মনুষ্যসমাজের উপযোগী করে তুলতে হয়েছে। তাতে অবশ্য ডিপ্রেশন কাটেনি। কারণ বুঝেছি, আজ যে লেখাগুলো লিখে নিজেই নিজের পিঠ চাপড়ে সাবাস বলছি, কয়েকবছর বাদে সেগুলো পড়লে মনের দুঃখে বনবাসে যেতে ইচ্ছে করবে। কী জঘন্য ব্যাপার বলুন দেখি।

পরিশ্রম যেখানে কিছুই হয়নি, সেটা হচ্ছে ‘উৎসর্গ’ বাছতে গিয়ে। রোহণ যখন ই-মেল করলেন, “কাজ প্রায় শেষ ম্যাডাম, এবার বলুন বইটা উৎসর্গ কাকে করতে চান” আমার মাথা থেকে একটা ভার যেন নেমে গেল। জবাফুলের ল্যাটিন নাম জানতে চেয়ে লাফিয়ে ওঠা উদগ্রীব একঘর হাতের মধ্য থেকে ইরাদিদিভাই যেন আমার হাতটাকেই বেছে নিলেন। আমিও একসেকেন্ড সময় নষ্ট না করে আমার উত্তরটা (সঠিক উত্তর) বলে দিলাম।

আমার রিয়েল অবান্তর আমি উৎসর্গ করলাম আমার ভার্চুয়াল বন্ধুদের। অর্থাৎ আপনাদের।

কেন করলাম সে কথা আবার বললে পুনরাবৃত্তি দোষ ঘটবে, কাজেই সে পথে আর যাচ্ছি না। আপনাদের কাউকে কাউকে আমি রক্তমাংসে জানি, কাউকে শুধু ছবি দেখে চিনি, যাঁদের সেটুকুও চিনি না, তাঁদেরও চেহারা হাবভাব আচারআচরণের একটা স্পষ্ট ছবি আছে আমার মাথার ভেতর। আপনাদের সঙ্গে কথোপকথন করে, আপনাদের কথা ভেবে, আপনাদের জন্য লিখে, আপনাদের জন্য সাপ্তাহিকীর লিংক আর এ সপ্তাহের গান খুঁজে আমার সারাদিনের যে পরিমাণ সময় ব্যয় হয়, খুব কম রিয়েল লাইফ সম্পর্কের পেছনেই আমি সে সময় খরচ করেছি। করেছি, কারণ আমার খুব কম রিয়েল-লাইফ সম্পর্কই আমাকে এতখানি স্বার্থহীন ভালোবেসেছে, আমার দৈনন্দিন ভালো থাকার, সুস্থ থাকার, কারণ হয়ে উঠতে পেরেছে, মাত্র কয়েকটা কথায় আমার সারাদিন রোদঝলমল করে তুলতে পেরেছে।

আপনারা যদি ভার্চুয়াল হন, তাহলে আমার জীবনে রিয়েল বলে কিছু নেই।

আপনাদের বন্ধুত্বের প্রতিদানে এই পুঁচকে বই নিতান্ত অপ্রতুল, কিন্তু আপাতত এটুকুই রইল। আশা করি এতেই আমার দেওয়ার ঝুলি ফুরোবে না।

              

76 comments:

  1. Replies
    1. হ্যাঁ, ব্যাপারটা মজার, সেটা মানছি তিন্নি।

      Delete
  2. Eitai taile secret !!!!!!!!
    Ki moja ki moja ...... ami eibaar boi mela r time ei kolkata jachchi ... bhabchilam shob kaj kommo shee shure jawar time hobr kina ekhon to dekhchi hotei hobe ... jetei hobe!!!! Prothome bongmom tapporei tumi ... dekhchi ami je blog e pori shetai boi hoye phoote othe ;) congratulations congratulation ... tomar lila majumder #2 hoye othaar pothe prothom podokhkheper jonne onek obhinondon ... waiting eagerly for boimela ...
    Parama

