May 28, 2012

পারা না পারার খেলা যদি চলে সারাবেলা



সবাই ‘না পারা’ নিয়ে মাথা ঘামায়, অ্যান্ডি সেলসবার্গ ‘পারা’ নিয়ে মাথা ঘামিয়েছেন। এমন মাথা ঘামিয়েছেন যে সেই নিয়ে একখানা আস্ত বই লিখে ফেলেছেন তিনি। বইয়ের নাম You Are Good At Things: A Checklist.

বইটা আমি পড়িনি, পড়বার ইচ্ছেও যে বিশেষ আছে তা নয়, কিন্তু বইটার মোদ্দা কথাটা আমার ভালো লেগেছে। আমি বেশিরভাগ কাজের জিনিসই পারি না, যেমন ধরুন রাতের আকাশ দেখে তারা চেনা, ভরদুপুরের সূর্যের দিকে তাকিয়ে দিকনির্ণয়, রিয়েল অ্যানালিসিস। এদিকে আমার চেনা সব লোকেই ভালোভালো অনেক কিছু পারেন।

আমার বাবা পিং পং খেলতে পারেন, আমার মা সোয়েটার থেকে শুরু করে মাঙ্কি ক্যাপ থেকে হাতের দস্তানা...দেখার মতো বুনতে পারেন, আমার ঠাকুমা একবারও না থেমে কড়াকিয়া গণ্ডাকিয়ার নামতা মুখস্থ বলতে পারেন। এমনকি বান্টি যে বান্টি, সেও অনু মালিকের গলা হুবহু নকল করে গান গাইতে পারে। সে গান শুনে ঘরভর্তি জুনিয়র মেয়েরা এ ওর গায়ে পড়ে গিয়ে হাসতে হাসতে বলে, দোহাই বান্টিদা আর হাসিও না, এবার মরেই যাবো নির্ঘাত।

বলাই বাহুল্য বান্টি তাতে দ্বিগুণ উৎসাহে গান ধরে।

আমি এসব কিছু পারিনা। বান্টি যখন নেচেগেয়ে বেবাক পার্টি একাই নিজের পকেটে পুরে রাখে তখন আমি ঘরের এককোণে বসে ভগবানের প্রতি রাগে ফুঁসতে থাকি। কী ক্ষতিটা হত আমি কিছু ‘পারলে’?

আমার সেই রাগেই ব্যথার মলম বুলিয়েছেন অ্যান্ডি। বলেছেন, হতেই পারেনা। প্রতিভা প্রত্যেকের থাকে। কেউ এক চাকার সাইকেল চালাতে পারে, কেউ হুড়হুড়িয়ে উল্টো স্ক্রিপ্ট লিখে যেতে পারে, কেউ মুখের মাংসপেশি বিন্দুমাত্র না নড়িয়ে কান নাচাতে পারে, কেউ অসাধারণ অযাচিত জ্ঞান দিতে পারে, কেউ বসের সামনে এমন ভালোমানুষের মতো মুখ করে থাকতে পারে যেন ভাজা মাছটি উল্টে খেতে জানেনা।

ওহ, এগুলোও পারা হলে আমিও তো পারি অনেক কিছুই। সোৎসাহে গুনতে শুরু করি আমি। গুনতে গুনতে বেশ একঝুড়ি প্রতিভা জোগাড় করে ফেলি নিজের। কী কী শুনবেন?

-আমি ভালো শাড়ি পরাতে পারি। এটা প্রতিভা হিসেবে তেমন কিছু শুনতে লাগছে না বটে, কিন্তু সরস্বতী পুজো আর অষ্টমীর সকালে আমার ডিম্যান্ড দেখলে আপনার মাথা ঘুরে যাবে। রীতিমত অ্যাপয়েন্টমেন্ট করে মহিলারা আসেন। ক্লায়েন্ট যতই খুঁতখুঁতে হোন না কেন, আমার শাড়ি পরানোয় খুশি হননি এরকম একজনও নেই।

