June 28, 2013

প্রথম এগারো



আমি ভাবলাম কুইজ দেখে দেখে সবাই হেজেমজে গেছে, তাই প্রশ্ন বানানো ছেড়ে দিয়ে মহানন্দে ছিলাম। কিন্তু কিছুদিন ধরে ই-মেলে, এবং গতকাল কমেন্টেও, গুটিগুটি একজন-দুজন কুইজ সম্পর্কে খোঁজখবর নিচ্ছিলেন। পরীক্ষা দিতে লোকজন এত ভালোবাসে কে জানত।

মাস্টারমশাই/দিদিমণি মাত্রেই জানেন উত্তর লেখার থেকে ঢের শক্ত প্রশ্নপত্র তৈরি করা। বেথুনে মাইক্রো পড়াতেন এম ডি। একদিন লাস্ট পিরিয়ডে মোনোপ্‌সনিস্টিক মার্কেটের ক্লাস চলছিল। আমরা সবাই ব্ল্যাকবোর্ডের থেকে ঘড়ির দিকে বেশি তাকাচ্ছি দেখে এম ডি খুব দুঃখ পেয়ে বলেছিলেন, তোমাদের তো না পড়লেও চলবে, কিন্তু আমাকে রোজ পড়া তৈরি করে আসতেই হবে, সে আমি চাই না চাই।

মোদ্দা কথা হল এতদিনের অনভ্যেসে আমার প্রশ্নপত্র বানানোর প্র্যাকটিস আর উদ্যম দুটোতেই জং ধরে গেছে, কাজেই কুইজের এখন চট করে দেখা পাওয়া মুশকিল। তবে অন্যরকম একটা খেলা করা যেতে পারে। তাতে পৃথিবী সম্পর্কে জেনারেল নলেজ হয়তো বাড়বে না, কিন্তু অবান্তরের লেখক পাঠক সকলেই একে অপরের হাঁড়ির খবর আরও একটু বেশি জানতে পারবেন। সেটাই বা কম কীসে?

প্রথমে আমি লিখছি, এরপর লিখবেন আপনারা।

১. প্রথম স্কুলঃ সত্যভারতী শিশুতীর্থ। কমলা টিউনিক, সাদা বেল্ট। হাতে টিনের সুটকেস, ন্যাড়া মাথার ওপরে গ্রীষ্ম বর্ষা শীত বসন্ত বারোমাস রামধনু রং ছাতা। পিসির হাত ধরে সোনা বীরদর্পে স্কুলে চলেছে।  

২. প্রথম বইঃ আমার মনে নেই, মা বলেন ‘পশুর ছড়া’। সেজমাসি বইমেলা থেকে কিনে রেখেছিলেন। সে বইয়ের সাইজ প্রায় আমারই মত ছিল। আমি সকালে উঠেই বিন্দুমাত্র সময় নষ্ট না করে বই ঘাড়ে বেরোতাম। এক এক ঘরে গিয়ে মেঝেতে থেবড়ে বসে পড়ে পড়াশোনা শুরু হত। তখনও পড়তে শিখিনি কিন্তু মা’র মুখে দিবারাত্র শুনে শুনে ছড়াগুলো মুখস্থ হয়ে গিয়েছিল। পাতা উল্টে উল্টে ছবির সঙ্গে মিলিয়ে মিলিয়ে ছড়া বলে গোটা বই শেষ হলে আবার বই নিয়ে অন্য ঘরে যাত্রা। মানে অন্য যে ঘরে লোক আছে। আমি কক্ষনও ফাঁকা ঘরে বসে কবিতা পড়ে এনার্জি অপচয় করিনি।

৩. প্রথম ক্রাশঃ ক্রাশের বাংলা কী হবে? আমি জানি না, আপনি জানলে আমাকে জানিয়ে দেবেন প্লিজ। আমার প্রথম ক্রাশের নাম প্রদোষ মিত্র। এবং কী আশ্চর্যের ব্যাপার, আমার অসংখ্য চেনা মহিলার প্রথম ক্রাশের নামও এক্স্যাক্টলি ওটাই। এ রকম একটা আনকমন নামের লোক পশ্চিমবাংলার পাড়ায় পাড়ায় এত আছে কে জানত।  

৪. প্রথম প্রেমঃ এটাও প্রদোষ মিত্র লিখে দিলেই ঠিক হত, কিন্তু পুনরাবৃত্তি হয়ে যাবে। তার থেকে বরং বলি প্রথম যে একতরফা প্রেমে পড়েছিলাম সেই ছেলেটির নামের আদ্যক্ষর ছিল ‘স’। সাতবছর ধরে আমি রাতে ঘুমোতে গিয়ে তার কথা মনে করে চুপিচুপি কাঁদতাম, সাতবছর পরে হঠাৎ একদিন ঘুম থেকে উঠে দেখি প্রেমট্রেম সব ফর্সা। আর প্রথম দু’তরফা প্রেমিকের আদ্যক্ষর? ‘অ’। এর থেকে বেশি লেখা গেল না কারণ এই ফেসবুকের দুনিয়ায় সকলেই সকলকে চেনে। পুরো নাম লিখি আর আপনারা কেউ ঝাঁপিয়ে পড়ে বলুন, “হরি হরি, অমুকে তো আমার মাসতুতো ভাই হয়...” সে রিস্কে আমি নেই।

৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ ক্লাস ফাইভে পড়াকালীন স্কুল থেকে চার্লি চ্যাপলিনের সিনেমা দেখাতে নিয়ে গিয়েছিল। সিনেমার নাম মনে নেই, খুব সম্ভবত ‘মডার্ন টাইম্‌স্‌’। সিনেমাহলের নাম দীপক। আমি স্কুলে থাকতে থাকতেই দীপকের ব্যবসায় টান পড়তে শুরু করেছিল। দুপুরের শো-তে সন্দেহজনক নামের সিনেমা দেখানো হত। এখন গেলে নির্ঘাত দেখব দীপক ভেঙে হাইরাইজ উঠেছে।

প্রথম সিনেমা দেখা সংক্রান্ত আরও একটা ব্যাপার মনে আছে। হলের চেয়ার থেকে ইউনিফর্মের ভাঁজে করে ছারপোকা বাড়িতে বয়ে এনেছিলাম, মা টের পেতে পেতে তারা বাড়ি জুড়ে সাম্রাজ্য বিস্তার করে ফেলেছিল। সারা বাড়ির বিছানা রোদ্দুরে দেবেন বলে টেনে টেনে মা ছাদে তুলছেন আর দিদিভাইদের মুণ্ডুপাত করছেন, “সিনেমা দেখাতে হলে ভদ্রস্থ হলে নিয়ে গেলেই পারে”, এই দৃশ্যটা স্পষ্ট মনে আছে।

৬. প্রথম বেড়াতে যাওয়াঃ এক বছর দশ মাস বয়সে দক্ষিণ ভারত বেড়াতে গিয়েছিলাম, তার কিছুই আমার মনে নেই। একটা দৃশ্য মনে পড়ে আবছা আবছা। একটা মন্দিরের চাতালে বসে আছি, দূরে শেকলে বাঁধা একটা হাতি। মাহুত গোছের একটা লোক একদলা ভাত গোল্লা পাকিয়ে হাতির মুখের কাছে ধরছে, আর হাতি শুঁড় আকাশের দিকে তুলে, হাঁ করে সে গোল্লা গপ করে গিলছে। সে গোল্লার সাইজ দেখার মত। অবশ্য এমনও হতে পারে যে পুরো দৃশ্যটাই কল্পনা। বড় হয়ে নির্ঘাত কোথাও পড়েছিলাম যে দক্ষিণ ভারতের বড়লোক মন্দিরে হাতি পোষা হয়। সেই তথ্যটাকে দক্ষিণ ভারত বেড়াতে যাওয়ার সঙ্গে জুড়ে দিয়ে পুরো দৃশ্যটা নিজেই নিজের স্মৃতিতে পুঁতে দিইনি, সে গ্যারান্টি নেই।

৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ স্বাতী। স্বাতীর সঙ্গে আমি সারাদিন স্কুলে গল্প করতাম, বাড়ি ফেরার পথে গল্প করতাম, বাড়ি ফিরে এসে ফোনে ঘণ্টার পর ঘণ্টা কথা বলতাম। এত কথা গজাত কোত্থেকে কে জানে।

৮. প্রথম রুমমেটঃ পূর্ণিমা ওরফে পূর্ণা। পূর্ণার গল্প আগেও করেছি, পরেও আরও অনেক করব। আজ থাক।

৯. প্রথম কম্পিউটারঃ হোস্টেলে থাকতে একটা অ্যাসেম্বল্‌ড্‌ ডেস্কটপ কিনেছিলাম। সেটা এখনও রিষড়ার বাড়িতে রাখা আছে। ওটাতে মূলত জি আর ই প্র্যাকটিস আর গান শোনা হত। এ আর রহমানের সংকলিত গানের একটা সিডি কার কাছে থেকে যেন ধার করে এনেছিলাম, সারাদিন সেটা তারস্বরে চলত।

প্রথম ল্যাপটপ সোনি ভায়ো। দ্বিতীয় ল্যাপটপও সোনি ভায়ো। তৃতীয়টাও তাই হলে আশ্চর্য হব না।

