May 16, 2012

পরজন্মে যদি কিছু হতেই হয়, ফ্রেঞ্চ হব



আমাদের শুক্রবারের আড্ডার প্রশ্ন প্রশ্ন খেলার একটা অন্যতম জনপ্রিয় প্রশ্ন হচ্ছে, পরজন্ম বলে যদি কিছু থাকে, তাহলে কী হয়ে জন্মাতে চাও?

আমি এতদিন মুহূর্ত না ভেবে জবাব দিতাম, “হোয়াইট মেল, রিচ অ্যান্ড থিন কিন্তু এখন উত্তরটা একটু বদলাতে হবে মনে হচ্ছে। পরজন্ম বলে যদি কিছু থেকে থাকে, তাহলে পায়ে পড়ি ভগবান, আর কিচ্ছু চাই না, আমাকে খালি একটুখানি ফ্রেঞ্চ হয়ে জন্মাতে দিও।

সে ধুমসো মোটা, হাভাতে গরিব, ফিমেল ফ্রেঞ্চ হয়েও যদি জন্মাতে হয়, নো পবলেম।

এইবেলা বলে রাখি, ভূতের ভবিষ্যৎ দেখে ইস্তক ভাবছি জীবন থেকে র-ফলাটা কাটিয়েই দিই। পপার পোনানসিয়েসন নিয়ে অত বলপোয়োগ করে হবেটা কী?

যাকগে, যে কথা হচ্ছিল। এতদিন ধরে জেনে এসেছি, ফ্রেঞ্চ সব ভালো। ফ্যাশন, খাওয়াদাওয়া, সিনেমা, পারি শহর, পাউরুটি, মহিলাদের ফিগার, চুমু, চিজ, পুরুষদের দাড়ির ছাঁট। তাছাড়াও যেগুলো একেবারেই ফ্রেঞ্চ নয়, কিন্তু ভালো জিনিস, যেমন ধরুন আলুভাজা, তাকেও জাতে ওঠার জন্য নিজেকে ফ্রেঞ্চ বলে চালাতে দেখেছি। কিছুদিন আগে শুনলাম ফ্রেঞ্চ মায়েরা পৃথিবীর শ্রেষ্ঠ মা। মাতৃত্বের পোতিযোগিতায় (কী করবো, পোলোভন সামলাতে পারছি না) তাঁরা চাইনিজ মায়েদেরও নাকি বলে বলে হারান। আর এখন শুনছি, ফ্রেঞ্চ বাচ্চারা পর্যন্ত ননফ্রেঞ্চ বাচ্চাদের থেকে ভালো। ফ্রেঞ্চ বাবামায়েরা মাথার ঘাম পায়ে ফেলে, যা জোগাড় করে এনে মুখের সামনে ধরে দেন, তারা নাকি সোনামুখ করে সব খেয়ে নেয়। আদরে বাঁদর অ্যামেরিকান বাচ্চাদের মতো “আমার ফ্রেঞ্চ আলুভাজা চাআআআআআই” বলে থালাবাটি বাজায় না।


উৎস গুগল ইমেজেস
তাই বলছি, ফ্রেঞ্চ না হয়ে জন্মালে আর চলছে না। এই দেখুন বাঙালি বাচ্চারাও কিন্তু সব খায়, অন্তত আমি যখন বাচ্চা ছিলাম তখন খেত, কিন্তু তাদের নিয়ে কেউ কখনও আদিখ্যেতা করে নিউ ইয়র্ক টাইমসে আর্টিকেল লিখেছে?

নাকি বাঙালি বাচ্চারা এখন আর সব খায় না? এখন তাদের কচি পেটে দুর্গাপূজোর স্পাইসি খিচুড়ি সয় না?  গোটা মাছের ‘বোনস’ বাছতে কোমল হাতে কড়া পড়ে যায়?

