May 23, 2012

Things I'm Afraid To Tell You



Cross stitch pattern, PDF- I lied about being the outdoor type
উৎস


কখনো কোনো ব্লগ পড়ে আপনার হিংসে হয়েছে? মনে হয়েছে ইস এর বাড়িটা কী বড়, এর কেরিয়ারটা কী ফাটাফাটি, এর বউকে কী ফোটোজেনিক দেখতে, এর বরের কত টাকা, এর বাচ্চারা কী ভালো একটুও কাঁদে না বায়না করে না, খালি কিউট মুখ করে ক্যামেরার সামনে পোজ দেয়?

মনে হয়েছে, বস এই জঞ্জাল লিখে এত কমেন্ট পাচ্ছে কী করে? নিজেই একগাদা বেনামে অ্যাকাউন্ট খুলে কমেন্ট লিখছে নাকি? বলা তো যায় না, যা দিনকাল পড়েছে...

মনে হলে লজ্জা পাওয়ার কিছু নেই, আমার চিন্তা ভাবনা সর্বক্ষণ এই লাইনেই চলতে থাকে।

আমার আপনার মতো হিংসুটিদের জন্য কয়েকজন ব্লগার Things I’m Afraid To Tell You নামে একটি ইন্টারনেট মুভমেন্ট শুরু করেছেন। যেখানে তাঁরা নিজেদের গভীর গোপন খুঁত আর নিরাপত্তাহীনতার কথা অসঙ্কোচে মেলে ধরছেন। ঈর্ষা, আলস্য, ক্ষোভ, রাগ ইত্যাদি রিপু যা মেকআপের তলায় চেপেচুপে রোজ সকালে হাসিমুখে দুনিয়ার দরবারে হাজিরা দিতে হয় সেগুলো মন খুলে স্বীকার করছেন। তাঁদের জীবনটা “আমার নয় কেন” এই কাঁদুনির বদলে, “কী ভাগ্যিস নয়” বলে হাঁপ ছাড়াটাই যে বেশি উপযুক্ত প্রতিক্রিয়া সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন।

আমি দেখলাম এই সুযোগ। এই আইডিয়াটা চুরি করে একটা ব্লগপোস্ট নামানোর। তাছাড়া অবান্তর পড়ে যদি আপনাদের কারো মনে আমার ছবির মতো জীবন আর ফুলের মতো স্বভাব নিয়ে কোনরকম কমপ্লেক্সের সৃষ্টি হয়, সেটাও দূর করা যাবে। আর সবথেকে যেটা ভালো ব্যাপার, সেটা হচ্ছে নিজেকে নিয়ে খানিকক্ষণ আরাম করে কথা বলা যাবে। এমনিতে তো কেউ শুনতেই চায়না। জঘন্য।

এক ঢিলে দুই...না...তিন তিনটে পাখি। ভাবা যায়?







  • আমি নিজেকে ইন্টেলেকচুয়াল প্রমাণ করার জন্য সর্বক্ষণ মুখিয়ে থাকি বটে, কিন্তু আসলে আমি একটি গেঁয়ো ভূত। আমার জ্যাজসঙ্গীত অখাদ্য লাগে। ওহ আর ‘সিটিজেন কেন’ সিনেমাটাও। নেহাত আগে পড়া ছিল ওটা সত্যজিৎ রায়ের প্রিয় সিনেমা, নাহলে আমি পুরোটা বসে দেখতে পারতাম না বিশ্বাস করুন।

  • আমার একা থাকতে বিশ্রী লাগে। কান্না পায়। মনে হয় মায়ের একটাও কথা শুনলাম না, সত্যি সত্যি যদি আমার কোনদিন বিয়ে না হয়? ভেবে ভেবে আমার বুকের ভেতরটা ভয়ে জমে যায়।

  • বিশ্বস্ত বলতে যা বোঝায় আমি ঠিক সেটা নই। লয়্যালটি আমার সহজে আসেনা। সেজন্য যাঁদের সেটা আসে তাঁদের আমি অত্যন্ত শ্রদ্ধা করি।

  • আমি অন্যের এঁটো খাইনা। এর সাথে ঘনিষ্ঠতার মাত্রার কোন সম্পর্ক নেই। কারোরটাই খাইনা।

