Dating: Dos and Don'ts



পাত্র/পাত্রীর প্রতি

১. ডেটের সঙ্গে প্রথমবার দেখা হওয়ামাত্র ফস্‌ করে “নিশ্চয় প্রেসি?” গোছের লোডেড কোশ্চেন করে বসবেন না। প্রেসিডেন্সির ছাত্রছাত্রী দেখলে সাধারণত চিনতে ভুল হওয়ার কথা নয় মানছি, তবু খামোকা ঝুঁকি নেওয়ার দরকার কী?

২. অকারণ টেনশনে থাকবেন না। তাতে প্রতিক্রিয়া ভুলভাল হয়ে যেতে পারে। হয় বেশি কথা বলবেন, নয় শাটডাউন করে যাবেন। দুটোই বিপজ্জনক। বাইরে থেকে যতই স্মার্ট দেখতে লাগুক না কেন, জানবেন, উল্টোদিকের লোকটারও বুকের ভেতর ঢেঁকির পাড় পড়ছে।

৩. মদ খেয়ে ইমপ্রেস করতে যাবেন না। এতেও দুরকম পরিণতি হতে পারে। আপনার ডেটের পিসিমা/পিসেমশাইবৃত্তি প্রবল হলে তাঁরা আপনাকে মাতাল বলে জাজ করতে পারেন, আর না হলে সত্যিসত্যিই ইমপ্রেসড হয়ে যেতে পারেন। সেটাও কিছু কম ভয়ের নয়, বিশ্বাস করুন।  

৪. টাকাপয়সার ব্যাপারে সমানাধিকারে বিশ্বাস করবেন। পয়সা যারা বার করে না, আর যারা দিই দিই করে ঝুলোঝুলি করে, দুপক্ষই সমান অসহ্য।

৫. সাহসসংগ্রহের জন্য ডেটে বন্ধু নিয়ে যাবেন না। বিশেষ করে বাচাল বন্ধু। বলা যায় না, দুপাত্তর পেটে পড়তেই (মদ খাওয়া এড়িয়ে যাওয়ার পেছনে এটাও একটা জোরালো যুক্তি।) হড়হড়িয়ে আপনার অতীতের রোম্যান্টিক সাফল্যব্যর্থতার গল্পের ঝুড়ি খুলে বসলেন। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আপনাকে দ্বিগুণ পরিশ্রম করতে হবে। 

৬. আগের সন্ধ্যের ডেট যত সাকসেসফুলই হোক না কেন, উৎসাহিত হয়ে পরদিন ভোর ছ’টার সময় ডেটসঙ্গীর বাড়ি গিয়ে কড়া নেড়ে, “এই তো বেশ মর্নিংওয়াক করতে করতে চলে এলুম” বলবেন না। সঙ্গীর মা হয়তো শুনে বলবেন, “আহা কত জেনুইন বল তো?” কিন্তু জানবেন পৃথিবীতে এখনও কিছু লোকে জেনুইনিটির থেকে মস্তিষ্কের সুস্থতাকে বেশি গুরুত্ব দেয়।

৭. ডেট যথাসম্ভব গ্যাজেট ফ্রি রাখার চেষ্টা করবেন। ক্যামেরা সঙ্গে না রাখাই ভালো, রাখলেও সেটাকে কাজে লাগানোর দরকার নেই। খাবার যত লোভনীয়ই দেখতে হোক না কেন, রেস্টোর‍্যান্টে বসে ফ্ল্যাশ লাগিয়ে খচাৎখচাৎ তার ছবি তুলবেন না। সেই দেখে ডেট ভুরু কোঁচকালে তাকে ঠাণ্ডা করার জন্য, “আসুন না, আপনারও ছবি তুলে দিই” প্রস্তাব দেবেন না। আর ছবি যদি তুলেই ফেলেন, ফেসবুকে লাগানোর আগে অবশ্য করে ডেটসঙ্গীর অনুমতি নেবেন।

৮. মেক্সিক্যান দোকানে গিয়ে থ্রি-চিজ বারিটোসে কামড় বসিয়ে ডায়েটিং-এর গল্প শুরু করবেন না। মনে রাখবেন ফিটনেস একটা হুজুগ। এখন উঠেছে, অচিরে কেটেও যাবে। তখন আবার আমাদের মতো পেশিহীন, পেটরোগা লোকজন জগৎসভায় শ্রেষ্ঠ আসন পাব, আর আপনারা আপনাদের মাসলের ভাণ্ডার নিয়ে কেঁদে কূল পাবেন না।

