May 07, 2012

আদরে বাঁদর



আটচল্লিশ ঘণ্টা লম্বা একটা সময়কে, একটাই সময়কে, শুক্রবার বিকেল আর রবিবার সন্ধ্যে, দুদিক থেকে দেখতে কী আকাশপাতাল আলাদা লাগে, ভাবা যায় না।

শুক্রবারের বিকেলে দাঁড়িয়ে এই সময়টা কী দীর্ঘ...আ-ট-চ-ল্ল-ই-শ ঘ-অ-ন-ট-আ...বিশ্বাসই হয়না। শুধু দীর্ঘই না, সম্ভাবনায় টইটম্বুর---পড়াশোনা, গান, গল্প, অবান্তর। অফিস থেকে ফিরতে ফিরতে কতরকম জল্পনা কল্পনা। এতটা সময়, ফেলে ছড়িয়ে নষ্ট করলে তো চলবে না? কীভাবে, কোনদিক থেকে কাটতেছাঁটতে শুরু করলে সবথেকে কম অপচয়ে সবথেকে বেশি রিটার্ন মিলবে, তার কত হিসেব নিকেশ। রেড লাইটে দাঁড়িয়ে দাঁড়িয়ে নিজের ওপর কত কপট শাসন, কত আদর করে নিজের মাথায় হাত বুলিয়ে নিজেকেই বোঝানো, কত সাবধানবাণী। “সময় চলিয়া যায় নদীর স্রোতের প্রায়।” কত আশার কথা-- ঘাবড়াও মাত সোনা, আগের উইকএন্ডগুলো বাজে খরচ হয়েছে তো কী, এই উইকএন্ডটা অন্যরকম কাটবে, দেখে নিও।

এ সপ্তাহের সোনা তো আগের সপ্তাহের সোনার থেকে সম্পূর্ণ আলাদা একটা মানুষ, তাই না? বলো?

আটচল্লিশ ঘণ্টা কাটতে না কাটতেই সেই টগবগে ব্র্যান্ড নিউ সোনা, রঙ চটে, সেলাই খুলে, ফেটে যাওয়া বেলুনের মতো ফুটনের ওপর চিৎপাত হয়ে পড়ে আছে। দেখলে কে বলবে এটাই শুক্রবার বিকেলের সেই সোনা। নিজের প্রত্যাশার চাপ নিতে না পেরে তার পঞ্চত্বপ্রাপ্তি ঘটেছে কবেই। তার জায়গায় যেটা পড়ে আছে, সেটার সাথে আগের সপ্তাহের সোনার আশ্চর্য মিল। যে রোজ সকালে দীর্ঘশ্বাস চেপে অফিসে যায় আর সন্ধ্যে পেরিয়ে গেলে সাড়ে তিন হাত দেহটা হ্যাঁচড়াতে হ্যাঁচড়াতে বাড়ি ফেরে।

বিশ্বাস করুন, সপ্তাহের শুরুতে আপনাদের জন্য আমি দুর্দান্ত মনখুশি করা একটা পোস্ট তৈরি করে রাখবো ভেবেছিলাম। শুক্রবার বিকেলে। সেই সঙ্গে ঘরদোর তকতকে করে রাখবো ভেবেছিলাম, পেপারের কাজ এগিয়ে রাখবো ভেবেছিলাম, ২ পাউন্ড ওজন কমিয়ে রাখবো ভেবেছিলাম। আর এই রবিবার সন্ধ্যেয় দেখুন, যাই টাইপ করছি, সেগুলো ওয়ার্ডের সাদা পাতার ওপর পড়েই বীভৎস ছিঁচকাঁদুনে চেহারা নিচ্ছে। চিৎকার করে আমার দিকে তাকিয়ে মুঠি নেড়ে নেড়ে বলছে, “আই হেট ইউ। অ্যান্ড আই হেট মাই লাইফ।”


গুগল ইমেজেস থেকে

বিশেষজ্ঞরা বলেন শুনেছি, এই পরিস্থিতিতে বেস্ট হচ্ছে না ঘাঁটানো। চেঁচাতে দাও, যতক্ষণ গলায় জোর থাকে। কাঁদতে দাও, যতক্ষণ চোখে জল থাকে। একসময় দুটোই ফুরোবে। তখন ছোট ছোট পায়ে এসে কোলে চেপে মোটা মোটা হাত দিয়ে গলা জড়িয়ে নিজেই বলবে, “আমার খিদে পেয়েছে, খেতে দাও।” আর তখন আমি মওকা বুঝে আপনাদের জন্য ভালো দেখে হাসিখুশি একটা পোস্ট লিখে রাখবো। কথা দিচ্ছি।

আজকের খারাপ পোস্টটা এখানেই শেষ করি তবে? আশেপাশেই থাকবেন, দেখা হবে শিগগিরই। 

16 comments:

  1. এটা একটা খুব ভাল 'খারাপ পোস্ট'... :)

    ReplyDelete
    Replies
    1. তাই? বাঁচালেন সুনন্দ। ধন্যবাদ।

      Delete
  2. khubi bhalo laglo karon amar o eki abostha....puro weekend ta youtube dekhe aar adda mere kete gelo...edike pahar proman kaaj shesh korar plan chilo.