১০. প্রথম মোবাইলঃ নোকিয়া। ২০০৫ সালের ৫ই অক্টোবর, সাউথ এক্স ওয়ান মার্কেট থেকে কিনেছিলাম। এই মডেলটা।

 Nokia 3310  Mobile Price in India
উৎস গুগল ইমেজেস্‌

১১. প্রথম হবিঃ ট্রেন বাসের টিকিট জমানো। আমার কেন যেন মনে হচ্ছে আপনাদের অনেকের সঙ্গে আমার হবিটা মিলে যাবে। আমাদের সময়েও হলুদ রঙের পিচবোর্ডের ট্রেনের টিকিট চালু ছিল। একবার মা বাবার সঙ্গে কলকাতা থেকে ফিরছিলাম। ফিরছিলাম মানে বাবার কোলে চেপে ঘুমোচ্ছিলাম। অনেক রাত হয়ে গিয়েছিল। হাওড়া স্টেশনে বাসটা ঢুকল যখন কন্ডাকটর আমার আধাঘুমন্ত হাতের মুঠোয় একগোছা টিকিটের বাণ্ডিল গুঁজে দিয়েছিলেন। নিমেষে ঘুম ছুটে গিয়েছিল। কন্ডাকটরের মুখটা মনে নেই, কিন্তু এখন মনে হয়, নিশ্চয় বাচ্চা ছেলেই হবে।


64 comments:

  1. খেলা টা মন্দ না, তবে প্রথম "এগারো" কেন? তোমার ক্রাশ এর রীতি মেনে বারো হওয়া উচিত ছিল না? নাও আমি একটা প্রশ্ন জুড়ে দিলাম, ওকে?
    আমার গুলো শোনো:

    ১. প্রথম স্কুলঃ এডুকেয়ার ইনস্টিটিউট। সকালে প্রেয়ার হত "আনন্দলোকে মঙ্গলালোকে" আর আমি ভাবতাম "মঙ্গলা লোকে", মানেটা কি হলো বুঝতাম না।

    ২. প্রথম বইঃ মৌমাছি র "চ্যাঙ্গা-ব্যঙ্গা", দারুন দারুন ছবি ছিল বইটাতে। এটা নিজে পড়া বই, শুনে শুনে শেখা বই আরো আছে।

    ৩. প্রথম ক্রাশঃ তিষ্য। ক্লাস নাইন।

    ৪. প্রথম প্রেমঃ বই আর সিনেমায় অজস্র লোকের প্রেমে পড়েছি, বাস্তবে সাকুল্যে একটাই আছে।

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ জুরাসিক পার্ক। নন্দনে বাবা মার সঙ্গে গিয়েছিলাম, ডাইনোসর দেখে মার হাত প্রানপনে চেপে ধরেছিলাম, সেই নিয়ে আজ ও হাসাহাসি শুনতে হয় :)

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ খুব ছোটবেলায় দার্জিলিং। কিছু মনে নেই আমার। শুনেছি এখানে একটা ছবির শুটিং এ সৌমিত্রর সঙ্গে দেখা হয়, বাড়ির আর সবাই একসঙ্গে ছবি তুলেছিল, কিন্তু পাশে একটা হাতি থাকায় আমি সৌমিত্রর আকর্ষণ ও উপেক্ষা করেছিলাম হেলায়। হায় শৈশব! (দেখো তোমার মত আমার ও হাতি!মিল মিল!)

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ নামের অদ্যক্ষর টুকুই বলি: "দে" । ছোটবেলার অনেক গল্পের সঙ্গী, কিন্তু সেই নার্সারী র পর আর যোগাযোগ ছিলনা, পরে উচ্চ মাধ্যমিকের সময় হঠাত দেখা হয়েছিল। বিরাট লম্বা, গোফ-দাড়ির জঙ্গল ছেলেটি! দুজনেই মারাত্মক লজ্জা পেয়েছিলাম মনে আছে!

    ৮. প্রথম রুমমেটঃ অন্কিতা।

    ৯. প্রথম কম্পিউটারঃ কলেজে উঠে কমপ্যাক এর বিশাল ডেস্কটপ। অর্কুট এ হাতেখড়ি এর দ্বারাই।

    ১০. প্রথম মোবাইলঃ উনিশতম জন্মদিনে বাবার কিনে দেওয়া আদ্যিকালের মটোরোলার সেট।

    ১১. প্রথম হবিঃ না তোমার সঙ্গে মেলেনি। ওই হবি টাও ছিল কিন্তু তার ও আগে থেকে আমি ক্রিকেটার আর ফুটবলার দের ছবি জমাতাম। সেই ছবি ভর্তি তিন তে খাতা এখনো আছে।

    ১২. প্রথম আম্বিশন: স্পোর্টস জার্নালিস্ট হতে চাইতাম খুব। সামনে থেকে সারা পৃথিবী ঘুরে লাইভ খেলা দেখা! ভাবা যায়! আর কি, হলো না :(

    ReplyDelete
    Replies
    1. স্বাগতা, আমি জানি না এটাকে টেলিপ্যাথি বলে না অন্য কিছু, আমার বারো নম্বর পয়েন্টটা, যেটা সাতপাঁচ ভেবে বাদ দিয়েছিলাম সেটা ছিল "প্রথম হতে চাওয়া" অর্থাৎ কি না এক্স্যাক্টলি তুমি যেটা জুড়েছ, প্রথম অ্যাম্বিশন।

      ঠিকই করেছিলে, সৌমিত্রর থেকে হাতি সত্যিই ঢের বেশি ইন্টারেস্টিং। সৌমিত্রর কি ও রকম কুলোর মত কান আছে? না হাতির মত দাঁত?

      হাহাহা, বেস্টফ্রেন্ডের সঙ্গে অনেকদিন বাদে দেখা হলে একটু লজ্জা লজ্জা ব্যাপার হয় বটে। আর তুমি খেলা খুব ভালোবাস বোঝা যাচ্ছে। এটা আমাদের মধ্যে বিরল। খুব ভালো লাগল জেনে।

      Delete
    2. haha telepathy ta kintu darun hoyeche! ta tomar prothom ambition ta ki chilo bollena?

      Delete
    3. ওহ্‌, বলিনি না স্বাগতা? আমার প্রথম অ্যাম্বিশন ছিল লেখিকা হওয়া।

      Delete
  2. প্রথম স্কুলঃ চিলড্রেন'স ব্লুম... সাদা শার্ট মারুন স্কার্ট, মারুন টাই... আশ্চর্য ব্যাপার, তার পর বারো বছর ধরে যে স্কুলে বাঁচলুম, মরলুম, মরতে মরতে বাঁচা শিখলুম, সেই স্কুলের-ও ইউনিফর্ম এক্কেবারে এক-ই রকম ছিলো

    প্রথম বইঃ বর্ণপরিচয়... মায়ের কাছে হাতেখড়ি

    প্রথম ক্রাশঃ টিনটিন

    প্রথম প্রেমঃ তখন একুশে পা... নাম টা বেনামী-ই থাক!

    প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ মোহরা :)

    প্রথম বেড়াতে যাওয়াঃ কলকাতা, দার্জিলিং

    প্রথম বেস্ট ফ্রেন্ডঃ সুজাতা

    প্রথম রুমমেটঃ আমার হাবি :D

    প্রথম কম্পিউটারঃ আমার আজও নিজস্ব কোনো কম্পিউটার/ল্যাপটপ নেই

    প্রথম মোবাইলঃ নোকিয়া ২৬০০

    প্রথম হবিঃ বড় বড় এক টাকার coin -গুলো জমানো... যেগুলোকে কাঁচা টাকা বলে... আশির্বাদী হিসেবে use করা হয়... আমার কাছে দু হাজার টাকার মতো আছে... এখনো... ওই রকম এক টাকায়

    ReplyDelete
    Replies
    1. অ্যাঁ! দু-উ-হা-আ-জা-আ-র! করেছ কি মনস্বিতা। মোহরা-র তু চিজ বড়ি হ্যায় গানটা কি হিট করেছিল না? আমার অ্যাকচুয়ালি গানটা খারাপ লাগে না। অনেকদিন শোনা হয়নি, দাঁড়াও এক্ষুনি শুনছি।

