March 31, 2012

ব্লগিং?


আজ থেকে মাত্র ১২ বছর আগে, যখন আমি ছিটকাপড়ের সালোয়ার কামিজ পরে কলেজ যাচ্ছিলাম, হৃতিক রোশন সিনেমায় নামছিলেন, ২১শে ফেব্রুয়ারী বিশ্ব মাতৃভাষা দিবসের মর্যাদা পাচ্ছিলো, আর পৃথিবীর শেষ প্রাকৃতিক উপায়ে জন্মানো পাইরেনিয়ান ইবেক্স-টা গাছ চাপা পড়ে বেঘোরে মারা যাচ্ছিলো--সে বেচারির আবার নাম ছিলো সিলিয়া, পৃথিবীর সমস্ত কার্টুন নেটওয়ার্ক দেখা পুঁচকে শিশুকন্যার টিফিন বাক্স আর ওয়াটার বটলের চেহারা চিরদিনের মতো বদলে দিতে ব্যাকপ্যাক আর বেস্ট ফ্রেন্ড বাঁদর সঙ্গে করে হাজির হচ্ছিলো ডোরা দ্যা এক্সপ্লোরার, আর নিউ ইয়র্কার আকাশ থেকে পড়ে জিজ্ঞেস করছিলো, "ব্লগিং?! সেটা আবার কী বস্তু?!"

Google Images আর Photo Collage-এর বদান্যতায়


আপনি কী করছিলেন? মাত্র ১২ বছর আগে?

18 comments:

  1. নিজে না লিখে লোক কে দিয়ে লিখিয়ে নেওয়ার ফাকিবাজি হচ্ছে বুঝি? :P:P
    আমার কাছে বার বছরটা অবশ্য মোটেই "মাত্র বার" লাগছে না--সে যেন এক অন্য যুগ ই...আমি তখন অষ্টম শ্রেনীর বেনি দোলানো ছাত্রী, চশমা আর seriousness দুটোই খুব লোখ্যনিয়ভাবে উপস্থিত..সবে তখন অমর্ত্য সেন এর লেখা পড়ে অর্থনীতি পড়ার একটা ইচ্ছে রূপ নিছে..আমি তখন আমার পড়া আর গল্পের বই এর জগত নিয়ে মশগুল থাকছি, India র টেস্ট বা একদিনের মাচ কোনটার ই একটা বল ও মিস করছিনা, সবে তখন শীর্ষেন্দু আর tolstoy ধরেছি, আর অলস সময়ে বসে ভাবছি বারো বছর পরের জীবন টা না জানি কেমন হবে :)

    ReplyDelete
    Replies
    1. আরে স্বাগতা, বাংলা দেখে সোজা স্প্যামে পাঠিয়ে দিয়েছে, কী জঘন্য। ঠিক ধরেছ, অন্যদের দিয়ে লেখাচ্ছি, কী করব বল, নতুন পোস্ট দেখতে ইচ্ছে করে, কিন্তু মাথায় আইডিয়া আসেনা।

      ইস, ক্লাস এইট? মোটে? নাহ, তুমি বড়ই ছোট। শীর্ষেন্দু আর তলস্তয়, ভালো কম্বো।

      Delete
  2. 12 bachhor aage... 2000 saaler March maaser beshirbhagta amar uchchomadhyamik arthat ISC niyei ketechhe. Tar opor ek gada engineering admission test er prostutir chaap. Ar hyan, Internet chhilona bolle mithye bola hobe, kintu Facebook, Orkut, Youtube, Twitter, Flickr kichhui chhilona. Emonki Gmail-o na. Bhabte paaren? Ar amio baRite Internet na thaktei diner por din dibyi kaatiye ditam!

    ReplyDelete
    Replies
    1. Seriously Sugata, bhaba jay? Internet chhilona athocho amra dom bondho hoye more jachchilamna, borong jetuku abchha abchha mone poRchhe, besh moner anondei ghure phire beRachchhilam. abishwasyo.

      Delete
  3. 2000 saal - amar tokhon class 10. School, coaching ar ABTA'r test paper er somudre snatar katchi...lifesaver o nei...ishh jachhetai abastha!

    ReplyDelete
    Replies
    1. ABTA! ABTA! uff tomader sathe ei milgulo dekhle je kii anondo hoy na, ki je bolbo. amaro chhilo than iNter moto mota mota ABTA r test paper, jodio ami tomar theke besh khanikta aager lok.

      Delete
  4. ABTA'r test paper je ekbar dekheche se ki ar jiboneo bhulte parbe? Jinish chhilo bote ek ekta, than it i bote! Tarpor abar koto suggestion, taro abar suggestion, ek year jeta ashbe porer year naki seta ar ashbe na. (Amar Ma bhishon rege jaye eita shunle, bole "ashbe na abar ki? syllabus e jokhon ache ashtei pare. Ele ki bolbe suggestion e chhilo na tai porini?") Amader madhyamik e kaan er diagram elo, difficult ta, agerbar ki sundor easy chokh er ta eshechilo! Abar physical science eo Charles Law elo, agerbar ora easy ta peyechilo Boyle's Law... esob ki ar hoto ABTA na thakle?? :D