  • আমি আমার বন্ধুদের সবথেকে বেশি হিংসে করি।

  • আর যারা ব্যঙ্গ করে কথা বলেন, তাঁদের সবথেকে বেশি ভয় পাই।

  • ‘দ্য পায়োনিয়ার উওম্যান’, যার একটা পোস্টে ৩৫০০০ কমেন্ট পড়ে তাঁর ব্যাপারটা নাহয় বুঝলাম, কিন্তু তাছাড়া কেন কেউ নিজেদের ব্লগে কমেন্টের উত্তর দেবেন না, দিতে চাইবেন না, এটা আমার কাছে সত্যি সত্যি একটা প্রশ্ন। কমেন্ট ভালো লাগে না? নাকি “বলেছে বলুক, আমার লেখা কাজ লিখেছি এরপর কে কী বলল তার উত্তর দেওয়া আমার দায়িত্ব নয়” মনে হয়?

  • আমার ভয়ঙ্কর ইগো। এবং অকারণ, বলাই বাহুল্য। কেউ আমার থেকে কোন বিষয় বেশি জানে (মানে আমার চেনা বৃত্তের লোকজন, নোয়াম চমস্কি আমার থেকে বেশি জানলে আমার কিছু এসে যায় না।) এটা মেনে নিতে আমার বুক ফেটে যায়।

ব্যস। মানে আরও আছে, কিন্তু সেগুলো বললে আপনারা আমাকে একঘরে করবেন, জীবনে আর অবান্তরে উঁকি দেবেন না, তাই চেপে যাচ্ছি।

দাঁড়ান, কোথায় যাচ্ছেন? আমার হাঁড়ির খবরগুলো শুনলেই হবে শুধু? আপনাদের জীবন বুঝি সব ধনধান্যে পুষ্পে ভরা? নিজেদের বুকের ভেতর যে কালো গহ্বরগুলোকে দুধকলা খাইয়ে পুষে রেখেছেন সেগুলো শেয়ার করতে হবে না?  আচ্ছা বেশি বলতে হবে না। একটা অন্তত বলুন? আচ্ছা আচ্ছা, আধখানা? প্লিজ? প্লিইইইইইইইজ?

27 comments:

  1. আমি কাফকার একটাও বই পড়িনি । একটাও না। তাই নিয়ে লজ্জিতও নই। আমার "দ্য মঙ্ক হু সোল্ড হিজ ফরারি" জঘন্য লেগেছিল, আর পলো কোএলহো সাংঘাতিক বাজে লাগে। আমার এমনকি গেব্রিয়েল গার্সিয়া মার্কেজও ভীষণ বোরিং লাগে।

    আমার জ্যাজ অত বাজে না লাগলেও হার্ড রক বেশ বাজে লাগে। আমি সাধারণত: বাংলা, হিন্দি আর সাবটাইটলবিহীন তামিল ছাড়া গান শুনিইনা বলতে গেলে। আমার রবীন্দ্রসঙ্গীতের ফান্ডা খুব সীমিত।

    আরো নানান আছে, এইমুহূর্তে মনে পড়ছেনা।

    ReplyDelete
    Replies
    1. কাফকা একটা দুটো পড়েছি কিসসু বুঝিনি। 'মঙ্ক অ্যান্ড ফেরারি' নিয়ে একমত। পাওলো কোয়েলহো একমত। হার্ডরক একমত। মারকেজ একেবারেই একমত নই। ফাটাফাটি লাগে। ও আর তামিল গানও শুনিনি।

