June 27, 2012

আশ্চর্য ব্যাপার


দিগন্তজোড়া ন্যাড়া মাঠের ওপর নীল আকাশের গায়ে হেলান দিয়ে সারি সারি মূর্তি দাঁড়িয়ে। তাদের খুদে খুদে শরীর, প্রকাণ্ড প্রকাণ্ড মাথা, মাথায় আকর্ণ ড্যাবড্যাবে চোখ, প্রায় অদৃশ্য নাক আর কুলোর মতো থ্যাবড়া থ্যাবড়া কান। তার ওপর মুখে দুনিয়ার দুশ্চিন্তা মাখামাখি। কয়েকটা মুণ্ডুর ওপর আবার উল্টোনো হাঁড়ির মতো লাল পাথরের টুপি পরানো। আজ থেকে নয়, কাল থেকে নয়, সেই ১২৫০ থেকে ১৫০০ সালের মাঝামাঝি কোনো এক অনির্দেশ্য সময় থেকে মূর্তিগুলো দাঁড়িয়ে আছে। ঠায়। নট নড়নচড়ন। এক একটার দৈর্ঘ্য প্রায় চার মিটার, আর ওজন তেরো টন।


মূর্তিগুলো এমনি তো দেখতে চমকপ্রদ বটেই, কিন্তু তাদের নিয়ে উত্তেজনা চরমে উঠেছিল যখন জানা গেল যে মূর্তিগুলো যেখানে পাওয়া গেছে সেখানে আদৌ তাদের বানানো হয়নি। বানানো হয়েছিল দ্বীপের অন্য প্রান্তে। তারপর সেগুলোকে কী করে মাঠের ওপর এনে দাঁড় করানো হল সেই ভেবে ভেবে বৈজ্ঞানিকদের মাথার সব চুল উঠে গেল, UFO-বাদীরা বললেন “এ তো ইজি ব্যাপার, চাকতিতে চাপিয়ে উড়িয়ে নিয়ে এসেছে”, কেউ বলল পাহাড়ের মাথায় একটা পাগলিবুড়ি থাকত নাকি---সে ইচ্ছে মতো আঙুল নাড়িয়ে কুচ্ছিত মূর্তিগুলোকে এদিক ওদিক হাঁটাত।

এসব ব্যাখ্যায় তুষ্ট না হয়ে বৈজ্ঞানিকরা মূর্তির স্যাম্পল বানিয়ে কাজে লেগে গেলেন। দড়ি বেঁধে, স্লেজগাড়ি চাপিয়ে নানারকম করে টেনেটুনে তাদের চলানোর চেষ্টা করা হল। কোনোবার তারা নড়লই না, কোনোবার কয়েক পা এগোল, কোনোবার কয়েক পা এগিয়েই দড়াম করে মুখ থুবড়ে পড়ে গেল। সেসব পরীক্ষানিরিীক্ষার ভিডিও YouTube-e আপলোড-ও করা হয়েছে। আর আপলোড করেছে স্বয়ং ন্যাশনাল জিওগ্রাফিক। কাজেই চিটিংবাজি নয় এই ভরসায় আপনাদের সেটা দেখাচ্ছি।



ওহ, মূর্তিগুলো সম্পর্কে যা লিখলাম সব উইকি থেকে টোকা। তবে উইকির গাদাগাদা তথ্যের মধ্যে যেটা আমার সবথেকে নজর কেড়েছে সেটা হল, ২০০৮ সালে নাকি এক ফিনদেশীয় ট্যুরিস্ট এক বেচারা মূর্তির একটা কান কেটে নিয়েছিল। কী অন্যায় কথা ভাবুন। অবোলা মূর্তি বলে কি মানুষ না? কর্তৃপক্ষও ছাড়েননি অবশ্য। দুষ্কৃতকারী ট্যুরিস্টের কান মুলে ১৭০০০ ডলার আদায় করেছেন আর তিনবছর পর্যন্ত তার ইস্টার আইল্যান্ডে ফেরত যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

আমার মতে শাস্তিটা যথেষ্ট কমের ওপর দিয়েই গেছে। পাজি লোকটার একটা কান কেটে নিলেও কিছু দোষের হতনা। 

52 comments:

  1. ছোটবেলার কথা মনে করিয়ে দিলেন, বিশপ লেফ্রয় রোডের ওই ঠ্যাঙা লোকটা একবার লিখেছিল যে সে ওই ইউ এফ ও বাদীদের দলে। আর পাজি লোকদের কথা আর কি বলবেন, এরকম লক্ষ্মীছাডা প্রজাতির কথা? এদের হাত থেকে কেউ নিস্তার পায়নি, সে মোনালিসা ঠাকুরানীই হন বা ফুটবল বিশ্বকাপ ট্রফি। ডেনমার্কের খুকি মারমেড তো বেচারি কত অত্যাচার সহ্য করেছে সারা জীবনে। ঠ্যাঙা লোকটার গল্পে তো মন্দিরের মূর্তি গুলো পর্যন্ত নিস্তার পায়নি। আর আমাদের পোড়া দেশের কথা ছেড়েই দিন, যে কোন ঐতিহাসিক দ্রষ্টব্য স্থানে গেলেই টের পাবেন, রাহুল অঞ্জলি কে আর প্রিয়া সুগত কে কতখানি ভালবাসে। কার কার কান কাটবেন আপনি? ঠগ বাছতে গাঁ উজাড হয়ে যাবে। তার চেয়ে আসুন, একটু খোশগল্প করা যাক, আমি কফি বানিয়ে আনছি।

    ReplyDelete
    Replies
    1. সত্যজিৎ রায় পরজন্মেও বিশ্বাস করতেন শুনেছি। অনেকদিন আগের কথা, তাই পুরোটাই কল্পনা করছি কিনা কে জানে, তবে এতখানি কল্পনা করা শক্ত। সেই ভরসাতে গল্পটা বলছি। যুক্তিবাদী সমিতির প্রবীর ঘোষের ইন্টারভিউ হচ্ছিল রেডিওতে। তাতে প্রশ্নকর্তা হঠাৎ কেন যেন বলেছিলেন যে সত্যজিৎ পরজন্মে বিশ্বাস করেন। তখন প্রবীরবাবু স্বাভাবিকভাবেই খুবই বিরক্ত হয়ে বলেছিলেন যে সে উনি ওনার যা ইচ্ছে বিশ্বাস করতেই পারেন, তার মানে এই নয় যে আমাদেরও সেসব বিশ্বাস করতে হবে।

      আবারও বলছি, পুরোটাই আমার ঊর্বর কল্পনা হতে পারে। গল্পটা কাউকে বললে আমাকে দয়া করে কোট করবেন না।

      ভালোবাসার কথা আর বলবেন না। অজন্তার গুহাগুলো দেখলে কান্না পায়। বুদ্ধদেবের সারা শরীর জুড়ে কোটি কোটি প্লাস চিহ্নের পেরেক পুঁতে রেখেছে লোকজন। ওরকম ছবির ওপর যারা এসব করতে পারে, আমি নিশ্চিত সুযোগ পেলে মানুষ মারতে তাদের হাত কাঁপবে না।

      আর আড্ডা মারতে আমার খুবই উৎসাহ আছে, কিন্তু এই গরমে আমাকে কফির বদলে লিকার চা নিয়ে বসতে অ্যালাউ করতে হবে।

      Delete
    2. thyanga lokta "nayak" bole ekta cinema baniyechilo. tar kichu dialogue mone pore gelo. (in connection with porojonmo)

      arindam: jyoti

      jyoti: bol

      arindam: bosh, achha tor porojonme biswas achey

      jyoti: kaar porojonmo

      arindam: ei dhor, tor

      jyoti: kintu porojonmo aami seta janbo ki kore. jyoti bannujye to aar jyoti bannujye hoye jonmachey na aar jatishwar o sabai hoy na. kaajei biswas aar abiswas er prosno utchey ki kore

      arindam: exactly

      jyoti: marx aar freud er jug bhai, no porojonmo, no providence.

      arindam: jani jani, ektai lifetime ektai chance.

      from "nayak"....story, script, dialogue and direction by satyajit ray

      amar katha ti phurolo

      Delete
    3. কথাটি খুবই সুন্দর বলেছ শম্পা। অর্থাৎ কিনা জায়গামতো সুন্দরভাবে গুঁজে দিয়েছ। তুমি কি স্মৃতি থেকে লিখলে নাকি গো পুরোটা? তাহলে *বাও*।

      Delete
    4. thank u thank u...cinema'r dialogue mukhosther kono nobel thakle aami seta thik petam. eta amar chena jana gyani guni ra bolechen :)))

      Delete
    5. সিরিয়াসলি, নোবেল পাওয়ার মতোই। বাপ রে বাপ।

      Delete
    6. দাঁড়ান দাঁড়ান, এসব গোলমালে আসল কথাটাই সব্বাই মিস করে গেলেন! দেবাশিস বাবু কোথায় কোন প্রিয়াকে লিখতে দেখেছে সে সুগতকে কতটা ভালবাসে... জায়গাটা কোথায় যদি একটু দয়া করে বলেন প্লিজ, তাহলে একটা কাজ সেরে ফেলা যায়|

