July 16, 2014

কুইজঃ শব্দ



কাল রাতে কেন জানি ঘুম আসতে ভীষণ দেরি হচ্ছিল আর বুকশেলফের একটা বইও পছন্দ হচ্ছিল না। ব্যর্থ প্রেম, রহস্য, ফিলসফি, কমিক্‌স্‌, ইকনমিক্‌স্‌ সবরকম নাম লেখা মলাটের ওপর থেকে পিছলে পিছলে শেষমেশ চোখে এসে থামল লালনীল মলাট পরা একটা গাঁট্টাগোঁট্টা বইয়ের ওপর।

ভালোই হল, এই সুযোগে প্রথমবার সংসদ অভিধানের গোড়া থেকে শেষ প্রথমবারের মতো উল্টে দেখা হয়ে গেল। কত পুরোনো শব্দ মনে পড়ল, কত নতুন শব্দ চোখে পড়ল। গম্ভীর শব্দ, মিষ্টি শব্দ, ফিচেল শব্দ। দুষ্কৃতি আর দুষ্কৃতী শব্দদুটোকে যে চাইলেই একটা আরেকটার জায়গায় বসিয়ে দেওয়া যায় না, ভুলেই গেছিলাম। কাল রাতে ষণ্ডা বইয়ের পাতা উল্টোতে গিয়ে মনে পড়ল।

অভিধান পড়তে যে এত ভালো লাগে কে জানত। বাকি সব বইয়ে শব্দকে সর্বদা প্রসঙ্গের কম্বলমুড়ি দিয়েই দেখতে পাই, স্বমহিমায় তাদের দর্শন পেতে গেলে ডিকশনারির দ্বারস্থ হতে লাগে। কাল রাতে দৈবক্রমে সে দর্শন পেয়ে মন ভালো হয়ে গেল। দেখতে দেখতে আরও একটা কথা আবিষ্কার করলাম। সব শব্দই ভালো, কিন্তু কিছু কিছু শব্দ বাকিদের থেকে বেশি ভালো। ঘুমটা একেবারে চটে গিয়েছিল, তাই একটা নোটবুকে বেশি ভালো শব্দগুলোকে টুকে ফেললাম। প্রথমে লিস্টটা প্রায় দেড়শো শব্দের হয়েছিল, অনেক ঝেড়েবেছে সেটাকে পঞ্চাশে এনে দাঁড় করিয়েছি। দাঁড়ান, সে তালিকা আপনাদের দেখাই।

অবুঝ
আলনা
আহ্লাদ/ আহ্লাদি
উদাস (উদাসীনতা নয় কিন্তু)
একা
কুটির
কিংশুক
খেলনা
গল্প
ঘুম
চিঠি
চড়ুইভাতি
জেল্লা
টিপটিপ
ট্যাঁফো
ডাগর
ডিঙি
ঢ্যাঁড়স
তদন্ত
তম্বি
তোরঙ্গ
থতমত
দালান
দেউলে
ধনুক
ধানাইপানাই
নয়ানজুলি
নির্জন
পুঁথি
প্রকৃতি
প্রতিজ্ঞা
ফুচকা
ফৌত
বিন্তি
ভিটে
ভোর
মাঝি
যক্ষ
যাযাবর
রাংতা
রিক্ত
রোখ
রুচি
লুচি
শনৈঃশনৈঃ
শিরীষ
সহজ
সমাপ্তি
হাপুস
হৃদয়

*****

এবার কুইজের প্রসঙ্গে আসি। আজকের কুইজটা ঠিক অন্যদিনের কুইজের মতো নয়। অন্তত চারখানা তফাৎ আছে। এক, এ কুইজে কমেন্ট পাহারা থাকবে না। দুই, পাহারা থাকবে না কারণ এ কুইজে আপনারা কেউ কারও উত্তর টোকাটুকি করতে পারবেন না। তিন, কুইজে সময়সীমা অনন্ত। যার যখন উত্তর মনে আসবে, চব্বিশ ঘণ্টার মধ্যে হোক বা চব্বিশ বছর বাদে, যখন খুশি এসে উত্তর লিখে যেতে পারেন।