৯. অত্যধিক উদারতা দেখিয়ে ডেটসঙ্গীকে চাকরির অফার দেবেন না।। “আরে আমাকে বিয়ে করে লোনলিভিল-এ চলুন না, সেখানের প্যাটেল স্টোরের মালিকের সঙ্গে আমার হেবি খাতির... একবার বললেই কাউন্টারের চাকরি পাকা হয়ে যাবে...” গোছের প্রস্তাব না দেওয়াই ভালো। বলা যায় না, ডেট হয়তো সত্যিসত্যি সে চাকরির আশা করে বসে রইলেন, এদিকে প্যাটেলবাবু আপনার কথা রাখলেন না। তখন একটা বিচ্ছিরি ভুলবোঝাবুঝি হয়ে যাবে।


বন্ধুদের প্রতি

১. যত কাছের বন্ধুই হোক না কেন, সাহস দেওয়ার জন্য বন্ধুর সঙ্গে বন্ধুর ডেটে যাবেন না।

২. বন্ধুর অ্যাপ্লিকেশন বন্ধুকেই ফলো আপ করতে দেবেন। রাস্তাঘাটে, দোকানেবাজারে দেখা হওয়া মাত্র, “কীরে কী খবর” প্রশ্ন করে অস্থির করবেন না। বন্ধুকেও না, বন্ধুর ডেটকেও না।

৩. হোস্টেলের ডিনারে টিন্ডার হাত থেকে বাঁচার জন্য ইয়ো চায়নায় খেতে গিয়ে যদি কোণের টেবিলে ডেটরত চেনা লোক আবিষ্কার করে ফেলেন, পত্রপাঠ মুখ ফিরিয়ে উল্টোদিকে হাঁটবেন। সবথেকে ভালো হয় দোকান থেকেই বেরিয়ে আসলে, যদি সেটা নেহাত না করতে পারেন, তবে যথাসাধ্য দূরের টেবিলে বসে ঘাড় গুঁজে গপগপিয়ে খাওয়া শেষ করে পিঠটান দেবেন। আর যাই করুন না কেন, “কীরে, ভালোই তো আছিস” বলে দাঁত বার করে বন্ধুর পিঠ খবরদার চাপড়াতে যাবেন না।


কুন্তলার প্রতি

১. মলাট দেখে বই, আর চ্যাট পড়ে মানুষ বিচার করবে না।

২. ডেট ইংরিজি গান শোনেন শুনে ঘাবড়াবে না। মনে রাখবে, গানের লিরিক্‌স্‌ কেউই বোঝে না।

৩. পরিস্থিতি যতই হাতেই বাইরে চলে যাক না কেন, শাটডাউন করবে না। ওটা চরম অভদ্রতা।

৪. যে বিষয়টা জানো না, সেটা নিয়ে কথা উঠলে সটাং “জানি না” বলে দেবে। যে বিষয়টা জানো বলে মনে হচ্ছে, সেখানেও বেশি আত্মবিশ্বাসী হওয়া থেকে সতর্ক থাকবে। ওম পুরী অমরীশ পুরীর নিজের ভাই দাবি করে আধঘণ্টা লড়ে যাবে না।  

৬. ঝুলবে না, ঝোলাবে না। মনে রাখবে, যে সত্যি কথাটা আজকে বলতে অসুবিধে হচ্ছে সেটা কালকে বলতে আরও বেশি বই কম অসুবিধে হবে না।

৭. লোকজনকে অত জাজ করবে না। চালুনি এবং ছুঁচের প্রবাদটা সবসময় মনে রাখবে।

৮. একের পর এক ভুলভাল ডেটে যেতে যেতে হতাশ হয়ে পড়বে না। “তোমারে বধিবে যে, গোকুলে বাড়িছে সে” এই কালজয়ী দৈববাণীর ওপর আস্থা অবিচল রাখবে।

Comments

  1. হাই-ফাইভ!