      Delete
    7. হাহাহাহাহাহাহা। চোরের মন বোঁচকার দিকে একেই বলে।

      Delete
  2. Ebarer National Geographic to Easter Island niyei cover story baniyeche :)
    UFO'r byapare ar bolo na...amader Mt. Rainier er mathay naki 5-7 ta flying saucer dekha giyechilo, shune heshe bachi na. Etodin Mt. Rainier e ghur ghur korchi, ektao dekhte pelam na...chhoto ekta E.T. o to thakte parto?
    Naak kata murti byapar ta jodio otyonto kharap, tobu hotat Teni-da'r sei "naake emon ekta mugdhobodh boshabo, je naakbhanga Buddhadeb hoye jabi" mone pore khub hashi pelo :D

    ReplyDelete
    Replies
    1. আরে আমি তো সেই দেখেই লিখলাম।

      প্রসঙ্গের বাইরে গিয়ে বলছি রিয়া, তোমাদের পাহাড়ের নামটা আমার এত সুন্দর লাগে না...শুনলেই বৃষ্টি বৃষ্টি একটা ভাব জাগে মনের ভেতর। আর টেনিদা আমার সেকেন্ড ফেভারিট দাদা। নেহাত ফেলুদা মন-হরমোনের সাথে ওতপ্রোত ভাবে জড়িয়ে আছেন তাই প্রথম জায়গাটা দেওয়া যাচ্ছেনা। মুগ্ধবোধ যে কারো নাকে বসানো যেতে পারে এ কেবল আমাদের টেনিদার মাথাতেই আসতে পারে।

      Delete
    2. Pahar er naam ta bhalo, kintu jano to amader Mt. Everest er naamkoroner motoi ekta golpo ache. Mt. Rainier er Native American naam Tacoma. Kintu chirokal ja hoye ashe, Mt. Tacoma naam na hoye, kon saheb er naame "Rainier" hoye gelo.
      Sesh mesh Seattle er south er sohor tar naam rakha hoyeche Tacoma.

      Delete
    3. ওহ, এটা ইন্টারেস্টিং তথ্য দিলে তো রিয়া। ধন্যবাদ ধন্যবাদ।

      Delete
    4. সেই যে ছোটবেলা থেকে পড়ে আসছি টাকোমা ন্যারোস ব্রিজ রেজোনান্স হয়ে সেই কিংকর্তব্যবিমুঢ় নামের বাড়িটার মতন পড়ে গিয়েছিল, সেটা ওইখানে বুঝি? ভিডিও-ও তো দেখেছি সেটার|

      Delete
    5. Ha Tacoma Narrows strait er okhane, Washington ei :)

      Delete
  3. ঘনাদা! ঘনাদা!! ঘনাদা!!!

    ReplyDelete
    Replies
    1. ওপরের কমেন্টটা লেখার সময়েই জানতাম কেউ না কেউ এসে ঘনাদার হয়ে গলা ফাটাবে। ঘনাদা ভালো, কিন্তু আমি কেন যেন ঠিক মনের টান অনুভব করতে পারিনা ঘনাদার সাথে। পর পর ভাবটা থেকেই যায়। তবে এটা আমার নিতান্ত ব্যক্তিগত মতামত।

      Delete
    2. আমিও বলব, ঘনাদা! ঘনাদা!! ঘনাদা!!!

      Delete
    3. ব্রুটাস, ইউ টু!

      Delete
  4. আমার ব্যাক্তিগত মতামত হল যে প্রেমেন্দ্র মিত্র নারায়ণ গঙ্গোপাধ্যায়ের চেয়ে ভাল লেখক, এবং এই কারণেই ঘনাদা টেনিদার চেয়ে ভাল। ব্যাক্তিগত ভাবে আমার ঘনাদার গল্প গুলো টেনিদার গল্পের চেয়ে বেশি ভালো লাগে, শুধু ঘনাদার ক্যারেক্টারের জন্য নয়, গল্পের প্লট গুলোও আমার মতে প্রেমেন্দ্র মিত্র বেটার করেছেন। এই একই কারণে আমার ফেলুদার চেয়ে ব্যোমকেশ বেশি পছন্দ।

