June 02, 2013

শনিরবি




যে হতচ্ছাড়া বাড়ি গোছাতে গিয়ে কাল সাপ্তাহিকী মিস্‌ হয়ে গেছে, তার ছবিই আপনাদের দেখাই আজ। 


এই র‍্যাকেটদুটো দিয়ে ক’দিন খেলা হয়েছে আন্দাজ করতে পারলে বুঝব আপনি মানুষ চেনেন। 


তখনও বিছানায় চাদর জোটেনি। আর আমার নন-স্টিক ফ্রাইংপ্যানের নন-স্টিকত্ব গত হয়েছে সেটা ডিমের চেহারা দেখেই বুঝতে পারছেন আশা করি। 


দুই মা কানের কাছে ক্রমাগত “হাতে ধরছি, পায়ে পড়ছি, এইবেলা একজন রান্নার লোক রাখো...” বলে চলেছেন, কিন্তু আমরা ওঁদের যেটা কিছুতেই বোঝাতে পারছি না সেটা হচ্ছে আমাদের রান্না করে দেওয়ার জন্য অলরেডি অগুন্তি লোক আছে। ওপরের ছবিটা তার প্রমাণ। আপনাদের সাহস করে দেখাচ্ছি, ওঁদের দেখালে আর রক্ষা থাকবে না।  


এই ছবিটা তো আর ব্যাখ্যা করার দরকার নেই। কেবল ওই যে ডানদিকে একটা ক্যালেন্ডারের মলাট দেওয়া মোটা বই দেখছেন, ওটা গীতবিতান। মাধ্যমিকের রেজাল্ট বেরোনোর পর ছোটনদিদি দিয়েছিল। 


এই ল্যাম্পটা ফ্যাব ইন্ডিয়া থেকে কিনেছিলাম। কবে নিজেরই মনে নেই। শপথ নিয়েছি নতুন বাড়িতে এটা ব্যবহার করবই করব। 


আমার শাশুড়িমায়ের দেওয়া লক্ষলক্ষ উপহারের মধ্যে একটা। আমার ভীষণ পছন্দ হয়েছে। 


দু’দিন বাড়ির পেছনে অকথ্য পরিশ্রমের প্রমাণ---বিছানায় বেডকভার। লীলা সহযোগে লাঞ্চ করতে করতে আপাতত তারই সেলিব্রেশন চলছে।

35 comments:

  1. bah...khela to jome utheche! menu card er collection darun. boi niye to kono kotha hobena. lamp shade ta o heby. fab india-r jinish khub sober aar classy hoy dekhechi. porda ta o ki fab india-r i? ek kothay, delhi gele tomar okhane dhNu machi, ei bole rakhlam!

    ReplyDelete
    Replies
    1. আরে নিশ্চয় নিশ্চয় সুমনা। একটা মেল করে দিয়ো, ব্যস। আমি নিজে গিয়ে তোমাকে নিয়ে আসব।

      ফ্যাব ইন্ডিয়া নয়, পর্দা হচ্ছে রাজস্থান কটন এম্পোরিয়াম বলে একটা ছোট্ট রাস্তার পাশের দোকানের। সে দোকানে ঢুকতে গেলে সালোয়ার/জিন্‌স্‌ হাঁটু অব্দি তুলতে হয় কারণ বারোমাসই সামনে জল জমে থাকে। রীতিমত রহস্যজনক ব্যাপার। কিন্তু দোকানটা ভালো, বুঝলে। ওখান থেকেই কাপড় কিনে, ওঁদেরকেই সেলাই করতে দিয়ে আমি চলে আসি। ওঁরা পর্দা বাড়িতে ডেলিভারি দিয়ে যান। বললে এমনকি টাঙিয়েও দেবেন। অসাধারণ সার্ভিস।

      Delete
  2. Churita besh khotornak dekhte..r ai kolkata biriyanir bisesotto ti ki jodi bolten..kolkatar nam e khub katche dekchi..naki Delhi-r lokera Kolkatar nostalgia e mugdho hoye satia day?

    ReplyDelete
    Replies
    1. কলকাতার ব্যাপারটা এক্কেবারে ঠিক ধরেছেন সৌমেশ। এখানে কলকাতার আরশোলা, কলকাতার ব্যাং ভাজা এইসব বলে খাবারদাবার বিক্রি করলেও আমার ধারণা লোকে লাইন দিয়ে কিনে খাবে।

      Delete
  3. শিরি ওরফে ঝিঙ্কাJune 2, 2013 at 8:13 PM

    যেমন এখানে (কলকাতায়) মুম্বাই কা শিকাঞ্জি, রাজস্থান কা মটকা কুলফি, দিল্লী কা কালা খাট্টা চলে। একটা এক্সটিক ব্যাপার আছে বলেই বোধ হয়।

    ReplyDelete
  4. lunchta dekhei khide pelo! ghar to besh bhaloi sajano hoyeche mone hocche :-) :-) koto boi koto boi .ki anando

