সিরিয়াল মোনোগ্যামিস্ট #৫--সহবাস। বিয়ের আগে না পরে?


হাই কুন্তলাদি,

আমার ফিয়ন্সে আর আমি আলাদা শহরে থাকি। ও আমার থেকে একবছরের সিনিয়র। গ্র্যাজুয়েট করে অন্য শহরে চাকরি নিয়ে চলে গেছে। আমিও ওই শহরেই জবের জন্য অ্যাপ্লাই করেছিলাম। পেয়েও গেছি। বিয়ের পরে একসাথে থাকা যাবে কী মজা।

দ্য থিং ইজ, আমার চাকরির জয়েনিং ডেট আর বিয়ের ডেটের মধ্যে ছমাস গ্যাপ আছে। ও বলছে আমার সাথে থাকো। আমারও তাতে আপত্তি নেই। ও একলা থাকে কাজেই রুমমেট-ফেটের ওপিনিয়নের ঝুটঝামেলা নেই। কিন্তু আমার বাবা মা, বিশেষ করে মা এব্যবস্থায় ঘোরতর আপত্তি জানিয়েছেন। বলছেন মাসের জন্য আত্মীয়স্বজনদের কাছে ছোট হয়ে কী দরকার। ফ্র্যাঙ্কলি, আমি আত্মীয়স্বজনের পরোয়া করিনা। কিন্তু মায়ের করি। মা সেটা জানে। তাই ব্ল্যাকমেল করছে।

ওর বাড়ির লোক কুলকাল। কিছুতেই আপত্তি নেই। আমার বাড়ির লোক এত ব্যাকওয়ার্ড আমি সিরিয়াসলি ইম্যাজিন করিনি। কী করব? মায়ের কথা শুনে ছ’মাস আলাদা থেকে বিয়ের পরেই মুভ-ইন করব? নাকি কারো কথা না শুনে সোজা ওর বাড়িতে গিয়ে উঠব?

ওহ আর বিয়েতে তোমার নেমন্তন্ন রইল কিন্তু, না আসলে কপালে দুঃখ আছে।

ইতি,
ব্যাকওয়ার্ড বাড়ির প্রোগ্রেসিভ কন্যা।

***** 

হাই বিবিপিকে,

ভয়ানক তাড়ায় আছি তাই তোমার নামটা শর্টে লিখতে হল। কিছু মনে কোরো না। দেখ তোমার কাছে তিনটে চারটে রাস্তা আছে।

এক, মায়ের কথা শুনে ছ’মাস আলাদা থাকা। বিয়ের পর মুভ ইন করা।

দুই, মায়ের কথা এক কান দিয়ে শুনে আরেক কান দিয়ে বার করে ছ’মাস আগেই মুভ ইন করা।

তিন, মাকে বোঝানো যে ছ’মাসের জন্য আলাদা বাড়ি নেওয়ার অনেক ঝামেলা আছে। বেশিরভাগ এস্টেট এজেন্টরাই লিজের মাঝখানে মুভ আউট করতে গেলে ভয়ানক গোলমাল করে। বলে ভাড়াটে খুঁজে দিয়ে তবে যাও। তখন তো আত্মীয়রা সেসব ঝক্কি পোয়াতে আসবেন না। আসবেন কি? এসব বুঝিয়ে সুঝিয়ে মাকে তোমার মতে রাজি করানো।   

চার, ছ’মাস আগেই মুভ ইন করা কিন্তু মাকে বলা যে করিনি। মা তো আর এদ্দুর উজিয়ে দেখতে আসছেন না। তবে ফোনে কথা বলার সময় “টিভি কমাও কিচ্ছু শুনতে পাচ্ছি না” যাতে মুখ থেকে বেরিয়ে না পড়ে, সে ব্যাপারে সাবধানে থাকতে হবে।

এইবার এই চারটে রাস্তার দিকে একমনে তাকিয়ে থাকো। পূর্ণ কনসেন্ট্রেশন দিয়ে। তাকিয়ে থাকতে থাকতে দেখবে একটা রাস্তা তোমার কাছে বাকি তিনটে রাস্তার থেকে বেশি স্পষ্ট হয়ে উঠছে। যেটা উঠছে সেটাই তোমার রাস্তা।

বিয়েতে দেখা হচ্ছে। হচ্ছেই।

অনেক ভালোবাসা আর শুভেচ্ছা সহ,
কুন্তলাদি।

Comments

  1. চার। বাকিগুলো আবার কেউ করে নাকি? :O

    ReplyDelete
    Replies
    1. দেখা যাচ্ছে বাকিগুলোই সবাই করে। আমিও একটু চমকেছি।

      Delete
  2. maa er katha shune alada bari nao, kintu bikel 6 ta bajtei premik e bari chole jeo aar sakal 6 tar agey okhan theke berio na.

    aar premik aar maa dujon kei (alada alada abosshoi) bolbe je dyakho aami ki bhalo, eto "sacrifice/ashubidhe" korchhi, shudhu tomake khushi rakhar janne :)))))))

    ReplyDelete
    Replies
    1. হুম শম্পা তোমার আইডিয়াটা আমার বেশ পছন্দ হয়েছে। সাপও মরল লাঠিও ভাঙল না, নিজের ইমেজটাও ভালো হল।

