June 15, 2012

সিরিয়াল মোনোগ্যামিস্ট #১



বান্টিকে মনে আছে? আমাদের বান্টি? বান্টি নালিশ করেছে অবান্তরে নাকি ওকে আগের মতো পাত্তা দেওয়া হচ্ছেনা। আপনারা নাকি সবাই ওকে ভুলে মেরে দিয়েছেন। দিয়েছেন নাকি? দেবেন না যেন। ছেলেটা একটু বিপ্লবী, কিন্তু মনটা ওর সত্যি সোনা দিয়ে বাঁধানো।

বান্টি এইসব নালিশ-টালিশ করল আর অমনি একটা ঘটনা ঘটল যেটার গল্প অবান্তরে ফাঁদতে গেলে বান্টির কথা না বলে উপায় নেই। আমি বললাম, দেখেছিস একে বলে নিয়তি। বান্টি বলল, নিয়তি না হাতি। এতদিন তোমার আমার কথা লিখতে ইচ্ছে করছিল না সেইটা স্বীকার কর। বলে রাগ দেখিয়ে আমার হাত থেকে চিটোসের প্যাকেটটা কেড়ে নিয়ে অর্ধেক খালি করে দিল।

ঘটনাটা ঘটল আগের সপ্তাহের শনিবার সন্ধ্যে নাগাদ। আমি বসে বসে টিভির চ্যানেল ঘোরাচ্ছি, মা আগাথা ক্রিস্টি পড়ছেন, এমন সময় বান্টি ঘরে ঢুকে বলল, বুঝলেন কাকিমা, বেঁচে থেকে কোন লাভ নেই। কাকিমা শুনে হেসে চায়ের জল বসাতে উঠলেন। আমি টিভি থেকে চোখ না সরিয়েই বললাম, একখানা ভালো দেখে প্রেম কর, তাহলেই দেখবি বাঁচার ইচ্ছে হইহই করে ফিরে এসেছে।

ব্যস। যেই না বলা ছেলে একেবারে চিড়বিড়িয়ে উঠল। প্রেম বাজে, প্রেম ন্যাকাবোকা, প্রেম হদ্দ বোরিং। আমি ঘাড় নেড়ে বলতে যাব, অক্ষরে অক্ষরে সত্যি কিন্তু তুই প্রেম না করে প্রেম সম্পর্কে এত কথা জানলি কী করে, অমনি বান্টি এমন একটা কথা বলে বসল যে আমাকে অবশেষে টিভি থেকে চোখ সরাতেই হল।

বান্টি বলল, বিশেষ করে সিরিয়াল মোনোগ্যামিস্ট প্রেম।

পৃথিবীর বাকি লোককে বিভিন্ন রকম নাম দিয়ে বাক্সবন্দী করে বেড়ানোর সময় বেশিরভাগ লোকেরই মনে থাকে না যে নিজেরও একটা নাম থাকতে পারে। আমারও থাকে না। আমি? আমি তো ‘নর্ম্যাল’।

সিরিয়াল মোনোগ্যামিস্ট? তারা কারা? 

তারপর মনে পড়ল বান্টি বেসিক্যালি আমার কথাই বলতে চাইছে। মানে আমার মতো লোকেদের কথা যারা একবারে একজনের সাথেই প্রেম করে, সে প্রেমটা না ফুরোলে নতুন প্রেমে হাত দেয়না। যদি পা ফস্কেও যায় সেটাকে ফস্কানি বলেই গণ্য করে এবং কেঁদেকেটে আর করবনা ভুল হয়ে গেছে বলে হাতপা ধরে ক্ষমা চায়। তাতে কাজ দেয় কিনা সেটা অন্য প্রসঙ্গ।

বান্টি বলল সিরিয়াল মোনোগ্যামি এখন নাকি সম্পূর্ণ আউট অফ ফ্যাশন। কারণ ব্যাপারটা অবাস্তব। বৈজ্ঞানিকরা প্রমাণ করে দিয়েছেন মানুষের স্বভাবই হল বৈচিত্র্যের সন্ধান। সে শুক্রবার রাতের ডিনারের জায়গাই হোক কি ব্যক্তিগত সম্পর্কই হোক। আজকাল লোকে সততাকে খুব গুরুত্ব দেয়, হিপোক্রিসি মোটে সহ্য করতে পারেনা, তাই সবাই যা স্বাভাবিক তাই প্র্যাকটিস করছে। নন-মোনোগ্যামি। বিভিন্ন ফর্মে। পলিগ্যামি, পলি-অ্যামোরি, পলি-ফিডেলিটি, ওপেন, Ménage à trois-যার যেটা স্যুট করে।

