June 08, 2012

Search Keywords



সাধারণত আমি ফরমায়েশি লেখা লিখিনা। কেননা---

এক, ফরমায়েশি-লেখার ভেতর সেই স্বতঃস্ফূর্ততা আনা শক্ত যেটা নিজের-ইচ্ছেয়-লেখার মধ্যে আসে। আসুন আসুন বলে টানাটানি করতে হয়না। নিজের ইচ্ছেতেই আসে। সেইজন্যেই দেখেন না এমনি সময় বড় বড় লেখকেরা কত ভালো ভালো কবিতা উপন্যাস লেখেন, কিন্তু শারদীয়া পত্রিকার লেখাগুলো কীরকম কাঠ কাঠ আর দায়সারা হয়? আর পড়ে সবাই ছিছিক্কার করে? “শেষপর্যন্ত সাহিত্যও কিনা টাকার কাছে বিকিয়ে গেল?” বলে বিকেলবেলা রকে বসে মাথা কোটে?

দুই, ফরমায়েশ মানেই ডেডলাইন। আর ডেডলাইন মানেই আমি ডেড---পুরো না হলেও অর্ধমৃত তো বটেই। বাকি জীবনটা তো ডেডলাইনে ডেডলাইনে ছিন্নভিন্ন হয়েই গেছে, এই প্রাণের সুখে প্রলাপ বকার জায়গাটুকুকে যতখানি পারা যায় আড়াল করে রাখা আরকি।

তিন, এই কারণটাই সবথেকে গুরুত্বপূর্ণ। আমি ফরমায়েশি-লেখা লিখিনা, আমার পক্ষে ফরমায়েশি-লেখা লেখা একেবারেই অসম্ভব, কেননা আজ পর্যন্ত আমাকে কেউ কিচ্ছু লিখতে ফরমায়েশ করেনি।

যদিও পরিস্থিতি খুব দ্রুত বদলাতে চলেছে। আজকের পোস্টটা অবান্তর তথা আমার জীবনের প্রথম ফরমায়েশি লেখা। (অ্যাকচুয়ালি দ্বিতীয় কারণ এক্ষুনি মনে পড়ল আমি স্কুলে থাকতে এক বন্ধুর জন্য ফরমায়েশি-প্রেমপত্র লিখে দিয়েছিলাম। প্রেমপত্র লিখিয়েই সে ক্ষান্ত হয়নি, আবার ফেয়ার-ও করে দেওয়ার দাবি জানিয়েছিল, নাহলে তার কাগের ঠ্যাং বগের ঠ্যাং হাতের লেখা দেখে নাকি চিঠি পড়ার আগেই প্রেমিক পালাবে। খেতে পেলে শুতে চাওয়া আর কাকে বলে। আমিও হাঁদার মতো ফেয়ার করার জন্য সে চিঠি ব্যাগে পুরে বাড়ি নিয়ে এসেছিলাম এবং সেটা সটাং মায়ের হাতে গিয়ে পড়েছিল। তারপর কী হয়েছিল মনে নেই।)

যাই হোক। জীবনের না হলেও আজকের পোস্টটা অবান্তরের প্রথম ফরমায়েশি পোস্ট। আপনারা সবাই ভালো করে আরাম করে গুছিয়ে বসুন। কারণ পোস্ট শুরুর আগে একটু সলতে পাকানোর ব্যাপার আছে।