আমি বলছি না যে আমি ছোটবেলায় মা যা দিতেন সব একেবারে বিনা প্রতিবাদে খেয়ে ফেলতাম। আমার মা রোজ আমাকে গাজরসেদ্ধ চটকে ভাতের সাথে মেখে খাইয়ে স্কুলে পাঠাতেন, চোখ ভালো রাখার আশায়। আমি রোজ চেঁচাতাম এবং রোজ থালার গাজর শেষ করে স্কুলে যেতাম। না শেষ করে গেলে পরিণতি কী হবে জানতাম না, কিন্তু খুব সাঙ্ঘাতিক যে কিছু একটা হবে এইটা আন্দাজ ছিল।

আমি নিশ্চিত কোন না কোন মা এই পর্যন্ত পড়ে বলছেন, হ্যাঁ হ্যাঁ তোমার তো সব ভালো ছিল, বোঝা গেছে। পরকে দেখে হাসা? নিজের হলে বুঝবে। হয়তো সত্যি। দশচক্রে ভগবান ভূত হন, কুন্তলা বন্দ্যোপাধ্যায় তো কোন ছার। আমার বাচ্চা হলে আমিও হয়তো তাকে খিচুড়ি লাবড়ার বদলে পিৎজা খাওয়ার আলাদা পংক্তিতে বসাব। কিন্তু এইটা কথা দিচ্ছি, তখন আপনারা আমাকে দেখে যত খুশি হাসুন, অবান্তরের আর্কাইভ হাঁটকে এই পোস্টটা আমাকে ফরওয়ার্ড করুন, আমি কিচ্ছু মাইন্ড করবো না। পমিস।

কারণ আমি তখনও নিজের মনে জানব যে ব্যাপারটা খুবই অদ্ভুত হচ্ছে।

বাচ্চা আর বড়দের মধ্যে ক্রমবর্ধমান এই দূরত্বটা আমাকে ঘেঁটে দেয়। আলাদা খাবার, আলাদা ভাষা, আলাদা আইনকানুন। মা বাবারা দিব্যি লাল নীল সবুজ হলুদ চিনতে পারেন, কিন্তু বাচ্চাদের চেনানোর সময় টিয়াপাখি গ্রিন, পাম্পকিন ইয়েলো, খেলার বল রেড রঙের। আমার চেনা অনেক বাড়িতেই বাচ্চা আর কুকুরের সাথে এক ভাষায় কথা বলা হতে দেখেছি। গো, সিট, ইয়েস, নো, ফেচ। পোষা কুকুরের সাথে লোকে ইংরিজিতে কথা বলে কেন, সেটা অবশ্য আমার জীবনের অন্যতম জ্বলন্ত একটা প্রশ্ন। যদি কারো জানা থাকে তো বলবেন, দয়া করে।

তাও না হয় বুঝতে পারি, গ্রিন, ইয়েলো, রেড বলার সাথে ভাষা শেখানর একটা সম্পর্ক আছে। হয়তো বাচ্চা লাল নীল সবুজ আপসে শিখে নেবে, যতই হোক মাতৃভাষা। কিন্তু খাবারের ভেদাভেদটা আমি সত্যি বুঝি না।

বাচ্চারাও কী বোঝে? কে জানে। এখনকার বাচ্চারা যদি একটুও আমাদের আমলের বাচ্চাদের মতো হয়, তাহলে তারাও তো অধীর আগ্রহে বড় হওয়ার জন্য অপেক্ষা করে আছে। মায়ের ব্যাগ কাঁধে নিয়ে অফিস অফিস খেলছে, বাবার শার্ট পরে ডাক্তার সাজছে। চোখে জল চলে এলেও “আমি তো ঝাল খেতে পারি” বলে বড়দের তরকারি খাচ্ছে, যদি এই করে বড় হওয়ার ঘটনাটাকে একটু তাড়াতাড়ি ঘটানো যায়। ঝাল তো ছেড়েই দিন, আমি তো দুধের গ্লাসে একটা দুটো মরা পিঁপড়ে ভাসতে দেখলে এক্সট্রা খুশি হয়ে যেতাম। কে যেন বুঝিয়েছিল, পিঁপড়ে ভাসা দুধ খেলে পিঁপড়েদের মতো সাঁতার শেখা যায়।