Love Outside The Box-- স্যাডলি আমার প্রেম একেবারেই বাক্সবন্দী।


সেই থেকে চলছে। চা খেতে খেতে (মায়ের আড়ালে), গ্রুপ চ্যাটে, রাস্তাঘাটে। মোনো না পলি, এক না অনেক, স্বভাব না সমাজ। আমাদের এত কষ্টে সারা সপ্তাহ ধরে খুঁটেখুঁটে জমানো পরনিন্দাপরচর্চার দুর্মূল্য সময় এই তর্কে বয়ে যাচ্ছে। অসহায়ের মতো চেয়ে চেয়ে দেখছি। কিন্তু তর্ক না করেও তো থাকতে পারছি না। মোনোগ্যামি পর্যন্ত তবু ঠিক ছিল। আগে একটা সিরিয়াল যোগ করে ব্যাপারটাকে প্রায় অপরাধের পর্যায়ে নিয়ে গেছে। সিরিয়াল কিলিং-এর মতো।

কাজেই আমি ভেবে ভেবে একটা অন্য রাস্তা বার করেছি। কে ঠিক কে ভুল বলার মতো বোকামো করার বয়স আমার আর নেই। পলি-কে গালি দিতে গেলে মোনো-র নিজের গা-ও কিছু অক্ষত থাকবে না। আর সত্যি বলছি কোনটা বাস্তব কোনটা অবাস্তব সেটা নিয়ে আমি চিন্তিতও নই। যে যা পার কর, আমার ল্যাজে পা দিও না।   

আমার গায়ে লেগেছে ওই “বোরিং” কথাটা। কতবড় সাহস। এর একটা বিহিত না করে আমার শান্তি হচ্ছে না। কাজেই আমি আমার এই একমাত্র সোপবক্সের দ্বারস্থ হয়েছি। অবান্তর।

প্ল্যানটা হচ্ছে এই রকম। অবান্তর এবার থেকে একটা করে সিরিয়াল মোনোগ্যামি-চিত সমস্যা তুলে ধরবে। আমাদের জীবনেও যে কত সমস্যা, কত রাত জাগা, কত মাথার চুল ছেঁড়া, কত চোখের জল, কত ড্রামার উপকরণ রয়েছে সেটা সবাইকে এবার বোঝানোর সময় হয়েছে। সমস্যাটা বলার পর আমি, অবান্তরের কেয়ারটেকার হিসেবে, সে বিষয়ে বিশেষজ্ঞের মতামত দেব। তারপর সভা আপনাদের। বলাই বাহুল্য আমার সাথে একমত হওয়ার কোনরকম দায়ই থাকবেনা আপনাদের। একমত না হওয়াটাই বরং ভালো। নর্ম্যাল।

এবার চট করে নিয়মাবলী। আমরা কেউ কারোর থেকে ভালো নই, খারাপ নই, কেউ আমাদের কোন ক্ষতি করেনি, আমরাও করব না। এখানে আলোচনা করা সমস্যাগুলো হয়ত অন্যরকম সম্পর্কেরও সমস্যা। কিন্তু আমার পক্ষে যেহেতু সেটা জানা সম্ভব নয় কাজেই আমি সেগুলোকে সিরিয়াল মোনোগ্যামির সমস্যা বলে চিহ্নিত করব। যারা মতামত দেবেন তাঁরা কে কীরকম সম্পর্ক পছন্দ বা প্র্যাকটিস করেন সে নিয়ে আমরা বিন্দুমাত্র চিন্তিত হবনা। 