      Delete
    2. কোয়েলহো অখাদ্য লাগে, কিন্তু মার্কেজ অনবদ্য- 'হান্ড্রেড ইয়ার্স...' পড়ে থমকে ছিলাম একটা গোটা দিন...
      আমার জ্যাজ অসাধারণ লাগে... আজকাল হিন্দি গান শুনিই না রহমান না হলে (উন্নাসিকতা নয়, নিরাপত্তার অভাব)... বহুদিন পর অর্ণবের কল্যাণে বাংলা গান শুনছি... দাদুর গান বেশি শুনিনা, বেশি গুনগুন করি।
      হার্ড রক কিনা জানিনা, তবে লিন্‌কিন পার্ক বড় ভালো লাগে- নস্টালজিয়াই হয়তো।
      ইন্ডিয়ান ক্লাসিকাল বলতে বুঝি বাঁশি, সেতার আর সরোদ... কথা ছাড়া গলায় গান বিশেষ নিতে পারিনা, তাই লাইট ক্লাসিকাল ছাড়া শোনা হয়না...
      কিন্তু এ সব আসল নয়... আসল গোলমাল ওই হিংসে- অবান্তর পড়েও সেটা হয়েছিল :) এর বেশি কিছু এখানে বলাটা বোধকরি উচিত হবে না। আর কাছের বন্ধুদের যতটা ভালোবাসি, তার থেকে মাত্র একটুখানি কম হিংসে করি... সেটার কারণ ওই বিচ্ছিরি ইগো... :(
      ও হ্যাঁ! সিটিজেন কেন দেখেছিলাম ওটা নিয়ে কিচ্ছু না জেনেই- দারুণ লেগেছিল, পরে জানলাম ওটা রায়সাহেবের প্রিয় সিনেমা (এবং 'বাবুর মায়ের' মোটেও ভালো লাগেনি) :D

      Delete
    3. হান্ড্রেড ইয়ারস আমার অন্যতম প্রিয় বই সুনন্দ। জ্যাজ মিললোনা, লিন্‌কিন না কী বললেন, নামই শুনিনি কোনদিন। ইঞ্জিরি গান আমার ধাতে সয় না। অর্ণব...মাপ করবেন।

      আপনিও হিংসুটে জেনে ভালো লাগল। আর বাবুর মায়ের সাথে মিলটা জেনে...কীরকম যে লাগছে ঠিক ভাষায় প্রকাশ করতে পারছিনা।

      Delete
    4. oi Coelho amio bujhini ar "100 Years.." khub bhalo legechilo. Tobe onekdin ager kotha. Recently "A Tree Grows in Brooklyn" porlam. Besh bhalo laglo.
      Achcha blog er comment er uttor na dile kharap lagte pare eta bhabini to. Sorry tahole.

      Ar amar jibon dhone dhanye puhpe bhora hobe na keno ? Illi, oi bole shob phaansh kore debo bhebechile naki ?

      Delete
    5. এমা, সরি বলবেন না বং মম, আপনি তো উত্তর দেন। আর ওটা আমি অত সিরিয়াসলিও কিছু বলিনি। আপনার কথা ভেবে তো বলিইইনি।

      আচ্ছা বইটা পড়ব তো তাহলে।

      হাহা, ষড়যন্ত্রটা ধরে ফেললেন? আমি ভাবলাম একটু ধমকে চমকে আপনাদের সবার পেটের কথা বার করে নিই। যাঃ।

      Delete
  2. আমি আগুনে ভয় পাই। অর্থাৎ কিনা গ্যাস জ্বলতে ভয় পাই।

    ReplyDelete
  3. জ্বলতে নয়, জ্বালতে।

    ReplyDelete
    Replies
    1. ওহ। এটা ইন্টারেস্টিং।

      Delete
  4. দারুন লিখেছ। দেখ তোমার inspiration এ বাংলাতে লিখতে শুরু করলাম। বিয়ের আগে ওই ঈর্ষা, আলস্য, ক্ষোভ, রাগ গুলি ছিল না বলেই জানতাম। কিন্তু বিয়ের পরে কেন জানি না নিজেকে কেমন জানি একজন Misfit বলে মনে হতে লাগল। মনে হয় যাই করি কেন জানি না satisfaction আসে না। তার কারণটাও বের করে ফেললাম। সংসারের চাপের ঠেলাতে নিজের জন্য যে সময় দরকার সেটা দিতে পারছিনা,যার ফলে অহেতুক frustration এর শিকার হছি। অন্যরা যারা সংসার করে দিব্যি নিজের ইছে মত কাজ করছে তাদের দেখে হিংসা হতে লাগল। কিন্তু ওই অনেক কিছু না পাওয়ার মধ্যে কোথায় যেন হারিয়ে যেতে লাগল যা-পারির গুন গুলো। তাই ওই দুর্বলতার জন্য দায়ী আমি এই ভেবে এখন লড়তে শুরু করেছি। শিখতে শুরু করেছি যা পারিনা। বুঝেছি শেখার কোন বয়স নেই। জীবন বরই ছোট। অহেতুক মিথ্যা কান্না কেঁদে সময় নষ্ট করি কেন বলো?????