      Delete
  3. প্রথম সিনেমাঃ জ্যোতি বনে জ্বালা।
    তখন আমাদের যৌথ পরিবার। বাড়ির সবাই দেখতে গেলেন লাওয়ারিস, অমিতাভ বচ্চনের বৃহস্পতি তখন তুঙ্গে। আমাকে রেখে যাওয়া হল, কারণ আমি নাকি কাউকে সিনেমা দেখতে দেব না, এবং আমাকে নিয়ে গেলে নাকি কোলে নিয়ে বাইরে হাঁটাহাঁটি করতে হবে।
    আমার দেখভাল করার জন্য বাড়িতে থেকে গেলেন বাবা, এবং আমার আরেক জ্যাঠতুতো দাদা। কিছু পরেই এদের মাথায় দুষ্টুবুদ্ধি চাপল, যে এরাও সিনেমা দেখতে যাবেন। তখন আমাকে নিয়ে গেলেন জ্যোতি বনে জ্বালা।
    সিনেমাটার কিছুই মনে নেই, শুধু এটুকু মনে আছে যে কোন একটা সিনে একটা বাঘ দেখা যায়। যাই হোক, সিনেমা দেখে ফেরার সময় আমার টিউশানি শুরু হল। আমাকে বলা হল, যে যদি কেউ জিজ্ঞেস করে কোথায় গিয়েছিলাম, তাহলে যেন বলি ঘুঙুর গিয়েছিলাম। শিখিয়ে পড়িয়ে বাড়ি এসে বাবা একগ্লাস দুধ দিয়ে আমাকে বসিয়ে রাখলেন।
    মিনিট পাঁচেক পরেই মা এবং অন্যরা ফিরলেন... মায়ের মাথায় চিন্তা যে ঘন্টাচারেক ধরে খোকা একা, নিশ্চয় ঘ্যানঘ্যান করছে। এসে দেখলেন আমি লক্ষ্মী ছেলের মত দুধ খাচ্ছি। আমার মা ফেলু মিত্তিরের চেয়ে কিছু কম নন, প্রথমেই জিজ্ঞেস করলেন - কোথায় গিয়েছিলে? তাঁর পরের পার্টটা এরকম -

    মাঃ কোথায় গিয়েছিলে সোনা?
    আমিঃ ঘুঙুর
    মাঃ (স্বগত) ঘুঙুর? সে এখান থেকে প্রায় দশ কিলোমিটার, তদুপরি শহরের বাইরে। ঘুঙুর কি করতে গিয়েছিল এরা? (প্রকাশ্যে) ঘুঙুর? কি করে গিয়েছিলে?
    আমিঃ রিকশা করে
    মাঃ অ্যাঁ? রিকশা করে এই সন্ধেবেলা ঘুঙুর? কি দেখলে ঘুঙুর গিয়ে?
    আমিঃ বাঘ দেখেছি
    মাঃ বাঘ????? ওহ, বুঝেছি। তা সোনা, তুমি যে বাঘ দেখলে, ঘরের ভেতরে দেখলে, না ঘরের বাইরে?
    আমিঃ ঘরের ভেতরে
    মাঃ বাহ... তা সোনা, বাঘ যখন দেখলে, তুমি কোথায় ছিলে?
    আমিঃ আমি তো চেয়ারে বসে ছিলাম
    মাঃ হুম... আচ্ছা, তুমি কি ওখানে একাই ছিলে, না আরও অনেক লোক ছিল?
    আমিঃ অনেক লোক ছিল তো।
    মাঃ বেশ। একটা খুব বড় অন্ধকার ঘরে বসে বাঘ দেখেছ তুমি। তাই না?
    আমিঃ তুমি কি করে জানলে? তুমিও বাঘ দেখেছ?
    মাঃ না সোনা, আমি বাঘ দেখেনি। তবে তোমার বাবা ঘুঘু দেখেছে, ফাঁদ দেখেনি।

    ReplyDelete
  4. ২ প্রথম বইঃ মনে নেই। তবে এটুকু মনে আছে যে আমি ছেলেবেলায় খুব ডেস্ট্রাকটিভ ছিলাম। বই পড়া হয়ে গেলেই ছিঁড়ে ফেলে দিতাম। একদিন, যখন আমার বয়স তিন বছর, তখন বই ছেঁড়ার জন্য বাবার থেকে লাঠিপেটা, এবং লাঠিপেটার জন্য ঠাকুমার থেকে সন্দেশ পেয়েছিলাম। ইয়ে, লাঠিপেটা টা খুব আস্তেই ছিল, কিন্তু আমার যথেষ্ট অভিমান হয়েছিল মনে আছে।
    তারপর একদিন বাবা কিনে দিলেন প্রেমেন্দ্র মিত্রের লেখা বই কুমির সাহেব। প্রথম পাতায় লিখে দিলেন - ছিঁড়ো না ছিঁড়ো না বই আর কোনদিন, জেনে রেখো এতে আছে প্রাণ চিরদিন। সেদিনের পর সত্যিই কোনদিন বই ছিঁড়িনি। আজ পঁচিশ বছর হল বাবা নেই, কিন্তু ওই দুলাইনের ছড়াটা এখনও মনে আছে।

    ReplyDelete
    Replies
    1. দেবাশিস, আপনার মা'কে বলে দেবেন আমি ওঁর ফ্যান হয়ে গেছি।

      বাঃ লাঠিপেটা থেকে সন্দেশ ট্র্যানজিশনটা দারুণ। কী সুন্দর লাইন! একেই বলে প্রেমেন মিত্তির। মুখস্থ করে রাখলাম, নিজের ছেলেমেয়েদের বলব। থ্যাংক ইউ দেবাশিস।

      Delete
    2. ইয়ে, ছিঁড়ো না ছিঁড়ো না... লাইনটা প্রেমেন মিত্তিরের লেখা নয় কিন্তু।

      Delete
    3. ওহ সরি সরি তাইতো, ওটা তো আপনার বাবা লিখে দিয়েছিলেন, আমি একেবারে খেয়াল করিনি। আপনার বাবা বেঁচে থাকলে ওঁকেও বলে দিতে বলতাম। আমি ফ্যান হয়ে গেছি।

      Delete
  5. বাহ্! ক্যুইজের থেকে এটা বেশী ভালো. অনেক কিছুই তোমার সাথে মেলে আবার মেলেও না.
    ১. প্রথম স্কুলঃ কার্মেল কনভেন্ট. দূর্গাপূর

    ২. প্রথম বইঃ বোধহয় হাঁসিখুশি

    ৩. প্রথম ক্রাশঃ এটা তোমার সাথে কমন.

    ৪. প্রথম প্রেমঃ প্রথম প্রেমের আদ্যাক্ষর শ.

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ এটাতেও কিছুটা মিল আছে. স্কুল থেকে নিয়ে গিয়েছিল দ্যা কিড দেখাতে ক্লাস ৪ এ.

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ তিন মাস বয়সে বুদ্ধ গয়া 

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ রূপা. নার্সারি থেকে ক্লাস ৮ অব্দি একসাথে ছিলাম. তারপর ওর বাবার ট্রান্সফার হয়ে যায় আর যোগাযোগ নেই.

    ৮. প্রথম রুমমেটঃ চেতনা

    ৯. প্রথম কম্পিউটারঃ এটাতেও মিল. হোস্টেলে থাকতে একটা অ্যাসেম্বল্‌ড্‌ ডেস্কটপ ছিলো. সে আমার Ph.Dর পুরো ভার সয়েছিল

    ১০. প্রথম মোবাইলঃ নোকিয়া।

    ১১. প্রথম হবিঃ ফূল এনে ডাইরির পাতায় রাখা তার ডিটেলস দিয়ে.

    ১২. প্রথম আম্বিশন: কাঁধে রাকস্যাক বেঁধে সারা পৃথিবী ঘোরা...হোল না...

    ReplyDelete
    Replies
    1. সেকি, দুর্গাপুরেও একজন প্রদোষ মিত্র ছিল নাকি? কী কাণ্ড।

      যাঃ তিন মাস বয়সের বেড়ানো কাউন্ট করা হবে না। আমি শিওর তুমি তখন সারাদিন ভোঁস ভোঁস করে ঘুমোতে, কিস্যু দেখনি।

      হবে হবে। সারা পৃথিবী না হোক, পৃথিবীর একটা দুটো কোণা তো নিশ্চয় হবে দেবশ্রী। এই আমি বলে রাখলাম, দেখো।

      Delete
    2. প্রদোষ মিত্রের তো সর্বত্রই বিচরণ....হা হা হা

      ঘুমোতাম কিনা জানি না তবে রোপওয়েতে একটা কান্ড করেছিলাম...আমাদের সময় ডায়পার ও ছিল না...মা কিভাবে সামলেছিল মা ই জানে

      :)

      Delete
    3. হাহাহাহা, বেচারা মা।

      Delete
  6. বাকি উত্তরগুলো -

    প্রথম স্কুল - সত্য সাঁইবাবা প্রাইমারি স্কুল। সাদা শার্ট, নীল প্যান্ট। স্কুলের প্রথম কয়েকদিন খুব ক্রাই বেবি ছিলাম

    প্রথম ক্রাশঃ সোনালি গোলওয়ালকার। ক্লাস সেভেন। নিতান্তই একপেশে ক্রাশ

    প্রথম প্রেমঃ মহিলার নামের আদ্যাক্ষর প। পদবীর আদ্যাক্ষর প

    প্রথম বেড়াতে যাওয়াঃ শিলং

    প্রথম বেস্ট ফ্রেন্ডঃ তুহিন রায়চৌধুরী

    প্রথম রুমমেটঃ অরিন্দম দাস

    প্রথম কম্পিউটারঃ বিশ্বাস করবেন না, আমি আজ অবধি একটাও কম্পিউটার কিনিনি। কলেজের ল্যাব আর অফিসের ল্যাপটপ দিয়েই চলে গেল এতদিন

    প্রথম মোবাইলঃ মোটোরোলা টক্যাথন (Talkathon)

    ReplyDelete
    Replies
    1. ছি ছি, ক্রাই বেবি ছিলেন? খুব খারাপ।

      দাঁড়ান আপনার প্রথম প্রেমিকার নাম গেস করার চেষ্টা করি। পারমিতা পুরকায়স্থ? প্রজ্ঞা পাইন? পরমা পাল?

