May 01, 2012

ঘুমের আমি ঘুমের তুমি



রাতে বিছানায় শুয়ে, কতক্ষণ ঘুমের অপেক্ষা করার পর আপনি ব্যাপারটাকে, “জাস্ট ঘুম না আসা” থেকে “ইনসমনিয়া অ্যাটাক” পর্যায়ে উন্নীত করেন?

ইনসমনিয়া সোজা ব্যাপার নয়, কাজেই সেটা নিয়ে ইয়ার্কি মারা আমার উদ্দেশ্য নয়। ইনসমনিয়া আমি দেখেছি, তার পাল্লায় পড়ে একটা লোক জ্যান্ত অবস্থাতেও যে আধমরা হয়ে থাকতে পারে তাও দেখেছি। হয়তো সেই জন্যই মাঝে মাঝে সারারাত ঘুম না এলেও আমি কিছুতেই স্বীকার করতে চাইনা যে এটা ইনসমনিয়া গোছের কিছু হতে পারে। নিজেকে বুঝিয়ে দিই, হবেই তো। সারাদিনে অত কাপ চা খেলে ঘুম আসাটাই অস্বাভাবিক।

এখন সেটা সত্যিও হতে পারে আবার ডিনায়াল-ও হতে পারে। আমি জানিনা।

মোদ্দা কথা হচ্ছে আজ রাত্তিরে শুতে যাওয়ার ঝাড়া আড়াই ঘণ্টা পরেও যখন ঘুম এলো না, তখন আমি ধুত্তোরি বলে উঠে পড়লাম। ল্যাপটপের ঢাকনা তুলে একবার অবান্তরের স্ট্যাটিসটিকসে চোখ বুলিয়ে নিয়ে গুগল করলাম, “হাউ টু কিওর ইনসমনিয়া?” তাতে যা বেরোল তার নব্বই শতাংশ টোটকা আমার আগে জানা এবং সেগুলোয় কিস্যু কাজ হয়না।

যেমন ধরুন ওই ভেড়া গোনার ব্যাপারটা। প্রথমত, আপনাদের কথা জানি না, আমার মতো গ্রাম্য পাবলিকের পক্ষে ভেড়া কল্পনা করা অত সহজ নয়। পাল পাল ভেড়ার চাইতে পাল পাল ছাগল কল্পনা করা আমার পক্ষে সোজা। কিন্তু সমস্যার সেখানেই শেষ নয়। শুধু ছাগল কল্পনা করলেই তো হবেনা, সবুজ মাঠ কল্পনা করতে হবে, সাদা বেড়া কল্পনা করতে হবে, সেই বেড়া টপকে একটার পর একটা ছাগলকে লাফ দিইয়ে দিইয়ে এদিক থেকে ওদিকে পাঠাতে হবে। তারপর সেই ছাগল গুনতে হবে, তাতে নাকি ঘুম আসবে। এরপর মাঠটা কীরকম কল্পনা করবেন, সমতল না ঢেউ খেলানো; বেড়াটার প্যাটার্ন কীরকম হবে, সিম্পল না কল্কাকাটা না জাফরি; ছাগলগুলো লাফিয়ে লাফিয়ে কোথায় যাচ্ছে, যারা যাচ্ছে তারাই কি ফিরে এসে আবার লাফাচ্ছে, নাকি ওয়ান ওয়ে ট্র্যাফিক--সেসব খুঁটিনাটির কথা তো ছেড়েই দিন। 

Crash test Dummy counting sheep as they jump over a fence and crash into a… - New Yorker Cartoon Premium Giclee Print
উৎস

এতো কিছু ভাবতে গেলে আমার ঘুম আসার বদলে আরও চটকে যায়।

যারাই আমার ঘুমের সমস্যার কথা শোনেন, একটা না একটা মোক্ষম দাওয়াই বাতলে দেন। যেটা প্রয়োগ করলে নাকি এমন ঘুম আসবে, যে ঘুম না আসানোর জন্য আবার ওষুধ খুঁজতে বেরোতে হবে আমাকে। আমি মোটামুটি সব দাওয়াই-ই ট্রাই করে দেখেছি, খাটে শুয়ে শুয়ে নিজের ওজন এমন বেশি কল্পনা করেছি যেন আমি বিছানা ভেদ করে, মেঝে ভেদ করে মাটির ভেতর সেঁধিয়ে যাচ্ছি। অথবা মুখের সমস্ত মাংসপেশি ঢিলে করে, চোখ কপালে তুলে, আধখোলা ঠোঁটের ফাঁক দিয়ে ফোঁসফোঁস করে নিঃশ্বাস ছেড়ে দেখেছি, আর মনে মনে ভেবেছি ভাগ্যিস আমার রুমমেট নেই, থাকলে আমার এই মূর্তি দেখে তার পিলেটা কীরকম চমকাত...কিছুতেই কিছু কাজ হয়নি।

