পুজোর বাজার



ঠেলতে ঠেলতে পুজোর আগের শেষ উইকএন্ড। এইবার মার্কেটিং-এ না বেরোলে আর রক্ষা নেই। অগত্যা ক্যান্ডি ক্রাশ ছেড়ে উঠতে হল।


ব্রেকফাস্টের মেনু চা, চিঁড়ের পোলাও আর সংগীত বাংলা। যোদ্ধা সিনেমার একটি গানে দেভ আর মিমির ধুনুচি নাচ দেখতে দেখতে খেলাম। চিঁড়ের পোলাওয়ের বাদামগুলো একটু বেশি পুড়ে গিয়েছিল, আর ঝালও সামান্য বেশি হয়েছিল। পোলাওটা পরিমাণেও বেশ বেশি হয়েছিল, কিন্তু আমরা কষ্টমষ্ট করে সবটাই খেয়ে নিলাম।


মলে ঘুরতে ঘুরতে আবার খিদে পেয়ে গেল। আমরা সবসময় এই খাব সেই খাব প্ল্যান করে মলে যাই, গিয়ে সেই একই কফি শপে ঢুকি। আমি খেলাম চা আর অমলেট, অর্চিষ্মান খেল স্যান্ডউইচ আর ক্যাপুচিনো।


লাস্টে বস্টন ব্রাউনি।


ফেরার পথে দেখলাম গাছের পাতায় পাতায় শরতের রোদ নাচছে, হু হু হাওয়ায় পথের ধুলো উড়ে যাচ্ছে এদিকসেদিক। চাকা বসানো হলুদ রঙের ব্যারিকেড ঠেলে ঠেলে নিয়ে যাওয়া হচ্ছে প্যান্ডেলের সামনে বসানোর জন্য। প্যান্ডেল প্রায় শেষের মুখে। আমরা যখন কলকাতা থেকে ফিরব তখন সব শেষ, প্যান্ডেল হাওয়া, মেলা গ্রাউন্ড আবার খাঁখাঁ খালি। একটু দুঃখদুঃখই হচ্ছিল। ঢুকে পড়লাম। ঠাকুর দেখা হবে না, প্যান্ডেলটা অন্তত দেখা হল।




Comments

  1. Eiii .... Aaj breakfast e amra o chinrer polau khelam to! Tbey " jaa baki ta thak" mone rekhey jor kore ghor bondi thaklam.
    Esho esho ... Kolkata tomader jnnyo seje guje toiree. Dhaake kathi portei jaa baki.
    Pujo khub anondey katuk sobar

    ReplyDelete
    Replies
    1. চিঁড়ের পোলাও হাই ফাইভ! আমিও বাড়ি পৌঁছোনোর তর আর সইতে পারছি না। আপনার পুজোও খুব ভালো কাটুক।

      Delete
  2. isshh bechari jayalalitha'r tow aar jail e chingrir polau jutbe na :)

    ReplyDelete
    Replies
    1. হাহা শম্পা, আমিও পরে খেয়াল করলাম। তবে আমার ধারণা জেলে জয়ললিতাদেবীর আরও ভালো খাবারই জুটবে।

      Delete
  3. Arre, ki mil! Amio thelte thelte sheshmesh kal sondhyebela pujor bajar korlam. Procrastination ke shilper porjaye niye gechhi ami. :P

    ReplyDelete
  4. Jamata to darun ! - tinni

    ReplyDelete
    Replies
    1. অ্যাঁ! ওই সবুজ গেঞ্জিটা? ওটা মা এসে প্রত্যেকবার ফেলে দেওয়া জামার থলিতে ঢুকিয়ে দিয়ে যায়, আমি প্রত্যেকবার মা গেলেই ওটা টেনে বার করে পরি। তুই আমার দলে দেখে ভালো লাগল, তিন্নি। থ্যাংক ইউ।

      Delete
  5. Ki ki khele ta toh bolle, ki kinle ta to bolle na! Asha kori pujo bhalo katlo.

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, সে কি একটা দুটো জিনিস কিনেছি, রুণা? তেলা মাথায় তেলের চূড়ান্ত করে মার্কেটিং করেছি। আমার দুইখানা জামা, অর্চিষ্মানের দুইখানা শার্ট, দুই মা, দুই বাবা, এক মাসি, এক তিন্নি, এক ঠাকুমা - সবার জন্য প্রাণভরে কেনাকাটা হয়েছে। প্রাপ্তিযোগও ঘটেছে বিস্তর, বুঝতেই পারছেন। এবার বাড়ি ফিরে সেগুলো রাখব কোথায় সেটাই হচ্ছে প্রশ্ন।

      Delete

Post a Comment