    ReplyDelete
    Replies
    1. ঘর এই যা দেখছিস, এক্স্য্যাক্টলি এইরকমই সাজানো হয়েছে। অর্থাৎ কি না কিছুই সাজানো হয়নি। শেষ বইটা চিনতে পেরেছিস আশা করি। নতুন করে আরেকবার থ্যাংক ইউ দিলাম।

      Delete
    2. Golper boi molat dewa..tanta boja e jachhe..hay re...amar er sikibhagtuku o jodi thakto...:(

      Delete
    3. আরে টান যত কম থাকবে তত ভালো সৌমেশ। কাজেই টান নেই বলে দুঃখ করবেন না। ভাবুন জগতের যন্ত্রণাও আপনার একটু কমল।

      Delete
  5. ghori'r band ta shundor tow! aar book shelf e amar anek priyo boi dekhchi :) khub bhalo laglo!

    ReplyDelete
    Replies
    1. আমার বুককেসে তোমার সাজেস্ট করা অনেক বইও পাবে শম্পা। ঘড়িটাও বিয়ের পাওনা। ওটা আপাতত আমার ফেভারিট ঘড়ি।

      Delete
  6. Uttorta shunyo kimba ek, thik holo ki? Ar Nataraj pencil katodin por dekhlam!

    ReplyDelete
    Replies
    1. উফ্‌ হান্ড্রেডে হান্ড্রেড। একবার খেলেছি। আপনি আমাকে চিনে ফেলেছেন।

      Delete
  7. গ্রেট মেন/উইমেন থিঙ্ক অ্যালাইক, বুঝলেন? আমাদের বাড়িতেও এরকম দুটো ব্যাডমিন্টন র‍্যাকেট ছিল... শেষবার ওই দুটিকে গাড়ির ডিকিতে দেখেছিলাম, তারপর কোথায় গেছে কে জানে।

    আর ইয়ে, আপনি বয়েসে একটু ছোটই হবেন বোধকরি, তাই একটু অনধিকার চর্চা করি? এইবেলা বাড়িতে রান্না করার একটা ব্যাবস্থা করেই ফেলুন... এই কলকাতা বিরিয়ানি আর হাক্কা নুডলস রোজ খাওয়াটা কোন কাজের কথা নয়, আখেরে শরীর খারাপ হয়, আর লোকে ঠেকে শেখে। বিনি পয়সায় একটু জ্ঞান দিয়ে দিলাম, আশা করি অপরাধ নেবেন না।

    ঘর সাজানোর ফাঁকে ফাঁকে আরও কটা সিনেমা দেখলে হয় না? যেমন ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি বা হ্যাংওভার থ্রি? তাহলে এই শুকনো জীবনটায় কিছু রস আসত? আসলে কি জানেন, ঘর আসলে প্রথম কয়েকদিন লোকেদের মতিগতি দেখে। যদি বোঝে যে এদের দ্বারা কিছু হবে না, তাহলে একদিন নিজেই নিজেকে গুছিয়ে ফেলে। একদিন অফিস থেকে ফিরে দেখবেন সব নিজেই পরিপাটি হয়ে গেছে।

    ReplyDelete
    Replies
    1. আরে র‍্যাকেট নিয়ে হাই ফাইভ হাই ফাইভ।

      অপরাধ নেওয়ার কি আছে, জ্ঞান অতি ভালো জিনিস। কিন্তু বিশ্বাস করুন দেবাশিস, আমরা রোজ হাক্কা নুডলস খাই না। হ্যাঁ, বাড়িতে যেমন দুবেলা তেতো থেকে শুরু করে চাটনি পর্যন্ত খায় সবাই সেটা হয়তো খাই না। সত্যি বলছি খাওয়ার ইচ্ছেও নেই। আমাদের মা'দের কথা হচ্ছে, রান্না ব্যাপারটা নিজেদের হাতে রাখা মানেই রিস্কি। তাহলেই ক্লান্তি, অনিচ্ছে এগুলো আসবে আর রান্না ইন্টারাপ্টেড হবে। তাই তাঁদের দাবি লোক রাখা হোক। সে এসে আগডুম বাগডুম যাই রাঁধুক না কেন, ফ্রিজে হোমমেড খাবার তো থাকবে? সেটাই যথেষ্ট।

      হয়তো যুক্তি আছে। মা'রা তো অযৌক্তিক কথা কমই বলেন অভিজ্ঞতায় দেখেছি। কিন্তু আমরা দুজনেই ঘরে তৃতীয় ব্যক্তির দাপাদাপির ঘোর বিপক্ষে। যতদিন নিজেরা টানা যায়, টানব, এইটাই আমাদের পলিসি। দেখা যাক কদ্দিন পারি।

      Delete
    2. কিন্তু আমরা দুজনেই ঘরে তৃতীয় ব্যক্তির দাপাদাপির ঘোর বিপক্ষে। (khuk khuk kashi)

      Ei sentence-ta ami bachhorkhanek bade abar quote korbo (fichel hasi)