আমি একাধারে অবান্তরের লেখক, ধারক, বাহক, প্রচারক এবং কর্ণধার হলেও আরও কিছু মানুষ আছেন যাঁদের ছাড়া অবান্তর অচল। বোঝাই যাচ্ছে তাঁদের মধ্যে সুগত, রিয়া, সোহিনী, শম্পা, আত্রেয়ী, গোবেচারা, সুনন্দ, সংহিতা, বং মম, বিম্ববতী, রাকা, রু, শ্রমণ, স্বাগতা, অভিষেক, অমিত এবং আরও আরও আরও অনেকে আছেন। আপনারা নিয়ম করে এসে অবান্তর না পড়লে আর অসাধারণ সব কমেন্ট না লিখলে আমাকে কবেই এসবের পাট চোকাতে হত। আপনারা হলেন অবান্তরের সক্রিয় সদস্য। শেয়ারহোল্ডারস। কিন্তু আরও কিছু লোক আছে যারা অবান্তরের কোন কাজ করেনা, খালি বলে কে কী কমেন্ট লিখেছে পড়ে শোনাও। বলে, আচ্ছা এ মাসে তোমার পেজভিউস কত হল? আগের মাসের থেকে কিছু বাড়ল নাকি সেই থেকে কেবলচাঁদের মতো এক জায়গায় দাঁড়িয়ে আছ? কোন কোন দেশ থেকে কটা ভিউস হল? কখন কখন হল?

তবে তাদের সবথেকে বেশি উৎসাহ জানতে যে কে কী টাইপ করে অবান্তরে এসে হাজির হয়েছে। অর্থাৎ কিনা ‘Search Keywords’। আমারই দোষ। একদিন উত্তেজনার বশে সেই যে রিডিং পড়ে শুনিয়েছিলাম আর যায় কোথায়। অবশ্য সত্যি বলতে কি Keywords-এর তালিকা এতই রোমহর্ষক যে আমি হলেও শুনতে চাইতাম। যে কোন সুস্থ লোকই চাইবে।

অবান্তরের সেই অকাজের পাঠকদের ফরমায়েশে আজকের পোস্ট সেইসব বিচিত্র Keywords দের নিয়ে।


ছবি গুগল ইমেজেস থেকে


  • রোজ কিছু লোক অবান্তরে “বাজে গল্প” খুঁজতে আসেন। আশ্চর্য ব্যাপার কিন্তু। পৃথিবীতে এত ভালো ভালো গল্প থাকতে কেন কেউ সাধ করে খুঁজেপেতে বাজে গল্প পড়তে যাবে আমার মাথায় ঢোকেনা। ফেলুদার গল্প লেখা হয়ে যাওয়ার পর কারো কি হঠাৎ পাণ্ডব গোয়েন্দা পড়ার ভূত চাপে মাথায়? কিংবা ফুলফ্যাট রাবড়ি খাওয়ার পর ডায়াবেটিক সন্দেশ খাওয়ার? কি জানি বাবা। রহস্য। আমি সেই কবে অবান্তরে ‘শুক্রবারের বাজে গল্প’ আর ‘নেহাতই বাজে গল্প’ বলে দুখানা পোস্ট লিখেছিলাম, পেজভিউসে তারা এখনও বাকিদের থেকে মাইলখানেক আগে দৌড়চ্ছে। দেখেশুনে বুদ্ধি খাটিয়ে আমি কালকের পোস্টটার নাম “ভালো ভিডিও বাজে ভিডিও” রেখেছি। সার্চ ইঞ্জিনে “বাজে ভিডিও” টাইপ করলেই যাতে লোকে সোজা এখানে এসে হাজির হয়।

  • আর কিছু লোক আছেন যারা কী চান সেটা পুরোটা মুখ ফুটে বলেন না। এত লাজুক হলে চলে বলুন? তাঁরা লিখবেন “বৌদির সাথে বেড়াতে গিয়ে”। ব্যস এইটুকু লিখে থেমে যাবেন। এইবার তাঁরা বৌদির সাথে কোথায় যেতে চান, গয়া কাশী বৃন্দাবন না ডায়মন্ডহারবার সব আপনাকে অন্তর্যামী হয়ে বুঝে নিতে হবে। বেড়াতে গিয়ে ঝোড়ো কাকের মতো ছোটাছুটি করে সাইট সিয়িং করতে চান নাকি হোটেলের বারান্দায় বসে রিল্যাক্স করতে চান, সঅঅঅব। ঝামেলা।

  • জনপ্রিয়তায় এর ঠিক পরের Search Keywords---ওই আগেরটারই রকমফের। "বৌদির" জায়গায় "মা/বোন/ঠাকুমা" বসিয়ে নিন। পেয়ে যাবেন।