    ReplyDelete
    Replies
    1. গুড গুড আমাকে অন্য লোকে ইন্সপায়ার করেছে, আমি তোমাকে ইন্সপায়ার করলাম কমলিকা। একেই বলে পাসিং দ্য কারমা। কেন তুমি তো অলরেডি অনেক কিছু পারো। রাঁধতে পারো, ব্লগ লিখতে পারো, নাচতে পারো, সংসার সামলাতে পারো...আর কিছু না পারলেও চলবে।

      Delete
  5. অসম্ভব slow reader, বলতে খুব লজ্জা করে বেশি বড় লেখা দেখলে পালিয়ে যাই :(
    গলা খুলে বাথরুম ছাড়া আর কোথাও গাইতে পারিনা...
    party তে গান শুনলেই নাচতে ইচ্ছে হয় কিন্তু বেশির ভাগ সময়েই লজ্জা কাটিয়ে তা করে উঠতে পারিনা.
    আর ওই হিংসে ব্যাপার টা বেশ ভালই রয়েছে...

    ReplyDelete
    Replies
    1. সংহিতা, এই নাচের ব্যাপারটা মিলেছে আবার মেলেওনি। আমি যখন প্রথম ডান্সপার্টি ব্যাপারটা চাক্ষুষ করলাম তখন নাচতে হতে পারে এই আশঙ্কায় সেদিকমুখো হতাম না। তারপর ওই সাইডে ভিড় করে দাঁড়িয়ে দেখা শুরু হল। একটু একটু পায়ে তাল রাখা শুরু হল, কাঁধ অল্পস্বল্প দুলল। কেউ জোরাজুরি করলে মাঝে মাঝে নেমে দুপাক নাচিওনি যে তা নয়। আর এখন তো ফাঁকা ঘরে "পাপ্পা তো ব্যান্ড বাজায়ে" র সাথে রীতিমত হাত পা ছুঁড়ি। এই রেটে চললে বছরকয়েক বাদে আমিই ডান্সপার্টির মধ্যমণি হয়ে উঠবো সন্দেহ নেই। তোমার যখন ইচ্ছে করে নেমে পড়। লজ্জা পেওনা। ওখানে অর্ধেক লোক তোমার থেকে খারাপ নাচছে নির্ঘাত।

      Delete
  6. amar secret ta holo ei je aami closet bollywood aar kollywood (tamil cinema) fan.

    ei info ta amar antel film club bandhuder theke bohu bochar lukiye rekhechhi. tader sange makmalbaf theke orson welles via luis bunuel shob i dekhchi aar enjoy o korchi kintu majhe majhei abar shei mithunda aar rajanikanta (na na sen singing aami akriti adham noy, tamil hero singing sahana sahana) e phire na ele kemon ek gheye lage.

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, এই নিয়ে দুজন তামিল সিনেমার (অথবা সিনেমার গান) কথা বলল দেখছি। ব্যাপারটা এত জনপ্রিয় জানতাম না তো? কিন্তু তোমরা সবাই ক্লোসেট বলি আর কলি ফ্যান হলে আমাদের টলি বেচারার কী হবে শম্পা?