কী টুপিটাই যে পরিয়েছিল, সেটা অবশ্য পরে সাঁতার শিখতে গিয়ে হাড়ে হাড়ে বুঝেছি।

কে জানে। হয়তো বাচ্চারা এখন বুদ্ধিমান হয়ে গেছে। বড় হলে যে লাভের চাইতে ক্ষতির অংশটাই বেশি, সেটা বুঝে গেছে। তাই যদ্দিন পারা যায়, আলাদা টেবিলে বসে পিৎজা খেয়ে ছোটবেলাকে জিইয়ে রাখতে একটুও আপত্তি করছে না।

22 comments:

  1. তুই একটা বাজে মেয়ে।
    হালকা লেখা ভেবে শুরু করেছিলাম, শেষের দিকটায় মনটা কেমন একটা তালগোল পাকিয়ে গেল।
    আর আমার সঙ্গে মাও নেই, যে লুচি আর হিং-দেওয়া আলুর দম করে আমার মন ঠিক করে দেবে।
    গররররররর...

    ReplyDelete
    Replies
    1. আরে সরি সরি। তোমার হিং ভালো লাগে? আমি আসলে ছোটবেলায় ভুল করে একবার রান্নাঘরের হিং-এর কৌটো খুলে প্রায় নাক ডুবিয়ে বুক ভরে নিঃশ্বাস নেওয়ার ভুল করে ফেলেছিলাম। সেই থেকে, স্কারড ফর লাইফ। তবে রান্নায় দিলে নিশ্চয় গন্ধটা বদলে যায়। এর পরের পোস্টটা একেবারে বাজে বকা। পতিসসুতি রইল।

      Delete
  2. kuntala... ami ei english e instruction dewa ma-baba r besh koyekta sample ke chini. tader jigyes korte ans diechhilo je ete naki school e gie instruction follow korte subidhe hobe. erom ekta mokhhom jukti r dhakka kheye amio bari eshe meyeke chokh er bodole eye, naker bodole nose sekhanor chhok kortei or confused mukh ta dekhe boro maya holo.. ekhono she ingriji bhashar modhye sudhu p_t_y tai bolte shikhechhe.. school e giye or jonyo je chorom durbhog opekhya korchhe ami nishchit jeneo kirom oi doggy-instructor er role ta palon korte parlam na. e jonme ar oi french prefix add holo na amar designation er aage..

    ReplyDelete
    Replies
    1. ওহ সোহিনী, কী জানি হতেও পারে। আমার স্কুলে আবার সব ইন্সট্রাকশন, বকুনি, কানমলা...সবই পাতি বাংলায় দেওয়া হতো। তাই আমার অসুবিধে হয়নি। আর তোমার মেয়ের প্রসঙ্গে বলি, বিশ্বাস করো (আমি জানি তুমিও জান) কিসসু দুর্ভোগ বাকি নেই। চোখ যখন শিখেছে, আই-ও শিখে যাবে যথাসময়ে।

      Delete
  3. Amra to baper jonmeo ingriji te chokh-naak bolechi bole mone porche na. Shekhbar jonye shikhechi definitely tobe emni sentence e mone hoy bolini. Amio eta lokhyo korechi, surjo ke hotat "sun" bole khatir kora hochilo :) Kukur der training er byapar ta holo, aadi joog theke trainer ra jehetu ingrej, tai command gulo english e. Chaile keu kukur ke chhoto theke "sit" er jaygay "bosho" bollei shey tai shikhbe.
    Ekta golpo mone pore gelo kukur proshonge, Dhakuria Lake er dhare kono bangali saheb tar alsatian niye bikele ghurche, kukur ta hotat haat chhariye doure geche, saheb pechhone chhutche "Blackie, Blackie" bole daakte daakte. Blackie pattao dichhe na. Emon somoy kotogulo college er chhele tader dekhe "Ei Kelo!!" bole jei jore dekeche, Blackie (orofe Kelo) shurshur kore ferot geche sei saheb er kache!
    Amakeo gajor seddho khaoano hoto chokh bhalo hobe bole, ROJ. Ki je hoyeche ta to dekhte pachhi :D
    Ar porer jonme ami wild horse hoye jonmate chai....ar kichhu na!!!