চার নম্বর তফাৎটা হচ্ছে যে আজকের কুইজের একটাই প্রশ্ন। আপনাকে আপনার পছন্দের দশটি বাংলা শব্দ বলতে হবে। আমি ডিকশনারি খুলে টুকেছি বলে অ আ ক খ-র ক্রম রক্ষা করেছি, আপনাদের ও সব হাঙ্গামা করার দরকার নেই। আনতাবড়ি লিখে যাবেন, নো নেগেটিভ মার্কিং।

যদিও বাঁধাধরা সময়সীমা নেই, তবু ভালো কাজে গড়িমসি করে লাভ কী? নিন শুরু করুন। আপনাদের প্রিয় শব্দ শোনার জন্য আমাকে বেশিক্ষণ প্রতীক্ষা করাবেন না, এই আমার একান্ত অনুরোধ।

(গড়িমসি, প্রতীক্ষা আর একান্ত---তিনটেই প্রথম লিস্টে ছিল, ঝাড়াইবাছাইয়ে বাদ পড়েছে।)


64 comments:

  1. Kujjhatika,anuprash, sobuj,roddur,ilsheguri, bodhua, aarshi, aronyo/aaronyok , riddho , prantik ,

    ReplyDelete
    Replies
    1. সর্বনাশ, একেবারে কুজ্ঝটিকা দিয়ে শুরু পারমিতা! ইলশেগুঁড়ি শব্দটা দারুণ মনে করেছিস। আয়না শব্দটা আমার বাতিল লিস্টে ছিল, অবশ্য আরসি নয়, কিন্তু কাছাকাছি বলে বললাম। উত্তর পেয়ে খুব খুশি হলাম। থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  2. আলতো
    আয়েশ
    ইচ্ছে
    তিয়াষা
    দহন
    পেলব
    বিষণ্নতা/বিধুর
    বিথার
    বিজুরী
    সত্বা

    খেলা টা খুব পছন্দ হয়েছে। এখন শুধু স্বরভক্তি-অলা শব্দ গুলো ই খুব বেশি ভালো লাগছে, আরো অনেক গুলো মনে ঘুরছে।
    অভিধান পড়তে আমার ও খুব ভালো লাগে। একটা বই ছিল ছোটবেলায়, সুকুমার সেন এর, অর্থ জানো বোধয় নাম টা, নানান শব্দ তার মূল অর্থ, আর প্রচলিত অর্থ বেশ কুইজ এর মত করে সাজানো। এবার বাড়ি গিয়ে খুঁজে পেয়েছি :)

    ReplyDelete
    Replies
    1. বাঃ, সুন্দর লিস্ট, স্বাগতা। ধন্যবাদ। ইচ্ছে শব্দটা আমারও খুব পছন্দের। তোমার বইটা খুব ইন্টারেস্টিং মনে হচ্ছে, খোঁজ করে দেখব তো। তুমি কি ছুটি শেষ করে ফিরে গেছ? খুব ভালো কাটল নিশ্চয় দিনগুলো।

      Delete
    2. hya fire esechi din kuri holo :( khub valo keteche chuti, tai fire aro mon kharap :(

      Delete
    3. বুঝেছি, জেটল্যাগ এখনও কাটেনি স্বাগতা। আশা করি শিগগিরি কেটে যাক।

      Delete
  3. Apon . jaltarango. Dingi. Nivrito. Ichche. Jodi. Digonto.thikana. obokash. Oli . ......

    ReplyDelete
    Replies
    1. যদি শব্দটা বড় ভালো লাগল সাহানা। মনখারাপও হল। নাঃ, যদি ভালো না . . . আমি বরং নিভৃতর দলেই থাকি।

      Delete
  4. Replies
    1. 2. Jah (jaar actual maane holo hyah!)

      Delete
    2. আরে আমি 'ধুত্তেরি' লিস্ট থেকে শেষ মুহূর্তে বাদ দিলাম সোমনাথ। যাঃ-ও ভালো শব্দ। এইটুকু পুঁচকে কথা অথচ কত কিছু বোঝাতে পারে, তাই না?