      (রাগ করবেন না যেন, প্রথম প্রেমের নাম নিয়ে ইয়ার্কি করলাম বলে।)

      কম্পিউটার নেই শুনে হিংসে করছি। তার মানে রিয়েল লাইফ বলে আপনার জীবনে এখনও কিছু বাকি আছে।

      Delete
    2. প্রথম প্রেমিকার নাম আর পদবী গুলিয়ে ফেলেছেন। আপনার উত্তর মত অপশন গুলো হল - পারমিতা পাইন, পারমিতা পাল, প্রজ্ঞা পুরকায়স্থ, প্রজ্ঞা পাল, পরমা পুরকায়স্থ, পরমা পাইন। হ্যাঁ, এর মধ্যে একটা নাম ঠিক। কোনটা ঠিক, সেটা একবারে গেস করুন দেখি?

      Delete
    3. পারমিতা হতেই হবে। সারনেমটা নিয়ে একটু ঘেঁটে যাচ্ছি।

      Delete
  7. sai ek kothay prokash er moto khela...bhalo matha khatia eta ber korechen kintu..ami tale likhe feli khoch khoch kore amar gulo....

    ১. প্রথম স্কুলঃ Sarda House.tobe matro pre nursery level obdi..tarpor ek bengali medium e chole jai.kintu khatay kolome otai amar prothom school.

    ২. প্রথম বইঃ aire..eta to mone nai...tobe oi onek chobi chora meshano chottobelar boi gulor ekta.tobe amar apnar moto ekta baksho chilo..tiner na..tobe khub sundor nil rong pitch-board typer kichu dia toiri.

    ৩. প্রথম ক্রাশঃ hey hey..eta besh mojar..sai Sarada House er KG2 er ekti meye..Priyanka nam chilo..surname mone nai..obangali chilo sombhoboto.2 taka 12 ana e 100 gram mishti doi kine ma-eder hat dhore khete khete bari firtam eksathe.ekjon punishment pele rekjon ichhe kore punishment nia class er baire gia daratam.. :P


    ৪. প্রথম প্রেমঃ janen boy's bengali medium e portam.ek somay e bhabtam 'dhus amar prem frem hobe na' tar por school theke beria dekhi obaba..Premer Fad Pata Vubone :P. detail e gelam na..tobe ‘স’ dia nam r chosmar sathe amar ekta odbhut jogsutro ache dekhlam.onek memories(sukh/dukh meshano) nia onek kichu joma ache..beparta onekta 'Definitely,Maybe' movie-r Will Hayes er moto..dekhe thakle bujben :P ek bandhobi ekbar moja kore bolechilo 'tumi ekta hopeless romantic lok' hahaha

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ Nabab.Ranjit Mallik dhishum dhishum gunda petachhe.. producer amader parar lok chilen.Jagadish pandey.se darun khatir korechilen.

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ Agartala.babar kajer jayga.prothom plane e chora.khamchi mere candy newa.sundori biman sebika amay hese hat jor kore welcome na koray r bakider koray hebbi rag hoyechilo oi choto belatai.

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ Soumen Banerjee.almost amar Namesake.cheleti class 10 e mara jay.

    ৮. প্রথম রুমমেটঃ ami kokhuno Hostel e thakini.eta amar boro dukhho. :(

    ৯. প্রথম কম্পিউটারঃ assembled desktop,engineering porar majamaji.tarpor Dell er laptop,office laptop,client laptop..ufff.ekta chobi tulechilam kodin age,pasapasi 3 te laptop r ekta okejo desktop sajia.mone hochhilo bari ta computer er dokan.

    ১০. প্রথম মোবাইলঃ college e gia Hair er CDMA set.tokhun Tata indica prothom bajar e ese tata-to-tata free call chalu korechilo..department er sobai tata indica SIM nia ghontar por ghonta kotha.oi theke e tata frustu kheye offer uthia dilo.

    ১১. প্রথম হবিঃ onek kichu chilo.train er ticket o chilo.babar Cigarette er packet jomano ta beshi mone ache.

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, কী সাংঘাতিক প্রেম! যেচে পানিশমেন্ট নেওয়া? ভাবা যায় না।

      বেস্ট ফ্রেন্ডের ব্যাপারটা হৃদয়বিদারক। খুব খারাপ লাগল শুনে।

      নবাব সিনেমাতেই রঞ্জিত মল্লিক সর্বাঙ্গে অ্যাসিডওয়াশ জিনস পরেছিলেন কি? নাকি আমি গোলাচ্ছি?

      Delete
  8. Dhus..ota prem kothay...oi boyos e ki r prem frem er mane bujtam naki..pure crush..r nobab e mone hoy sai অ্যাসিডওয়াশ জিনস wala trata ranjit mallik..amar o mone nai..

    ReplyDelete
  9. ১. প্রথম স্কুলঃ St. John's Diocesan. 1 bochhor porechilam sekhane, tarpor bari change howa'y chhere dite hoy.

    ২. প্রথম বইঃ Bornoporichoy, but amar mone ache Adorsho Lipi.

    ৩. প্রথম ক্রাশঃ TV te Mahabharat er chhoto Arjun j hoyechilo. tokhon amar boyos 4 ba 5. Aaj bhabtei raag dhore, kintu eta niye amar bari'r lokjon amake aajo khepay. Pradosh Mitra k amar dada mone hoy, bodhoy ami Topshe'r sathe nijeke identify kori.

    ৪. প্রথম প্রেমঃ Sumit, School Prefect. oboshyoi amar dik theke ektorfa. ami tokhon class 7e pori (ami esob byapare borabori akalpokko), r se class 11. 1 bochhor porey se school chhere beriye gelo. Tarpor bohu khuchechi take, khuje paini.

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ Veerana. LOL! Amader para'r ek kaku cinema dekhte jachhi bola'y ami khub baayna korechilam, toh se amake niye gechilo. Again, boyos 4-5 bochhor.

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ 9 maas boyose Digha, oboshyoi kono smriti nei. mone ache 3 bochhor boyose South India tour er kichu kichu muhurto.

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ Angana. Recently bondhutwer 25 bochhor purno korlam. :)

    ৮. প্রথম রুমমেটঃ KD. Besh kharap experience. But human nature somporke anek kichu sikhechi, r amar nyaka-nyaka needs-to-be-protected nature keo katiye uthte perechi mone hoy.

    ৯. প্রথম কম্পিউটারঃ Master's e join kore ekta assembled desktop. Bari chhere beronor porey sobsomoye office laptop e byabohar korechi. Nijer nei.

    ১০. প্রথম মোবাইলঃ Nokia 6030. 3rd year e typhoid er pore college join korar somoye baba kine diyechilen.

    ১১. প্রথম হবিঃ Boi pora.

    12. Prothom ambition: Bus conductor howa.

    ReplyDelete
    Replies
    1. টিনা, সুমিতকে খোঁজার চেষ্টায় অবিলম্বে অব্যাহতি দাও। খুঁজে পেলে "অ্যাঁ, এরই নাকি প্রেমে পড়েছিলাম" ভেবে এমন হতাশ হবে যে কিছু বলার থাকবে না।

      মেয়ে টাইফয়েড থেকে সেরে ওঠার পর মোবাইল কিনে দেওয়ার ব্যাপারটা অসম্ভব মায়াময়। আমাদের বাবামা'রা আমাদের প্রতি কি ভয়ানক নরম হন, না?

      Delete
  10. ১. প্রথম স্কুলঃ কাটিহার রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সাদা জামা। নীল প্যান্ট। গেরুয়া স্কুল বাড়ি। মোটা গুঁড়ির বট, অশ্বথ্থ গাছ। সামনে আমগাছ। ডিসপেনসারি। গোলাপী কাগজ ফুল গাছ, মানে বাগানবিলাস মানে বোগেনভিলিয়া। তারজালে ঘেরা বাগান।

    ২. প্রথম বইঃ বোধহয় 'বানর রাজপুত্র' – উপেন্দ্র কিশোর রায়।

    ৩. প্রথম ক্রাশঃ 'র'।

    ৪. প্রথম প্রেমঃ ঠিক প্রথম কোনটা মনে নেই। :)

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ জ্ঞানত: 'ছোটা চেতন' 3D. ক্লাস সিক্স বোধহয়।

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ ২ বছরে পুরী। খুব উঁচু থামওলা একটা বাড়িতে ছিলাম। অনেক ঢেউ। হরিণের চামড়ার চটি হারিয়ে যাওয়া - এই স্মৃতি।

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ প্রীতম-দা। যোগাযোগ নেই।

    ৮. প্রথম রুমমেটঃ হস্টেল-বাস কুষ্ঠিতে লেখে নি।

    ৯. প্রথম কম্পিউটারঃ অ্যাসেম্বলড। Intel 486 DX2। 4GB RAM।

    ১০. প্রথম মোবাইলঃ হাচ (মানে আজকের ভোডাফোন) একটা সেট মার্কেটিং কোরেছিল। http://cdn2.gsmarena.com/vv/pics/sendo/ses230_00.jpg

    ১১. প্রথম হবিঃ বই পড়া।

    ReplyDelete
    Replies
    1. স্কুলের কি সুন্দর বর্ণনা কৌশিক। হাহা, প্রথম প্রেমের উত্তরটা ভালো।

      Delete
  11. 1.প্রথম স্কুলঃ Children’s Home, Guawahati. Emon kNedechilam, headmistress amake half dozen rumal gift korechilan. Se gulo byabohar na kore, ami golay jholano tie diyei naaker jol-choker jol sob muchtam.