    কুন্তলার প্রতি-র ৩ নম্বরটা ছাড়া বাকি প্রত্যেকটায় একমত! ৩ নম্বরটা তুই পারিস্‌ শুনে খুব ইম্প্রেস্‌ড হলাম। আমার চেনা বেশিরভাগ লোকই শাটডাউন বা সুইচ অফ্‌ করে।

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ।

      আমিও এককালে ভয়ানক শাটডাউন করতাম জানো। যেখানের যত ছবি দেখবে আমার, নব্বই শতাংশ ছবিতে আমি "নেগে গেছি" টাইপের মুখ করে দাঁড়িয়ে আছি। এখন এত লজ্জা করে দেখলে।

      Delete
  2. একদম শেষ লাইনটির ওপর চূড়ান্ত ভরসা করে বসে আছি আরকি। অবশ্যই ভুল-ঠিক কোনরকম ডেট-এই না গিয়ে :(
    তোমার নিজের প্রতি ২ নম্বর উপদেশটাও ভরসা জোগাচ্ছে, এ জন্মে ওটা আর হইওলো না।
    সেকি? ওম পুরী অমরীশ পুরীর নিজের ভাই নয়? কি চাপ রে বাবা। তা পুরী ভ্রাতৃদ্বয় ডেটের মধ্যে ধুকে পরলেনই বা কি করে, জানতে ইচ্ছা করছে।

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহাহা, তুমিও ওম পুরী আর অমরীশ পুরীকে ভাই বলে জানতে আবির? যাক আমিই একা নই। ঢুকে আর পড়লেন কীভাবে, ডেটে গেলে টাইমপাস করার জন্য আবোলতাবোল বকতে হয়, সেভাবেই নিশ্চয়।

      ভরসা রাখো আবির, ঠিক সময়ে ঠিক মানুষটি এসে ধরা দেবেন। একচুল আগেও আসবেন না, একতিল লেটও করবেন না।

      Delete
    2. আমার জ্ঞান ছিল আরো সরেশ ... আমি ছোটবেলায় জানতাম ওম পুরী, অমরীশ পুরী আর ওম শিবপুরী এরা তিন ভাই ...

      Delete
    3. হাহাহাহা পিয়াস, তোমার কোনও দোষই নেই। নামের এত মিল থাকলে যে কারোরই এটা মনে হবে। না মনে হলেই সন্দেহের ব্যাপার।

      Delete
    4. হে হে ... আমাকে নির্ঘাত কেউ বুঝিয়েছিল যে 'ওম', 'ওমরীশ' আর 'ওমশিব' তিন ভাইয়ের নাম ...

      Delete
  3. Bha!apni to khub pathok-bondhu-lekhika!potropath 'Date bittanto' hajir..bere likhechen post ti kintu...mante e hochhe..
    ডেটে বন্ধু nia jawa nia amar ekta mojar(othocho dukhher :P) obhiggota royeche..amar ek bondhur date e bondhu nia gia sai bondhur dara-e tar date hatanor golpo...se amay phone kore tar ki kanna...ore Soumesh re...amar date bhangchi dia hatia nia gelo reeeee type obostha...se ek obhiggota..

    ReplyDelete
    Replies
    1. তবে? আপনারা তো ভাবেন আমি আপনাদের শত্রুর মতো দেখি।

      আমি সরি সৌমেশ, কিন্তু আমাকে বলতেই হচ্ছে, এখানে আপনার বন্ধু 'যেমন কর্ম তেমন ফল'-এর শিকার হয়েছেন। আরেকটু সাবধান হওয়া উচিত ছিল।

      Delete
  4. patro-patri'r proti:
    10. ekdom sure na holey first date e songi ke 'Ebong Indrajit' dekhate niye jaben na. Specially jodi seta para'r theatre group perform kore.

    Kuntala'r proti 8 nombor er bhorsa'y achi amio. specially opore lekha obhiggota'r porey ei pep-up talk ta dorkar chilo. Thank you.