      Delete
  5. আলো
    কুয়াশা
    আকাশপ্রদীপ
    চৈতালি
    নবজাতক
    কল্পনা
    কোমল
    স্মরণ
    মঞ্জরী
    ছুটি

    eguloi ekhon mone elo. :-)

    ReplyDelete
    Replies
    1. ছুটি আমি বাদ দিলাম কী করে! আমাকে আরেকবার লিস্ট বানানোর অনুমতি দেওয়া হোক ধর্মাবতার। আকাশপ্রদীপ শব্দটা যেমন সুন্দর, জিনিসটাও। আমাদের মফস্বলের দিকে এখনও দেখা যায়, শহর থেকে বোধহয় লোপ পেয়ে গেছে। খুব ভালো লিস্ট হয়েছে আপনার, ইচ্ছাডানা।

      Delete
  6. এই খেলাটা (অবশ্য যদি এটাকে খেলা বলা যায়) আমি একা একা খুব খেলি। আজ আপনার কুইজ দেখে মন ভালো হয়ে গেলো তাই।

    অনন্য
    সৌগত
    রাত্রি
    বিমর্ষ
    বন্যা
    যাচ্ছেতাই
    গুবলেট
    মা
    পল্লবিত
    আনন্দ

    ReplyDelete
    Replies
    1. গুড গুড চন্দ্রচূড়। আপনার লিস্টের বন্যা, আনন্দ, মা, গুবলেট---দারুণ ভালো লেগেছে। গুবলেট আমারও লিস্টে রাখা উচিত ছিল, গুবলেট করে ফেলেছি। খুব ভালো লাগল আপনার লিস্ট পড়ে। থ্যাংক ইউ।

      Delete
  7. এই মুহূর্তে যেগুলো মনে পড়লো -

    আলতো, মুহূর্ত, আদর, ভাল্লাগেনা, ঘুম, ছোট্ট, ঝিলমিল, সাড়া, সেদিন, মিছিমিছি|

    ReplyDelete
    Replies
    1. এর মধ্যে আরেকটা শব্দ মাথায় এসেছিল| খুবই প্রিয় শব্দ - ভাত| লিখতে গিয়ে যেই মনে পড়লো মারাঠি-তেও ভাতকে ভাতই বলে আর লিখতে ইচ্ছে করলো না| আরেকটা শব্দও খুব প্রিয় - টমেটো| লিস্ট টা লেখার সময় কেন মনে এলো না কে জানে| যদিও এটা বাংলা কিনা সেটা নিয়ে যদিও দ্বিমত থাকতে পারে|

      Delete
    2. আমার ঠাকুমা টমেটোকে টমেটম বলেন। তাই আমার টমেটোর থেকে টমেটম বেশি পছন্দ। টমেটো শব্দটার মধ্যে কিন্তু ভালো ডাকনাম হয়ে ওঠার সম্ভাবনা আছে, বল অপরাজিতা? সাড়া ভীষণ সুন্দর শব্দ। ভাল্লাগেনাও টু গুড। লিস্টলিস্ট খেলায় অংশ নেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ অপরাজিতা।

      Delete
    3. ঠিক বলেছ| তবে এই ডাকনাম নিয়ে কিন্তু লোকজন অনেকদিন আগেই ভাবনাচিন্তা করে ফেলেছেন|
      "ছেলে কার?" বলে একটা পুরনো বাংলা সিনেমা আছে - যার নায়ক বিকাশ রায়| খুঁজে পেলে দেখতে পারো| যদিও অনেক দিন আগে দেখা, সেই যখন রোববার বিকেলে সবাই মিলে বাংলা সিনেমা দেখতাম তখন; আমার তো বেশ ভালই লেগেছিল|

      Delete
  8. eta amar khub priyo bishoy...kono shobdo ba nam bhalo lagle mone rakhar chesta kori....ekhun sob mone porchena...apatoto ekotai roilo....pore ese abar hoyto likhe jabo....

    soumesh,
    omoltas,
    rongon,
    poshom,
    ghum,
    sonchari,
    snigdha,
    sanjukta,
    altopka,
    sonajhuri,
    toltoli(janina eta kono orthoboho shobdo kina tobe eta amader barite ekta biraler nam chilo),
    ilsheguri,
    tathoi,
    sayanho,
    chayapoth,

    ReplyDelete
    Replies
    1. এই আমিও আলটপকাকে লিস্টে রাখা হবে কি না সেই নিয়ে অনেকক্ষণ দোনোমনায় ছিলাম, সৌমেশ। বেড়ালের নাম তলতলি? সুন্দর। পশম কথাটার মধ্যেই একটা আরামের ব্যাপার আছে তাই না? শুনলেই মনে হয় পশমের চাদর মুড়ি দিয়ে গুটিসুটি মেরে জানালার পাশে বসে বৃষ্টি দেখি আর আকাশপাতাল ভাবি। আপনার লিস্ট খুব ভালো লাগল সৌমেশ। থ্যাংক ইউ।