  • এরপরে নানারকম চ-কারান্ত ব-কারান্ত শব্দের ছড়াছড়ি তো আছেই, যেগুলো পড়ে চোখে ডেটলজলের ঝাপটা দিতে ইচ্ছে করে। জঘন্য। ওসব বাজে কথা আর আমাকে দিয়ে টাইপ করাবেন না প্লিজ।

  • সেদিন একটা ইন্টারেস্টিং Search Keywords  দেখলাম। “www. সময়ের সাথে মানুষ বদলে যায়”। যাক অন্তত একজন YouTube দেখে সময় নষ্ট না করে জীবনের সারসত্য ইন্টারনেটে খুঁজে বেড়াচ্ছে। দেখলেও ভালো লাগে।

  • আরেকজন দেখলাম টাইপ করেছেন “আগুনের দিন শেষ হবে একদিন”। এটাও অন্যরকম। খুবই।

  • এছাড়া অনেকে অবান্তরে “প্রথম প্রেম” খুঁজতে আসেন। আহারে। কিংবা “নাইসিল পাউডার ইন্ডিয়া”। কিংবা “বাংলা ভাবি” (এই রে, এ ‘ভাবি’র সাথে ভাবাভাবির কোন সম্পর্ক নেই মনে হচ্ছে)। কিংবা “বাংলা সোনার বাংলা” এইসব।

  • তবে আমার সবথেকে প্রিয় Search Keywords–টার কথা একেবারে শেষে বলব বলে তুলে রেখেছি। সেদিন দেখি একজন “সব থেকে বেশি ভয়ের গল্প” খুঁজতে অবান্তরে এসে পড়েছেন। আমি খুবই অবাক হয়ে গেলাম কারণ ভূতের গল্প তো অবান্তরে ছাপা প্রায় হয়নি বললেই চলে। এবং সে নিয়ে যে আমার আফসোস নেই এমনও নয়। তারপর আমি নিজেই গুগলে গেলাম দেখতে। কী দেখলাম জানেন?


প্রথম তিনটে রেজাল্টই অবান্তর! ভূতের গল্প না থাকতেই এই, থাকলে না জানি আরও কত হবে। ব্যাপারটা আবিষ্কার করা থেকে আমি অবান্তরে ভূতের অভাব পূর্ণ করার শপথ নিয়েছি। দেখা যাক কী করা যায়।

ওকে। আমার ফরমায়েশি-লেখার নটেগাছ এখানেই মুড়লো। কাল আবার দেখা হবে আপনাদের সাথে। সাপ্তাহিকী সমভিব্যাহারে।

16 comments:

  1. একটা মজার জিনিস খেয়াল করলাম... পাশের 'পুরনো পাপ' এর entry গুলো একটু অন্যরকম করে সাজালে মানে দাঁড়িয়ে যাচ্ছে- "অণুবীক্ষণের নিচে একটা গোটা দিন। খুঁতহীন।", "নেশা আর পেশা- সাপ্তাহিকী। কিপটে? উঁহু, হিসেবি।"

    :D
    পরে কখনো আমাদের ব্লগের search word এর গল্প শোনাবো...

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা এ যে অজান্তে আধুনিক কবিতা লিখে ফেলেছি। ছন্দ আছে, মানেও যে একেবারে দাঁড়াচ্ছে না সেরকম নয়। এবার দেশ পত্রিকায় পাঠানোর অপেক্ষা শুধু। পয়েন্ট আউট করে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ সুনন্দ।

      Delete
  2. Supposedly True-এর সার্চ-কীওয়ার্ডে বিশেষ কিছু মজার ব্যাপার নেই... কিন্তু একদা একটি বড় সুন্দর বাক্য দিয়ে আমার নগন্য ব্লগটিকে কেউ সার্চ করেছিল, সেটা হলো 'বৌদি বিউটি পার্লারে গেলেন চুল কাটতে'... কেন করেছিল জানি না, কিন্তু কুন্তলা, একবার এই বাক্যটিকে (boudi beauty parloure gelen chul katte) ব্যবহার করে গুগল সার্চ করবেন? প্লীজ করুন, করে ইন্টারেস্টিং কিছু পেলে আমাকে জানাবেন..