    ReplyDelete
    Replies
    1. এবং ইন্দ্রজিৎ ডেট-ফ্রেন্ডলি নয় বুঝি টিনা? আমার কোনও আইডিয়া নেই। ইউটিউবে আছে দেখছি। আজ বাড়ি গিয়ে দেখব।

      একদম চিন্তা করবেনা টিনা। বোতল যখন আছে ছিপি থাকবেই, অ্যান্ড ভাইসি ভার্সা। তুমি নাকে সর্ষের তেল দিয়ে ঘুমোও, ঠিক সময়ে ঠিক লোক এসে ধাক্কা মেরে তুলে দেবে।

      Delete
  5. Jio Kuntala di Jio! ki daruun tips dile!

    oi English gaan er byapar ta amar aar holo na jano. Eta niye amar bhoyonkor complex ache. Loke aajkal koto kichu shone baap re baap. Office e sarakkhon oi chalachhe aar tumul discussion korche. ki gero! Aar oi chat! Uff, kotobar je chat poRe impressed hoyechi...chat e ekebare Soumitro bujhle, saamne Govinda. Depressing.

    Oi photo tolar ghotona ta tomar sei photographer date korechilen naki? Bolo, bolo :)

    ReplyDelete
    Replies
    1. আরে আমি যে ইংরিজি গান নিয়ে ভেবেভেবে কত বিনিদ্র রজনী কাটিয়েছে যদি জানতে। আমার মনে হত শুধু ইংরিজি গানের কথা বুঝতে পারিনা বলে আমার প্রেম হবে না, বিয়ে হবে না, চাকরি হবে না, ছেলেপুলে হবে না। তারপর দেখি সবাই গুগলে 'সং উইথ লিরিক্‌স্‌""' টাইপ করে।

      chat e ekebare Soumitro bujhle, saamne Govinda. এটা একটা বাঁধিয়ে রাখার মতো কমেন্ট সুমনা। হাই ফাইভ।

      ফোটো তোলা = ফোটোগ্র্যাফার। এর বেশি আমাকে কিছু বলতে বাধ্য করবেন না দয়া করে।

      Delete
    2. Tar mane apnar sai foto tola bai date bekti-ti apnar blog pore...thik thik.... :P

      Delete
    3. "chat e ekebare Soumitro bujhle, saamne Govinda." -- asha kori Sumana ei osadharon comment ta amake uddeshyo kore lekheni.

      Delete
    4. Ebaba, tomar songe to chat korar aagei dyakha hoyechilo :)

      Delete
  6. Ekhon ar "Kuntala'r Proti" likhe ki hobe ? Jodi na oboshyo onyo kono Kuntala ei post ta porche.

    Achcha ei gulo shob ojana ba ondho date, tai to ? Mane chena loker satheo to date e jaoa hoy, tokhon oi shob cho-tobi allowed nishchoy.

    ReplyDelete
    Replies
    1. আরে বং মম, আমি ভাবলাম সবাইকে এত জ্ঞান দিলাম, শেষে নিজেকে একটু না দিলে খারাপ দেখায়। কুন্তলার প্রতি টোটকার লাস্ট পয়েন্টটা লিখব ভেবেছিলাম, যথেষ্ট হয়েছে, এ জন্মের মতো আর ডেটে যেয়ো না। ভুলে গেছি।

      হ্যাঁ এগুলো সব ব্লাইন্ড ডেট। হিতৈষীদের দ্বারা অ্যারেঞ্জড। চেনা লোকের সঙ্গে ডেটে গেলে, আমি পুরো নৃসিংহ অবতার।

      Delete
  7. darun tips. mathay rakhbo. bondhur sathe bondhur date e na jawar prostaab ta ami college e otha matroi amar ma amay diye diyechilen. Tobe flash jaliye phosh phosh kore khabar ebong date er chhobi tolar prostab ta portei mathay elo: Sugata da ki korbe date e giye :D

    english gaan er byapar ta mon chuye gelo ;).

    ReplyDelete
    Replies
    1. Ah, abar personal hochchhis keno? Tachhara ami orakom flash jwaliye photo tola pachhondo korina. Ami natural light ta prefer kori.

      Delete
    2. সত্যি, দেখুন দেখি, খামোকা পারসোনাল হতে লেগেছে। আত্রেয়ী, মায়েরা অসম্ভব বুদ্ধিমতী হন। কী করে ভগবানই জানেন।

      Delete
  8. Gokule je keu baRchhe se nahoy bujhlam, kintu se Gokul chheRe USA te aste chaibe kina setao proshno. Jaai hok, apni jakhon bhorsa dichchhen takhon ektu nischinto howa gelo.
    Ar iye... photo tuliyeder proti hothat erakom akromon keno shuni? Jodio ami sadharonoto eirakom bhabnachinta kore thaki, keu Gokule thik-thik beRe thakle, seo nischoi erakom-i hobe.