      Delete
  9. Protyutponnomotitwo. Tong ling. Bhaat. Toltoley. Aasmaani. :)

    ReplyDelete
    Replies
    1. টং লিং, টং লিং, টং লিং। অনুস্বর দিলে যে কোনও শব্দই নিমেষে সুন্দরী হয়ে ওঠে এটা আমি অনেকদিন ধরে খেয়াল করছি। আমার চেনা একজন ছোটবেলায় কঠিনকে বলত কঠিং, হরিণকে বলত হরিং। তোমার লিস্ট মনে ধরেছে বিম্ববতী। থ্যাংক ইউ।

      Delete
    2. Arre, Tong Ling amar priyotomo bangla shobdo ar priyotomo bangla uponyas.

      Ei sedin shunlam Raj Chakraborty (of Challenge fame) naki Tong Ling banachchhen. Tatey naaki abar Prosenjit Kalo Master hoyechhe. Shune emon raag holo ki bolbo. Jobe theke Deb Chaander Paharer Shankar hoyechhe, tobey theke duniyata ekdom moger mulluk hoye gachhe. X-(

      Delete
  10. eki ei list e bhapa ilish, mochar chop, kasha mangsho, macher dimer bora eishob oti sumadhur bangla shobdo dekha dilona? jah :(

    ReplyDelete
    Replies
    1. হাহাহা কাকলি, পাছে কেউ হ্যাংলা বলে তাই দিইনি কাকলি। তবে লুচি গুঁজে দিয়েছি টুক করে। ইস কী লুচি খেতে ইচ্ছে করছে। এই শনিরবি হয় কি না দেখি।।

      Delete
  11. বুদবুদ, উত্তমমধ্যম, দুর্গাপুজো, খুন্তি, আলু, শনৈ, অবিমৃষ্যকারিতা, শকুন্তলাবণ্য, বই, মা, চম্পূকাব্য, সন্দেশ, হর্ম্যরাজি, যাচ্ছেতাই |

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, কী কঠিং কঠিং শব্দ দিয়ে লিস্ট বানিয়েছেন আপনি স্যাম। তবে তাদের মধ্যে খুন্তিকে জায়গা দিয়েছেন দেখে ভারি খুশি হলাম। আচ্ছা খুন্তির থেকে খুন্তিপেটা আরও ভালো না? অবশ্য আপনার লিস্ট, আপনার পছন্দই শেষ কথা। যাচ্ছেতাই আমার দারুণ প্রিয় শব্দ। সেটা দেখেও খুশি হলাম। থ্যাংক ইউ ভেরি মাচ।

      Delete
    2. খুন্তিপেটা-র একটু ভদ্র ব্যাপার টা হলো উত্তমমধ্যম। তাই ওটাকেও রেখেছি লিস্টে|

      Delete
    3. হ্যাঁ দেখেছি, স্যাম।

      Delete
  12. সাম্য
    দয়িতা
    মেঘনা
    তমসা
    উজান
    শিউলি
    ছায়াপথ
    সন্ধ্যেতারা
    ঋজু
    বর্ণমালা

    ReplyDelete
    Replies
    1. তোমার লিস্টের বেশ কয়েকটা শব্দ আমার খুব পছন্দ হয়েছে শ্রমণ। সাম্য, শিউলি, বর্ণমালা। বর্ণমালার কাজের দিকটা নিয়েই আমরা ব্যস্ত থাকি, বর্ণমালা শব্দটা নিজেই যে কত সুন্দর সেটা মনে থাকে না। তুমি সেটা মনে করিয়ে দিলে। থ্যাংক ইউ।

      Delete
  13. মাত্র ১০ ---- আাবার যদি পরে ১০টা লিখি? :)

    কন্যকা
    সায়ন-সায়ন্ত-সায়ন্তনী
    বাবা
    মা
    ভাত
    প্রকাশ
    উদ্ভাস
    গাছ
    মাছ
    প্রবাল

    ReplyDelete
    Replies
    1. আপনি যত খুশি শব্দ লিখতে পারেন, যদি আপনার ধৈর্য থাকে। গাছ শব্দটা মনে করে লিখেছেন দেখে খুব ভালো লাগল কৌশিক। প্রবালও সুন্দর শব্দ। কুইজের উত্তর দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  14. দেখাশোনা
    অঙ্গীকার
    কন্যা
    মা
    মাছ
    চরইবেতী
    চড়ুইভাতি
    ই্চ্ছা
    কল্পনা
    চাঁদ
    তিতির

