সাপ্তাহিকী



Visitor. আলোকচিত্রীঃ Mark Harless

The true paradises are that paradises that we have lost.
                                                  ---Marcel Proust



পৃথিবীর সবথেকে সাংঘাতিক অসুখের নাম জানেন? বাইসাইকেল ফেস। নাম শুনেই বোঝা যাচ্ছে রোগটা সাইকেল চড়লে হয়, আর এই রোগে আক্রান্ত হয় রোগীর মুখ। 
The unconscious effort to maintain one's balance tends to produce a wearied and exhausted 'Bicycle Face'.
অবশ্য সাইকেল চালালেই যে এই রোগ হবে এমন নয়। আপনি যদি ছেলে হয়ে জন্মে থাকেন তাহলে বেঁচে গেলেন। মেয়ে হয়ে জন্মালে? হয়ে গেল।


আমিও ভাবছি একটা কিকস্টার্টার শুরু করব, ‘চিংড়ির মালাইকারি বানাতে চাই’ বলে।

এমন একটা দোলনা যদি বাড়িতে থাকত গো।


ওয়েস্ট্রে থেকে পাপা ওয়েস্ট্রে যেতে লাগে দু’মিনিট। অবশ্য প্লেনে করে গেলে আপনি সাতচল্লিশ সেকেন্ডে পৌঁছে যেতে পারবেন।

যদিও বাস্তবের মাটিতে হেঁটে চলে বেড়ান ও গোল করেন, এরা দাবি করছেন মেসি মানুষটা নাকি ঠিক বাস্তব নন।  

মেসির পায়ের ট্যাটুতে নাকি তাঁর ছেলে থিয়াগোর হাতের ছাপ আঁকা আছে।

আমি ভাবছি আমার নেক্সট পাসওয়ার্ড রাখব শান্তিকাগ্রতাটাইমম্যানেজমেন্ট123*।  

আমার মতো ব্যস্ত লোকেদের, যাদের বারোঘণ্টার বেশি কোথাও টেঁকার উপায় নেই, এই ওয়েবসাইট কাজে দেবে।

যত কায়দাই করুক না কেন, তিরিশ সেকেন্ডের মধ্যে পৃথিবীর যে কোনও দোকানের যে কোনও মেনুতে সবথেকে সস্তা খাবার খুঁজে বার করা থেকে কেউ আমাকে নিরস্ত করতে পারবে না।

আমার যদিও স্মার্টফোন আছে, আমি কিন্তু এ’রকম নই। অন গড ফাদার মাদার।

তিনটি মিনিট স্থির হয়ে বসা যে এত শক্ত কাজ, এই ডুয়েট গানটা না শুনলে আমি জানতে পারতাম না।

এর মধ্যে কোনও ছবি চেনা চেনা লাগলে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

দেখুন দেখি, কত কষ্ট করে রুটি গোল করে বেলতে শিখলাম, এখন বলছে আর একবছর অপেক্ষা করলেই নাকি রোবটে রুটি বানিয়ে দিত। আটা মাখা থেকে শুরু করে একেবারে ফুটবলের মতো গোল রুটি সড়াৎ করে থালায় এসে পড়া পর্যন্ত। (সুগতর সৌজন্যে)

সব যখন ফুরোবে, তখন ডানা মেলে হাঁস উড়ে যাবে কে জানে কোথায়। সেই একান্তে যদি এই গানটা কানে বাজে, মন্দ কী?

  

Comments

  1. On the post on Indonesian villages: Koek bochhor age Rarindra Prakarsa bole ekjon Indonesian photographer thhik ei jaater photo tulten. Colour scheme, bishoy bostu, excessive photoshopping of a particular type ar taar fole photo ar painting er tofat hariye jaoar moto ekta onubhuti! Shob kichhu milie eto mil je ami kichhu khon dhore khonja-khunji korlam je Herman Damar ar Rarindra Prakarsa eki manush kina. Emon kichhui pachhi na jaate mone hoy je shondeho ta thhik, kintu mon ta khoch-khoch korchhe. Ami ar photography duniyar khobor rakhi na, kintu Kuntala (ba onyo kono abantar er pathak-pathika) jodi ei bishoye konorokom alokpaat koren to badhito hoi.

    Shuteertho

    ReplyDelete
  2. @Kuntala

    Joto boyesh badchhe, amar active procrastination-er (jotha internet surfing, photography, adda ityadi) matra komchhe ar passive procrastination-er (jotha ghum, chup chap boshe bhaba ityadi) matra ta badchhe. Eta universal kina jani na, tobe amar khetre to khub shotti. Abantor-er shaptahiki ta thakar fole amar active procrastination ta, ontoto kichhuta holeo, out-source kora gyachhe (although in the process the thing has become passive, but that is a philosophical discussion!). Shei jonyo onek dhonyobad roilo!

