March 24, 2012

গৃহস্থালি



নাকের ডগায় ডেডলাইন, চোখে সর্ষেক্ষেত দেখছি, টেনশনে মাথা দপদপ করছে, স্যালাড পর্যন্ত হজম হচ্ছে না, তাই ভাবলাম অবান্তর নিয়ে খানিক সময় নষ্ট করা যাক। প্রমাণ চাইলে ডানদিকে দেখুন। উফ ডান মানে কি এক্কেবারে ডান? একটু স্ক্রোল করে নিচে নামুন। নেমেছেন? এইবার দেখুন দুটো নতুন জিনিস। ‘টাইমপাস’ আর তার ঠিক নিচে ‘পড়ছি কিন্তু ভাবছি না’।

পুরোনো পাঠকেরা মনে করতে পারবেন হয়তো, টাইমপাস অবান্তরে আগেও ছিলো। কিন্তু তাতে কার নাম রাখা হবে, কার নাম রাখা হবেনা, (যাঁদের নাম রাখলাম তাঁরা উল্টে নিজেদের ব্লগরোলে অবান্তরের নাম রাখবেন কিনা) নিয়ে কিঞ্চিত চিত্তবিক্ষেপের উৎপত্তি ঘটায় আমি পত্রপাঠ সেতিকে কুলোর বাতাস দিয়েছিলাম। সুখের চাইতে স্বস্তি ভালো, এইটাই মনে হয়েছিলো তখন।
এখন, বুঝতেই পারছেন, আবার অন্যরকম মনে হচ্ছে। মনে হচ্ছে, ধুস এটা কি একটা মাথা ঘামানর মতো বিষয় হলো? মরেই যাবো কোনদিন হুস করে, তখন এই ব্লগরোলে নাম রাখা নিয়ে রাতের ঘুম মাটি করেছিলাম মনে পড়লে আফসোসের আর অন্ত থাকবে?
কাজেই।

যাঁদের নাম দেখতে পাচ্ছেন লিস্টে, তাঁদের দরজায় আমি রোজ গিয়ে উঁকি মারি, সে তাঁরা লিখুন ছাই না লিখুন। এঁরা বেশিদিন পোস্ট না করলে আমার সত্যি বলছি কীরকম রাগ হয়ে যায়, “এতো ব্যস্ত যে ২ লাইনের একটা পোস্ট লিখতে পারছেনা? মরলো না বাঁচলো একটা খবর তো দেওয়া উচিত, নাকি? জঘন্য।” চেনা লিস্টে চেনা লোকেদের নাম (বর্ণানুক্রমিক ভাবে সাজানো, পাছে কাকে আমি বেশি ভালোবাসি সেই নিয়ে মারামারি বেধে যায়), অচেনা বিভাগে অচেনাদের নাম। আর বাদবাকি-তে ঠাঁই পেয়েছেন তাঁরা, যাঁদের আমার নিয়মিত পড়া উচিত, কিন্তু পড়িনা। টিভির ডিসকভারি চ্যানেলটার দশা  
আরকি।

টাইমপাস নিয়ে আরেকটা কৈফিয়ত দেওয়ার আছে শুধু, তালিকায় ফুড ব্লগের রমরমাটা নজর করেছেন নিশ্চয়? রাঁধতে পারিনা, পারতে চাইও না, সত্যি বলছি বিশেষ খেতেও পারিনা, কিন্তু তবু এই ব্লগগুলো পড়ি, দেখি। ম্যাগি দিয়ে ডিনার সারতে সারতে চোখের সামনে এরকম কয়েকটা ছবি থাকলে ম্যাগিটা এক লাফে ১৫০ গুণ ভালো খেতে হয় যায়, শুধু সেইজন্য। 


The Icing On The Cake


এবার তার নিচের বইয়ের ছবিওয়ালা বিভাগতা সম্পর্কে ছোট্টো করে বলি। এটা অনেকটা ফেসবুকের স্ট্যাটাস আপডেটের মতো। কেবল “আমি এই সবে কুমড়োর ছক্কা দিয়ে ভাত মেখে খেয়ে মুখ ধুয়ে এসে একটু তক্তপোশে গড়াচ্ছি” না হয়ে, বর্তমানে কুন্তলা শিল্পের কোন ডালে বিচরণ করছে সেটার আপডেট হবে। বিভাগটার নাম সবসময় ‘পড়ছি কিন্তু ভাবছি না’ হবে না, বলাই বাহুল্য। ‘শুনছি কিন্তু ভাবছি না’ (গানের ক্ষেত্রে) অথবা ‘দেখছি কিন্তু ভাবছি না’ও (সিনেমার ক্ষেত্রে) হতে পারে। তবে যাই হোকনা কেন, না ভাবা ব্যাপারটার নড়চড় হবে না, এটুকু কথা দিতে পারি।

ব্যস এই হলো ব্যাপার। এখন দেখি আর কী কী সময় নষ্টের ছুতো পাওয়া যা য়। ও ভালো কথা, যে বইটার ছবি দেখতে পাচ্ছেন, “The Janissary Tree” সেটা দুর্দান্ত। বইখানার খবর দেওয়ার জন্যও অজস্র ধন্যবাদ, শম্পা। আপনারাও পড়ে দেখুন না। একখানা চেজ সিকোয়েন্স যা আছে না, একেবারে জেমস বন্ডের ঠাকুরদাদা।

4 comments:

  1. somoy noshter chhuto gulo bhalo ber korechho, amar facebook wall er dike ba na-pora paper er dike ghontar por ghonta thay takiye thakar cheye anek anek mon-bhalo kora :)r boi er suggestion tar jonye thanks..khuje dekhbo library te pai kina..

    ReplyDelete
  2. Gato dumaas praay likhte na parar guilty feelingta bohuguun baRiye dilen Kuntala. Edike list-er ardhektai aami! Haater kaj kota komlei apnar uNki marar jathajogyo samman dewar cheshta korbo etukui bolte pari.

    ReplyDelete
    Replies
    1. ki je bolen, apnar naam list-e na rakhle amar more norokeo thNai hoto na. apni jokhon somoy paben likhben, chhobi tulben, taholei amra khushi.

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.