    ReplyDelete
    Replies
    1. এই দেখো, কৌশিকের মতো তুমিও মাছ লিখেছ দেবশ্রী। আমার অবশ্য মাছমাংস দুইয়ের থেকেই ডিম বেশি পছন্দ। কিন্তু ডিমটিম ঢোকালে লিস্ট এমন লম্বা হত যে তোমাদের পড়া তো দূর অস্ত, আমার নিজেরই লেখার ধৈর্য থাকত না। তিতির নামটাও খুব মিষ্টি। তবে ঘুঁচুর মতো নয়।

      Delete
    2. মাছের রূপ, শব্দ, বর্ণ, গন্ধ সবই আমার প্রিয়. বম্বেতে হস্টেলে থাকাকালীন শুধু মাছের গন্ধ আর রূপ দেখার জন্য আমি বাজারে ঘুরতে যেতাম.

      Delete
  15. অসৈরণ
    আহা
    আদিখ্যেতা
    কপোল
    কুচি
    চটপট
    ছোট্ট
    থইথই
    ধপাস
    ময়ূরী

    ReplyDelete
    Replies
    1. ধপাস। আপনার লিস্টের বেস্ট শব্দ, মানে আমার মতে বলছি আরকি। আহাও আমার খুব ভালো লাগে। কুচি শুনে চন্দ্রবিন্দুর সেই কুচি কুচি করে কেটে শশা গানটার কথা মনে পড়ে গেল। কুর্চি বলে একটা ফুল হয় না? আমার খুব শখ ফুলটা চোখে দেখার।

      Delete
    2. *তোমার লিস্টের। আজকাল আমার ভয়ানক তুমি আপনি গুলিয়ে যাচ্ছে অদিতি। প্লিজ কিছু মনে কোরো না।

      Delete
    3. নাঃ, পরপর তিনটে মন্তব্যে আপনি দেখে তোমার কাছে নিজের মাসিমা-পিসিমা ইমেজটা বাধ্য হয়েই মেনে নিতে চেষ্টা করছিলাম, তা এই কথায় আবার একটু প্রাণে ইয়ে এল।

      Delete
    4. এই যে তোমার কুর্চি। আমাদের হস্টেলের সঙ্গে ছিল গার্লস স্কুলের মাঠ। তাতে কত যে কুর্চির গাছ ছিল। কত বৈকালিক সদ্য তরুণী আড্ডা যে ওই কুর্চি গন্ধে আরও গভীর হয়েছিল তা গোনা যাবে না। ইস, কুর্চি নামটা বলে কত পুরনো কথা যে মনে পড়িয়ে দিলে-
      http://muktodhara.org/wp-content/uploads/2013/06/7.jpg.jpg
      http://muktodhara.org/wp-content/uploads/2013/06/8.jpg.jpg
      http://muktodhara.org/wp-content/uploads/2013/06/9.jpg.jpg

      Delete
    5. কী সুন্দর! থ্যাংক ইউ থ্যাংক ইউ অদিতি। মন ভরে গেল। এই রঙের ফুল আমার এত ভালো লাগে। আর গাছটার সাইজটাও পারফেক্ট। আমার এইরকম ফুলের বড় গাছ ভীষণ পছন্দের। কাঠগোলাপ, কদম, কৃষ্ণচূড়া। এই গাছটা অবশ্য অত বড় নয়, তবে একেবারে টবে গুঁজে রাখার মতোও নয়, তাই না? অনেক অনেক ধন্যবাদ আমাকে জীবনে প্রথমবার কুর্চিফুলের দেখা পাইয়ে দেওয়ার জন্য। থ্যাংক ইউ।

      Delete
  16. iti uti
    ga dhaka
    kutum
    bahar
    bouthan ( ekjon chema lok ke bhbchi eta bole dakbo :)
    fakir
    labonya
    desh
    kol
    akashmoni

    -tinni

    ReplyDelete
    Replies
    1. হাহা তিন্নি, তোর প্রথম দুটো প্রিয় শব্দ পড়েই চোখের সামনে একটা ছবি ভেসে উঠল। একখানা চালাকচতুর চোর মুখে কালিঝুলি মেখে অন্ধকারে গাঢাকা দিয়ে ইতিউতি দেখতে দেখতে পা টিপে টিপে চলেছে।