    ReplyDelete
    Replies
    1. আরে ধুর শম্পা, কাজ করে কেই বা কবে বড়োলোক হয়েছে? ও পরের উইকএন্ডে হবেখ'ন।

      Delete
  3. Arey tumi eto chap niyo na. Weekend gulo to alishyi korbari jonye, ja ichhe tai korbe, sudhu sudhu shuye thakbe, boi porbe. Weekend eo jodi khatbe to sara week er 5 din ki korbe? Arey bhagoban porjonto sara saptaho kaj kore Sunday te ektu jhimiye nicchilo, ar amra to kon chhar :D

    ReplyDelete
    Replies
    1. বলছ সায়রী? আরে সমস্যাটা তো সেখানেই। পাঁচদিন ভাবি ওই দুদিন করব, দুদিন ভাবি বাকি পাঁচদিন তাহলে কী করব। ভিশিয়াস সার্কেল।

      Delete
  4. chobi ta darun jogar korechho :P. amar ei niye 3te weekend periye gelo. aager 2barer moto ebareo bhebechilam ghor ta ektu porishkar korbo, r goch-gach korbo. friday bhablam sobe to suru, kal korbo. 'kal' bhablam aha, ei to sesh noy, kal to achei. r baki ta bollam na. Asha korchi samner soptahanter modhye guchiye nebo.. ki bolo? ;)

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, ছবিটা আমার মনের ভাবটা হুবহু ফুটিয়ে তুলল কিনা, তাই লাগিয়ে দিলাম। যা বলেছ, শুক্রবার রাত থেকে শনি রবিটাকে অনন্তের মতো লম্বা লাগে কেন কে জানে। সামনের সপ্তাহের মধ্যে তোমার সব কাজ হয়ে যাবে আত্রেয়ী, আমার আশীর্বাদ রইল।

      Delete
  5. আসলে ব্যাপারটা কি বলুন তো? এটা সেই খরগোশ আর কচ্ছপের গল্পের মতন| সারা সপ্তাহ সময় কম থাকে তো, তাই আমরা মন দিয়ে কাজ করি যাতে একটুও সময় নষ্ট না হয়| আর শনি-রবিবার প্রচুর সময় কিনা, তাই মনে হয় আরেকটু গড়িয়ে নিই, তারপরে ধীরে সুস্থে কাজ সরলেই চলবে| তারপর তো জানাই আছে কি হবে! ঘর গুছোনো তো দুরে থাক, আমার তো সিঙ্কের বাসনগুলো পর্যন্ত মাজা হলনা এই উইকেন্ডে| সময়ের অভাব আর কাকে বলে!

    ReplyDelete
    Replies
    1. এই জায়গাটা মিললো না যে সুগত। সারা সপ্তাহও আমি মন দিয়ে কাজ করিনা। আমারও একই অবস্থা। এই এককাঁড়ি বাসন মেজে উঠি, অমনি আবার সিঙ্ক ভর্তি বাসন জমে যায়। ম্যাজিকের মতো। আমি তো বাসন মাজার ভয়ে খাওয়াদাওয়া ছেড়ে দিয়েছি প্রায়।

      Delete
    2. eta ja bolecho! amio etai bhabi.. je ei bason meje uddhar hoi, r tar porer muhurtei ki kore ulto magic ta hoye jay! :(. tobe tumi je somadhan ta ber korecho, amar dwara jodi seta sombhob hoto!! eh :(

      Delete
  6. Ami bolchi shono...na kheye koshto kore 0.2 lbs weight komlo ki komlo na, oi niye stressed out holey aro 5 lbs weight bere jabe. Amar ek colleague bole weight komanor theke mone shukh paoya onek dorkari, tai o moner shukhe khaye-daye! Tomrao tai koro.
    Regarding kaj, office er baire eshe ar kajer katha bhabte nei. Atreyee er koshto ta ami jani, barite porashuno to kortei hobe, kintu ota transition phase. Koyek year er modhyei kete jabe.
    About bashon-patro. Tomra jara eka thako, ekta plate e khabe, setai dhuye rakhbe, abar otay khabe. Tahole sob somoy ekta kore plate/cup dhute hoche kintu eksange kokhonoi ek raash bason jombe na. Ami ar amar roommate eta kortam. Ekhon dishwasher er subidhe ta ache, tai chap kom.
    Amader to bari saaf korte korte pran beriye jaye. Ar sob jaygay to beraler lom. Sedin dekhi oven tar gaye eto lom lege ache je otakei ar ektu holey boro-soro ekta beral bole chaliye deya jabe :D

    ReplyDelete
    Replies
    1. :D :D. ei toh! gurujon der upodesh ta repeat kore dile! arey orom koto bhablam, je erom r bason jomabo na. khabo, dhobo, abar khabo! sobi maya hoye gelo :(

      Delete
    2. সায়রী কিন্তু পাক্কা গিন্নির মতো বলেছে, বল আত্রেয়ী? এবং সব কটা ঠিক ঠিক বলেছে।

      সায়রী,আভেনকে বেড়াল বলে ভুল করার ব্যাপারটা সিরিয়াসলি মজার। তোমাদের এনার্জি আছে কিন্তু, আমার তো নিজেকে পরিষ্কার রাখতেই প্রাণ বেরিয়ে যায়, তার ওপর আবার বেড়ালদের নাওয়াতে খাওয়াতে গেলেই হয়েছিল আরকি।

      Delete
  7. Beral der thik "naiye, khaiye shukote dite" hoy na thiki, tobe ha oder manush, rather beral korte ektu hyapa to achei :-) Tobe lomer ora ghur ghur kore ashe pashe besh bhaloi lage. Kukur der moto oto porichorja korteo hoy na, othocho besh company daye. Ar oder dekhle khub mojar lagey :D

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, সীবলিও বলে, ওর নাকি বাড়ির বেড়ালদের দেখে দেখেই টাইমপাস হয়ে যেত।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.