-আগেরটায় ইম্প্রেসড হননি? এটায় হতেই হবে। অ্যাসেম্বল করায় আমার জুড়ি মেলা ভার। মানে ওয়ালমার্ট আর আইকিয়া থেকে যে ভাঙাচোরা খাটবিছানাগুলো ডেলিভারি দেয়, সেগুলো জুড়ে জুড়ে ব্যবহারযোগ্য করে তুলতে আমার মতো প্রতিভা, আমার বন্ধুদের অন্তত কারও নেই। এই প্রতিভাটা সাংঘাতিক জরুরি কারণ ম্যানুয়াল নিয়ে ঝাড়া ২ ঘণ্টা লড়বার পর বান্টি যখন রাগে, হতাশায় ওর নতুন কেনা খাটটার ধ্বংসস্তুপের ওপর জুতোটুতো সুদ্ধ ধাঁই ধাঁই করে লাথি কষাতে শুরু করেছিল, তখন এই বান্দাকেই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হতে হয়েছিল। শুধু গান গেয়ে পাড়া মাতালেই যে হয়না, কাজের কাজও যে কিছু জানতে লাগে, সে কথা বুঝলে তো। যত্তসব।

-আমার সামনে কেউ একটানা কথা বলে গেলে আমি অত্যন্ত বিশ্বাসযোগ্য ভাবে ঠিকঠিক জায়গায় “সেই তো”, “তবেই বুঝুন”, “সত্যি দিনকাল যে কী পড়েছে” এসব যোগান দিয়ে যেতে পারি। আমি যে একটি বর্ণও শুনছি না এটা ধরতে পারলে আপনাকে আমার একমাসের মাইনে দিয়ে দেব। বাজি রাখলাম।

-আমি আমার ওপরের ঠোঁট আর নিচের ঠোঁট, দুটোকে দুদিকে একইসাথে বেঁকাতে পারি। এটা লিখে বোঝানো একটু শক্ত হচ্ছে, সামনে করে দেখালে আপনারা ভালো করে অ্যাপ্রিশিয়েট করতে পারতেন। এটাও কাজের। এর ভরসাতেই আমার বন্ধুরা তাঁদের গেঁড়িগুগলিকে আমার ভরসায় রেখে নিশ্চিন্তে সিনেমা যেতে পারেন।

-ওহ আর হাতের কড়ে আঙুলকে অনামিকার ওপর, অনামিকাকে মধ্যমার ওপর, মধ্যমাকে তর্জনীর ওপর চাপিয়ে বিছে বানানো? ওটা ছোটবেলায় সবাই পারতেন জানি, আমি এখনো পারি। দু হাতেই। একসাথে। এটা অবশ্য অন্য কারও কাজে লাগে না, শুধু আমার লাগে। বান্টি যখন জোকস বলে পার্টি জমায়, তখন আমি খামোকা বোরড না হয়ে, একলা বসে দুহাতের দুই বিছের মধ্যে যুদ্ধযুদ্ধ খেলি। দিব্যি টাইমপাস হয়ে যায়।

আপনি কী ভালো পারেন?





26 comments:

  1. Ei bhalo saree porte/ porate para ta ekta art. Chobbish bochhor boyesh hoye galo, tao ami ekhono saree porte pari na. Maayer bokuni kheleo na. :( Tai tomar ei talent dekhe ami khub impressed.

    Tobey ami ekta haat clockwise ar ekta haat anti-clockwise ghorate pari (Kapurush-Mohapurush reference). Setai ba ar kawjon paare? Hnu hnu bawa.

    ReplyDelete
    Replies
    1. বিম্ববতী, ওহ তুমি ওই ইস্পেশাল হাত ঘোরানোটা পারো? আমি প্রচুর চেষ্টা করেছি হয়নি। আমার বেস্ট ফ্রেন্ড স্বাতী পারে।

      শাড়ি পরাটা না শিখে উপায় ছিল না। নাইন টেন ইলেভেন টুয়েলভ ওই পরেই স্কুল যেতে হত কিনা। তবে এটাও ঠিক আমার স্কুলের বাকি মেয়েদের থেকে আমি ভালো শাড়ি পরি এবং পরাই। কাজেই তোমার ইম্প্রেসড হওয়াটা মিথ্যে নয়।