অলরাইট। এবার প্রথম সমস্যা।

সমস্যা#১-কে আবার? ফেসবুক।

ক আর খ-এর প্রেমটা যখন অবশেষে নামল তখন সবাই একবাক্যে স্বীকার করল এটা ম্যাচ মেড ইন হেভেন। কিশোরকুমার থেকে কঙ্কনা সেনশর্মা পর্যন্ত সব মিলল। উড়ে উড়ে কেটে গেল প্রথম তিনটে মাস। তারপর একদিন ক আবিষ্কার করল খ-এর ফেসবুক প্রোফাইলে তখনও কোত্থাও ‘ইন আ রিলেশনশিপ’ কথাটার চিহ্নমাত্র নেই।

বুকের ভেতর একটা খচখচানি শুরু হল। ভাবল সোজা জিজ্ঞেস করে দেখি। খ বলল, প্রোফাইলটা নাকি লিখতে হয় বলে লেখা। ওটা দেখে কেউ কারো সম্পর্কে কোন সিদ্ধান্তে পৌঁছয় না। আর তাছাড়া ওদের প্রেমটা তো কিছু লুকনো ব্যাপার নয়। ফেসবুকে যারা আছে তারা সবাই ওদের প্রেমটার কথা জানে। নতুন করে ঘোষণা করার তো কিছু নেই।

ক বলল, যদি প্রোফাইল অত খেলা খেলাই হবে তাহলে প্রিয় সিনেমা আর প্রিয় বই লিখে ছয়লাপ করেছ কেন? বন্ধুরা নিশ্চয় অলরেডি জানে যে কুরোসাওয়া আর জেমস জয়েস তোমার ফেভারিট?

খ গুম হয়ে রইল। ক আর খোঁচাল না। খ-এর প্রোফাইলও যেমন ছিল তেমনই রইল। তিনমাস গড়িয়ে ছ’মাস কেটে যাওয়ার পরেও।

ক-এর এখন সত্যি সত্যি ভাবনা হচ্ছে।

বিশেষজ্ঞর কুন্তলার মতে

হুম। ফেসবুক প্রোফাইল লোকে কতটা সিরিয়াসলি নেয় এটা সত্যি একটা প্রশ্ন। অবশ্য যে ফেসবুকে নিজের সম্পর্কে অন্য বিষয়ে তথ্য সরবরাহে কোন কার্পণ্য করেনি, সে প্রেমের ব্যাপারটা বাদ দেবে কেন সেটা নিয়ে প্রশ্ন জাগাটা স্বাভাবিক। তবে আমি এখানে খ-কে বেনিফিট অফ ডাউট দেওয়ার পক্ষপাতী। হয়ত প্রেম বিষয়টা নিয়ে খ বেশি সেনসিটিভ। লাজুক। ক-কে ভেবে দেখতে হবে ফেসবুকের বাইরের জগতে খ-এর কমিটমেন্ট নিয়ে সংশয় জাগার কোন কারণ ঘটেছে কিনা। কিংবা এও হতে পারে সেই জগতটায় কোথাও একটা গোলমাল হচ্ছে বলেই ফেসবুকে স্বীকৃতি পাওয়াটা ক-এর কাছে এত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

যদি সেরকম কিছু না হয়, তাহলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। যেমন চলছে চলুক। কিন্তু যদি সেরকম কিছু হয়, তাহলে কিন্তু ইস্যুটা ফেসবুক নয়। আরও অনেক গম্ভীর এবং জরুরি। সেটা ক-কে নিজে বুঝতে হবে। আর বুঝে সিদ্ধান্ত-ও নিতে হবে। ঝটপট।

আপনাদের কী মনে হয়?


24 comments:

  1. amar kintu tomar ei "যে যা পার কর, আমার ল্যাজে পা দিও না।" kothata hebby legechhe... amaro otai life er philosophy almost...

    amar bor bodhhoy ei goto 4 mash aage facebook status e 'married' likhechhe jekhane amra goto 4 bochhor dhore married.. :) ei byaparta onek kichhui hote pare [tomar point gulor songe almost sohomot]:
    1. Khaw ghono ghono profile details update kore na..[amio kori na] oi status msg and baki karjokolap ei byasto thake.
    2. premer byapare sensitive.. jotoi loke januk,nije dhaak pitiye jananote ektu badho badho theke.. sply. jodi Virgo hoy.. :)
    3.facebook er status update AMAR mote khuub tuchho jinis..[actually]
    4. nijeder relation ar commitment e fatol dhorle baki all bakwas jemon [facebook e perfect couple er jhuri jhuri gola joriye daant keliye chhobi], temni ultotao sotti..nijera thik thakle oisob dekhanipona immaterial...
    5. dhore nilam Kaw is male, sekhane ektu male ego and partner er absolute submission daabi korar ekta probonota thake karo karo... tar fol o hote pare.
    6. SUDHU ei karone jodi Kaw er bhabna hoy to kholakhuli baat karo yaar.. afterall u love [dhore nichhi] each other... discussion oneeek kichhu solve kore dey..

    aro kichhu mone porle pore likhbo'khon..