      Delete
  7. এঁটো খাওয়া আমিও পছন্দ করিনা, ইন ফ্যাক্ট পারতপক্ষে এড়িয়ে চলি, কিন্তু হাতে গোনা কোনো কোনো মানুষের ক্ষেত্রে ব্যতিক্রম করেছি জীবনে | ইঞ্জিরি গান প্রায় শুনিনা - হার্ড রক তো নয়ই | কোয়েলহো বা কাফকা পড়বার চেষ্টা করিনি কোনদিন | চার্লস ডিকেন্স অসম্ভব বোরিং লাগে |
    সিটিজেন্ কেন্ দেখার ইচ্ছে আছে, তবে যেসব সিনেমা দেখে লোকজন ধন্যি ধন্যি করে আজকাল তার বেশিরভাগ দেখেই আমি নাক সিঁটকোই | তবে যে কোনো ব্যাপারেই আমি একটু মাত্রাতিরিক্ত খুঁতখুঁতে হয়ে পড়ছি | সফটওয়ার কোম্পানি তে টেস্টার ছিলাম তো, যে কোনো জিনিসের খুঁতগুলোই সবার আগে চোখে পড়ে | এটার জন্য অনেকে আমায় অপছন্দ করে, কিন্তু আমি এটা ইচ্ছে করে করিনা | :-(
    ইগো আমারও আছে, তবে আমার চারিদিকের লোকেরা নানান প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় বিষয়ে আমার থেকে এতই বেশি জানেন যে জানার ব্যাপারে ইগো দেখাতে গেলে বাঁচা মুশকিল |
    আমার যারা গিটার বা মাউথ অর্গান বাজাতে পারে তাদের হিংসে হয় | আমারও একটা মাউথ অর্গান ছিল - কোনদিন কোনো সুর বাজাতে পারিনি | খুব ইচ্ছে করে একটা গিটার কিনে শেখার চেষ্টা করি, কিন্তু এটাও ভয় হয় যে টাকাটা হয়ত জলে যাবে - আমার দ্বারা এ বয়েসে ওসব শেখা সম্ভব নয় |
    আপনি লেখার ব্যাপারে সিরিয়াস, তাই ব্লগ নিয়ে বললেন | আমি ফটো নিয়ে বলতে পারি, এমন গাদা গাদা ফটোগ্রাফার আছে যাদের প্রায় প্রতিটি ছবি ব্যাঁকা, নয় নড়ে গিয়েছে, নয়তো অন্য কোনো সমস্যা, অথচ ছবিতে কমেন্টের বন্যা | আমি তো হিংসের চোটে কত সাইটে ফটো আপলোড করাই বন্ধ করে দিয়েছি |
    তবে সবচেয়ে বেশি হিংসে কাদের করি বলুন তো? যাদের টিঙটিঙে রোগা চেহারা, অথচ না তারা ব্যায়াম করে, না খেলাধুলো করে, আর না ডায়েটিং করে | দিন রাত খালি জাংক ফুড আর সোডা খাচ্ছে, আর দিব্যি রোগা চেহারা নিয়ে ঘুরে বেড়াচ্ছে | জঘন্য!

    ReplyDelete
    Replies
    1. সুগত, আমার বাবার একটা মাউথ অরগ্যান ছিল। কী সুন্দর যন্ত্র না? যেমন মিষ্টি দেখতে তেমন মিষ্টি আওয়াজ। আমি সারাদিন প্যাঁ প্যাঁ করে বাজাতাম। বেসুরে অবশ্যই। আপনার কথা শুনে মনে পড়ে গেল। এবার বাড়ি গিয়ে খুঁজে বার করতে হবে তো।

      আমার পরামর্শ যদি শুনতে চান, তাহলে গিটারটা কিনেই ফেলুন। সবথেকে খারাপ কী হবে...বাজাতে ইচ্ছে করবেনা, পড়ে থাকবে, পয়সা নষ্ট। আর ভালো হলে কতো ভালো লাগবে বলুন দেখি। আর আপনাকে যতটুকু চিনি তাতে তো মনে হয় না আপনি এই আজ গিটার, কাল পিয়্যানো, পরশু সোশ্যাল ডান্সিং...শখ থেকে শখে লাফিয়ে বেড়ানো টাইপ। গিটার বাজানো ঠিক শিখে ফেলবেন, দেখবেন।

      বেশ করেছেন ছবি দেওয়া বন্ধ করেছেন। বেনাবনে মুক্তো ছড়ানো।

      রোগা মোটা হিংসেহিংসিটা কিন্তু যাকে বলে রিয়েল থিং। সে নিয়ে কোনোদিন লেখার ইচ্ছে আছে অবান্তরে।