    ২. প্রথম বইঃ Ektuo mone nei. Kintu amar pisi-r meye, Tumpa amake tar student baniye “teacher teacher “ khelto. Tar haate ekta cheRa boi thakto. Tumpa ekhono bole ami naki or kotha na sune boi ta poRtam.

    ৩. প্রথম ক্রাশঃ Ei sereche. Jodi nichok golper character hote hoy, tahole Tintin. Na hole ekta chele, S diye naam, ekhon ek nombor er bichete bNador. Ekhon take dekhle amar nijer upor I birokti hoy.eta abar class 4 er ghotona.

    ৪. প্রথম প্রেমঃ Jeta prothom, setake prem bola chole na. Aar jeta prem, seta sadly Prothom na.

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ Jurassic Park.

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ Kashmir. Tokhon amar 12-13 mash boyish. Maa bole pouchei hotel er ekta sundor flask bhenge felechilam. Amar kichhu mone nei. Maa nirghat dhop marche.

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ Moumita. Goto mash e or biye holo. Facebook na thakle jantam na.

    ৮. প্রথম রুমমেটঃ Shalini. Aaj je ami chaile mukhe mukhe gaali dite pari, eta or kache sekha puropuri. E chaRa obossho or aar kono obodaan nei.

    ৯. প্রথম কম্পিউটারঃ Class 11. Desktop. Ekta hashyokor email id chaRa aar kokhonoi use korini. Mone hoto hath dile, ba kono key tiplei dhumm kore fete jabe. Bhoyonkor!

    ১০. প্রথম মোবাইলঃ Nokia 3011. Pore jokhon battery kharap hoye gyalo, dokaan e giye mobile ta dyakhalam. Dokaandar mobile e hath na diyei bollo “O kisu hobe na. Ei maal er battery bajar e nei. E kiaar chole didibhai”. Okay, point taken.

    ১১. প্রথম হবিঃ Boi poRa.

    12. Prothom ambition: Military join kora.

    ReplyDelete
    Replies
    1. সুমনা, প্রথম প্রেমের উত্তরটা যে ফাটাফাটি দিয়েছ সেটা বলতে এসে দেখি অলরেডি লোকজন সে কথা বলে ফেলেছে।

      এক্স্যাক্টলি। দেখ গে কাকিমা ওটা নিজেই ভেঙেছিলেন, এখন তোমার দায় তোমার ঘাড়ে চাপাচ্ছেন। তুমি তখন অবলা আর অবোলা দুটোই ছিলে কি না, আত্মপক্ষ সমর্থন করতে পারবে না। জঘন্য।

      ওরে বাবা, মিলিটারি! কী সাংঘাতিক!

      Delete
  12. কুন্তলা - আপনি বলব? না তুমি? না দিদি? বয়সে বড় মনে হচ্ছে। অনেকে আবার দিদি না বললে হেব্বি খচে যায়। এই খেলাটা আগে বোধহয় ফেসবুকে খেলেছি, তবে বাংলায় লেখার মজাই আলাদা।

    ১. প্রথম স্কুলঃ জাগৃতি কিন্ডারগার্টেন, বরানগর। অনেক কুকীর্তি আছে এই স্কুলে। ওইটুকু বয়সেও প্রথম পরীক্ষায় উত্তরগুলো অ্যাডমিট কার্ডে লিখে এসেছিলাম। বাড়িতে ছোটপিসি এসেছিল, আরো দুদিন থাকতে বলেছিলাম, না শুনে ফিরে গেছিল। তাই আমিও অভিমান করে পরীক্ষায় খালি খাতা দিয়ে এসেছিলাম। পরে টিচার মাকে ডেকে বলেছিলেন, আপনার মেয়ে খুব সেন্সিটিভ। হায়, ওইটুকু বয়সে এরকম ক্যারেক্টার অ্যানালিসিস যিনি করেছিলেন, তাঁকে এখন পেলে ভাল হত।

    ২. প্রথম বইঃ এটা কিছুতেই মনে পড়ছে না, বর্ণপরিচয়ই হবে।

    ৩. প্রথম ক্রাশঃ ক্লাস নাইনে, টেনে পড়া সিনিয়ার, স্কুল ক্যাপ্টেন ছিল, আদ্যাক্ষর 'স', এখন ফেসবুকে যোগাযোগ আছে।

    ৪. প্রথম প্রেমঃ একুশে পা দিয়ে, ইউনিভার্সিটিতে, সেটা অবশ্য একতরফা ছি্‌ল, আদ্যাক্ষর না দেওয়াই ভাল। দু'তরফা প্রেম প্রথম এবং একমাত্র - বর্তমানে বেটার হাফ।

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ জুরাসিক পার্ক। ক্লাস এইটে, ব্যারাকপুরে গুপ্তা টকিজে। পাড়ার বন্ধু বান্ধব এবং সবার মায়েরা মিলে।

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ '৯০ সালে বম্বে-গোয়া-অজন্তা-ইলোরা। বেশ অনেকটাই মনে আছে, বম্বেতে পিসির বাড়ি থেকেছিলাম। একগুচ্ছ ছবি আছে। কৈলাসের গুহায় ফ্রেস্কোগুলো এখনো মনে আছে।

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ ক্লাস ওয়ান থেকে ফাইভ, নাম রিমি। ফাইভে উঠে আমাদের হাউজ অ্যালোকেশন হল, তাতে আমি রেড, ও ব্লু। হঠাত একদিন বলল, আমি এখন শুধু নিজের হাউজের ছেলেপিলের সাথে বন্ধুত্ব করব। আমিও রেগেমেগে বললাম, কর গা। তারপর থেকে আলগা বন্ধুত্ব ছিল। এখন ফেসবুকে দেখি, যোগাযোগ নেই যদিও।

    ৮. প্রথম রুমমেটঃ সুজাতা। অসম্ভব ভাল বন্ধু, প্রচুর সুখস্মৃতি আছে।

    ৯. প্রথম কম্পিউটারঃ অ্যাসেম্বল্ড, ২০০৩ সালে, এমএসসিতে ভর্তি হয়ে। সেটা এখনও চলছে, বাবা মা নিয়মিত ছবিছাবা মেল করে।

    ১০. প্রথম মোবাইলঃ ২০০৪ এ, নোকিয়া ২৬০০, মা জোর করে কিনে দিয়েছিল, সায়েন্স কলেজের ল্যাবে দেরি হত বলে।

    ১১. প্রথম হবিঃ মেনুকার্ড জমানো - বিয়ে, অন্নপ্রাশন, শ্রাদ্ধ, জন্মদিন, যেখানেই যেতাম, খেতে বসে আগে মেনুকার্ডটা তুলে মায়ের ব্যাগে পুরে রাখতাম। প্রচুর জমে গেছিল। একটু বড় হয়ে লজ্জা পেতাম, তখন স্ট্যাম্প জমানো শুরু করলাম।

    ১২. প্রথম আম্বিশন: গোয়েন্দা হতে চেয়েছিলাম। প্রদোষদা আর শার্লকদা মিলে মাথা খেয়েছিল আমার। হওয়া হল না, তবে ফরেনসিক সায়েন্স নিয়ে পড়াশোনা করতে চাই এখনো, দেখা যাক কপালে কী হ্যাজ।

    ReplyDelete
    Replies
    1. হ্যাজ হ্যাজ। ফরেনসিক হবে তোমার প্রিয়াংকা, আমি দিদি হয়ে বলছি। 'স' নামের এত ছেলে আমাদের প্রথম প্রেম হয় কেন গো?

      এমা লজ্জা পাওয়ার কি আছে, মেনু তো জমানোরই জিনিস।

      Delete
    2. Kuntala di, arre forensic na holeo khoti nei. purely academic interest e pore felbo.

      ar 's' ra shoye shoye achhe prithibite, tader du ekjon er proti byatha hole ki ar kora! tobe amar ek ba tui torfa der keu i 's' noy :P

      Delete
    3. বাব্বা, কামাল করেছ তো প্রিয়াংকা। শয়ে শয়ে 'স'-এর হাত থেকে বাঁচলে কী করে?

      Delete
    4. আহা, অত ভেবেচিন্তে তো প্রেমে পড়িনি। 'স'রা কোনোক্রমে বাদ পড়ে গেছে আর কী! বাকীদেরও তো একটু চান্স দেওয়া উচিত।

      Delete
  13. সুমনা, আপনি চিল্ড্রেনস হোম-এর ছাত্রী? স্কুলটা ভাঙাগড়ের দিকে কোথাও ছিল না? আমার পড়শি একটি ছেলে, সুদীপ্ত পাল, সে ১৯৮৯ নাগাদ চিল্ড্রেনস হোমে ভর্তি হয়। আপনার কোন ব্যাচ? এই সুদীপ্তও কিন্তু ল্যাজকাটা বাঁদর ছিল। আপনার প্রথম ক্রাশ এই নয় তো? হে হে... একটু মশকরা করলাম, অপরাধ নেবেন না প্লিজ।

    ReplyDelete
    Replies
    1. Arre na na, oporadh neoar kono proshno i nei.