    ReplyDelete
    Replies
    1. আমার ABTA ছিলো, আর ছিলো ঢাকুরিয়া সরস্বতী কোচিং সেন্টারের সাজেশন বই। তড়িঘড়ি বলি, আমি ওখানে মোটেই পড়তাম না, কিন্তু মায়ের কলেজ স্ট্রীটের ডিলার বাবলুকাকু বলেছিলেন, "বৌদি, ১০০% মিলবে, নিয়ে যান।" অতএব।

      Delete
  5. 2000 shal e ami sodyo Jadavpur e dhukechhi.. hothat porashona ta jhup kore oneeek ta kome gechhe ar dana r size boro hochhe ..
    prothom realisation je architectural engineering ta beshi aka-aki than lekha pora.. ki mojaa..[kotota moja seta pore bujhechhilum jokhon bakira dibbi kisob copy paste kore thesis udhhar kore dilo ar amra 1 yr extra thesis korlam, jeno amader project gulo bastobe dar korate na parle prithibi roshatle jabe...amader moto khude [not really] architect er dikei gota prithibi takiye, amader banano hospital, cultural centre, industrial village, auditorium na pele India r development bondho hoe jabe !!].. jakge.. tobe aj fire dekhe bhabi - boro shukher jibon chhilo

    ReplyDelete
    Replies
    1. দেখেছো সোহিনী, ফাঁকি দিয়ে পার পাবে ভেবেছিলে, শেষে কীরকম ফাঁদে পড়তে হলো। কিন্তু সময়গুলো সত্যি সুন্দর ছিলো। একশোবার মানবো।

      Delete
  6. এটা পড়ার পর অনুরোধ করছি, আর আমায় আপনি করে বলবেন না- আমি আপনার থেকে বেশ ছোট।
    ১২ বছর আগে মার্চের শেষে বোধহয় ছিল মাধ্যমিক শেষের আনন্দ... আর ভয়- রেজাল্ট ভালো না হলে বাড়িতে বকবে, ভালো হলে নরেন্দ্রপুরে পাঠিয়ে দেবে। শাঁখের করাত। তখন সারা দিন ধরে রবীন্দ্র রচনাবলী কার্যত গেলা আমার কাজ ছিল মনে পড়ছে- আর রেজাল্ট বেরনোর আগে আগে মানিক। বিকেলে সাইকেল চালিয়ে বাঁধের ধার- নয়তো ফার্মের ক্ষেত(বাড়ি মালদা, ওখানকার আম চাষের ফার্ম)- সেখানে বাকিরা সুযোগ দিলে ক্রিকেট বা ব্যাডমিন্টন খেলা। সকালে মর্নিং ওয়াকের বদলে মর্নিং সাইক্লিং- কখনো কখনো জহরাতলা পর্যন্ত। রাতে বিছানায় শুয়ে প্ল্যান করা- যে মেয়েটার সাথে বছর চারেক দেখা হয়নি (আর শেষবার দেখার সময় যে আমার থেকে লম্বা ছিলো), তার বাড়িতে ঠিক কি অজুহাতে গেলে পিটুনি খেতে হবে না...

    ReplyDelete
    Replies
    1. ওকে, আজ থেকে তুমিতে অবতরণ করলাম। আহা, আমের বনে ছায়ায় ছায়ায় টিং টিং ঘণ্টি বাজিয়ে মনের সুখে সাইকেল চালিয়ে বেড়ান। অসাধারণ।

      অন্যায় জেনেও কৌতূহল না দেখিয়ে পারছি না। ক্লাস টেনের চার বছর আগে...মানে ক্লাস সিক্স বা খুব বেশি হলে সেভেন...তখন তুমি একটা মেয়েকে শেষ দেখেছিলে...এবং চার বছর পরেও তার কথা তোমার মনে ছিল... এ মেয়ে তো মেয়ে নয়, প্রায় দেবী। আর তুমিও খুব ভালো ছেলে সে তো বোঝাই যাচ্ছে। হিংসে হিংসে।

      Delete
  7. 12 bochor age ami class eight e porchi ar bondhuder sathe Hritwik (Rakesh rosan er chele) k niye golpo korte korte bari firchi.......puro nostalgia...aha

    ReplyDelete
    Replies
    1. উফ তোমরা সবাই বড্ড ছোট কুহেলি।

      Delete
  8. aha! baro bachar age jibonta kato sukher chilo.:)

    ReplyDelete
  9. পুরোনো অবান্তর পড়ে আমার এক একটা রোববারের দুপুর দিব্যি কাটে। কিন্তু 12 বছর আগে আমি কি করতাম, 2012 র এই প্রশ্নটা 6 বছর পুরোনো হয়ে গেছে এখন 😊। । সে যাইহোক 2000 সালে আমি ক্লাস থ্রি তে পড়তাম,বাবা আমাকে কলকাতায় ফেলুদা কিনে দিয়েছিলেন half yearly র রেজাল্ট ভালো হওয়ায়। আর আমি প্রথমবার দীঘা গিয়েছিলাম। আশ্চর্যের কথাটা হচ্ছে, আঠারো বছর পর এই মাসেই আবার মা বাবা বাড়ির অনেকের সাথে একটা বিশাল গ্রুপে দীঘা যাচ্ছি। আপনার লেখাগুলো এত দারুণ সব কথা মনে পড়ায়, প্রায়ই আফসোস হয় এতদিন কেন পড়িনি!

    ময়ূরী

    ReplyDelete
    Replies
    1. হাহা, থ্যাংক ইউ, ময়ূরী। দীঘা ভ্রমণ খুব ভালো হোক।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.