    ReplyDelete
    Replies
    1. রিয়া, সেটা ঠিকই বলেছ অবশ্য। কুকুর পুষিয়েরা একসময় সব সাহেবই ছিলেন। দেশি লোকেও কুকুর পুষত, কিন্তু সেটা ওই লালুউউউউউউ বলে ডেকে দুপুরের এক্সট্রা ভাত খেতে দেওয়া টাইপ পোষা।

      হাহা লেকের গল্পটা দারুণ। কুকুরদের ভাগ্যেই যত বিলিতি নাম জোটে। পোষা গরুকে কেউ কখনও মারগারেট বলে ডেকেছে?

      Delete
  4. amader ek banga santan prof chilen jini pratyek lecture e antato ekbar "when i was in california/NY/london/berlin" bolten. onar sambandhe campus e ekta goppo chilo.

    onar ekbar naki khub jwar hoyechilo. jakhon temp 100 takhon uni "christ almighty, christ almighty" jore jore jopte thaken.

    tarpor holo 102, takhon "oh god, oh lord".

    sheshmesh jakhon 104, takhon ghorer madhe chitkar kore
    utlen, "o maa, maa gow, "

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা শম্পা। ক্রাইস্ট অলমাইটি...আমারও তোমার গল্পটা শুনে বলতে ইচ্ছে করছে।

      Delete
  5. btw, seeta theke shuru kemon lagchey. paula richman er "many ramayanas" porechho ki? sekhanei prothom thai desher ramayan er goppo porlam. setar theke ekta para tuley dichhi!

    Sita jumps into Ravana's funeral pyre. Says she before being consumed by the flames:
    "You, Rama, rejected me because you fear that my body was defiled by his touch, though you know my heart was pure. This anti-god wanted my heart, even though he knew my body was taken by you. Some day, intelligent people will know who was a nobler lover."

    ReplyDelete
  6. Shampa, saadhe amader Michael Ravan ke hero ar Ram ke villain baniyeche?

    ReplyDelete
  7. luv kush er gaan shono
    http://www.youtube.com/watch?v=3zfnPo2MYjE

    ReplyDelete
    Replies
    1. শম্পা, সীতা থেকে শুরু আগেও পড়েছি। এখন আবার বার করে ধূলো ঝেড়ে রিপিট রিডিং হচ্ছে আরকি। ভালো তো বটেই। তবে আমার বেস্ট লাগে নবনীতার নিজের বাড়ির গল্পগুলো।

      রামের কথা আর বোলনা। আসলে এই পুরাণ মহাকাব্যে মেয়েদের ট্রিটমেন্ট নিয়ে কথা বলতে শুরু করলেই আমার শরীর খারাপ করতে থাকে রীতিমত। রিয়া, মাইকেল বুদ্ধিমান লোক বোঝাই যাচ্ছে, তাই না লক্ষ্মণের বদলে ইন্দ্রজিৎকে নিয়ে মহাকাব্য লিখেছেন।

      গানটা নিশ্চয় শুনব শম্পা, কিন্তু এখন টেইম নেই। মা খেতে ডাকছেন। পরে এসে শুনব, পমিস।

      Delete
    2. chomotkaar lekhaTa :-) French der songe ekTa byapare kintu bangali der jobbor mil aachhe... se golpo Ta ek bondhu shuniyechhilo...