    ReplyDelete
    Replies
    1. সোহিনী, খুবই ইন-ডেপথ পর্যালোচনা। সত্যি বলছি। তুমি এত সিরিয়াসলি উত্তর দিয়েছ দেখে আমি খুব খুব খুশি হয়েছি। থ্যাঙ্ক ইউ।

      তোমার সাথে সম্পূর্ণ সহমত। স্ট্যাটাস আপডেট-টা কথা নয়, কথা হচ্ছে সম্পর্কটা আসলে কীরকম।

      Delete
  2. একটু খেউড় করা যাক... :)
    আমি কিন্তু "খ গুম হয়ে রইল"... এর মানেটা ধরতে পারলাম না। গুম হয়ে থাকলো, কারণ এর সদুত্তর ওর কাছে নেই। বিশেষ আপত্তিরও কারণ দেখা যাচ্ছে না দিগন্তে... তাই এমতাবস্থায় স্ট্যাটাসটা আপডেট করে দিলেই ল্যাঠা চুকে যায় আর ক এর insecurity ও থাকে না। তাই যখন "তিনমাস গড়িয়ে ছ’মাস কেটে যাওয়ার পরেও" আপডেট হয় না, মনে প্রশ্ন জাগে, ইগো টা আসলে কার বেশি? আপডেট জিনিস টা সত্যিই অত তুচ্ছ হলে, (না হয় রাগ দেখিয়ে প্রথম ১-১.৫ মাস করা হলো না), হঠাৎ করে একবার সেটা করে দিয়ে সারপ্রাইজ দিয়ে চাট্টি চুমো দিয়ে মিটিয়ে নিতে আপত্তি কোথায় ছিলো? প্রেমের খাজনার থেকে থেকে স্ট্যাটাসের বাজনা বেশি জোরে বাজলো না কি?

    ReplyDelete
    Replies
    1. prothome jehetu "kheur" bola achhe tai i think dewa reason gulo oi ö keno silk er saree pore ghumobe" type byapar..
      tao er modhyei jetuku reasoning aboshyok mone hochhe ta holo - jibone to onek kichhui kore dile onek lyatha chuke jay, in the first place oguloke joruri Lyatha r somman dewa hobe kina... next, 1-1.5 mash pore hoyto khaw er mon theke oi Lyatha ta beriyei gechhe [dhore nilam ora ei niye roj lorchhe na, Kaw eka gumrochhe]...

      ekta byapar kintu automatically sposhto hoe gelo Kuntala je Kaw is 'definitely male'...;)

      Delete
    2. সুনন্দ, আমি খ হলে তুমি যেটা বললে সেটাই করতাম। কিন্তু খ সেটা করছেন না। কী আর করা যাবে। চুমো দিয়ে ঝামেলা মেটানোর আইডিয়াটা দুর্দান্ত। পৃথিবীর সমস্ত প্রেমিক-প্রেমিকারা (বা পার্টনারেরা) ট্রাই করে দেখতে পারেন।

      হুম, ইন্টারেস্টিং। আমি ক, খ নাম দিয়েছিলাম শুধু এই কারণেই। জেন্ডার স্টিরিওটাইপিং এড়াতে চেয়ে। কিন্তু সোহিনী একটা মত প্রকাশ করেছে। এটাকে খেলা বানানোর ইচ্ছে আমার একেবারেই নেই, ছিলনা বলেই আমি ক খ দিয়ে পুরো ব্যাপারটা লিখেছিলাম, কিন্তু এখন আমি নিজেই জানতে উৎসুক। এর পরে যারা কমেন্ট করবেন, তাঁদের কাছে আমার অনুরোধ যদি মতামত জানানোর পরে ক এবং খ-এর লিঙ্গ চিহ্নিত করেন তাহলে এটাকে আমরা একটা অত্যন্ত কাঁচা এক্সপেরিমেন্ট হিসেবে বিবেচনা করতে পারি।