    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. ফোটোগ্রাফির খোঁজ আমি একেবারেই রাখি না সুতীর্থ, কাজেই আপনার প্রশ্নের উত্তর এই মুহূর্তে আমার কাছে নেই। তবে খোঁজ করব। অবান্তরের বাকি পাঠকদেরও এই মর্মে খুঁজতে অনুরোধ করা হচ্ছে, সমাধানের সন্ধান পেলে জানাবেন দয়া করে।

      সাপ্তাহিকী আপনার হয়ে খানিকটা ইন্টারনেট সার্ফিং করে দিতে পেরেছে জেনে খুব খুব খুব খুশি হলাম। সাপ্তাহিকীর জন্য আমার খুব মায়া আছে মনে। কেন জানি আমার ধারণা কেউ সাপ্তাহিকী পড়ে না (সে নিয়ে আমি নালিশ করছি না কিন্তু, এটা যে সত্যিই ফাঁকিবাজির চূড়ান্ত সে আমি মানছি), কিন্তু তাও আমার এটা তুলে দিতে মন চায় না। আপনার সাপ্তাহিকী কিঞ্চিৎ হলেও কাজে লেগেছে জেনে শান্তি পেলাম। থ্যাংক ইউ।

      মাসিমা ভালো আছেন আশা করি? ওঁকে আমার তরফ থেকে নমস্কার ও হাইহ্যালো জানিয়ে দেবেন প্লিজ।

      Delete
    2. Sutirtho-r sathey ekmot ... Ar apni bhabben na je saptahiki keu pore na... Ota tow apnar post gulor majhe filler er moto .. Bina khatnitey natun jinis dekha,shona,Jana ....
      Asha kori baki sobar o ek mot ..
      Khali ek link theke annyo link, sekhan theke ar ek link .. Ei sob er fakey thik comment korar somay hoye othey NA - atmodip

      Delete
    3. অদ্ভুত ব্যাপার, ওই ছবিগুলো দেখে আমারও সঙ্গে সঙ্গেই Rarindra Prakarsa'র কথা মনে পড়ল। তবে একজন ভালো ফটো তুললে বাকিরা তাঁকে ফলো করে। কাজেই ব্যাপারটা হয়ত ততটাও আশ্চর্য্য নয়।

      Delete
    4. আরে না না আত্মদীপ, আমি কমেন্টের জন্য একেবারেই বলিনি। শনিরবিতে এত কষ্টের পরে ছুটি পান, ব্লগ যে পড়েন তাতেই আমি সত্যি বলছি খুশি। এরপর যদি আবার কমেন্ট করতে হয়...আমি হলেও করতাম না। এটা কিন্তু একেবারে মন থেকে বলছি, তিন সত্যি।

      রারিন্দ্রবাবুর ছবি দেখতে হবে দেখছি।

      Delete
  3. @ Kuntala

    Shaptahiki take "Weekly curation of internet links" bole bhebe dekhte paaren, ar fankibaji bole mone hobe na hoito. Interestingly, shobai creativity bolte notun jinish produce korai bojhe, kintu ekgada jinish jhadai-bachhai kore olpo kichhu jinish tule ana tao, ontoto IMHO, ekta bishesh gurutwo achhe, jeta amar kachhe prai creativity-r kachha-kachhi. Ar ta chhada links er collection to onek jaigai paoa jai (starting from Facebook). Apnar shaptahiki ta bhalo lagar karon holo je ote 10 ta link click korle ontoto 8-9 ta interesting berobe (FB te to 1-2 berolei borte jai!!). Kajei oi link gulo-r bachhai korar process ta (shoja hok ar kothhin) important na hoye jai na!

    Shuteertho

    ReplyDelete
    Replies
    1. আরে সুতীর্থ, মন একেবারে খুশি করে দিলেন যে। আরও বেশি খুশি হয়েছি, সাপ্তাহিকীর লিংককে ফেসবুকীয় লিংকের থেকে উচ্চতর জায়গা দিয়েছেন বলে। থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  4. কে বলেছে মশাই ছেলেদের বাইসাইকেল ফেস হয়না? আমার বন্ধুদের কথা যদি বিশ্বাস করতে হয় তাহলে আমার তো গাড়ি চালাবার সময়েও বাইসাইকেল ফেস হয়ে থাকে।

    পটেটো স্যালাড বানাচ্ছেন যে ভদ্রলোক তিনি কিন্তু কলম্বাস, ওহাইও তে থাকেন। আপনিও লেগে পড়ুন। তবে মালাইকারীর ভাগ না পেলে, শুধু ফটো দেখার জন্য আমি পয়সা দেবনা।

    ৩ মিনিটের গান টা অনবদ্য। ফোনের ভিডিওটাও। এই ছবিটা আপনার চোখে পড়েছে কি? খুঁটিয়ে দেখবেন কিন্তু।

    মেসির বিষয়ে পরিসংখ্যান যাই বলুক, আর্জেন্টিনা বিশ্বকাপ জিততে পারলনা। তবে এটাও ঠিক, মেসির ওপর সেইরকমই চাপ থাকে যেরকম সচিনের ওপর থাকত বছরের পর বছর। তার পরে দিন রাত শুনতে হয় "ও মারাদোনা নয়"। এই আমিই বলেছি। কাজেই বেচারার জন্য একটু খারাপই লাগছে।