      Delete
  2. আপনার পোস্টটি পড়েই হিমানীশ গোস্বামী প্রণীত ধাতুর এক অসাধারণ ক্লাসিফিকেশনের কথা মনে পড়ে গেল (মানে ক্লাসিফিকেশনটা মনে ছিল, কিন্তু রেফারেন্সটা আমার এক দিদিকে ফোন করে জোগাড় করতে হল)। ওনার মতে ধাতু দুই প্রকার, দস্তা এবং দস্তানা, অর্থাৎ কিনা দস্তা নয় এমন যে কোনও ধাতু। আপনিও দেখছি আজ ধাতুকে দুইভাগে ভাগ করে ফেলেছেন, পারা এবং না পারা। আহা!

    আর ওই মুখের পেশী না নাড়িয়ে কান নাচানোর কথা বললেন না? ওইটে আমিও পারি, খুব ভালই পারি, কিন্তু করে না দেখালে মোটেই কেউ বিশ্বাস করে না! কেন কে জানে? মানুষ কলাকুশলী হতে পারে, আর কর্ণ-কুশলী হলেই 'মোটেই পারিস না, বললেই হল?'!

    ReplyDelete
    Replies
    1. অমিত, হিমানীশ গোস্বামীর ধাতুর প্রকারভেদটা দুর্দান্ত। আমি জানতাম না, জানানোর জন্য ধন্যবাদ।

      এবার থেকে কেউ "পারিস না" বললে আপনি অকুস্থলে দাঁড়িয়েই কান নাচিয়ে দেখিয়ে দেবেন। অবিশ্বাসীদের একেবারে চক্ষুকর্ণের বিবাদভঞ্জন হয়ে যাবে।

      Delete
    2. Amar 2to bondhu chhilo (tara ekhono ache,kintu amar oto contact nei tader sange, tai chhilo bollam) tara kaan narate parto. Ar amar ma-er pishemoshai parten...ki ashchorjo!!! Amar darun lagey kan narano dekhte :D :D Khubi boro khomota eta...ami khub appreciate kori. Seriously(ektuo hashchi na ami)!

      Delete
    3. নিঃসন্দেহে রিয়া। লোকে কেবল মোটা মোটা বই পড়তে পারাকেই পারা বলে মানে বটে, কিন্তু কান নাচানো বই পড়ার থেকে কিছু কম ভালো জিনিস না।

      Delete
  3. tomar bhalo saree poranota ke khub appreciate korlam.. ekhon barite ekta occasion hole sodyo jubotider modhye ekta boro crisis toiri hoy je ke latest style e tader saree poriye debe..

    amar ki goon achhe, seriously bhebe ektao bar korte parlam na.. hotasha and hotasha... onek bhebe duto khub nogonyo jinis udhhar korlam...
    ek.. motamuti ami loker b'day, anniversary etc. mone rekhe tader wish kore thaki.
    dui. ami karo personal mail er khub taratari ans kori..
    aha aha amar gooner ki bohor !!

    ReplyDelete
    Replies
    1. আমি যে অবশ্য খুব কায়দার শাড়ি পরাতে পারি তা নয়। মানে কেউ মেখলা স্টাইলে শাড়ি পরতে চাইলে আমার কেরামতি খাটবে না। তবে মা কাকিমারা যেমন করে শাড়ি পরেন সেটা পারি আর ছোটবেলায় আমরা যাকে "হিন্দুস্থানি" কায়দায় শাড়ি পরা বলতাম সেটা পারি।

      আরে হতাশা কীসের? পার্সোনাল মেলের যারা জবাব দেয়না কিংবা ঝুলিয়ে রাখে আমি তাদের দুচক্ষে দেখতে পারিনা। ওটা খুবই ভালো গুণ সোহিনী।

      Delete
  4. Bhut ekta katha boleni, o jotheshto bhalo gaan gaite pare, chhobi aanke pare (sketch theke oil paint porjonto) ar jeta o konodino shekheni, kintu tao pare seta holo kono nacher step dekhe bari te firey seta ditto copy kore dekhano. School e amader nach/gaan er program legei thakto, amra tokhon bari eshe oi sob dance gulo kortam. Bhut i sob shekhato amay :D (Amay ekbar khub gaan shekhanor cheshtao korechilo, kintu amar harmonium thabre gaan shune parar kaak-kukur otyonto birokto hoyechilo).