      ওপরের ঘটনাটা সত্যি ঘটেছিল কাজেই আমি জানি কে কী। আপনারা আন্দাজ করার পর আমি সত্যিটা প্রকাশ করব। কথা দিচ্ছি মিথ্যে কথা বলব না।

      Delete
    3. যখন চুটিয়ে প্রেম করেছি (মানে যে বয়সে প্রেম করলে রাস্তার মোড়ে দাঁড়িয়ে চেঁচিয়ে বলতে ইচ্ছে করে) , তখন ফেসবুক ব্যাপারটা ছিলো না। এখন 'বিবাহিত' স্ট্যাটাস আপডেট করার কথাও মনে থাকে না (নতুন রান্না করলেই সেটার ছবি দেওয়া আবশ্যক হয়, কিন্তু এটা করতে কেন যে মাস দুয়েক দেরি হয়েছিলো জানি না)। কিন্তু আমার ৮ বছরের ছোট ভাই এখন ২য় বর্ষের ছাত্র। ওর প্রেমিকা ওর সঙ্গে ঝগড়া হলেই স্ট্যাটাস সিঙ্গল করে দেয়। আবার মিটে গেলে ঠিক করে দেয়। বন্ধুরাও জেনে গেছে। ভাই নিজে কখনো এই কাজটা করে না। কিন্তু হঠাৎ করে এক রাতে দেখি ওর স্ট্যাটাস এই প্রথম 'সিঙ্গল' হয়ে গেলো। আমি আর ওর বৌদি ভাবতে বসলাম এর কারণ কি... প্রেম টা কি একেবারেই ভেঙ্গে গেলো?
      পরদিন জানা গেলো রহস্যটা কি... আমার মাতৃদেবী আমায় ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালেন। তিনি প্রথম এই কাজটি করেন ভাইয়ের সাথে, অতএব...
      এতো বড় গপ্পোটা বলার কারণ, আমি মোটেই সোহিনীর (কুন্তলা কে ফলো করে বললাম, নেহাত মাইন্ড করলে এরপর থেকে 'ভূত'ই বলবো :D) সাথে একমত নই। আমার মনে হয়নি, এই গপ্পো থেকে বোঝা যাচ্ছে যে ক 'definitely' পুরুষ...
      আমার পক্ষে মোটেই আন্দাজ করা সম্ভব হচ্ছে না কে কি... আমার পরিচিত নানা জুটি কে উপরের গপ্পে ফেললে নানা রকমের রেজাল্ট দিচ্ছে।
      তবে..., তবে..., যদি গোয়েন্দাগিরি করতে বলেন, তবে বলবো সোহিনী ঠিক হতে পারেন। কারণ- "বিশেষজ্ঞের মতামত"। :)
      ১) " তবে আমি এখানে খ-কে বেনিফিট অফ ডাউট দেওয়ার পক্ষপাতী। হয়ত প্রেম বিষয়টা নিয়ে খ বেশি সেনসিটিভ। লাজুক।"-- মেয়ে হওয়ার probability বেড়ে গেলো...
      ২) " সেটা ক-কে নিজে বুঝতে হবে। আর বুঝে সিদ্ধান্ত-ও নিতে হবে। ঝটপট।"-- এটা পরিষ্কার যে লেখিকা খ এর প্রতি সহানুভূতিশীলা... (আবার আন্দাজ) :P

      Delete
    4. হুমমমমমমমমম। দেখা যাক।

      তোমার ভাইয়ের প্রেমিকাটি তো ভয়ানক ইন্টারেস্টিং। আলাপ করার ইচ্ছে হচ্ছে।

      Delete
  3. Amar mone hoi, kaw ke bujhte hobe khaw je field e tader relation ke swikriti dichhe na (e khetre facebook), sei jaiga ta khaw er life e koto ta important. Mane khaw ki ghum theke uthe e status update kore ‘good morning friendzzz’ bole ba lunch korar por e menu update kore ba ghumote joaar somoi.. I’m sleepy..z z z... likhe tobe ghumota jai…(type A)

    naki se tar home page onno der photo dekhe, status update pore tader niye hasahasi kore r hardly nijer kono photo upload kore (type B)

    Type A hole bes muskil er kotha.. mane khaw HOITO relation ship tate nije e comfortable na…tobe gumre thakar cheye kotha bole somosya metano e to bhalo...