    নাক কোঁচকাবেন না প্লিজ, এটা নিতান্তই আমার ব্যাক্তিগত মতামত। তবে কুন্তলাকে ভবিষ্যতের জন্য একটা ব্লগ টপিক দিতে পারি। খেয়াল করেছেন কিনা জানি না, তবে বাংলা কিশোর সাহিত্যে নারী চরিত্রের খুব অভাব, সত্যজিৎ রায়ের কটা গল্পে নারীচরিত্র আছে বলুন দিকি? টেনিদা, ঘনাদা সবারই এক দশা, মানে সাহিত্যে জেন্ডার বায়াসের চূড়ান্ত। উল্টোদিকে আছেন আশাপূর্ণার মতো লেখিকা, তা সেটাও জেন্ডার বায়াসের উল্টোপিঠ বই তো নয়!

    আবার বলছি পেটাবেন না প্লিজ, এসব বিজ্ঞজনেদের অসম্মান করার আমার কোন উদ্দেশ্য নেই, নিতান্তই কথার কথা বললাম আর কি।

    ReplyDelete
    Replies
    1. পেটানোর প্রশ্নই ওঠে না দেবাশিস। কিন্তু একটা কথা না বলে কিছুতেই পারছি না। ব্যোমকেশের গল্প, নাম মনে নেই। অনেকদিন আগে পড়া তাই খুঁটিনাটিতে ভুল হতে পারে সেগুলো দয়া করে অগ্রাহ্য করবেন। দু'চারটে গল্পের প্লট একটার ঘাড়ে আরেকটা চাপাতে পারি, কিন্তু সেগুলো সবকটাই ব্যোমকেশের গল্প যে সে নিয়ে আমি নিশ্চিত। তবে আমি যেটা বোঝাতে চাইছি সেটার জন্য খুঁটিনাটি জরুরিও নয়। কাজেই অসুবিধে হবে না আশা করি।

      গল্পের খুনি তাঁর ভিকটিমদের বুকে সজারুর কাঁটা বিঁধিয়ে খুন করত। কাঁটাটা বেরত সাইকেলের ঘণ্টি থেকে। টুং টুং করে বেল বাজাতে বাজাতে লোকটা পাশ দিয়ে চলে যেত আর ঘণ্টি থেকে কাঁটা বেরিয়ে সোজা ভিকটিমের হৃদপিণ্ডে ঢুকে যেত। গল্পের যে নায়ক তাকেও একইভাবে খুনের চেষ্টা করা হয়েছিল, কিন্তু নায়ক মরেনি। কারণ নায়কের হৃদপিণ্ড ছিল বুকের ডানদিকে। মেডিক্যাল ওয়ান্ডার। তারপরে তো নানারকম হয়ে ব্যোমকেশ মাথা খাটিয়ে খুনিকে ধরে ফেললেন। শেষ দৃশ্যে নায়ক খুব লজ্জা লজ্জা মুখ করে বলতে এল, তার সাথে তার নববধুর অবশেষে ভাব হয়ে গেছে (যদ্দুর মনে পড়ছে খুনি ছিল নববধূর প্রাক্তন প্রেমিক), সেই উপলক্ষ্যে সবার আজ তার বাড়িতে রাত্তিরে খাওয়ার নেমন্তন্ন।

      সবটা বলে লাস্টে নায়ক এটাও যোগ করে দিল যে বুঝতেই তো পারছেন, আজ রাত্তিরেই ওদের "আসল" ফুলশয্যা, কাজেই নববধূ একেবারে লজ্জায় নত হয়ে রয়েছেন, আপনারা সবাই গেলে সে বাবদেও কিছু সুবিধে হতে পারে। মানে লোকজনের সাথে কথাবার্তা বলে মেয়েটি লজ্জা কাটিয়ে উঠতে পারে।

      ফেলুদার রহস্যগুলো খুব কাঁচা হতে পারে কিন্তু ফেলুদা লোকটাকে আমি কল্পনা করতে পারি। এবং সত্যি বলছি কল্পনা করে খারাপ লাগে না। আলাপ করতে ইচ্ছে করে। ব্যোমকেশকে (শরদিন্দু-কে বলাই উচিত অবশ্য) আমি অ্যাট টাইমস কল্পনাও করতে পারিনা। বাস্তবে মুখোমুখি হলে কেঁদেই ফেলতাম নির্ঘাত।

      Delete
    2. Tumi "shojarur kaanta" ar "pother kaanta" ektu mix korecho :D Puro golpo ta "shojarur kaanta"'r, kintu seta bicycle er bell theke beroto na! (Shojarur kaanta lomba hoy). Bicycle er bell theke jeta beroto seta gramophone pin :D

      Kintu tumi Byomkesh ke keno kolpona korte paro na? Amar to okeo besh lage. Felu-da'r sange comparison hoyna...Felu-da holo teenage boyesher summer vacation er songi, jokhon K.C. Nag er onko kortam, cricket khela dekhe lafalafi kortam ar quiz er question er uttor ditey parle khushi hotam, sei boyesh er... Byomkesh ke chinechi onek pore...tai kono clash hoyeni dujoner modhye. Tachhara Saradindu'r ami fan...eto versatile writer ami dekhini bolte paro...