    ReplyDelete
    Replies
    1. আপনার গাড়ি চালানোর ফেসের কথা শুনে নিঃশ্বাস ছেড়ে বাঁচলাম। হ্যাঁ, কলম্বাসের লোকজন বেশ ইন্টারেস্টিং আর বুদ্ধিমান, এটা আমিও খেয়াল করেছিলাম।

      ছবিটা খুব সুন্দর। কিন্তু খুঁটিয়ে দেখতে বলেছেন কেন? আমি খুঁটিয়ে দেখলাম কিন্তু কিছু বুঝতে পারলাম না তো... প্লিজ বুঝিয়ে দিন।

      এই 'এর মতো নয়, ওর মতো নয়' ব্যাপারটা আমার খুব ইন্টারেস্টিং লাগে। আমি কিন্তু আপনাকে আক্রমণ করছি না সুগত, সুযোগ পেয়ে নিজের মতামতটা বলছি। মেসি মারাদোনা হতে যাবেই বা কেন? হবেই বা কী করে? দুটো আলাদা লোক, আলাদা সময়ে জন্মেছে, আলাদা বাবা মা, আলাদা স্কুল, আলাদা ফুটবল --- 'মতো' হলেই তো মির‍্যাকল।

      এটা ঘটে কারণ আমরা এখনও কারও প্রশংসা করার সময় সোজা 'আহা, এ তো এক্কেবারে ওর মতো'য় গিয়ে ল্যান্ড করি। যেন 'ভালো খেলা'টা ততটাও ইম্পরট্যান্ট নয়, যতটা 'কারও মতো' খেলাটা। তখন নিন্দে করার সময় বাধ্য হয়েই 'নাঃ যা ভেবেছিলাম তা নয়, এ দেখছি একেবারেই ওর মতো নয়' বলে আক্ষেপ করা ছাড়া উপায় থাকে না।

      আবারও বলছি, এত কথা একেবারেই আমি আপনাকে উদ্দেশ্য করে বললাম না কিন্তু। আপনি প্রসঙ্গটা তুললেন তাই চান্স পেয়ে খানিক বকবক করলাম। প্লিজ রাগ করবেন না।

      Delete
    2. কাঁধে মাথা রেখেও মেয়েটির কানে মোবাইল .. সুগত কি সেটাই বলছেন ?

      আর ' মতো ' কথাটা বোধহয় একক (unit) হিসাবেই ব্যবহার করি আমরা ...
      আমি যেমন সারা জীবন ধরে শুনে আসছি ..
      ছেলেটা দিদির মতো হতে পারল না .... যেন দিদি হলো গিয়ে ভালো হওয়ার ১ ইউনিট.

      Delete
    3. হ্যাঁ হ্যাঁ, ঠিকই বলেছেন আত্মদীপ। মেয়েটা মোবাইল ধরে আছে বটে। আপনার চোখ তো খুব ভালো দেখছি। গুড গুড।

      দেখুন গিয়ে, আপনার দিদিকেও কারও একটা মতো হতে বলা হয়েছিল। এই ধরণের কথা শুনলে কী পরিমাণে যে গা জ্বলে, ভাবা যায় না।

      Delete
    4. কেন আপনারও গাড়ি চালাবার সময়ে ওরকম মুখ হয় বুঝি? আত্মদীপ ঠিকই বলেছেন, ছেলেটা আর মেয়েটা আপাতদৃষ্টিতে ঘনিষ্ঠ হয়ে বসলেও, মেয়েটার কানে ফোন। তাই "Illusion of Closeness"| আর অন্য প্রসঙ্গটা সম্পর্কে চুপিচুপি বলি, আপনার লেখা লীলা মজুমদারের কি নবনীতা দেবসেনের মত হলো কিনা সেটা নিয়ে কিন্তু আমি মাঝেমধ্যেই ভাবনাচিন্তা করি, আর আপনি মাঝেমধ্যে উতরেও যান।

      Delete
    5. নাহ্‌ গাড়ি তো চালাইনি এখনও, তবে ক্যান্ডি ক্রাশ খেলার সময় ওইরকম মুখ হয় আমি নিশ্চিত।

      Delete
  5. kuntala, 3 min er gaanta je katobar sunlam,just darun ..grandpar photogulo o ..saptahiki kintu amar khub priyo.- tinni

    ReplyDelete
    Replies
    1. গাইয়েটা কেমন ভালো বল? সাপ্তাহিকী ভালো লাগে বললি বলে অনেক ধন্যবাদ তিন্নি।

      Delete
  6. Teen minute er gaan e aami adhgontar o beshi aatke achi....onobodyo....aar phone er video ta ekhon charpashe takiyei dekhte paai..nijekeo su ekbar khubje pelam. Lojja o pelam ei ja rokhkhe...

    ReplyDelete
    Replies
    1. গান থামিয়ে আবার একবার বলে 'লেট'স চেক আউটসাইড', দেখেছিস? ও এখন বাইরে গিয়ে ছুটোছুটি করতে চায়, তা না বাবার মন রাখতে গিয়ে ক্যামেরার সামনে বসে গান গাইতে হচ্ছে। বাবামারা যে কত অত্যাচার করে শিশুদের ওপর।

      Delete

Post a Comment