    Kintu type B hole amar mone hoi khaw ke benefit of doubt deoa darker.. onno sob bepar thik cholchhe jokhon (dhore nichhi cholchhe) tokhon facebook ke guli maro..


    R ei je facebook onnanno sob kichu janalam r relation ship er status update’r belate e lajuk hoye porlam.... e rokom khamkheyalipona cheleder kaj na hoye jai na.. amar mone hoi khaw chele.

    ReplyDelete
    Replies
    1. অসাধারণ মন্তব্য গোবেচারা। টু দ্য পয়েন্ট এবং প্রতিটি পয়েন্টই গুরুত্বপূর্ণ। আমি তোমার সাথে একমত। খ-এর চরিত্রটা গল্পে ক্রুশিয়াল।

      তবে তোমার মন্তব্যের বেস্ট অংশ হচ্ছে টাইপ এ এবং টাইপ বি তে ফেসবুকওয়ালাদের শ্রেণীবিভাগ। স্পট অন।

      Delete
  4. achha emono tow hotey pare je ka aar kha "gay".
    ka care kore na karon shey nijer family ba bandhubandhab er kache "out" hoye gechey kintu kha hoyni.
    kha abossho jane je anekei sandeho kore (or aar ka er byapar ta) tai o "single" rekhe apatato byapar ta chepe jete
    chay :)))

    ekhon kintu kaukei ego ba submissive ba type A/B POV diye dekha jachhe na. taholei dyakho samajik swikriti'r "lens" ta ki bhabe amader affect kore.

    ReplyDelete
    Replies
    1. জিও শম্পা। আমি এই সিন্যারিওটার কথা একেবারে ভাবিনি যে তা নয়, তুমি বললে দেখে খুব খুশি হলাম।

      সামাজিক স্বীকৃতি খুব গোলমেলে জিনিস। আমি তোমার সাথে একেবারে একমত।

      Delete
    2. bravo shampa.... ultimate result e kaw-khaw jaihok na keno, tomar ei notun angla take sadhubad na janiye parlam na..

      Delete
  5. Shampa darun test case diyeche, jake bole "edge case scenario"! Ami kintu Bhut ar Gobechara point gulo manchi.

    Amar boktobyo -
    1. Facebook status er value sobar kache same noy. Eta oboshyoi manusher personality'r opor depend kore. Ar K ar Kh er to biye hoye jayeni, samanyo 6 months er relation ke keu otota serious nayi mone korte pare, bhabtei pare "arektu dekhi, kemon chole tarpor janabo". Sunanda'r bhai er moto minite minite status change kora tao khub bhalo lokkhon bole amar mone hoy na. Eta khubi chhelemanushi'r lokkhon.
    2. Oneke chaye na tader niye loke katha boluk. Facebook e keu status change korlei like ar comment er hujug shuru hoy. Sobai boka boka proshno korte thake, seta avoid korte chaoya kichu kharap noy.
    3. K er jodi problem thake, Kh er sange porishkar kore katha bola uchit. Nijeder life e, bondhu der kache Kh ki bhabe introduce korachhe K ke, seta dekhte hobe. Sekhane jodi "s/he is my girl/boy friend" bole tahole Facebook status e ki dilo na dilo is immaterial.
    4. Sobar family background ek hoy na. Onekeri baba-ma "love marriage" mene naye na, ekhono. Tai Kh bhabtei pare, ar kichudin jaak, bari te sobai januk, mene nik tarpor janabo. Facebook e to ajkal sudhu bondhurai thake na, relative o onek thake. Sobai ke sob katha jananor ki dorkar?
    5. Everyone is eligible for privacy. Erokom tuchho byapar niye K jodi mon koshakoshi kore tahole Kh er bhebe dekhe uchit relationship er future niye. Ami at least pachhondo kortam na amar Facebook profile e ami ki likhbo seta jodi amar 6 months relationship er boyfriend bole dito. Ekdom "lyaj e pa deya" case.