    ReplyDelete
    Replies
    1. দেখেছ তুমি কি পয়া পরমা? তোমার সমস্ত শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ, আর দেশে আসার জন্য সুস্বাগতম জানিয়ে রাখলাম।

      Delete
  3. অনেক, অনেক, অনেক অভিনন্দন। কবে এক কপি যোগাড় করতে পারব জানিনা, কিন্তু অধীর আগ্রহে অপেক্ষা করে থাকব। আমি প্রথম আপনার লেখা পড়েই বুঝেছিলাম, আপনি অন্য জিনিস, আর পাঁচটা "বোরড" ব্লগারের মতন না। আজ সেটা সত্যি প্রমানিত হল। আর ওই আজকালের ভিন্টেজ ফটোর জন্য হাই ফাইভ।

    ReplyDelete
    Replies
    1. সুগত, থ্যাংক ইউ থ্যাংক ইউ। আরে ধুর, প্রমাণ কিছুই হল না। আজকালের ফোটো দেখতে কী ভিড় হত মনে আছে? আমি অনেক ভাবার চেষ্টা করলাম বইমেলার স্পেশাল জিনিস কী কী ছিল আমাদের ছোটবেলায়, এক ওই আজকালের ছবি ছাড়া আর কিছুই মনে পড়ল না।

      Delete
  4. Daroon toh! Online order kora jabe ki?

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ বিম্ববতী। যাবে তো নিশ্চয়, কিন্তু কোথায় পাওয়া যাবে সেটা আরেকটু শিওর হয়ে তোমাকে জানাচ্ছি।

      Delete
  5. অভিনন্দন।
    বই বেরোলে খবর নেব কোথায় পাওয়া যাচ্ছে, নইলে কলকাতা বইমেলা আমার কাছে আজ অবধি অধরাই থেকে গেল। আপনার প্রবাসী পাঠককুলের জন্য দু'চার কপি আনিয়ে রাখতে পারবেন কি? আর প্লট স্পয়ল করতে আমার জুড়ি নেই, তাই আগেই জিজ্ঞেস করে ফেলি, যে কমেন্টগুলোও বইতে থাকবে কি?
    মানে, আপনার লেখার প্রতি অনেক শ্রদ্ধা জানিয়েই বলছি, যে কমেন্টগুলোও ইকুয়্যালি ইন্টারেস্টিং।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ দেবাশিস। আপনি বললে আনিয়ে রাখতে পারি। আর কমেন্ট যে ভালো সে নিয়ে আমার কোনওই সন্দেহ নেই। আমি ব্যক্তিগতভাবে মনে করি কমেন্টই অবান্তরের আসল জোরের জায়গা। তবে সব ভালো জিনিস একবারে হাতছাড়া করতে চাই না। এখন লেখা বেরোক, পরে শুধু কমেন্ট নিয়ে একটা বই বার করব।

      Delete
  6. Onek onek Shubhechha ar Abhinondon,, Will spread the word!

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ রণদীপ।

      Delete
  7. anek anek anek abhinondon o shubheccha......real abantor er katha jene khub anando hochhe.....tomar kolom er dogay phool chandan poruk,
    all the best
    Shampa

    ReplyDelete
    Replies
    1. তোমার শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ শম্পা।

      Delete
  8. Oma, ki darun byapar. Onek onek obhinondon ar amra jara desher baire thaki, tara boi ta ki kore haate pabo please please janio. Ami lekhikar sign kora ekta copy book korlam.