কেউ কেউ বলেছিলেন, ঘুমোতে যাওয়ার আগে উষ্ণ গরম দুধে মধু দিয়ে খেলে নাকি কাজে দেয়। হয়তো দেয়, কিন্তু সারাদিন উপোস দিয়ে, রাত্তিরবেলা মধু খেয়ে ডায়েটিং মাটি করতে পারছিনা আমি। সরি। কাজেই ওই টিপসটা কাজে লাগিয়ে দেখা হয়নি।

শোনামাত্র মা অবশ্য বলেছেন, ওইটাই নাকি অব্যর্থ টোটকা ছিল। “নিজের ভালো নিজে না বুঝলে কেউ কি কিছু করতে পারে সোনা?” গোমড়া গলায় অভিযোগ করেছেন। সে করুন গে, আমি ওই রাস্তায় নেই।

আমার সেইজন্য সেসব লোকেদের দেখে খুব হিংসে হয় যারা যেখানে সেখানে যখন তখন শুয়ে ঘুমিয়ে পড়তে পারে। সুদীপ্তর এক বন্ধু নাকি পরীক্ষার হলে পৌঁছনো আর প্রশ্নপত্র পাওয়ার মাঝখানের সময়টুকুতেও ঘুমিয়ে পড়ত। ভাবুন একবার। আমাদের সীবলিরও ঘুম নিয়ে ঝামেলা নেই। মোটামুটি একটু ঘাড় কাত করার মতো জায়গা পেলেই হল। সম্রাটদারও না। ইন ফ্যাক্ট, সম্রাটদা আমাদের প্যাটেল স্টোরসে নামিয়ে দিয়ে কতদিন পার্কিং লটে ঘুমিয়ে নিয়েছে, “তোরা এসে ডেকে দিস” বলে। আমরা সবাই তখনও ঠেলাঠেলি করে পেছনের দরজা দিয়ে নামতে পারিনি, এদিকে সম্রাটদা সিট হেলিয়ে নাক ডাকতে শুরু করেছে।

লাক্কি বয়। আমি দীর্ঘশ্বাস ফেলে বলি।

আমার মা অবশ্য বলেন, শুয়ে শুয়ে সিলিং ফ্যানের দিকে চেয়ে ঘুম আনার সাধনা না করে সেই সময় অন্য কিছুর সাধনা করলে সময়টা কাজে লাগে। তাই আমিও শুয়ে না থেকে উঠে পড়ে এই পোস্টটা লিখে ফেললাম। মা অবশ্য এটাকে সাধনার গোত্রে ফেলবেন কিনা সন্দেহ আছে আমার। তবুও।

আপনারা ঘুমের ব্যাপারে কে কেমন? রিপ ভ্যান উইঙ্কল নাকি র‍্যান্ডি গার্ডনার? নিজের ঘুম সম্পর্কে জানতে হলে, কিংবা শুয়ে শুয়ে ঘুম না এলে, নিচের ক্যুইজটা সমাধান করে দেখতে পারেন। রেজাল্ট কী বেরোল আমাকে জানাতে ভুলবেন না কিন্তু।


16 comments:

  1. Amaro ei samossa achhe ba chhilo! Ajkal bichhanay poRte pelei borte jai! Tobe jakhon chhilo, takhon dekhechhi, ghum elo na bole dukkho na peye, Harry Potter porle besh kaje dey (ek bar poRa bole dubar poRbo na esab chhuntmarg amar nei, ami ek boi bhalo lagle asonkhyo bar poRte pari). Ghanta khanek-er moddhe dibbi ghum ese jai! Ar plus point hochhe, besh bhalo bhalo swapno dekha jai! Ami je katodin jhantay kore oRar swapno, death eater der haat theke palabar swapno, emonki butterbeer khaoaro swapno dekhechhi tar iotta nei! Try kore dekhte paro!