      Hyan Bhangagorh ei. Ami-o 89 e bhorti hoyechilam. Kintu tokhon amake khun korleo mukh theke kotha fut to na. Tai kono Sudipto ke chini na :(

      Delete
  14. 1 pratham school : anandamela,bagbazar.chai ranger tunic ar laal tie ar laal belt,schooltay anek rajhansh ar duto mayur chilo ,mone ache :-) meera anuty bole akjon anko karaten, akbar khub kom number peye anekgulo subjecte fail kore garbito bhabe make ese bolechilam,..ma dekho kato laal daag peyechi!!

    2 pratham boi: 5 bacharer janmodine baba laal ronger sukumar sahityo samgro boita amar haate dicchen eta mone pore,upore beraler hasimukher chabi anka :-)

    3 pratham crush : tennis khela kicchu bujhtam na,kintu amar mone ache khub chotobelay Boris Becker ke daun lagto,otake crush bola jay kina janina

    4 pratham prem : etate amar sumanar uttarta khub pachanda hoyeche !!

    5 pratham cinema : baba ma r sange gie ekta thriller typer kichu dekhechilam, setate probably nasirruddin shah acting korechilen, bandho darajar nich die rakter dhara berie asche,erakam akta sc abcha abcha mone pore,naam mone nei :-(

    6 pratham berate jaoa : 2.5 -3 bachar boyeshe kedarnath nie jacchilen baba ma ,khub asustho hoye porechilam sunechi,pete tel malish kora hoche akta daktarkhanay erakam akta drishyo mone pore

    7 pratham best friend : paromita ,ei kayekdin age fb e abar jogajog hoyeche

    8 pratham roommate : pooja

    9 pratham computer : assemble kora ,prachur cinema dekhechi

    10 pratham mobile : nokia

    11 pratham hobby : ticket jamano,eta mile geche :-)


    ReplyDelete
    Replies
    1. হোয়াট? তোদের স্কুলে রাজহাঁস আর ময়ূর ছিল? ঘোর কলকাতা শহরের মধ্যিখানে? লাল দাগের গপ্পটা ফাটাফাটি। মলাট দেখে বই জাজ না করতে বলে যদিও, কিন্তু যে বইয়ের মলাটে হাসিমুখ বেড়ালের ছবি আঁকা সে বই যে ভালো হবে সেটা বলার জন্য বইটা সত্যিই পড়ার দরকার হয় না।

      নাসিরুদ্দিনের সিনেমাটার বর্ণনা দারুণ দিয়েছিল। টিকিট জমানো, হাই ফাইভ।

      Delete
  15. ১. প্রথম স্কুলঃ Humpty-Dumpty, Jodhpur Parker kachhei, temon bishesh mone nei, tobe golay water bottle duliye jabar chhobitai shudhu mone pore.

    ২. প্রথম বইঃ Khub chhotobelay ekta golper boi kena hoyechhilo amaar jonye jetay ektao juktaakkhor nei. Rakhaaler pithe khawar golpo chhilo taate mone achhe. Rakhal ekmone pithe khaachhe, aar hothaat daini buri esje khop kore dhore niye gelo :)...eisob chhilo aar ki.

    ৩. প্রথম ক্রাশঃ Joddur mone hoy, Stephie Graff. Aar shei jonyei bodhoy 'Prothom Shotru' bole kono proshno thakle shetar uttor hoto Monica Seles :)

    ৪. প্রথম প্রেমঃ Oi shaakuye ekkhaan.

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ Eitaa ekta unique jinish ghotechhilo. Amaar prothom hall-e giye dekha cinema 'Karoti' bole ekta khub baaje 3rd class bangla bhooter cinema, jaar shishu-choritre obhineta chhilam aami nije :). Villain Rabi Ghosh, aar director hochhen Shonar Kellay jini nokol Daktar Hajra shejechhilen.

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ Khub chhottobelay Madhya Pradesh-er Jabbalpur-e.

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ Taar naamer aadyokkhor 'R'. Satyajit Rayer 'Class-friend' golper smriti ushke uthlo likhte giye.

    ৮. প্রথম রুমমেটঃ Amraa chaar jon thaktam Narendrapur-er hostel-e. Baki tinjon Shyamal, Souvik, Amritesh.

    ৯. প্রথম কম্পিউটারঃ Ekta assembled desktop.

    ১০. প্রথম মোবাইলঃ Sei purono Nokia-r model.

    ১১. প্রথম হবিঃ Oi golper boi porai dhorte paaro. E chhara bishesh kono hobby chhilo na.

    ১২. প্রথম আম্বিশন: Kaashir ghaate dhuti pore chhnera pnuthi khule Mahabharat paath. 'Aparajito'-r influence bolte paaro :)

    ReplyDelete
    Replies
    1. আরে শ্রমণ তোমার সেই অভিনয়ের একটা স্টিল ফোটো আমি দেখেছি। জাস্ট ফাটাফাটি। তোমার প্রথম অ্যাম্বিশনটাও।

      Delete
    2. steel photo kothay pele ? amio jani na to. :)

      Delete
    3. এই রে, নেই বুঝি? তাহলে গুলিয়ে ফেলেছি। হয় ভিডিও নয় ইউটিউব, কীসে যেন দেখলাম? মোট কথা দেখেছি।

      Delete
  16. 1. prothom school : lucknow montessori...kono uniform chilo na
    2. prothom boi: bharat ki kahaniyan
    3. prothom crush: "premer phand pata bhubone" kina tai mone 4. porchey na.
    4. prothom prem: icche korche "aristotle" boli a la name of the rose kintu sumana aar tinni'r katha tai thik.
    5. prothom cinema: hall er prothom bodhoi charlie chaplin
    6. prothom berate jawa: allahabad
    7. prothom best friend: sunny
    8. prothom roommate: firdaus
    9. prothom computer: toshiba
    10.prothom mobile: nokia (old)
    11.prothom hobby: golper boi pora, stamp jomano
    12. prothom ambition: goyenda hoya.

    ReplyDelete
    Replies
    1. 1. prothom school : lucknow montessori...kono uniform chilo na

      'kono uniform chilo na' -- eta pore bemokka ekta bishom kheye bisal hesechi...uff kirom double meaning sonachhe eta...na bole thakte parlam na..pls kichu mone korben na.. :)

      Delete
    2. শম্পা, দু'জন মহিলা গোয়েন্দা হতে চাইতেন দেখে মহিলা হিসেবে গর্বে আমার বুক ফুলে উঠছে।

      Delete
  17. actually chilo....acid wash kapor...oi tukro guloi kuriye rekhechilan ranjit babu...tarpor apnara onake oi poshake dekhe mohit holen :)

    ReplyDelete
  18. Kuntala, amar prothom cinema kintu rishra r ekta cinema hall e,nam ekhon mone nei , cinemata r nam bodhoi 'Poribarton' , hapus hoe knedechhilam, sudhu eitukui mone achhe.

    ReplyDelete
    Replies
    1. উফ আপনি যখনই রিষড়ার কথা লেখেন আমার যা ভালো লাগে না ইচ্ছাডানা।

      Delete
  19. ১. প্রথম স্কুলঃ বিবেকানন্দ শিশু শিক্ষা মন্দির। সাসপেন্ডার দেওয়া মেরুন হাফ প্যান্ট, সাদা শার্ট আর কালো ছোট ছাতা। পিঠে নিল ব্যাগ আর গলায় লাল ওয়াটার বটল নিয়ে দাদু বা মায়ের হাত ধরে বীরদর্পে স্কুলে চলেছি, কিন্তু স্কুলে পৌঁছলেই কান্নাকাটি শুরু হবে।

    ২. প্রথম বইঃ এটা আমারও মনে নেই, তবে একটা নাম-না-জানা কমলা আর সবুজে ছাপা ছড়ার বই, যোগীন্দ্রনাথ সরকারের "হাসিরাশি" আর "আবোল তাবোল" এগুলোর মধ্যে কোনওটা।

    ৩. প্রথম ক্রাশঃ এই রে, মুশকিলে ফেললেন। প্রথম ক্রাশ বলতে কাকে বলব বলা খুব মুশকিল। অনেক ভেবেও একটাও নাম মনে করতে পারছিনা যাকে ক্রাশ বলা চলে। :(

    ৪. প্রথম প্রেমঃ এটার উত্তর দেওয়া খুব সহজ। প্রেম এখনো হয়ে উঠলনা।

    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ দেড় বছর বয়েসে আমার মা বাবা আমায় নিয়ে কিং কং দেখতে গেছিলেন, কিন্তু সেটার কথা বিশেষ মনে নেই। অল্প-অল্প মনে আছে তিনটে সিনেমা। কোনটা আগে কোনটা পরে ঠিক মনে পড়েনা, কিন্তু তিনটেই বছর পাঁচেক বয়েসে। আফ্রিকান সাফারি, গুপি গাইন বাঘা বাইন আর বর্ন ফ্রী। পুরোপুরি ঠিকঠাক মনে থাকা প্রথম সিনেমা জুরাসিক পার্ক, ক্লাস সেভেনে।