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ বং মম। খুব ভালো লাগছে আপনার অভিনন্দন পেয়ে। আমি নিজে ঠিক ভালো করে জানি না, কী করে কী সব পাওয়া যাবে, তবে জানা মাত্র জানিয়ে দেব।

      Delete
  9. Oneeeek oneeeek shubhechha ar obhinondon , Kuntala. Boimela te jaoa to protyekbari hoi ... ebar onekta beshi agroho nie pouchhe jabo. ek copy jogar kortei hobe :-) , ar jodi tomar dekha paoa jai tahole ekta Autograph o jodi paoa jai :-)

    ReplyDelete
    Replies
    1. ইচ্ছাডানা, থ্যাঙ্ক ইউ। বইমেলায় দেখা হলে দারুণ হবে। একসঙ্গে ফিশফ্রাই খাওয়ার এপয়েন্টমেন্ট করে রাখলাম কিন্তু।

      Delete
    2. আম্মো যাব কিন্তু
      মিঠু

      Delete
  10. Anek Abhinandan Kuntola. Amake kintu tomar soi somet ekta ABANTOR gift korte hobe..........Tilakmama

    ReplyDelete
    Replies
    1. হাহা তিলকমামা, নিশ্চয় নিশ্চয়। খুব ভালো লাগলো তোমার কমেন্ট পেয়ে। থ্যাঙ্ক ইউ।

      Delete
  11. এটাকে "পালক" বলবো না, পালক বড্ড হালকা হবে - "মাথার মণি" বললেই সঠিক হবে, অটিক অবান্তরকে। দারুন খবর বেরাদর। অবান্তর বেরাদরীর যারা দৈনিক পাঠক নয় তাদিগকেও জানাবো।

    এবার টীকা :
    ১। তুমি অবান্তর প্রকাশ এ কোলকাতায় থাকছ। দেখা হবে।
    ২। চিমা সে বছর ময়দানের পিচ রাস্তা দিয়ে দৌড়েছিলেন তো ভক্তদের জ্বালায়? তাহলে মাঠের ওখানেই আর‌ো দুজন হাজির ছিলেন - ইন্দ্রাণী সেন (এখন নামী গায়িকা, সে দিনের নতুন শিল্পী) আর এক ও অদ্বিতীয় কবি সুভাষ মুখোপাধ্যায়।

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ কৌশিক। খুব ভালো লাগল অভিনন্দন পেয়ে। চিমা দৌড়েছিলেন কি না মনে নেই, তবে না দৌড়ে কি আর পার পেয়েছিলেন? আপনিও কাছাকাছি ছিলেন বুঝি? ইস, আলাপ থাকলে কথা বলা যেত।

      Delete
  12. uribbas etai to amader asol Chirstmas gift hoye galo. onek onek suvecha r ovinandan. nischoi kinbo. bhalo theko.

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ রাখী। খুব ভালো লাগল।

      Delete
  13. Daruun to!!! abhinandan!! :)

    -Aparajita

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ অপরাজিতা।

      Delete
  14. Dekhechen...apni kemon tok kore bikhhato hoye gelen...ami bolechilam mone ache j boi bar korar kotha bhabun..apnar lekhar style dekhe e bujechilam apnar hobe..darun anondito holam apnar boi er chobi dekhe..somay sujog kore uthte parle sosorire apnar boi kine anbo..
    onek obhinondon boi prokasher jonno..

    ReplyDelete
    Replies
    1. আরে সৌমেশ, ধন্যবাদ ধন্যবাদ। হুম, আপনার কথাই ফললো দেখা যাচ্ছে।

      Delete
  15. Daruun anondo pelam abontor er kayaprapti te.Thank you kuntala Di.

    বইমেলা

    সারি সারি শব্দ মালার সরণী বেয়ে
    শ্রেণীহীন , অতিরঞ্জিত ,উত্তেজিত জনসমুদ্র পেরিয়ে ;
    ঢেউ আছড়ে পড়ছে তোমার উপকুলের কাছে
    আর স্পর্শকাতর মুহূর্তরা তোমায় ছুঁয়ে বিলীন হচ্ছে

    প্রতিদিনই কত ভিড় হয়
    তবু তোমার সাথে ঠিকই দেখা হবে
    কোন বৈজ্ঞানিক সুত্র মেনে এটা হয়
    সেটাই অত্যাস্চর্য্য!

    এত ভিড় হয় বলেই হয়ত ...
    অথবা তুমি আসবে বলেই এত ভিড় হয় ....