      Delete
    3. এই রে, আগেই বলেছিলাম ঘণ্ট পাকাব। সরি সরি। আমার আসলে বোধহয় একটা মানসিক ব্লক আছে ব্যোমকেশকে নিয়ে। অকারণ। কিন্তু কী আর করা যাবে।

      Delete
    4. আমি কিন্তু ব্যোমকেশকে বেশ কল্পনা করতে পারি - ঠিই-ই-ই-ই-ইক রাজিত কাপুরের মতন দেখতে| ফেলুদাকে যেমন দেখতে ঠিক সৌমিত্রের মতন| আপনি কি পোয়ারোকে কল্পনা করতে পারেন? আমার একটু অসুবিধা হয় - যদিও পোয়ারো আমার অন্যতম প্রিয় চরিত্র| আর ঘনাদা? ঘনাদার মতন মানুষ আমি দেখেছি - নেহাত তার গল্প বিশদে লেখা যাবেনা তাই| আমার ধারণা ঘনাদাকে ঠিক ডেভিড নিভেন এর মতন দেখতে|

      Delete
    5. উঁহু, আমার ফেলুদাকে সত্যজিতের আঁকা ছবির মতো দেখতে। বাদশাহি আংটির ছবির ফেলুদা। ব্যোমকেশ বিষয়ে আপনার সাথে একমত। ডিটো রাজিত কাপুর। পোয়ারোকে তো আমার ডেভিড সুশে-র মতো দেখতে মনে হয়, আপনার হয় না? ঘনাদার ছবিটা স্পট অন বার করেছেন। গুড জব।

      Delete
  5. একদম অফ-টপিক...থ্যাবড়া কানের ব্যাপারটা বেশ ইন্টারেস্টিং লাগলো, চমৎকার! এতদিন লোকজনকে কেবলমাত্র নাককেই থ্যাবড়া বিশেষণে বিশেষিত করতে দেখেছি..
    আর আমি ব্যোমকেশ এবং টেনিদার দলে, যদিও ব্যোমকেশ টেকনিক্যালি দাদা গোত্রে পড়েন না।

    ReplyDelete
    Replies
    1. একটা মিলেছে, একটা মেলেনি।

      Delete
  6. Eder karur sangei karur comparison hoy na, proteyktai masterpiece. Tobe hya, Kuntala-di ja boleche, Teni-da'r sange besh ekta moner taan onubhob kora jaye...or dol er baki 3teo khub sweet :D Habul Sen er thekei to ami Bangal bhasha shikhlam. Aro ekta katha, Teni-da kintu onek beshi popular. Loke kathay kathay jemon Teni-da quote kore serokom "Ha Ja Ba Ra La" ar Satyajit Ray'r kichu movie chhara bishesh dekha jaye na ar korte.

    ReplyDelete
    Replies
    1. এটা একটা গুড পয়েন্ট বলেছ রিয়া, ঘনাদা কোটেবল নন।

      Delete
  7. Teni-dar achey Habul. Aar Rajani Sen road address ta bonomali naskar lane er cheye shunte beshi bhalo.

    Atoeb "elementary my dear pathak :)))