    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ এক বছর কিছু মাস বয়সে আমার রাজগির যাওয়াটা বিশেষ মনে নেই। প্রথম যে বেড়ানোটা আবছা মনে আছে সেটা হলো নেপাল-ভুটান বেড়ানো, বছর চারেক বয়েসে। বললে বিশ্বাস করবেননা, আবছা স্মৃতিগুলোর একটা হলো অনেক দূরে কয়েকটা হাতি বাঁধা, আর তাদের মাহুতরা তাদের খাওয়াচ্ছে। ওটা বোধহয় জলপাইগুড়ির ঘটনা।

    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ মহম্মদ ফাহাদ উল্লাহ। ক্লাস ওয়ান কিম্বা টু থেকে অনেক উঁচু ক্লাস অবধি আমরা বেস্ট ফ্রেন্ড ছিলাম। ইন ফ্যাক্ট যতদিন আমরা এক স্কুলে ছিলাম ততদিন। আমাদের অবশ্য ফোন ছিলনা। আমরা একসাথে আইস-পাইস আর ফোর কর্নার্স খেলতাম টিফিনে।

    ৮. প্রথম রুমমেটঃ অশিকদা, অর্থাত মহম্মদ আশিক। একসঙ্গে এতগুলো গুনসম্পন্ন মানুষ আমি আজও আরেকটা দেখিনি। যেমন গান, তেমনি আবৃত্তি, তেমনি অভিনয়, আবার তেমনি কম্পিউটার গেমস, তেমনি প্রোগ্রামিং, ছবি আঁকা, লেখা। আরো কি কি যে করতে পারত আশিকদা এখন আর মনেও নেই।

    ৯. প্রথম কম্পিউটারঃ যখন ক্লাস এইটে পড়ি তখন বাবাকে অফিস থেকে একটা কমপ্যাক কম্পিউটার দিয়েছিল। সেটাই আমার প্রথম কম্পিউটার। প্রোগ্রামিং, গান শোনা, ছবি আঁকা সবই করতাম তাতে। প্রথম ল্যাপটপ ডেল।

    ১০. প্রথম মোবাইলঃ নোকিয়া। ২০০৫ সালের জুন-জুলাই মাস নাগাদ উল্টোডাঙ্গা থেকে কিনেছিলাম। এই মডেলটা

    ১১. প্রথম হবিঃ ট্রেন বাসের টিকিট একটু আধটু জমিয়েছি আমিও, কিন্তু সেরকম সিরিয়াসলি নয়। প্রথম সিরিয়াস হবি ডাকটিকিট জমানো।

    ReplyDelete
    Replies
    1. প্রথম স্মৃতি নিয়ে আমার আর কিছু বলার নেই সুগত। যা বলার কুম্ভমেলাকেই বলতে দেওয়া উচিত। রুমমেট ভালো পেয়েছিলেন শুনে খুশি হলাম। অনেকেই খুব সাংঘাতিক সাংঘাতিক রুমমেটের পাল্লায় পড়ে শুনেছি।

      আপনি স্কুলে গিয়ে কাঁদতেন বুঝি? ছো ছো।

      Delete
  20. ১. প্রথম স্কুলঃ দমদমের 'টাইনি টট'। বাবার সাথে সাইকেলের সামনের রডে একটা পুঁচকে সীটে বসে স্কুলে যেতে যেতে কান্না পেত কিনা মনে নেই। খাঁচায় পোষা একটা সাদা খরগোশের সামনে টিফিন টাইমে ভিড় করে থাকতাম সবাই ।
    ২. প্রথম বইঃ প্রথম কোন বই সজ্ঞানে পড়েছি মনে নেই। তবে একটা মস্ত বড় রংচঙে ছবিওয়ালা ওয়ার্ডবুকের কথা মনে পড়ে। আর ছিল 'আমার শৈশব' বলে একটা বই যাতে আমার জন্ম থেকে শুরু করে ছোটবেলার অনেক কথা সুন্দর করে লিখে রাখত বাবা। কোথায় যে হারিয়ে গেল বইটা কে জানে!
    ৩. প্রথম ক্রাশঃ 'শ্রীমান পৃথ্বীরাজ'-এর মহুয়া রায়চৌধুরী নাকি শক্তিমানের প্রেমিকা গীতা বিশ্বাস - ঠিক করে উঠতে পারছিলাম না। কিন্তু শ্রমণবাবুর উত্তরটা দেখেই মনে পড়ে গেল - প্রথম ক্রাশ মার্টিনা হিঙ্গিস ছাড়া আর কেউ হতেই পারে না।
    ৪. প্রথম প্রেমঃ প্রথম একতরফা প্রেম - আমার জনও ‘স’। কলেজে থাকতে। আর প্রথম এবং আজ অবধি একমাত্র দু’তরফা প্রেমিকার আদ্যক্ষর? সেটাও ‘স’।
    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ বাবা মায়ের সঙ্গে 'গুপী বাঘা ফিরে এল'। কোন হলে মনে নেই - সম্ভবত ধর্মতলার আশেপাশে।
    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ বছর পাঁচেক বয়সে পুরী। প্রথম প্লেনে চাপা আর প্লেনের জানলার ভিতর দিয়ে আলো ঝলমলে রাতের কলকাতাটা আস্তে আস্তে ছোট্ট হয়ে অন্ধকারে মিলিয়ে যেতে দেখার উত্তেজনা কোনদিন ভুলব না। এখন অবশ্য ওই দৃশ্যটা শুধুই দুঃখের - প্রতি বছর একবার করে দেখতে হয়।
    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ অর্ণব। ক্লাস সিক্সে হিন্দু স্কুলে চলে যায়। ইলেভেনে আমিও সেখানে গিযে আবার তার দেখা পাই - কিন্তু বন্ধুত্বটা আর আগের মত জমেনি।
    ৮. প্রথম রুমমেটঃ হোস্টেলে না থাকায় রুমমেট কখনো হয়নি। বিদেশে এসে প্রথম ফ্ল্যাটমেট JD। প্রথম নেশার হাতেখড়ি তার কাছেই।
    ৯. প্রথম কম্পিউটারঃ ক্লাস ইলেভেনে পাওয়া অ্যাসেম্বল্‌ড্‌ ডেস্কটপ। গেম খেলে খেলে তার কীবোর্ডের দফারফা হয়ে গেছিল। বহুদিন দেহ রেখেছে।
    ১০. প্রথম মোবাইলঃ নোকিয়া ৩২৩০। প্রথম প্রথম নিজের প্রাণের চেয়েও প্রিয় ছিল ওটা। বহুবার খারাপ হয়ে আর রং চটেও এখনো টিকে আছে - বাবা মাঝেসাঝে ব্যবহার করে।

    ১১. প্রথম হবিঃ এটা মিলে গেছে। ওই হলুদ রঙের পিচবোর্ডের ট্রেনের টিকিটের শখ ছিল বহুদিন। পরে অবশ্য ক্রিকেটারদের ছবি আর রেকর্ড সম্বলিত ট্রাম্প কার্ড (বাবল গামের সাথে ফ্রী দিত) নিয়ে পাগলামো করেছি অনেক বয়স অবধি।

    ১২. প্রথম হতে চাওয়াঃ অবশ্যই গোয়েন্দা - প্রদোষ মিত্তিরের কল্যাণে।

    আচ্ছা এটা তো ভালই লাগল। কিন্তু আসল কুইজ আবার চাই শিগগিরই। এবং ঘনঘন।

    ReplyDelete
    Replies
    1. ওই বাবার সাইকেলের সামনে পুঁচকে সিট আমারও ছিল পিয়াস, হাই ফাইভ। তুমিও গোয়েন্দা হতে চাইতে? শুনেও ভালো লাগে।

      Delete
    2. পুরী থেকে নন্দনকানন বেড়াতে গিয়ে আমিও জীবনে প্রথম হাতি দেখেছিলাম। পিঠে ওঠার প্রবল বাসনা থাকলেও শেষমেষ সাহসে কুলিয়ে উঠতে পারিনি।

      Delete
    3. কাজিরাঙ্গা গেছ পিয়াস? আমার মাবাবা ওখানে গিয়ে হাতির পিঠে চেপে সাফারিতে বেরিয়েছিলেন। এবার বাড়ি এলে একটু সময় করে কাজিরাঙ্গা গিয়ে হাতির পিঠে চাপতে পার। বেড়ানও হবে, হাতি চাপাও হবে।

      Delete
    4. নাহ যাইনি, কাজিরাঙ্গা তো নয়ই, এমনকি ঘরের কাছে জলদাপাড়া-গরুমারাও দেখা হয়নি। তবে এবার দেশে গেলে নির্ঘাত ঐদিকেই যাব। গতবার গেছিলাম সুন্দরবন, পরেরবার টার্গেট উত্তরবঙ্গ আর কপালে থাকলে অসম বা মেঘালয়ের দিকটাও। আপনার লেখাটা পড়ে শিলং যাওয়ার জন্যও মুখিয়ে আছি।

      Delete
  21. bah...ei quiz ta besh majar...