    [ei problem er solution deya article ta byapok hoyeche!]

    ReplyDelete
    Replies
    1. রিয়া, খুব ভালো উত্তর।

      এক--সেই, সবার কমিট করার স্পিড এক নয়। আর ইয়ে, ওই ঘন ঘন স্ট্যাটাস মেসেজ চেঞ্জ করাটা সুনন্দর ভাইয়ের প্রেমিকা করে, ভাই নয়।

      দুই--একমত।

      তিন--এটা একটা খুব জরুরি কথা বলেছ। লোকের সামনে সশরীরে একে অপরকে কীভাবে অ্যাড্রেস করছে সেটা সম্পর্কটা সম্পর্কে অনেক কিছু বলে।

      চার--ট্রু।

      পাঁচ--হাহা, হ্যাঁ অনেকেরই এটাকে ল্যাজে পা দেওয়া মনে হতে পারে অবশ্য।

      তোমার পোস্টটা পছন্দ হয়েছে জেনে শান্তি পাচ্ছি।

      Delete
    2. Oho...boddo bhul hoye geche. Sorry "Sunando'r bhai", kheyal korini eta :P

      Delete
  6. Je Facebook status niye matha ghamay, se pore lau kata, ba chul kata, ba ekla cinema dekha niyeo matha ghamate pare. Kharap kichu noy kintu "Kha" er moton nijer bishwash e otol thakai bhalo.

    ReplyDelete
    Replies
    1. হাহা বং মম, লাউ কাটা নিয়ে কেউ কিছু বলতে এলে আমি তাকেই কেটে ফেলতে পারি। আপনার কথাটা মানছি, কোন কোন জায়গায় কথা বলা যাবে আর কোন কোন জায়গায় যাবেনা, সেটা স্পষ্ট থাকা দরকার।

      Delete
    2. ami abar Bongmom er comment tai duto Like marlam..

      Delete
  7. Sobar comment detail e poRa hoye otheni ekhono - tobe KAW male na female ei tarker uttore boli, amar prothom thekei mone hoyechhe KAW female, ar KHAW male. Keno? Karon ami ei kodin aage ei khaborta poRlam je!
    Amar mote e proshnotar kono ekta "thik uttor" nei. Facebook status update kora byaparta trivial nao hote pare ajkalkar dine. Dekhte hobe KHAW Facebook e katota sokriyo. Amar ek dada achhe tar 5 bachhorer meye hoye gechhe tao Orkut e single lekha. Aro dada-boudira achhe jara biyer koyek bachhor pore hothat ekdin "married" hoyechhe ar amader kachhe "O ma, biyeta eddine ter pele bujhi?" gochher comment kheyechhe. Kintu tara keu i Facebook ki Orkut e active na temon. Je roj iPhone e toothbrush-er photo upload korchhe tar status update na korata ektu sandehojanok boiki!

    ReplyDelete
    Replies
    1. আমারও ব্যাপারটাকে ট্রিভিয়াল মনে হয়নি। ফেসবুক বাকি জীবন ছেয়ে ফেলল, প্রেমটা কেন বাইরে থাকবে, এবং সেটাকে বাইরে রাখার জন্য এরকম জেদ। আমার কাছে সন্দেহজনক।

      Delete
  8. কিরে, সিকোয়েল কই?

    ReplyDelete
    Replies
    1. সেকি এখনি কী? সমস্যা আছে কিন্তু এত সমস্যাও তো নেই। আরেকটা ভেবে বার করি তারপর। সম্ভবত সামনের শুক্রবার।

      Delete
  9. just akta point mone holo: aneker fb friend list e relative ba aro gurugombhir case e prof ra thaken, sekhane dum kore prem korchi janate oswasti pawata khub oswabhabik na...tobe hya, relationship status ta tader kache visible na korar option o joddur jani ache...
    ei kajti ami meyeder i beshi korte dekhechi, tai Khaw meye bolei mone hoy...
    ei series ta besh radio r talk show gochher hochhe..besh interesting..next somosyata porar opekkhay thaklam..

    ReplyDelete
    Replies
    1. আরে আমি তো সমস্যা খুঁজে খুঁজে হয়রান হয়ে যাচ্ছি। নেক্সটটা এখনও মাথায় আসেনি। দেখি কী করি।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.