      Delete
    3. না না বাচ্চার কথা বলছি না মনস্বিতা। আমার আরেকটু খোলসা করে বলা উচিত ছিল। বাচ্চা তো খুবই ভালো ব্যাপার। বাচ্চা না হলে আমার খুবই কষ্ট হবে। আমি বলছি কাজ করতে যাঁরা আসেন তাঁদের কথা। ওই সিস্টেমটা আমাদের দুজনের কারওরই পছন্দ না। খানিকটা নিজের কাজ নিজে করা ভালো সেই দিক থেকে আর খানিকটা ব্যক্তিগত জীবনে হস্তক্ষেপ এড়ানোর জন্য। তবে দেশের সিস্টেমে সেটা এড়ানো ভীষণ শক্ত। মা বলেন, অসম্ভব। এড়াতে গেলে নিজে ভুগবে।

      Delete
    4. tomar ei kajer mashi nie attitude e highest five... uuufff...era na eleo oshanti, eleo mone hoy kotokhhone jabe.

      Delete
    5. তাছাড়া এদের তো আবার সুপারভাইজও করতে হয়। সে আরেক যন্ত্রণা।

      Delete
  8. ghor to khub sundor seje uthechhe. boi, lampshade, porda, churi, ghorir band sob darun !!! tobe sesh chhobita osadharon. :-)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ ইচ্ছাডানা।

      Delete
  9. দু রকমের চা ! কোনটা কার ? দেখি মেলে কিনা ।

    মিঠু

    ReplyDelete
    Replies
    1. হা হা মিঠু, আগে তুমি বল তুমি কোনটা কার ভেবেছ। না হলে আমি কী করে বুঝব যে তুমি আমার উত্তর শুনে নিজের উত্তর পাল্টালে কি না।

      Delete
  10. বেশ বলেই ফেলছি ,আমি দিনের প্রথম চা টা দুধ দিয়ে খাই। তোমার আগের ছবিগুলোতে মনে হচ্ছে সাদা চা ই দেখেছিলাম।
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. আমিও দিনের প্রথম চা টা দুধ দিয়ে খাই। অর্চিষ্মান র'চা সাধ করে খায় না। তুমি বলার পর থেকে আমি আকাশপাতাল ভেবে চলেছি ওই চা-টায় দুধ দেওয়াই বা হয়নি কেন আর আমাদের মধ্যে কে ওটা খেয়েছিল। কী অদ্ভুত বল দেখি।

      Delete
  11. সত্যি অদ্ভুত । হাতের বালা টা খুব সুন্দর । কেমন একটা ইজিপ্ট ইজিপ্ট ব্যাপার আছে ।
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. হাহা, ওটা আসলে লোহা বাঁধানো মিঠু।

      Delete
  12. এরকম tradition in disguise হলে কেয়াবাত । ভীষণ স্টাইলিশ আর আরটিস্টিক ।
    মিঠু

    ReplyDelete
  13. ghor to nijer moto kore seje niyeche sundor bhabe.r tomar hater churita khub sundor..=boi gulote lov diyechi..=amar onekdiner sokh ekta lamp shade er.dekhi kobe permanently ekta pai.r seshe ota ki thupka type er ami thik bujhte parlam na tobe dekhte khub lovoniyo..aaj macher tok diye bhat kheyechi..ota dekhe khub lov hochee.ar badminton niye ekhono ami oi ekti khelay kori..kotobar shuttle cock take othano jay..byas..

    ReplyDelete
    Replies
    1. ওটা আমি ইউটিউবে জাপানি রমেন-এর ভিডিও দেখে বানিয়েছি সুমনা। আমার মন্দ লাগেনি খেতে তবে জাপানি কেউ খেলে অজ্ঞান হয়ে যাবে নির্ঘাৎ। ব্যাডমিন্টন একা একা খেলাটা ছোটবেলায় খেলতাম। ভুলেই গিয়েছিলাম, ভাগ্যিস মনে করিয়ে দিলে। এবার থেকে বড়বেলায়ও খেলব।

      Delete
  14. Game of Thrones! Game of Thrones! Tumio poro bujhi? :D

    ReplyDelete
    Replies
    1. এই বইটা পড়েছিলাম। আরও সিকোয়েল আছে বোধহয়, তাই না?

      Delete
  15. Ghar to darun gochhano hoyechhe, bookcase seje gechhe, bedsheet pore gechhe, hopefully bathroom and kitchen done. Byas done. Baki dhikir dhikir kore ek bochhor dhore korlei holo. Tomar maa or sasuri maa-er visit er aage korte hobe aboshyo. Noile onarai komor bedhe guchhiye deben. Tomar sasuri maa-r choice to zindabad. Bala is jhokjhoking.

    ReplyDelete
    Replies
    1. আমাদেরও সেটাই আইডিয়া মণিদীপা। বিছানা বুককেস রান্নাঘর বাথরুম হয়ে গেছে। এইবার বাকিটা যখন হবার হবে। অ্যাকচুয়ালি কায়দা করে মা'দের জন্য ফেলে রাখার আইডিয়াটা খারাপ না কিন্তু। শাশুড়িমা'র পছন্দের সত্যিই জবাব নেই।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.