    ReplyDelete
    Replies
    1. রুচিরা, স্বপ্নে ভল্ডেমরটের সাথে যুদ্ধ করতে হয়না তো? তাহলে রাজি আছি। তোমার এক বই অনেকবার পড়া নিয়ে আমি সম্পূর্ণ একমত। জান আমার গানের মাস্টারমশাই কী বলতেন? বলতেন যে একটা গান শেখা হওয়া মানে হচ্ছে, যে সেটা এবার প্র্যাকটিস করা শুরু করা যেতে পারার গ্রিন সিগন্যাল পাওয়া। তেমনি একটা বই একবার পড়ে ফেলা মানে হচ্ছে, এবার রইল হাতের কাছে, ইচ্ছে মতো যেখান সেখান থেকে পাতা খুলে পড়া যাবে'খন। তাইনা?

      Delete
  2. Amar ulto-insomnia ache :D Raat 9:30 bajlei amar patent dialog dii roj, Arnab ke boli "amar na, chokh buje-buje ashche" bole opore giye kombol er tolay lomba hoye pori, chokhe ekta kapor chapa dii ar ghum bhange 6:30 e alarm bajar sange! 9+ hrs ghum na holey amar ga myaj myaj kore, mone koshto hoy :D
    Amar ghumer koyekta golpo:
    1. Engineering er somoy ekbar khabor pelam raat 11:30 e je 2nd sem er result beriyeche. Je phone korechilo, take ekta jor dabrani diye ami abar ghumiye porechilam, result er chinta tokhonkar moto suspend kore.
    2. Jokhon 2nd half e exam thakto, tokhon ami sokal e uthe, pore, lunch kheye ektu ghumiye niye tarpor college jetam poriksha ditey :-)
    3. Ekbar amra Shimla jachi summer vacation e. June masher dupur bela train cholche Bihar-UP diye. Gorome sobar pagol hoyar jogar. Ami tokhon gorom theke bachte ghum dilam. Dupur 2to theke raat 9ta obdi tana ghumiyechilam top bunk e shuye (jekhan ta sobtheke beshi gorom). Er modhye ek mohila bodhoy bunk theke pore gechilen, jol-jol-pakha-pakha kore sobai chechiyechilo, ami tateo uthini :D

    ReplyDelete
    Replies
    1. হাহা সায়রী, তুমি তো প্রতিভা! আপার বার্থে শুয়ে ঘুমনোটা লিমিট। কী করে পারলে?

      তবে না ঘুমোলে কারো "মনে কষ্ট হয়" এটা আমার গত কে জানে কত দিনে শোনা সবথেকে মিষ্টি কথা। মনে কষ্ট দিও না সায়রী, প্রাণভরে ঘুমোও।

      Delete
  3. tumi ghum na pele jemon abantor khule likhte thako, aamio anekta temni ghum na ele abantor khule porte thaki....ei ashay je "K" nischoi kichu likhlo!!

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ S, এত ভালো আর সুন্দর একটা কমপ্লিমেন্ট দেওয়ার জন্য।

      Delete
  4. "Well, you're not exactly Sleeping Beauty. Take to heart some of the advice given in the other answers, however, and you could be." .. ei elo! tobe ami tomar hingse kora lokeder modhyei pori :P

    ReplyDelete
    Replies
    1. আত্রেয়ী, আমাকেও এক্স্যাক্টলি এই স্লিপিং বিউটির খোঁচাটা দিয়েছে! আরে হিংসের কথাটা একটু বাড়িয়ে লিখেছি, তোমরা যত পারো ঘুমোও, আমার শুনেও ভালো লাগে।

      Delete
  5. amaro eki dosha... :(

    ReplyDelete
    Replies
    1. সংহিতা, দেখছ তো ঘুমোতে পারা লোকের দল ভারি। তোমার না ঘুমোতে পারা নিয়ে খুশি হচ্ছিনা, কিন্তু খুশি হচ্ছি এটা ভেবে যে তুমি আমার দলের লোক।

      Delete
  6. Amay bollo "Well, you're not exactly Sleeping Beauty. Take to heart some of the advice given in the other answers, however, and you could be." Tobe amay ghumonor jonyo kono cheshtao korte hoyna, ar ghumole chot kore ghum o bhangena.

    ReplyDelete
    Replies
    1. কী আর বলবো সুগত, আপনাকেও একই কথা বলি, লাক্কি বয়।

      Delete
    2. arey Sugata da to kotha bolte bolte sentence er majhkkhaneo ghumiye pore go lab e! :P

      Delete
    3. হাহা সিরিয়াসলি?

      Delete
    4. ekdom seriously. r seta ekbar aadhbar noy. prai hoye thake. :P

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.