    ReplyDelete
    Replies
    1. এমা আমি ফোটো তুলিয়েদের একেবারেই আক্রমণ করিনি। আমি মনে করি না, ক্যামেরা হাতে নিলেই যে লোকের কমনসেন্স লোপ পায় সেটা আমি মনে করি না। তবে কারও কারও পায়, আর আমি সেরকমই একজনের কথা লিখতে চেয়েছিলাম আরকি।

      পোস্টারটা দেখলাম। সাংঘাতিক।

      Delete
  9. ইংরিজি গানের লিরিক্‌স্‌ বিষয়ে হাই ফাইভ ... আর যেখানেসেখানে খচাৎখচাৎ ছবি তোলার কথায় এই সীনটা মনে পড়ে গেল ...
    http://www.tubechop.com/watch/1120653

    ReplyDelete
    Replies
    1. না ডিসিপ্লিন, না উপলব্ধি। এই লাইনটা এখন যেখানে সেখানে বলব। থ্যাংক ইউ পিয়াস।

      Delete
    2. haha..besh appropriate clipping..ai chobitola bai-ta ami amar IT sector colleague/bondhuder modhhe churanto bhabe lokhho korechi 4/5 bochor bad e ai bai ta suru hoy...golay jop-er tholi-r moto ekta high end DSLR jhule pore..tokhon prithibir sobkichu jeno bhogoban prodotto lens er theke company prodotto lens dia dekhte bhalo lage...

      Delete
    3. আমারও জল সেদিকেই গড়াচ্ছে। স্যাড কিন্তু কী আর করা।

      Delete
    4. ehhh..likhe fele mone holo...please kao kichu mone korben na...uporokto comment amar bohudiner 'উপলব্ধি'..khos khos kore likhe felechi...aisob colleague/bondhuder oneker e chobi kintu amar abar besh pochondo o hoy..

      Delete
  10. সবই তো ঠিক আছে, কিন্তু যিনি এই পোস্ট(http://abantor-prolaap.blogspot.in/2012/09/on-soul-mates.html) টা করতে পারেন, তিনি কি করে কুন্তলার প্রতি ৮ নং পয়েন্টটা লিখলেন, সেটা তো বুঝলাম না...
    (টিম মিনচিনের গানটা আমার আবার একটু বেশি ঠিক মনে হয় যে!)

    ReplyDelete
    Replies
    1. সেরেছে, অন্য কিছু বলেছিলাম বুঝি? কেলেংকারি।

      Delete
    2. "আমি নিজে কখন কী বিশ্বাস করি সেটা সম্পর্কে আমার নিজেরই কোনও আইডিয়া নেই।" jobordast bolecho kuntaladi. amader odhikangsher i tai, dhorme o achi abar giraffe eo, kintu seta bolte lojja pai :)
      tobe post ta boroi gyangorbho, ami khub bhalo bujhlam na (knacha student ar ki :P)

      Delete
    3. হাহা স্বাগতা, আমি ওই কমেন্টটা লিখে ডিলিট করার পর তুমি রিপ্লাই করেছ। যাই হোক, ওপরেরটা কথাটা একেবারে সত্যি।

      ডেটিং-এ কাঁচা স্টুডেন্ট হওয়ার জন্য অভিনন্দন। ডেটিং-এ ভালো স্টুডেন্ট খুব কম লোকেই সেধে হয় স্বাগতা। অন্তত আমার গল্পটা সেরকমই। তবে হাইন্ডসাইটে মনে হয়, নানারকম লোক দেখলে অভিজ্ঞতা তো বাড়ে, আর সেটা তো খারাপ কিছু নয় বলেই মনে হয়।