    সুমন দাস
    amar o kobitar blog jodi prokashito hote pare tahole besh hoy, amay ektu janio plz ki vabe amar ei voyaboho ,chironton swapno ta ke bastob er rup dite pari? Bloag er link ta dilam parle pore dekho..

    http://tukrokothamala.blogspot.in/

    once again a big thanks to you.valo theko

    ReplyDelete
    Replies
    1. বাঃ সুমন, কী সুন্দর একটা কবিতা লিখেছ। তোমারও ব্লগ বই হয়ে বেরোবে, এই আমি আশীর্বাদ করলাম। মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
    2. Thank you Kuntala Di , tomar ashirbaad e ami aro beshi kore Asha Baadi hoye uthlam.Boimela te dekha hobe.
      Valo theko

      Delete
  16. Amar toh boimelay jaoa hobe na, online kinbo :) onek shubhechha roilo, guru!

    ReplyDelete
    Replies
    1. অনেক ধন্যবাদ প্রিয়াঙ্কা।

      Delete
  17. Kuntaladiiiiiiiiiiiii! Bhoyanok uttejito hoe porechi..prochur abhinandan roilo! Janani to ekhono virtual citizen hoe uthte paren ni, onakei gift karbo :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ কোয়েল। খুব ভালো লাগল তোমার কমেন্ট পেয়ে।

      Delete
  18. আমিও কোয়েলের মতই ভয়ানক উত্তেজিত হয়ে পড়েছি। বইমেলায় তো কিনবই - অটোগ্রাফ জুটবে?

    ReplyDelete
    Replies
    1. অটোগ্রাফের ইয়ার্কিটা অগ্রাহ্য করে বাকিটুকুর জন্য থ্যাঙ্ক ইউ বললাম।

      Delete
  19. ki bhalo khabor.... khub e anando pelam.... onek onek onek abhinandan..
    boimela durasto... online e kinte chai kintu...

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ গোবেচারা। খুব ভালো লাগল তোমার অভিনন্দন পেয়ে। পুরনো বন্ধু বলে এক্সট্রা খুশি। অনলাইন কেনার ব্যাপারটা আমি পরে বলে দেব।

      Delete
  20. বইমেলায় মেলা মেলা বইয়ের মধ্যে আপনারটা খুঁজে বের করার জন্যে stall number বা অন্য detail আপনার blog মারফত জানিয়ে দিলে সুবিধা হবে. - গৌতম বন্দ্যোপাধ্যায়।

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় গৌতমবাবু। আমি ক'দিন বাদেই সব ডিটেলস বলে দিচ্ছি।

      Delete
  21. Tomar joto jon nocchar pathok ba pathika ache ami mone hoy tader prothom panch er modhe onayasei chole jete pari.. karon tumi bujei gecho amar vonita dekhe..
    thik e dhorecho roj e asi pori niyom kore.. rate ghumete jawar somoy ami ABANTOR chara r kichui porar kotha vabina..
    khub kom lekha tei montobbo korechi kintu aaj ei sob theke valo khobore tomak ovinondon na janale cholchilona.. oneeeek oneeek suveccha..
    Ami vebe chilam ei bar boimela ta jabona karon pocket fanka , kintu tumi dekchi kan dhore nea geai charbe.. abaro onek onek obhinondon .. khub valo tekho ......

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাঙ্ক ইউ প্রি। তোমার কথা আমার খুব মনে আছে। অবান্তরের একনিষ্ঠ পাঠক হওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ। খুব ভালো লাগল তোমার কমেন্ট পেয়ে।

      Delete
  22. darun khobor! onek onek obhinondon!!