      Delete
  8. Bhabchilam hingshuti der katha, jara bole "amra kemon lokkhi sobai tomra bhari dushtu" ar jara bolechilo "amra shobo khat palong e mayer kache gheshte, tomra shobe ondhokare ekla bhoye bheste"!! Gaan, boi, cinema etc niye hingshe korar kichu nei. Ota to jaar jaar choice er byapar, jaar jeta bhalo lage. [Citizen Kane ami dekhini tobe ota amar Ma'r top favorite cinema'r modhye ekta, tai extrapolate kore bole jaye amaro bhalo lagbe.]Ami onek din porjonto jara gari chalate pare tader hingshe kortam, ekhon ar kori na. Hingshe manusher hobei, "issh o kemon pare, ami parina" eta sabhabik. Tai je kono karone erokom holey, ami jokhon bujhte pari keno amar erokom mone hochhe tokhon ami seta korte shikhe nii. Byas! Ar hingshe thake na! Amar theke 9 yrs chhoto ekta meye cake banate pare jene hingshe holo, ami sei weekend ei cake banano shikhe nilam! Problem solved! Driving tao tai korlam.
    Hingsher ekta boro karon kintu "the grass is always greener on the other side". Sugato jemon "junk food kheyeo mota hoy na" der hingshe kore, ami temni (being one of the above category) jara besh ektu thik-thak weight er, tader moto hotey chai. Kintu hingshe kore ki ar hobe? Ami dine 6 bar khachchi mota hoyar jonye :D

    ReplyDelete
    Replies
    1. উফ রিয়া, সামনে থাকলে তোমাকে আমি হাই ফাইভ দিতাম। আমার প্রিয়তম কবিতার প্রিয়তম দুটো লাইন কোট করার জন্য। "আমরা শোব খাট পালঙে মায়ের কাছে ঘেশটে, তোমরা শোবে অন্ধকারে একলা ভয়ে ভেস্তে"...এর থেকে হিংসের কথা আর কিছু হতে পারে? মন ভালো করে দিলে রিয়া। থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ।

      দেখেছ, এইবার আমার আফসোস হচ্ছে। সবার সিটিজেন কেন ভালো লেগেছে। এখন মনে হচ্ছে, কী জানি, ছোটবেলায় দেখেছিলাম, মর্ম বুঝিনি হয়ত...এখন দেখলে হয়তো ভালো লাগবে...হ্যানাত্যানা।

      হিংসে সম্পর্কে তোমার দৃষ্টিভঙ্গিটা খুবই স্বাস্থ্যকর। হিংসে হয় তো শিখে নিলেই পারো। নিজের জীবনে প্রয়োগ করার চেষ্টা করবো, কিন্ত স্বভাবটাই হিংসুটে কিনা, কদ্দুর কাজে দেবে জানিনা।

      Delete
  9. Well, ... :-( bolei feli!

    roga howar iche amar sorbokhon hoy, kintu tar jonno ek bindu o exercise ba dieting korte chai na ami (kora uchit aboshyoi). r junk food khete amar daruun lage :D.

    ami khoob raagi. raag amar mathay uthei thake. r khub besi rege gele ashe pasher lokjon k baje bhabe khichiye di. r seta na parle aro rege jai!

    ReplyDelete
    Replies
    1. আরে আত্রেয়ী দিদির কাছে বলবে তাতে আর লজ্জা কী। বলেই ফেলো।

      মোটারোগাটা অত কিছু জরুরি ব্যাপার নয়। চিত্তে সুখ থাকলেই হল। তবে রাগটা কমালে তোমারই উপকার। জ্ঞান দিলাম বলে কিছু মনে করোনা হ্যাঁ? আমারও ও রোগ আছে কিনা তাই না বলে থাকতে পারলাম না।

      Delete
  10. ১) যতক্ষণ একা থাকি, যে কোনও ব্যাপারেই নিজেকে বেশ আত্মবিশ্বাসী লাগে। কিন্তু খুব আলট্রা-স্মার্ট লোকজনের সামনে গেলেই কেমন যেন ঘাবড়িয়ে যাই। মানে... আমার ক্যাবলাপনা টা তাদের স্মার্টনেস-এর ইনভার্সলি প্রোপোরশনাল হয়ে দাঁড়ায়।