      Delete
  3. Ami kichu byapare khub traditional, ar kichu byapare logical. In general ami "live in" relationship tar kono mane bujhi na. Jodi thaktei hoye karur sange to biye korte apotti ki? Kintu ei particular case e amar mone hoy na 6 months would make any difference.
    1. Firstly, relative ra eto katha jante jachhe naki? Onyo sohor e thakle, ke kon bari te thakche se khoj pete jachhe kar mashi-pishi?
    2. Baba-Ma'r (ei case e ma'r) ei byapar ta bojha uchit. Ekta paper e sign korlei eksange thaka legal, ar sign na korlei legal noy eta take bojhano uchit.
    3. Biye ta 6 months agey kore feluk. At least registration ta. Amar ek bondhu serokom korbe bhebechilo, pore social marriage tao ora pre-pone kore.
    4. Amader nijeder 2to biye ei eki byapare. Ami graduate kore move kori Seattle e. Tar 3 weeks er modhyei biye ta hoye jaye. Tarpor plan program kore, dheere shusthe Kolkata giye socially biye kori aro 6 months por. Oi 3 weeks to alada thaka possible noy. Keu jigyesh o koreni, janteo jayeni.
    5. Bari te na bole/mithye katha bole kono relationship shuru korar kono mane hoy na. Amar chena ekjon ra erokom korechilo, tarpor tader barir lok jante pere giye dhundhumar korechilo. Khub baje hoye jaye byapar ta. Baba-Ma'r katha na shunleo, tader janiye deya uchit - "amar ja ichhe ami korbo". Kintu tader mithye boley labh nei.

    ReplyDelete
    Replies
    1. সেটাও করা যেতে পারে। লিগ্যাল বিয়েটা করে একসাথে থাকার পর সামাজিক বিয়ে। তবে আমি কিন্তু এমন অনেককে চিনি (মাসি পিসির প্রজন্মের) যারা সই করে বিয়েটাকে এখনও বিয়ে বলে মানেন না। যতক্ষণ না অগ্নিসাক্ষী করে কিছু হচ্ছে ততদিন সবই লিভ-টুগেদার।

      Delete
    2. Tahole ar kichu korar nei...serokom mashi-pishi der kono detail na jananoi bhalo :)

      Delete
  4. 3rd option, ami-o oitai korechilam, aar onekangshe excuse ta sotti-o chilo ...

    ReplyDelete
    Replies
    1. পরমা, এই অপশনটা সবথেকে শান্তির সে নিয়ে কোনো সন্দেহ নেই।

      Delete
  5. 3rd ta... ektu bojhale ma raji hobeni ..mar bujhi progressive hote icche korena!!

    ReplyDelete
    Replies
    1. সেটাও একটা কথা তিন্নি। মাদের ব্যাকডেটেড প্রমাণ করতে মেয়েদের উৎসাহ যে কী বাঁধভাঙা, সে নিজেকে দিয়েই বুঝি।

      Delete
  6. mayera raji nai hote paren-tar jonyo tader back dated-o thik bolbo na.asole uchit-onuchiter concept ta bhishon e perspective specific.onek ma-e live in er byapar ta bindas mene nite paren-abar ekhon kar generation er onek meyeri ekhono esabe ghor apotti.ekekjoner bhabna/dekhar dhoron ekekrokom - r jor kore bhabnay bodol ante gele kotha kata katir r lomba lomba gurugombhir(ebong pray somoy-e britha/byartho) bakyalaper sombhabona. tai nijer mon theke kono osubidhe na thakle 4 e to best. After-all, ma to r meyer hoye din gulo katabe na,se ekai hok-r dokai hok.

    ReplyDelete
    Replies
    1. ফাইন্যালি কেউ একজন চার নম্বরটা বাছল। আমি হলে কী করতাম সত্যি বলছি জানিনা হিয়া, কিন্তু চার নম্বরটা করার ভালো চান্স আছে। সেটা কেউ বাছছিল না দেখে নিজেকে কীরকম ক্রিমিনাল ক্রিমিনাল মনে হচ্ছিল। তুমি বাঁচিয়ে দিলে। থ্যাঙ্ক ইউ।

      আর তোমার ওই কথাটায় আমি একেবারে সহমত। জোর করে ভাবনায় বদল আনতে গেলে লাভের থেকে ক্ষতি অনেক বেশি।

      Delete
  7. বেকার টেনশন যত :) বাড়ির লোক কে "হমম , দেখছি" বলে যাত্রা শুরু করে দিক . যখন যেমন পরিস্থিতি হবে বুঝে চলবে . বাড়িতেও ( প্রশ্ন করলে ) জানিয়ে দেবে . "বৃষ্টি তে আটকে পরেছিলুম . মাঝরাত্তিরে কি রাস্তায় বেরোনো ঠিক হত " -- এরকম প্রচুর গুগলি দিতে হবে .

    বাড়ির লোক কে "বোঝানো" টা বাচ্ছাদের খাওয়ানোর মত. এক সঙ্গে একথালা ভাত দেখালে গাল টোপলা করে বসে থাকবে কিন্তু একটু একটু করে ভুলিয়ে ভালিয়ে খাইয়ে দিলে দিব্বি সব ভাত হজম .

    ReplyDelete
    Replies
    1. এইসব বাক্য পড়লেই মনটা ভালো হয়ে যায়, "...গাল টোপলা করে বসে থাকবে..." অনবদ্য।

      ঠিকই বলেছেন অলর্ক। গুগলি দেব না গোঁ ধরে বসে থাকলে চলবে না। বাবামায়েরা ঠাকুমাদাদুদের প্রচুর গুগলি দিয়েছেন, আমরা তাঁদের দিয়েছি, আমাদের সন্তানসন্ততিরা ডাইনে বাঁয়ে আমাদের দেবে। একেই বলে জীবনের সাইকেল।

      Delete

Post a Comment