      Delete
    4. আমিও তোমার ডিলিট করা কমেন্টটা দেখে বলছি- 'স্ট্রং ওপিনিয়নস, উইকলি হেল্ড'... দারুণ কথা :)
      তোমার পোস্টেই টিম এর গানটা ছিল, তাই বললাম আর কি... আমার আবার ডেটিং বিষয়ে কোন অভিজ্ঞতাই নেই কি না, পুরোটাই সিট-কম-পয়েন্ট-অব-ভিউ, তাই আমার কথায় মোটেই গুরুত্ব দিও না।
      আর হ্যাঁ, সুগত দার মতো ভাল ছবি দেখলে আমারও অ্যাপারচার আর শাটার স্পিডের কথা মাথায় আসে, কিন্তু সেটা নিয়ে সমপরিমাণ উৎসাহী ব্যক্তি ছাড়া গল্প করার কোন মানেই হয় না।

      Delete
    5. ধুর, তোমরা এত টেক-স্যাভি হলে আমি কোথায় যাই বল তো। আমি বলে তাড়াতাড়ি ডিলিট করলাম, সবাই পড়ে বসে আছ এর মধ্যেই।

      Delete
    6. আরে, কমেন্টের জন্য জি-মেলে সাবস্ক্রাইব করা থাকলে ওখানে আগেই মেল চলে যায়, তাই রেকর্ডও থাকে :)
      আর একটা কথা মাথায় এলো-
      'Strong opinions, weakly held'- ও যেমন সত্যি,
      'Strong opinions, weekly held'- ও কিছুক্ষেত্রে সত্যি, শুনতেও বেশ ভাল :P

      Delete
    7. haha, comment ta lekhar muhurtei ami blog porchilam bodhoy :)

      Delete
  11. Iye, maaney bondhu niye jaabaar suphol'er goppo aachhey. aamaar ek bandhobi aamaay niye giyechhilo, Kausik'er ek bondhu okey, taader "trying-to-get-their-relationship-going" gochher ekTaa extended date'e, weekend trip to Jaipur. taader golpo egoy ni jodi'o, taai laabh'Taa shudhu taader bondhu'der'e hoyechhilo. :)

    ReplyDelete
    Replies
    1. তোমার বান্ধবী বুদ্ধিমান সুজয়িতা, গুনতিটা ঠিক রেখেছে। না হলেই দেখতে সব গোলমাল হয়ে যেত।

      Delete
  12. amar meyer boro hobar opekhai roilam :-D .

    ReplyDelete
    Replies
    1. আরে আপনার মেয়ে যখন বড় হবে তখন এসব টিপস মান্ধাতার আমলের হয়ে যাবে। আর মেয়েকে টিপস দেওয়ার জন্য মাসির দরকার নেই, ভগবান ওই করতেই মাকে পাঠিয়েছেন।

      Delete
    2. arre মান্ধাতার আমলের hobe keno Kuntala? meye boro hote ar beshi baki nei, ami kothai oi ashai achhi je ar beshi deri nei, ar tumi kina bolchho....

      ma er songe masi-ro dorkar achhe, sob tips ki bechari ma-er ekkhan chhoto mathai thake? ar Masi-pisi, era na thakle ei eto boro prithibite bechari ma-era boroi ekla hoe porbe na?

      Delete
    3. আপনিও দেখছি আমার মায়ের মতো। মেয়ে কবে বড় হবে বলে গালে হাত দিয়ে বসে আছেন। আমার মাকে যখনই কেউ বলত, মেয়ে তো বড় হয়ে গেল অর্চনাদি, মা ভীষণ দুঃখী মুখ করে বলতেন, "বড় আর হল কোথায়, এই তো সবে সেভেন হল। এখনও কত ক্লাস বাকি, বাবারে"

      আরে আধুনিক মাবাবারা পেরেন্টিং-এ বেশি লোকের হস্তক্ষেপ পছন্দ করেন না ইচ্ছাডানা। তবে আপনি যখন অভয় দিলেন, আমি এবার থেকে জ্ঞানের ঝুড়ি নিয়ে রেডি থাকব। দরকারেঅদরকারে ঝাঁপিয়ে পড়ে উপদেশ দেওয়ার জন্য।

      Delete
    4. sob ma-erai bodhoi eki rakom, ami meyer hobar porei upolobdhi korechhilam, tinmash thekei bhabtam ar kato baki boro hote ? :-) , ekhon ashai achhi ar deri nei :-D.

      seirakom adhunik ar hote parlam koi? ekdom kuntala, tomar tips sobsomoi ready rekho :-)

      Delete

Post a Comment