    ২) কাচের দরজায় "পুশ" বা "পুল" লেখা থাকলে মুহূর্তে কেমন মাথার মধ্যে সব তালগোল পাকিয়ে যায়... টানবো না ঠেলবো ঠাহর করতে পারি না কিছুক্ষণ... আর আল্টিমেটলি ঠিক উল্টোটা করে ফেলি।

    ৩) আমিও এঁটো খেতে পারি না।

    আর কী কী আছে...ভাবছি... :-)

    রাকা

    ReplyDelete
    Replies
    1. রাকা, ঠিক এই কারণে আমি অতিরিক্ত আত্মবিশ্বাসী লোকজন এড়িয়ে চলি। এই ইনভারস প্রোপোরশন ব্যাপারটার জন্য। পুশ পুল নিয়ে ঘাবড়িও না। যাহা বাহান্ন তাহাই তিপ্পান্ন। আর এঁটো না খাওয়াটায় তো আমার পূর্ণ সমর্থন আছে জানই।

      Delete
  11. ami bhison hinsute type.. mane iss.... sobai sob kore fello.. koto paper likhe fello… amar kichu hobe na jibone… e sob kotha amar din rat mathai ghurte thake.. tai jekono oti smart loker samne amar hat paa knape.
    jekono seminar e talk shonar por ami question korte khub bhoi pai. khali mone hoi.. nirghat eta explain korechhe.. ami mon diye shuni ni tai ghol kheye gechhi ekhon.. eto bochhor por o ami ei bhoi Katie uthte parlam na.
    r ekta jinis.. jeta shunle nirghat nak kuchkobe.. seta holo amar back tea ekdom pochondo noi. coffee tao black cholte pare.. kintu cha-e amar dudh chai e chai..

    ReplyDelete
    Replies
    1. চা কফি নিয়ে বর্ণবিদ্বেষ যে কী সাঙ্ঘাতিক তা তোমার আমার মতো ভুক্তভোগীরাই জানে গোবেচারা। আমার আবার ঠিক উল্টো। চা আমি দুধ চিনি দিলে খেতেই পারিনা। মানে দুধ দেওয়া চা যদি বা নাক টিপে ধরে খেয়ে নিই, চিনি দিলে আর হল না আরকি। কিন্তু কফিতে দুধ চিনি না থাকলে সর্বনাশ।

      সেমিনারে প্রশ্ন আমিও করিনা। পাছে কেউ বোকা বলে সেই ভয়ে।

      Delete
  12. Hingshe-ta amaar jonmogoto, aar mojjagoto...aar sheta amaay maajhemodhye besh help-i korechhe bolte paaro....ekbaar school-e amaar ekta bondhu 'Chaarpotro' kobita pore class-er modhye shogorbe collar unchiye amader Bangla teacher-er saathe kaabyik alochona korechhilo...ami kintu tokhono boi-ta konodin chokheo dekhini...etto hingshe hoyechhilo je porer din-i dokaan theke 'Chharpotro' kine sobkota kobita mukhosto kore phelechhilam, aajo kichhu kichhu dibbi mone aachhe aagapaastola....bhaable besh haashi paaye, ekhon...tobe oi aar ki ..."Gorom laagchhe to Tibbot gelei paaro.."...kimba, "Hingshe hochhe to shikhe nilei paaro"..

    Aar ekta kotha, Kafka niye aalochona jokhon uthloi...'Metamorphosis' amaar khoob priyo ekta golpo...aar chupichupi boli, "Five Point Someone' amaar temon-i priyo ekta boi ..:)...Duto ekshonge naaki kaaro bhalo lagte paare na bolei e-jaabot shobaai montobbo korechhe, kintu ki jaani amaar dutoi ekshonge bhaalo laage...hoyto monushyo psychology-r koto goheen rohoshyo aajo amaader gyan-poridhir baire...

    ReplyDelete
    Replies
    1. শ্রমণ, আমার হিংসে তোমার হিংসের মতো কাজের নয়। গোটা একটা বই তো দুরের কথা, আধখানাও কবিতা মুখস্থ হয়নি আমার হিংসে করে কোনোদিন।

      আচ্ছা দুটো বই-ই কি কারো খারাপ লাগতে পারে? আমাকে তাহলে সেই দলে গুনো প্লিজ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.