      Geneva-r ekTa research laboratory te aamar sei bondhuTi kaaj korto, labmate ek foraasi chhokra, aar aaro duTi markini chhele-meye. forasi chheleTi bhaari naak unchu.... khabar dabar konokichhui taar mon moto hoy na... bisheshoto amarican der food habit dekhle se ritimoto korunar chokhe takay. cheese stick taake kichhutei khawano jaay na, mukh bnekiye bole "aamader deshe koto bhalo bhalo cheese pawa jaay, sesob chheRe ei khabo? dhus!"

      taa ekdin maachh-er ki ekta preparation hoyechhe, french chheleTi kichhutei khabe na "France-e fish with mustard sauce khawa hoy... mustard chhaRa maachh ki khawa jaay naaki? se to maachh-er opomaan!"

      "aamra bangaliraao mustard diye fish khai, jaano?" ei bole aamar bondhuTi taake sorshe ilisher golpo shonaalo.....

      foraasi chheleTi mugdho ebong uttejito "jaak, French baad dile tomraai taahole prithibite ekmaatro sobhyo jaat, jara maachh Ta Thikbhaabe khete jaane!" :-)

      Raka

      Delete
    3. ধন্যবাদ রাকা। তোমার গল্পটা খুব মজার। তবে সর্ষে মাছ ছাড়াও বাঙালি আর ফ্রেঞ্চদের মধ্যে আরও একটা মিল আছে। ইন ফ্যাক্ট তোমার গল্পেই সেটা পরিষ্কার। দু জাতই নিজেদের ভয়ানক বুদ্ধিমান এবং বাকিদের বোকা মনে করে।

      Delete
  8. Sei Satyajit Ray er Asamanja babur Kukur golpo ta mone pore gelo tomar lekha ta pore.... sekhane bolechhilo... kukur ke naki sahebar jat bole mone hoi... r nijeke naki bes ekta saheber malik.... tai hoito biliti nam dei r sei kaida te e instruction o.....
    ekhane amar porichito jader pola paan royechhe tader to dekhi pati bangla te e kotha bolte... tobe dekhechhi mayer ra bises kore bachha der bhalo mondo bangali khawar dite chan na.... emonki alu posto o na... jiggasa korate bollen.. dhur ora mormo bujhbe na!!

    ReplyDelete
    Replies
    1. হুম, ইন্টারেস্টিং পর্যবেক্ষণ গোবেচারা। আমার মনে হয় কী বলত, বাবা মায়েরা মনে করেন, আহা আমরা এতো স্ট্রাগল করে আলুপোস্ত খেয়ে বড় হয়েছি, আমার ছেলেমেয়েও তাই খেতে যাবে কোন দুঃখে? ওরা গোট চিজ আর ক্যাভিয়ার, নিদেনপক্ষে চিকেন উইংস নয়তো হটডগ খাবে।

      Delete
  9. গরুর নাম মার্গারেট হয় কিনা জানিনা, তবে মনোজদের অদ্ভুত বাড়ির গরুর নাম কিন্তু "হারিকেন" ছিল|
    আজকেই একটা ফ্রেঞ্চ সিনেমা দেখলাম | Ratatouille | দেখে মনে হলো পৃথিবীতে বাঙালি ছাড়া যদি অন্য কোনো জাত ভাল খাবারের কদর করতে জানে তারা হলো ফরাসীরা| কাজেই আর জন্মে ফরাসী হয়ে জন্মানোর ইচ্ছেটা আমারও আছে|

    ReplyDelete
    Replies
    1. সরি সিনেমাটা ফ্রেঞ্চ না... ফ্রান্সের গল্প|

      Delete
    2. ওই একই হল।

      Delete
  10. eisob dekhle hasi e pay..ar khukkhuk kore hasi..amio dekhchi..ekta case boli..train e jachchi...theke theke ekjon kaka tar choto bachchtike bole utchen..oi dekho oi dekho..oi ekta pig....oi oi..oi dekho ge cow mathe chorche..oi dekho ogulo holo hen....janina keno erokom hasyokor karbar kichu baba ma ra kore thaken

    ReplyDelete
  11. French khabar bhalo hain? amay amar ek bondhhu fench khabar khawabe deke aluseddote khIm diye diyechilo -_- - PB

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা, খিম টা দারুণ, প্রদীপ্ত।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.