    ReplyDelete
    Replies
    1. হাই ফাইভ শম্পা। রজনী সেন রোড জিন্দাবাদ।

      Delete
  8. আজকেই জুলাই মাসের ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিনটায় এই মুর্তিগুলোর কথা পড়ছিলাম| ইউ এফ ও তে আমি বিশ্বাস তো করি বটেই, আর মনে করি "এত বড় ব্রহ্মান্ডে মানুষ ছাড়া আর উন্নত জীব নেই" বলাটা "ব্রহ্মান্ড টা পৃথিবীর চারদিকে ঘুরছে" বলার মতই অযৌক্তিক| দানিকেন এর কথা খুব ভাল করে খন্ডন কেউ করতে পারেনি আজ অবধি| তবে ওই মুর্তিগুলো বসানোর সময়ে ভিনগ্রহিরা লিফট দিয়েছিল কিনা বলতে পারবনা|
    যে মূর্তির কান কেটেছিল তার শাস্তির কথা তো পরে হবে, সে কান কাটল কিকরে বলুন তো? ওবেলিক্স স্ফিন্ক্সের নাক ভেঙ্গে দিয়েছিল ঠিকই, কিন্তু সে তো জাদু-পানীয়ের জোরে| লোকটার চোদ্দ পুরুষের ভাগ্যি যে চিনে জন্মায়নি| এই গত মাসের ন্যাশনাল জিওগ্রাফিকেই পড়লাম চিনে মাটি খুঁড়ে পাওয়া "টেরাকোটা ওয়ারিয়র" এর একটি মূর্তি খুঁড়ে বের করবার সময়ে একটি মজুর তার মাথা চুরি করে নিয়েছিল| তাকে শাস্তি দেওয়া হয় তার মাথা কেটে নিয়ে|

    ReplyDelete
    Replies
    1. অ্যাঁ! একেবারে মুণ্ডু কেটে নিয়েছে? ওরে বাবা নানা এত কড়া শাস্তির পক্ষে নই আমি একেবারেই। কবেকার কোন মূর্তি তার জন্য জলজ্যান্ত একটা লোকের মুন্দু--ভাবা যায় না।

      আরে এই ছবিটা আমি ক'দিন আগেই দেখছিলাম। কী সাঙ্ঘাতিক না? ভাবলে মাথা বনবন করে ঘোরে।

      Delete
  9. kuntala...
    1. feluda ke oi satyajit ray er anka chhobir moto dekhte [badshahi angti cover pg]
    2. amar vote towards byomkesh and tenida
    3. tumi sojarur kanta [ignoring cycle er bell] golpota quote korle keno bujhlam na? ote byomkesher bodhogomyota kothay jhamela pakiyechhe?
    4. amar byomkesh khanikta rajit kapur, khanikta aabir chaterjeer moto dekhte.
    5. amaro sugato r proshno tai mathay eshechhe je oi finnish bhodrolok murtir kaan ta katlo ki kore?
    6. amar kintu potoldangar pyala-ram ke boddo bhalo lage.

    ReplyDelete
    Replies
    1. আমি সজারুর আর পথের কাঁটা গল্পদুটো গুলিয়েছি, যেটা রিয়া পয়েন্ট আউট করেছে। আমি গল্প (দুটোর) উল্লেখ করেছিলাম কারণ সাইকেলের ঘণ্টি থেকে কাঁটা বেরিয়ে লোকের বুকে ঢুকে যাচ্ছে এর থেকে দুর্বল এবং গল্পের গরু গাছে চড়া প্লট আমি কমই দেখেছি। আর দ্বিতীয় প্লট যেটায় ওই বর বউয়ের "আসল" ফুলশয্যা ব্যাপারটা আছে সেটার উল্লেখ করেছিলাম কারণ আমার ব্যাপারটা অসম্ভব কুরুচিপূর্ণ লেগেছে।

      সোজা কোথায় আমি গল্প(দুটোর)টার কথা উল্লেখ করেছি এটা বোঝাতে যে কেন আমার ব্যোমকেশ ভালো লাগে না। তবে এখানে স্পষ্টতই আমি সংখ্যালঘু।

      Delete
    2. okk bojha gelo.. sei orthe to sojarur kanta golpo tar 60 % e oi couple, o tader ashe pasher lokjonder jibon niye dhanai panai.. amar mone hoy golpota bhalo movie material. 3 ghontar cinema bananor jonyo ojosro character, ghotona ebong rohosyo royechhe.. anjan babu bhable paren...

      Delete
    3. Anjan-babu'r ar bhebe kaj nei...arekta dhoper-chop toiri korbe. Ami Saradindu'r bari'r lok holey Anjan Dutta ke faashi ditam, kimba or naak-kaan/mundu kete nitam.

      Delete
    4. আমি রিয়ার সঙ্গে একমত - অঞ্জনবাবু যাতে কোনো ভাল গল্প নিয়ে সিনেমা না বানান সেটা দেখা আমাদের কর্তব্য| তবে শজারুর কাঁটা গল্পটা নিয়ে শরদিন্দুর নিজের মত হলো, ওটা একটা গল্প, যাতে ব্যোমকেশ আছে| ব্যোমকেশের বয়স কিন্তু তখন ৬০এর ওপর|

      Delete
    5. একমত একমত।

      Delete
  10. ja bolechho. sajaru'r kanta anjan babaji'r haate porle, aar dekhte hobe na. ekta dhoper chop e hobe botey....aar jakhon ekta dampatya angle (plus fulshajjya) peyechey takhon seta ke chipe chipe teto kore debe.

    tobe shudhu sajaru'r kanta y noy aaro koyekta golpe kichu kurichipurno bornona porechi. jemon jakhon satyabati gorbhoboti takhon kon ekta golpe ajit take "koi mach e moto haash phnassh korchey" gocher bole describe korchilen....thik goyenda adventure kahini te eta khap khay na.