    Ebare amar comment e ashi...bhebe bhebe dekhchi ekta jinish amar sobtheke boro DOSH chhilo - beshi katha bola, setai pake chokre USA te eshe bishaal GOON hoye dariyeche. Ochena loker sange bokbok kora ar sarakhon cheshire cat er moto hasha - eta sobai ek bakye bhishon appreciate korche. Saree porano ta dhorle amio ota add korbo. Amar bideshi bandhobi ra Diwali party te amar dorm e eshe sob saree pore giyechilo. Byapok moja hoyechilo seta! Ar amake dekhe keu bolbe na sareer sange amar kono sommondho thakte pare, kintu ami saree porte pari, ar bhalo-o-bashi :D
    Ami khub odbhut odbhut golpo likhi (Bhut jane egulo) ar nije nije ool bona ar kurush er kaj shikhechi :)

    ReplyDelete
    Replies
    1. দেখেছ, সব চেপে গিয়ে সোহিনী কীরকম হতাশা হতাশা করছিল শুধু। আঁকতে পারাটাকে আমি খুব শ্রদ্ধার চোখে দেখি। কারণ আমি শুধু সূর্য আর নদীতে বয়ে যাওয়া নৌকো ছাড়া আর কিসসু আঁকতে পারিনা।

      যাঃ আমি নিশ্চিত তুমি ভালোই গাও। খুব খারাপ গায় কিংবা গাইতেই পারে না, এরকম লোক আমি জীবনে প্রায় দেখিনি বললেই চলে। ওই কবিতা না লেখার মতোই বিরল ব্যাপারটা। তবে গাইতে পারার থেকে কথা বলতে পারা তো আরও ভালো জিনিস। বেশিরভাগ লোকেই বরং কথা বলতে পারেনা। হাঁদার মতো চুপ করে থাকে।

      শাড়ি পরাতে পারাটা মিলেছে আমাদের দেখছি। তোমার অদ্ভুত গল্প পড়ার ইচ্ছে রইল রিয়া।

      Delete
  5. অ্যাসেম্বল করাটা মিলেছে - আমিও বন্ধুবান্ধবদের টেবিল চেয়ার খাট সব ফিট করে দিই| আর ওই লোকের কথা না বুঝে কথা চালিয়ে যাওয়াটাও পারি মোটামুটি|
    তবে আর যে যা পারুক না পারুক, ওই ভদ্রলোক যে বই লিখতে ভালই পারেন সেটা দেখা যাচ্ছে!

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ ভাবুন। কী সব বই লেখার বিষয় মাথা খাটিয়ে বার করেছে।

      Delete
  6. aami bhalo dhuti porate pari. porteo pari, tobe shetar aar proyojon hoyna.
    ashole chirokaal chele'r role ta amar gharei porto kina (viz. arjun, harsha-bardhan, emonki chosma pore netaji'o hoyechilam ekbar :(((....tai motamuti choto class thekei dhuti pora ta shikhe giyechilam.

    tobe amerikay eshe deklam ascharja kando...amader desher chelera keu dhuti porte janey na!! tai ei talent ta koyekbar kaaje laglo...including ekbar bor sajate!

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহাহা শম্পা, নেতাজি! সরি কিছু মনে করোনা কিন্তু তোমাকে হঠাৎ নেতাজির ভূমিকায় কল্পনা করে কীরকম হাসি পেয়ে গেল।

      হ্যাঁ দেখেছ? মেয়েরা শাড়ি পরতে না পারলেই গেল গেল রব আর ছেলেরা যে সব ইলাস্টিক দেওয়া ধুতি পরে ঘুরে বেড়াচ্ছে সেই নিয়ে কারো কোনো মাথাব্যথাই নেই। পারশিয়ালিটি আর কাকে বলে।

      Delete
    2. arre na na mone korbar ki achey, aamio tow hotey chaini bishwash koro, kintu bari gurujonera emon enthu dilo bhablam netaji howa-ta ekta daroon byapar!
      ekta boktritao chilo, ma-mati-manush, jai hind
      gocher :)))