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ধন্যবাদ পৌষালি।

      Delete
  23. অসংখ্য অভিনন্দন। দারুন খবর। কি করে অনলাইন পাব জানিও। পরের বই কি পরের বইমেলায়? - মনিদীপা

    ReplyDelete
    Replies
    1. হাহা, পরের কথা পরে মণিদীপা। শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  24. onek suvechaa,ovinondon..boimelay hobena hoyto..tobe ami college street thekei kinbo...:)

    ReplyDelete
    Replies
    1. কেনাকাটি নিয়ে চিন্তা করার কোনও কারণ নেই সুমনা। শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  25. khub bhalo laglo ajker post pore...

    ami kichu din dhore panar blog porchi..kokhono comment kora hini.. tobe onek lekhai khub bhalo legeche, nehat e alse bole comment kora hoini, tobe ajker post ta pore alsemi kete gelo...
    apnar blog pore bhalo lagar sathe sathe ekta kharap lagao kaj korto.. bhabtam ei choto post likhte likhte jodi r boro kichu na lekha hoi apnar..mon kharap hoye jeto..eto onabil lekha apnar je lila majumder r lekha mone pore jai.. ajker post amar se bhoi katiyeche, aaro aaro boi berok,ei shubhechha roilo..

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা সঙ্গীতা, কত প্রশংসা করেছেন, মন ভালো করে দিলেন যে। থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ। আপনার আশঙ্কাটা একদিক থেকে দেখলে ঠিক, আবার আরেকদিক থেকে দেখলে অমূলকও হতে পারে। ব্লগ দিয়ে সত্যিই বিচার হয় না, আমার এর থেকে বেশি কিছু লেখার ক্ষমতা আছে কি নেই। কিন্তু সে কথা থাক। আলসেমি ভেঙে কমেন্ট করার জন্য আবারও অনেক অনেক ধন্যবাদ। আশা করি অবান্তর আরও অনেকদিন আপনার ভালো লাগবে।

      Delete
  26. congrats congrats congrats !!! emon lekhok lekhika ra bangla boi na likhle , chhepule der porabo ki adhunik bangla golpo .. khub bhalo laglo .. arek ta obantor proshno .. tumi ki akhna girls' e porte ?? roj bhabi jigesh korbo , kora ar hoy na

    bhalo basha nio

    TM

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ TM। খুব ভালো লাগল কমেন্ট পেয়ে। মোক্ষম ধরেছেন, আমি হায়ার সেকেন্ডারি আখনাতেই পড়েছিলাম বটে। ক্লাস টেন পর্যন্ত দেবীশ্বরীতে।

      Delete
  27. Ajker post ta Christmas gift er moton. Tomake bole bojhate parbo na ki anondo hochhe Ei khobor ta pore. Hyan, tomar full size novel er opekhyay achhi amra shobai kintu ekhon kar jonno tomar short story r collection diye amra, tomar pathok ra, bhishon bhishon utfullo! Boi ta amader utsorgo korar jonnyo amra hoyto ar ektu beshi Khushi hoyechi :)

    ReplyDelete
    Replies
    1. অবান্তরের প্রথম পাঠকের শুভেচ্ছা পেয়ে আমার যে কী ভালো লাগছে, সেটা আমিও তোমাকে বলে বোঝাতে পারব না রাকা। অনেক অনেক ধন্যবাদ। আজ শুভেচ্ছা জানানোর জন্য আর সাড়ে চার্ বছর আগে ঘুরতে ঘুরতে অবান্তরে এসে নিজের উপস্থিতি জানান দেওয়ার জন্যও। বইটা তোমাদের উত্সর্গ না করলে আমার যা পাপ হত, সে আর কহতব্য নয়।

      Delete
  28. Boimela y jawar to jo nei. Ek copy mumbai te ki bhabey pouchhano jaye ?

    ReplyDelete
    Replies
    1. সোমনাথ, আমি আর ক'দিন বাদেই বলে দিচ্ছি সব ডিটেলস।

      Delete
  29. দারুণ খবর তো,... অনেক অনেক অভিনন্দন :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ সংহিতা।

      Delete
  30. আমি বেশ কিছুদিন ঘোলাটে হয়ে আছি - তার মধ্যে আজ সংহিতার কাছ থেকে খবর পেয়ে এসে একটা চকচকে খবর পেয়ে মন ভাল হয়ে গেল... বইমেলায় থাকবো না, কিন্তু বই হাতে চলে আসবে- সঙ্গে অনেককে দেওয়ার মত কপিও জোগাড় করে রাখতে হবে... অভিনন্দন!!