    আমার ধারণা আমার ব্লগের বদলে আপনার ব্লগ এই সার্চ-কীওয়ার্ড দিয়ে সার্চ করলে যিনি করেছিলেন তিনি অনেক বেশি উপকৃত হতেন..

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ, ইন্টারনেট সার্চ করিয়েদের কাছে বৌদি একটা বিগ ডিল। কেন কে জানে। আপনার সাজেস্ট করা বাক্যটা র রীতিমত কাব্যিক। সার্চ করে দেখব কী বেরোয়।

      Delete
  3. Ki odbhut sob byapar ar ki ajob sob lokjon :D Erokom keyword diyeo manush search kore? Ki khoje tara? Strange!

    ReplyDelete
    Replies
    1. স্ট্রেঞ্জার দ্যান ফিকশন রিয়া।

      Delete
  4. hahhahahaha. darun to! “নাইসিল পাউডার ইন্ডিয়া” ta amar sob theke besi mojar laglo! :-D

    ReplyDelete
    Replies
    1. আমারও ওটা দারুণ লেগেছে আত্রেয়ী। মিল মিল।

      Delete
  5. je "prothom prem" o internet e khujte beray tao abar via google tar tow ghamachi hobei...tai nycil powder chara goti nei. kintu nycil (india) keno :)))

    ReplyDelete
    Replies
    1. আমার ধারণা ভদ্রলক/মহিলা ইন্ডিয়ার বাইরে থেকে সার্চ করছিলেন। মোস্ট প্রব্যাবলি আমার তোমার পূর্বপুরুষের দেশ থেকে।

      Delete
  6. Amar blog er search keywords ghNete dekha gelo sob theke beshi byabohrito searchworder list e anekguli entry-i holo bhaam niye. Bibhinno bhaabe, bibhinno banaane, bibhino rakom bakye loke bhaamer khonj korte korte amar blog e aase. Bhaam, bham in Bengali, bhaam cat, animal called bham in bengali, bengali animal bhaam, bengali name bhaam, bham animal in bengali ityadi. Loker je bhaam sambondhe jante eto utsaho, ar amar ekti matro lekhar kolyane amar blog ta je bhaam-khNujiyeder adda hoye dNaRiyechhe sesab ami kikore janbo? Tobe amar sobcheye priyo search string eta: "proof of the sun revolves around earth by k.c.paul"

    ReplyDelete
    Replies
    1. আপনি এতবার ভাম বললেন যে আমার নচিকেতার সেই "কেউ বলে বুড়ো ভাম" নামের ভয়ঙ্কর গানটা মনে পড়ে গেল। এখন আর কিছুতেই মাথা থেকে বার করতে পারছি না। জঘন্য।

      Delete
  7. Ekti katha bole rakhi, Tomar lekha jabe theke pora shuru korechhi tobe theke regularly porchhi. Kintu phone theke pori bole sab somoi comment kora hoi na. Tobe baktobbo motamuti ekta thakei ar next time computer nie boslei eta likhe phelbo bhebeo pheli kintu tarpore sara diner chape seta ar hoye othe na. ajke maa-er ekta message tomake debar chhilo bole khullam, tai ei comment tao likhe dilam :-)

    ReplyDelete
    Replies
    1. আরে রুচিরা, পড় যে সেটাই যথেষ্ট।

      Delete
  8. AMI KIVABE ABANTOR K PEYECHI JANO?NOBONITA DEBSEN ER "VALOBASAR BARANDA" KHUJTE GIYE.AR PROTHOM DORSONEI PREME PORE GACHI.

    ReplyDelete
    Replies
    1. যাক নবনীতা দেবসেনের লস, আমার গেন।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.