      ফকির শব্দটা ভালো বলেছিস। দেশটাও আমার লিস্টে থাকা উচিত ছিল। মাধ্যমিকের পর স্কুল থেকে সবাই মিলে মুকুটমণিপুর গিয়েছিলাম সেখানে দেখেছিলাম ছোট ছোট টিলার মতো পাহাড়ের গায়ে আকাশমণির জঙ্গল।

      চেনা লোককে ডাকাডাকির প্রসঙ্গটায় আমি বেশি নয়, জাস্ট পাঁচটা শব্দ খরচ করতে চাই। 'খবরদার, ভালো হবে না কিন্তু।'

      Delete
    2. আমার মা আর কাকীমাকে আমার পিসি মেজবৌঠান আর ছোটবৌঠান ডাকেন। পিসি চলে গেলে, বা মা ও কাকীমা চলে গেলে এই এত সুন্দর সম্বোধনটা আর আমাদের বাড়িতে থাকবে না!

      Delete
    3. ঘ্যানঘ্যান
      ইশ
      ব্যাঙ্গমা-ব্যাঙ্গমী
      ছ্যাবলামো
      হ্যাংলা
      ন্যাকা
      কুচুটে
      গা ঘিনঘিনে
      বয়েই (গেল)
      হালুম

      আরো অনেক আছে ! যে শব্দগুলো দিলাম, সেগুলো অর্থ বোঝাতে ভীষণ appropriate ............ভালো কথা , তিন্নি-র বৌঠান বলে ডাকার প্রস্তাবে আমার সমর্থন আছে ! প্রস্তাবটি পুনর্বিচারের দাবি রাখে !

      Delete
    4. তিলকমামা, তোমার শব্দগুলো জব্বর। ইশ শব্দটা আমার দুর্দান্ত লাগত, তারপর ওই দেবদাসের গান শুনে একেবারে ভক্তিটক্তি চটকে জঘন্য ব্যাপার। কুচুটেও ভালো শব্দ। হালুম তো ভালোই। তোমার লিস্টে হালুম দেখে রণথম্ভোরে শুনে আসা সত্যিকারের হালুমের কথা মনে পড়ে গেল।

      Delete
    5. ওহ, ওই ডাকাডাকির ব্যাপারটা সংসদে নাকচ হয়ে গেছে, নো পুনর্বিবেচনা।

      Delete
  17. আপনার অভয়বাণী পেয়ে আরো ১০টি শব্দ দিলাম -

    বুক্কন, মকমকি, বৃংহন, নিনাদ, নিক্কন, ডঙ্কা,
    অলোন, প্রবাহ, উন্মেষ, নদী

    ReplyDelete
    Replies
    1. মনে মনে পড়তে গিয়েই দুটো দাঁত ল্যাগব্যাগ করছে, জোরে জোরে পড়লে না জানি কী হত কৌশিক। বলছি কি, অনলাইন সংসদ অভিধানে তো অলোন বলে কিছু দেখতে পাচ্ছি না।

      http://dsalsrv02.uchicago.edu/cgi-bin/romadict.pl?table=biswas-bangala&page=39&display=utf8

      বাড়ি গিয়ে বই খুলে দেখতে অনেকক্ষণ অপেক্ষা করতে হবে। তার থেকে আপনিই যদি মানেটা বলে দেন . . .

      Delete
    2. "অলোন" হবে না, ওটা "আলান" হবে। মোক্ষম একটা টাইপো হয়েছে কুন্তলা। একদম ছ্যা ছ্যা যোগ্য। :(

      Delete
  18. যাযাবর, ইষ্টিকুটুম, একান্ত, বন্ধু, মা, বুলবুলভাজা, চানাচুর, ধুস্‌, ওগো শুনছ, পূজাবার্ষিকী।

    ReplyDelete
    Replies
    1. আহা, বুলবুলভাজাটা বড় ভালো বলেছেন অরিজিত। ওগো শুনছটাও দিব্যি। এই গল্পটা নিশ্চয় অনেকদিন আগের, কারণ এখন খুব কম বাড়িতেই শুনছ ডাকটা শোনা যায়। একজন ভদ্রমহিলা তাঁর আরেক মহিলা বন্ধুকে ফোন করে গপ্পাচ্ছিলেন। এর মধ্যে তাঁর শিশু সন্তান এসে, 'আমিও মাসির সঙ্গে কথা বলব' বলে জ্বালাতন করতে লেগেছে। অগত্যা মা ছেলের কানে ফোন ধরেছেন। তখন ছেলে খুব গুছিয়ে মাসিকে জিজ্ঞাসা করছে, 'তুমি কেমন আছ? তোমার শুনছ কেমন আছে?'