    1. prothom school : Shishutirtha..sada jama ar khaeri ranger pant. ekta choto galir madhye die gie amar pratham school. baba cycle e kare pouche diten..school er slip ta amar khub priyo chilo.
    2. prothom boi: eta akdam mane parchena...tabe chabi te bhara chin desher upokathar bangla translation kara 'Panda Elo Deshe' namer akta bai amar khub priyo chilo..asustho ar path harano pandar bachha ke jangaler dhare thaka ak china paribar shustho kare tole. paribarer bachha cheletar sathe pandar darun dosti hay...seshe shushtho hoe uthle pandar nijer barir janyo man kamon karto. se jangaler dike udas mukhe takie thakto. takhan take jangale gie chere asa hoechilo. bidayer samay ei paribar ar bachha cheletake chere jaoar dukhhe pandar mukhtao karun dakhato!
    3. prothom crush: oi j Monica Sales...steffi r kache here gele bhishan rag hato :D
    4. prothom prem: crush anek...kintu prem oi akkhan.
    5. prothom cinema: andhokar hall ghare ami babar pashe base...cinematar baki kichhu mane nei...kintu jakhan sinho ta garjan kare othe takhan ami ato chamke uthi j chair theke pare jai arki..baba balechilen are ota to pardar chabi, bhay pasna...chabir nam Tarzan (exact naam tao mane nei).
    6. prothom berate jawa: Dighar samudratat..baba ma ar tader kichu bandhubandhab sabai mile chutiye samudre snan karche...ami khub choto...amar dayitto baba-maeder juto samlano! at least amar samne jutor dai ar ami balite base-eta spashto mane pare....sab bhaloi chilo..kintu snan seshe sabai jakhan fire elo takhan ami bejay kanna jurlam...ma kothay? ma ke dekhte pachhina! asole samudre namar janyo ma, babar akta pajama ar t-shirt parechilen...ar edike ami make chini shudhu saree te. bojho kando :)
    7. prothom best friend: 'Johny Soco and flying Robot' namer akta TV series chilo. tate bishalkay Robot Johny Soco r dake ure chale asto. sei Robot tar sathe amar besh akta kalponik bandhutto hoechilo. :)
    8. prothom roommate: Dhiman...
    9. prothom computer: Assembled computer...
    10.prothom mobile: nokia (old)
    11.prothom hobby: ekdam mile gachhe...Ticket jamano.
    12. prothom ambition: Spiderman hoya...spiderman oi poshak jar hat theke botam tiplei jal beroy...seta besh kichudin hanye hoe khujechilam. :)

    ReplyDelete
    Replies
    1. ইস সায়ক, আমার এক্ষুনি পাণ্ডার বইটা পড়তে ইচ্ছে করছে। এই বাচ্চাকে জুতো ধরিয়ে লাফিয়ে সমুদ্রে নেমে যাওয়াটা বাবামাদের একটা কমন রোগ দেখা যাচ্ছে। ওই দক্ষিণভারত ভ্রমণেরই একটা ছবি আছে আমার। বিচের ওপর একটা মরা গাছের গুঁড়ির ওপর ভীষণ রেগে ভুরু কুঁচকে পা ঝুলিয়ে বসে আছি, পায়ের কাছে বালির ওপর একগাদা জুতো। জঘন্য।

      টিকিট জমানো, হাই ফাইভ।

      Delete
    2. আমার সেই প্রথম পুরী ট্রিপেও একদম একরকম একটা ছবি আছে বীচের উপর পড়ে থাকা একটা নৌকোর উপর বসে - সামনে যথারীতি বাবা-মায়ের জুতো। আমাকে নির্ঘাত বোঝানো হয়েছিল জলে নেমে দাপাদাপি করার থেকে বীচের বালিতে ওই নৌকোটা চালানোর চেষ্টা করা অনেক বেশি রোমাঞ্চকর!

      Delete
    3. বাবামাদের পেটে পেটে কি কম বুদ্ধি পিয়াস? সন্তানের মাথায় টুপি পড়াতে ওঁরা ওস্তাদ।

      Delete
  22. ১. প্রথম স্কুলঃ নাম ভুলে গেছি, প্রপার নাউনে আমার বরাবর ই ব্যথা। এক বছর পড়েছিলাম, কেজি ওয়ান। জীবনে প্রথম ও অন্তিম বার ফার্স্ট প্রাইজ পেযেছিলাম। প্রচ্ছদে দুটো শিং ওলা দৈত্যের ছবি ছিল।
    ২. প্রথম বইঃ মনে হচ্ছে উপেন্দ্রকিশোর।
    ৩. প্রথম ক্রাশঃ চন্দ্রাকান্তায় শিবদত্‌ এর বৌ, রাণী কলাবতী। এই নামটা মনে আছে, অথচ কিছুতেই প্রথম স্কুলটা মনে পড়লো না!
    ৪. প্রথম প্রেমঃ নিজেই ভেঙ্গে দিয়েছিলাম। প্রথম সমবয়েসী কোনো মেয়েকে কাঁদতে দেখা। নীলচে ধূসর স্মৃতি। বৃষ্টি পড়ছিল। ১৫/২০ পা হেঁটে গিয়ে, একবার ঘুরে তাকালো। জোর করে ম্লান হাসলো। টা টা করে চলে গেল।
    ৫. প্রথম (হলে গিয়ে) সিনেমাঃ অঞ্জলি, হিন্দি, স্পষ্ট মনে আছে, ২/৩ দিন ধরে আবেশ ছিল।
    ৬. প্রথম বেড়াতে যাওয়াঃ দীঘা। লালচে লালচে প্রিন্টের ছবি, বাবার কালো, মোটা গোঁফ। ঝিনুক, নিজে হাতে। নিঃসন্তান দম্পতির সাথে পারিবারিক বন্ধুত্ব। চিংড়ি মাছ ভাজা।
    ৭. প্রথম বেস্ট ফ্রেন্ডঃ পঞ্চা, ক্লাস মেট, স্কুলের পর যোগাযোগ নেই।
    ৮. প্রথম রুমমেটঃ রাজা=সুনন্দ, অভীক।
    ৯. প্রথম কম্পিউটারঃ ১৯৯৮, পেন্টিয়াম ১, ১ জিবি হার্ড ডিস্ক, সিডি রম খোলার জন্য রিমোট।
    ১০. প্রথম মোবাইলঃ মোটোরোলা, মডেল মনে নেই, পেপারে বিজ্ঞাপন দিযেছিল যে ভারতে রিলিজ হওয়া প্রথম ক্যামেরা ওলা মোবাইল। বুঝতেই পারছেন, টেকনিক্যাল খরচাপাতির ব্যাপারে বাবার মন বেশ দরাজ।
    ১১. প্রথম হবিঃ স্ট্যাম্প কালেকশন
    ১২. প্রথম হতে চাওয়াঃ লেখক

    ReplyDelete
    Replies
    1. অনির্বাণ, প্রথম হতে চাওয়া, প্রথম কম্পিউটারের এক জিবি হার্ড ডিস্ক, প্রথম (দু'তরফা, অবভিয়াসলি) প্রেম নিজে ভেঙে দেওয়া---সবেতে হাই ফাইভ। শেষ বিষয়টার তোমার সঙ্গে আমার একটাই মাত্র তফাৎ। তুমি যার হৃদয় ভেঙ্গেছিলে সে ম্লান হেসে টাটা করেছিল, আর আমি যার ভেঙেছিলাম সে আমাকে গুছিয়ে গালি দিয়ে চিঠি লিখে বলেছিল, তুই না ছাড়লে আমিই ছাড়তাম।

      মন্তব্য পেয়ে খুব ভালো লাগল, থ্যাংক ইউ।

      Delete
    2. প্রণব কন্যা আশ্রম, বারাসাত। সোর্স; ৮৮ বছর বযেসী ঠাকুর্দা, ও ৮২ বছর বযেসী ঠাকুমা। আমি পুনরায় লজ্জিত এটা মনে না রাখতে পারার জন্যে।

      Delete
    3. আহা, নিজের ওপর এত কঠোর হওয়ার কী আছে অনির্বাণ। এইসব পরিস্থিতিতে সবসময় শার্লক হোমসের কথাটা মনে রাখবে। আমাদের ব্রেনের হার্ড ডিস্কেও মেমোরি লিমিটেড, একটা অদরকারি তথ্য জমিয়ে রাখা মানেই আরেকটা দরকারি তথ্যের জায়গা না হওয়া। কাজেই নো চিন্তা। কিন্তু দাদুঠাকুমারা যে কী কাজের সেটা আরও একবার প্রমাণ হল।

      Delete
  23. সবারটা পড়ে বেশ মজা লাগলো।

    এতো বেশি লিখতে ইচ্ছে করছে না। কুন্তলা, দিল্লি থেকে ফেরত এলাম। তোমাকে মনে করে CP থেকে wengerএর শাম্মি কাবাব খেয়ে,বাড়ির জন্য কিনে তবে এই আসছি ।
    মিঠু

    ReplyDelete
    Replies
    1. আরে না না, এত খেটেখুটে লম্বা জার্নি করে এসে আবার লিখবে কি মিঠু। ওয়েংগার'স ভালো লেগেছে তাহলে। গুড গুড।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.