    ReplyDelete
  11. sorry ota "dim bhora koi maach" hobe.....my bad!

    ReplyDelete
    Replies
    1. Ami jodio lekhok/kobi der byapare kokhonoi "uni ei bhebe likhechilen" bolte chai na, tobu amar mone hoy detective golpe sudhu matro adventure na rekhe, normal barite ghote emon kichu kathabarta uni ichhe korei rekhechilen. Ar ei golpo gulo sobii young adults theke boroder porbar moto, tai unlike Felu-da'r golpo, Saradindu ke carefully boroder portion gulo baad ditey hoyni.
      Sajaru'r kaanta te puro golpotai was revolving around that couple. Ota shuru hoyechilo oder original bou-bhat er din theke, tai phool-sojya is very relevant in that context. Ar Sajaru'r kaanta te Debashish Satyabati ke specifically bolchilo ashte na holey Deepa lojja pabe otogulo lok er majhkhane. Ajit ar Satyabati'r khubi friendly samporko chhilo, agekardiner joint family te boudi der sange deor-nonod der orokom samporko onek hoto, tai given that angle, "dim bhora koi machh" is not as bad as it sounds :)

      Delete
    2. আমি এটা একেবারেই বোঝাতে পারিনি দেখা যাচ্ছে রিয়া। দাঁড়াও একটা শেষ চেষ্টা করি।

      আমি শরদিন্দুর কাছে বাচ্চাদের গল্প দাবি করছি না। অত বাচ্চা আমি নই। ডিটেকটিভ গল্পও আমি যে কটা পড়েছি তার মধ্যে বেশ কয়েকটা জাস্ট অ্যাডভেঞ্চারের চাইতে খানিকটা বেশি। দিব্যি প্রেম, শরীর, এক্সট্রাম্যারিটাল, সমকামিতা, অবসাদ, আত্মহত্যাপ্রবণতা জর্জরিত মিষ্টি গল্প। আমার ইন ফ্যাক্ট ছোটদের নিরামিষ গল্পের থেকে এইরকম গল্প পড়তে অনেক বেশি ভালো লাগে। কিন্তু 'বড়দের গল্প' আর 'আপত্তিজনক' এই দুটো এখনও আমি আলাদা করে চিনতে পারি।

      বাড়িতে যেমন ঘটে সেরকম কথাবার্তা লিখলে আমার কোনই অসুবিধে নেই। কিন্তু আমার বাড়িতে "আজ আমাদের আসল ফুলশয্যা" টাইপ কথাবার্তা ঘটেনা। আমার ধারণা খুব কম লোকের বাড়িতেই ঘটে। আরও যদি খুলে বলতে হয় তাহলে বলতে হবে যে দেবাশিস আর তার স্ত্রী এতদিন শারীরিক সহবাস করেনি, আজ রাত্তিরে করবে। তাতে দেবাশিস এত উত্তেজিত, মানছি উত্তেজনার কারণ আছে, যে সম্পূর্ণ অচেনা লোকের কাছে সেটা আবার আলাদা করে পয়েন্ট আউট করছে। যে "ইউ নো, এতদিন তো রাজি হচ্ছিল না, আজ হয়েছে। কাজেই আজ আসবেন খাওয়াদাওয়া, মস্তি করে সেলিব্রেট করা যাবে।"

      "ডিম ভরা কই মাছ" নিয়ে আমি অবশ্য বেশি চিন্তিত নই। অজিতকে আমার কোনদিনই খুব একটা সুবিধের মনে হয়নি। হেস্টিংসের কথা মনে আছে নিশ্চয়? ভয়ানক বোকা, কিন্তু আপাদমস্তক জেন্টলম্যান। অজিতের সেরকম কোন গুণ আমার চোখে পড়েনি। দেওর যদি বৌদির খুব আপন হয় আর গর্ভবতী বৌদিকে বলে, "ডার্লিং তোমাকে ঠিক ডিম ভরা কই মাছের মতো দেখাচ্ছে"---বলতেই পারে। কিন্তু অজিত ওটা সত্যবতীকে বলছিল না। পাঠকদের কাছে তাকে বর্ণনা করছিল।