    ReplyDelete
    Replies
    1. সেকী ঘোলাটে কেন সুনন্দ? আশা করছি তোমার ঘোলাটে ভাব শিগগিরি কেটে যাবে। শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ।

      Delete
  31. Replies
    1. থ্যাংক ইউ অনির্বাণ। অটোগ্রাফের ব্যাপারটায় অট্টহাস্য ছাড়া আর কী রিঅ্যাকশন দেব সত্যি বুঝতে পারছি না।

      Delete
  32. Good, tar mane ottohasyo sohojoge soi paoa jabe ..

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, গুড ওয়ান অনির্বাণ।

      Delete
  33. Ore baba !! Debishwari !! achcha ki ache bolo to oi schooler hawaye .. ami Children's portam .. kajei bujhte parcho , ekta boyesh porjonto tor ekdin ki amar ekdin types monobhab chilo .. kono karon nei kintu .. ekhon bhablei haashi paye .. amader paraye besh koyekta family r meyera okhane porto .. eke oporke dekhe i amra kemon jeno alien alien bhab kortam .. ta eriye eriye 7 obdi chollo , class 8 e uthe tuition giye dekhi , o baba , guchcho guchcho debishwari :) .. bolle bhul hobe na , mix kore dekhi , koi era to bideshi noy , borong amar motoi kota gechho types jute gelo kopale :) .. khub anondo korechi , jhogra korechi , maan obhimaan korechi .. adventure korechi tader shonge .. khali duto jinish bujhte parlam na aj porjonto 1. Uttarpara Govt High School er chheleder opor tomader copy right ta ke kobe likhe dilo ar 2. Tomer school er hawa ye ki ache je protyek ta student emon mone prane bangali shongoskriti niye boro hote pare

    raag koro na jeno , onno school bhebe maaf kore diyo :)

    TM

    ReplyDelete
    Replies
    1. হাহা TM, আরে রাগের কিছু নেই। আপনার সব কথা এত স্পষ্ট মনে আছে দেখে খুব ভালো লাগছে। আমার চিলড্রেনস' সম্পর্কে যে কথাটা মনে আছে সেটা হচ্ছে আপনাদের সেই আবছা হলদে কর্ডের ব্যাকপ্যাক। রিষড়া থেকে ট্রেনে অনেক চিলড্রেনস আমাদের সঙ্গে যেত। আর টিউশন ক্লাসের ডায়নামিকসের কথা মনে করিয়ে দিলেন। সত্যি, খুব মজা করেছি

      Delete
  34. ছুপা রুস্তম, কুন্তলা। সৃষ্টি সুখ,রহন কুদ্দুস। পৃথিবীটা বেশ ছোট তো ! পরে বল বো ।
    আপাতত আমি খুব খুশি
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. পৃথিবীটা সত্যিই ভীষণ ছোট। কিন্তু তুমি পরে কী বলবে সেটা জানতে আমার এক্ষুনি কৌতূহল হচ্ছে যে মিঠু।

      Delete
  35. abhinondon kuntala di :) boi ta kobe hate pabo janina, kintu kon lekha gulo selected holo jante khub iche hoche..
    eibare akta boro kore uponyas namiye felo, r seta dharabahik abantr e ber koro..darun hobe..

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ স্বাগতা। আরে উপন্যাস অনেক বড় ব্যাপার, আমার দ্বারা হবে বলে মনে হয় না।

      Delete
  36. rohon kuddus ke onek dhonyobaad. :)

    ReplyDelete
    Replies
    1. হাহা, আমারও এক্স্যাক্টলি এইটাই বলার সাহানা।

      Delete
  37. Lekhak ba lekhikara sarthak hawn pathak pathikader janyo. Aar pathak pathikader sange jogsutra gore den Prokashak. Rohan Quddush-der mato prokashak achhen bolei bangla sahityer ayu chirantan, abinaswar.
    Quddush bhai lakho lakho salam

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.