      ইত্যাদি ইত্যাদি।

      Delete
  19. "তোমরা শুনছ"!!!! অসাধারণ!!

    এ ছেলে অনেকদূর যাবে। :)

    ReplyDelete
  20. তিন্নিদেবির প্রস্তাব আমি সর্বান্তঃকরণে সমর্থন করছি। আজকাল ও ডাকটা তো প্রায় শোনাই যায়না। "ইশ" সম্পর্কে আমার মতামত হুবহু আপনার সঙ্গে মেলে। আগে দিব্যি লাগত শব্দটা, এখন শুনলেই গা ঘিনঘিন করে। তবে এটা জেনে ভালো লাগলো যে আমি ছাড়াও অন্য লোকে সময় কাটানোর জন্য দ্যাখস-নাড়ি খুলে পড়ে।

    এই হলো আমার তালিকা। আরও আগে যে একেবারে দিতে পারতামনা তা নয়, কিন্তু ডেডলাইন না থাকলে কাজ করতে ইচ্ছে করে, আপনিই বলুন?

    বেতার
    তাঐ মশাই (এটা একমাত্র আমার দিদাকে বলতে শুনেছি, কেউ আর ব্যবহার করে কিনা জানিনা)
    ফিসফিস
    নেমন্তন্ন
    ট্যালা
    চৌবাচ্চা (এটা আমার দাদু বাড়িতে আমাদের চার ভাইবোনের উপস্থিতি বোঝাতে ব্যবহার করত)
    ভাম
    দিঘি
    উজবুক
    ইয়ে (এর থেকে কাজের শব্দ কমই আছে)

    ReplyDelete
    Replies
    1. ইয়ে নিয়ে একেবারে হায়েস্ট ফাইভ। আমাদের বাড়িতে সম্পূর্ণ কথোপকথন 'ইয়ে' দিয়ে চালানো হয় অনেকসময়। 'আমার ব্যাগ থেকে ইয়েটা বার করে দাও তো', 'ইয়ে থেকে ইয়েটা নিয়ে এস না গো' ইত্যাদি ইত্যাদি। সবথেকে আশ্চর্যের ব্যাপার লোকে বোঝেও কী বলতে চাওয়া হচ্ছে। ফিসফিস, নেমন্তন্ন, ট্যালা দারুণ। চৌবাচ্চার ব্যবহার দারুণ। ওই তাউইমশাই বোধহয় শ্বশুরমশাই জাতীয় সম্পর্ক বোঝাতে বলা হত, না?

      Delete
    2. বোনের শ্বশুরমশাই।

      Delete
  21. রট্টা, যশোধরা, গুঞ্জা, কুহু, বীরশ্রী, যৌবনশ্রী, বান্ধুলি, চুয়া, মালিনী, বিদ্যুন্মালা।

    ReplyDelete
    Replies
    1. আহা, শরদিন্দু বড় খুশি হতেন। চুয়া কথাটা আমারও খুব পছন্দের।

      Delete
  22. Brishti, maati, ananda, paramarsho, deerghoshwash, gondogol, adda, seemana, pantua, dolna.

    ReplyDelete
    Replies
    1. আরে রাকা, কেমন আছ? বৃষ্টি, মাটি দুটোই আমার অতি প্রিয় বাংলা শব্দ। পান্তুয়া অবশ্য শুনতে/ পড়তে যত ভালো, খেতে আরও ভালো। খুব ভালো লাগল তোমার শব্দের লিস্ট পড়ে। থ্যাংক ইউ।

      Delete
    2. Chole jachhe, 2nd semester er Porikhya Ei goto Shombar Shesh holo, Ekhon Tomar Koyekta missed post guLo Boshe Boshe porchi. :) pantua ta puro nostalgic reasons er jonno priyo shobdo, 2 bochhor khaini.

      Delete
    3. তোমার পরীক্ষার রেজাল্টের জন্য অনেক শুভকামনা রইল রাকা।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.