      হোয়াটেভার। আমি জানি এইসব ভালোলাগা খারাপলাগাগুলো বেশিরভাগ সময়েই যুক্তির পথ ধরে চলে না। সিম্পল গাট ফিলিং-এর রাস্তায় চলে। শরদিন্দু অনেক স্বীকৃতি পেয়েছেন, আমার মতো চুনোপুঁটির স্বীকৃতি না পেলে তাঁর মাথার একটি চুলও এদিক থেকে ওদিক হবে না। আর শরদিন্দু যে শুদ্ধবাংলাটা অসম্ভব ভালো লেখেন সেটা আমিও মনেপ্রাণে বিশ্বাস করি।

      Delete
    3. Tumi dekhi Saradindu'r opor besh bhali khyapa! Well, amio jodio "phool-sojya" type byapare bishesh katha barta shunini taholeo ami Byomkesh er golpo porar somoy sotyi eta khub ekta patta dii-ni. Same about "dim bhora koi machh"...ota golper ekta negligible part, boleche lekhok tar kichu mone hoyeche tai. Main golpo gulo-i porbar, egulo to side comment. Ar Saradindu's lekhar kono tulonai hoyna. Golpo gulor o hoy na- historical, social, detective, bhoot, sob byaparei, tai ei ek adhta sentence e kichui khub jaye ashe na. :)

      Delete
    4. এমা নানা, রাগ নয়। আমি একটু হাত পা ছুঁড়ে রিঅ্যাক্ট করে ফেলেছি এই পোস্টটায়। কান মুলছি শম্পা।

      Delete
    5. হ্যাঁ, কান মোল্‌। সেটাও গুছিয়ে। শরদিন্দুকে নিয়ে ইন্দ্রলুপ্ত করবিবনা একদম।

      Delete
  12. jaaahh... anjan babu ke tomra sobai mile attack korle ! amar kintu onar 1st byomkesh ta bhaloi legechhilo... nxt oboshyo ami dekhini.. ar aabir chatterjee keo jothesto apt legechhilo as byomkesh. sobai eto violent keno?

    ReplyDelete
    Replies
    1. Please...........tumi "adeem reepu" porecho kina ami jani na, kintu orokom ekta golpo ke erokom chochhori bananor kono right karur thaka uchit na. Aabir Chatterjee ke ami kichu bolte chai na, shey bechara ar ki korbe?
      Anjan Dutta ghumparani gaaner shure gaan likhto ar gaito, setai koruk na, film direction niye haat pakabar dorkar ki or? Khodar opor khodkari ar kake bole!

      Delete
    2. "চচ্চড়ি", হাহা রিয়া। হ্যাঁ আবীর বেচারার দোষ নেই। আমিও মানি।

      অঞ্জন দত্তের গানের বিশেষণটাও স্পট অন। "খাদের ধারের রেলিংটাআআআ" বলে ওই যে একখান টান দেন ভদ্রলোক আমি তক্ষুনি নাক ডাকতে শুরু করে দিই।

      Delete
  13. JAKGE... choice differs... jhogra kore labh nei..
    tobe Kuntala tomar post er title ta kintu ekdom apt hoechhe.. blog post er topic ar comment er topic jodi keu pashapashi rakhe to ektai kotha bolbe "Ashchorjo Byapar"...

    ReplyDelete
    Replies
    1. "ভাব ভাব ভাব/গাছ থেকে পেড়ে দেব নেয়াপাতি ডাব।"

      তোমাদের সাথে ঝগড়া সোহিনী? তাহলে আমার সাতজন্ম গিয়ে অষ্টম জন্মেও শান্তি হবে না। আমি যদি কিছু খারাপ করে কথা বলে থাকি সব কান ধরে ফিরিয়ে নিচ্ছি, ওকে?

      যা বলেছ, আমিও এই পোস্টটার নামটা দেখি রোজ আর মনে মনে আশ্চর্য হই।

      Delete
    2. ei daab bhalo na.. borong fuchka khaiyo.. ar sorry torry bolo na baba... kemon ghabre jai ajkal..
      at the end borong bolo: tumio bhalo amio bhalo... kintu sobar chaite bhalo ....

      Delete
  14. Ashchorjo byapar - se ar bolte? Ei na holey Bangali? Kothay Easter Island ar kothay Byomkesh!!! Torko korbar scope pele keu chhare?

    ReplyDelete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.