June 22, 2012

সিরিয়াল মোনোগ্যামিস্ট #২-গ্রুপচ্যাটের গেরো



ই আর উ-এর প্রেমটা শুরু হয়েছিল ফেসবুকে। ইন্ডিয়ার দারিদ্র্যসীমা সংক্রান্ত একটা মারকাটারি বিতর্ক চলছিল আরেক বন্ধুর ওয়ালে, তার কমেন্ট থ্রেডে। একে অপরের সাথে নখদাঁত বার করে লড়ছিল ই আর উ। একে অপরকে স্টুপিড রাস্কেল বলে গালি দিচ্ছিল। আমার মতো প্রেম বিশেষজ্ঞ কেউ কাছাকাছি থাকলে তক্ষুনি ধরে ফেলতে পারত, কিন্তু ই আর উ-এর বন্ধুরা ওদের প্রেমের খবর শুনে আকাশ থেকে পড়ে বলেছিল, “সেকী তোরা তো একে অপরকে সহ্য করতে পারিস না!”

পোলাপান।

ই আর উ প্রেমের ঘোষণাও করেছিল অনলাইনে। স্কাইপের গ্রুপ চ্যাটে। দুজনেই ভীষণ মিশুকে স্বভাবের। মোটে একা (বা দোকাও) থাকতে পারে না। চ্যাট করতে বসলে একেকবারে ৯-১০ জনকে জুটিয়ে নিয়ে বসে। বন্ধুরা অবাক হয়েছিল, কিন্তু খুশিও হয়েছিল সবাই মন থেকে। ভার্চুয়াল কেক কেটে, কাল্পনিক শ্যাম্পেন ঝাঁকিয়ে ওদের দীর্ঘ এবং হ্যাপি প্রেমজীবনের কামনা করেছিল সবাই।

প্রথম ঝগড়া যেদিন হল, খুনসুটি নয়, শক্ত শক্ত কথা দিয়ে একে অন্যকে সত্যি সত্যি আহত করতে চাওয়া সিরিয়াস ঝগড়া, সেদিনও চ্যাটে দুজন বন্ধু সাক্ষী ছিল। ভাগ্যিস ছিল, তাই বেশিদূর গড়ায়নি ব্যাপারটা। চট করে মিটে গেছে। ই আর উ পরে হাসাহাসি করেছে একে অপরের সঙ্গে, বন্ধুরা কী ভালো বাফারের কাজ করে সেটা নিয়ে।

ই আর উ আপাতত বন্ধুমহলে সবথেকে জনপ্রিয় ‘কাপল’। ন্যাকা নয়, বোকা নয়, প্রেম করে বলে বন্ধুদের সাথে সম্পর্ক ত্যাগ করেনি—ওদের বাকি অনেক ‘কমিটেড’ বন্ধুবান্ধবই যেটা করেছে। কুলেস্ট কাপল যাকে বলে। ওদের নিজেদের মধ্যেও বোঝাপড়া দারুণ। একে অপরকে ছেড়ে থাকার কথা মরে গেলেও ভাবতে পারেনা।

সমস্যাঃ বন্ধুত্ব না প্রেম?

ই আর উ নিজেরাও ভাবতে পারছেনা যে এটা একটা সমস্যা হতে পারে। অনেকদিন নিজেদের নিজেরাই বোঝানোর চেষ্টা করেছে, ও কিছু নয়, ও মনের ভুল। কিন্তু ভুলটা এত বার ঘুরেফিরে দু’জনের মাথাতেই এসেছে যে সন্দেহ হচ্ছে এটাই ঠিক নয় তো?

ওদের আর বন্ধুদের সাথে সময় কাটাতে আগের মতো ভালো লাগছেনা।

এইটুকু বলার পরেই দুজনেই হাঁ হাঁ করে কথাটা ব্যাখ্যা করার চেষ্টায় নামল। আমি যাতে ভুল না বুঝি সেটা নিশ্চিত করতে ব্যস্ত হয়ে পড়ল।

“মানে বন্ধুরা খুব ভালো। কিন্তু কেউ কেউ এখনও নিজেরা প্রেম করে না তো, সূক্ষ্ম ব্যাপারগুলো বোঝে না।“ ই বলল। উ ঘাড় নেড়ে সায় দিয়ে বলল, “এই যেমন ধর সেদিন আমি ই কে বললাম যে আর চিপস খাস না, পেটব্যথা করবে, সেই শুনে র-এর কী হাসি। বলল, ‘তোরা কি একে অপরের পেটব্যথার দায়িত্বও নিয়েছিস আজকাল? ভাগ্যিস প্রেম করি না...’”