      Delete
    3. ওরে বাবা, একেবারে মা মাটি মানুষ! ইস শুনতে পেলাম না বলে আফসোস হচ্ছে শম্পা। সত্যি বলছি।

      Delete
  7. Sari pora niye amar life e ekta ghotonar kotha mone pore gelo.... biyer prothom koyekdiner modheye e jokhon shashur barite bhorti atmio swajon r nana dhoroner anusthan hoye cholechhe... sei rokom ekta somoi ami sari ulto pore chole esechhilam... mane emni te to bna knadhe anchol pore ami somehow ota dan kandhe kore felechhilam.... dekhe shasurima bollen are korechho ki... cholo cholo thik kore di.... tarpor theke ota mone rekhe thik thak sari pori..:D

    ReplyDelete
    Replies
    1. সেরেছে গোবেচারা, একেবারে উল্টো শাড়ি? ম্যানেজ করলে কী করে? মানে বাঁ কাঁধে আঁচল ফেলাই তো বেশ ঝামেলার ব্যাপার, তুমি একেবারে ডান কাঁধে ব্যাপারটাকে নিয়ে ফেললে! যাই হোক, ভাগ্যিস তোমার শাশুড়ি দেখে ফেলেছিলেন। সব ভালো যার শেষ ভালো।

      Delete
    2. Tobu to bhalo...Arnab er boro mashi amake pajama-suit pore dekhechilen bou-bhat er din sokale ar (oboshyoi) amay bouma bole bujhte na pere "Bouma kothay? bouma kothay?" kore khuje berachhilen :D

      Delete
    3. হাহা। বেচারা মাসিশাশুড়ি।

      Delete
    4. hahahhaha.. eta jana chilo na :P

      Delete
  8. tomader sobar comment pore ami domfata hashi heshe cholechhi..
    ektu clarify kori.. gaan ekhon gaite gele gola diye multi-scale e sur beroy.. komorer present haal e hat tei pari na thik kore, nacha to duur ki baat.. ar anka ta profession hoe jaway [architecture] otake ar thik EXTRA-curricular bola jayna... tai ei hotasha..
    tobe riya kintu khub bhalo chhobi aanke sply. manusher mukh.. ar oi golpo gulo pls poro na kuntala, matha ghurbe... tobe ool bonata orom casually bollo bote, ritimoto fantastic kombol porjonto boone felechhe.. too good.

    ReplyDelete
    Replies
    1. বাসরে একেবারে কম্বল? রিয়া তো ভয়ানক লক্ষ্মী মেয়ে দেখতে পাচ্ছি।

      Delete
  9. ami sari porate khub ekta confident noi, tobe sari porte pari bhaloi. jokhon baki ra ei didi na asha obdi sari porte parbona bole, ami gorbito mukhe heshe sari ta pore dekhiye ga jaliye di :-D. tobe hyan ekta jinish pari , yo! amar besh demand ache make-up kore dewar! eye-liner lagano theke suro kore sob kichu :D. Even ekta competition er jonno undergrad e amra ekta short film baniyechilam, sekhane to ami officially make up artist chilam :). emon bhalo hoyechilo, je ekta chele k to seriously buro lagchilo, r ekjon ke real pagli :P.

    ReplyDelete
    Replies
    1. বাঃ এটা বেশ ভাল প্রতিভা আত্রেয়ী। ছোকরাকে বুড়ো সাজানো তো মুখের কথা নয়। তুমি নিশ্চয় আঁকতে পার, তাই না? দেশে থাকলে তোমাকে বউ সাজাতেও ডাকত সবাই দেখতে।

      Delete
  10. hahaha....oi thot ghoranota kintu amar o chotobela theke obhyes....kintu ki jano sudhu ayna r amar modhye chilo kothata......tobe aaj eto bochor por tomar lekha pore khub bhalo laglo r nijer partner ke dekhanor sathe sathei hese lutoputi khelam dujon ei....sotti kotto pari amra...atleast nijeke to hasate pari r ki chai....

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.