ই আর উ নিজেরাও জানেনা কেন, কিন্তু র-এর হাসি আর কথাটা ওদের কানে বিঁধে আছে এখনও।

যারা প্রেম করে, যেমন ক, তারাও কিছু কম যাচ্ছে না। একদিন চ্যাটে নাদাল আর ফেডেরার নিয়ে সবাই মিলে খুব চেঁচামেচি হচ্ছিল, ই যথারীতি নাদালের পক্ষ নিয়েছে আর উ ফেডেরারের। সারাজীবন যেমন নিয়ে এসেছে। ক দুম করে বলল, “বেসিক জায়গাগুলোয় কমপ্যাটিবিলিটি না থাকলে প্রেম করা হেব্বি চাপ কিন্তু গুরু।”

কীই বা করার আছে ই আর উ-এর এসব জায়গাগুলোয় চুপ করে থাকা ছাড়া?

নাকি চ্যাট করা বন্ধ করে দেবে? বাকি সব প্রেম করা বন্ধুদের মতো? তবে কী অন্য বন্ধুরা যারা প্রেম করার পর পুরনো বন্ধুদের সাথে সম্পর্ক ত্যাগ করেছে তারাও বাধ্য হয়েই করেছে? প্রেম করার পর কি তবে সত্যিই লোকে এত বদলে যায় যে পুরনো বন্ধুদের ঠাট্টাইয়ার্কিও আর সহ্য করতে পারে না? ই আর উ-ও কী তবে বদলে গেল?

কুন্তলার মতেঃ

আমি প্রাণপণ চেষ্টা করছি খুব নরম করে ই আর উ-এর সমস্যাটা নিয়ে আলোচনা করতে, কিন্তু ভয় হচ্ছে সব চেষ্টা বিফলে যাবে। কারণ আমি এক্ষুনি যে কথাটা লিখব সেটা ই আর উ-র একটুও পছন্দ হবে না।

আমার ধারণা ই আর উ-এর সব সমস্যার মূল ওরা নয়, বন্ধুরা নয়, প্রেম তো নয়ই---সমস্যাটার মূল হচ্ছে ‘কুল কাপল’ হওয়ার ওদের অদম্য বাসনা।

তাই না কি? ই আর উ? বুকে হাত দিয়ে বল তো?

বন্ধুদের দোষ নেই, কারণ ভেবে দেখ ওরা যা বলেছে সেরকম কথা তোমরাও একসময় বলেছ। সবাই এরকমই বলে। বউয়ের পাল্লায় পড়ে সিগারেট ছেড়ে দিয়েছে, বরের ভয়ে মিনিস্কার্ট পরছে না---এটাই আমাদের কথা বলার ধরণ। লোকে আড়ালে বলে, বন্ধুরা তোমাদের সামনে বলেছে কারণ ওরা ভেবেছে তোমরা একটুও বদলাওনি।

যেটা তোমরা অসম্ভব পরিশ্রম করে বন্ধুদের বিশ্বাস করিয়েছ, নিজেরাও বিশ্বাস করতে শিখেছ।

কিন্তু তোমরা তো বদলেছ। আর বদলেছ তাতে তো কোন দোষ করনি। স্বাভাবিক, সুস্থ আর পাঁচটা লোকে যা করে, তাই করেছ। বন্ধুত্ব আর প্রেম দুটো সম্পূর্ণ আলাদা জিনিস। দুটোই অপরিহার্য, দুটোই অসম্ভব সুন্দর, কিন্তু দুটোকে একেবারে এক দাঁড়িপাল্লায় চাপিয়ে নিক্তি মেপে মনোযোগ দিতে হবে সেরকম নয়। বন্ধুত্ব আর প্রেম কোনোটাই এত বিরক্তিকর বা ঠুনকো নয় যে একজনের দিকে তাকালে আরেকজন মূর্ছা যাবে।

আমি বলি কি, গ্রুপচ্যাট যেমন চলছে চলুক কিন্তু তোমরা দুজন একটা আলাদা চ্যাট করার জন্য সময় বার কর। সেটা কিন্তু পড়াশোনার সময় কেটে বার কোর না বাছা, গ্রুপচ্যাটের সময় কেটেই বার কোর। কেউ কিচ্ছু মনে করবে না। করলেও পাত্তা দিও না। সেই চ্যাটে কেবল দুজনে নিভৃতে কথা বল। কী বলবে? বলার কথা আপনি বেরবে, চিন্তা করতে হবে না। না হয় নাদাল ফেডেরার নিয়ে ঝগড়াই করবে, প্রেম তাতে বাড়বে বই কমবে না।

আর একটা কথা মনে রেখ, বন্ধুদের বাফার রেখে ঝগড়া মেটানোর ট্রিকটা বেশিদিন কাজে দেবেনা। আরও অনেক ঝগড়া হবে, এখন যা হচ্ছে তার থেকে অনেক বেশি কদর্য, নগ্ন ঝগড়া। সেগুলো তোমরা বন্ধুদের সামনে তো করতে পারবেই না, করতে চাইলেও বন্ধুরা নিজেরাই কান চাপা দিয়ে দৌড়ে পালাবে। তার থেকে নিজেদের প্রেমটা শক্তিশালী কর যাতে সেসব ঝাপটা নিজেই সামলাতে পারে, বন্ধুদের মধ্যস্থতা ছাড়াই। সেই কাজটা কিন্তু গ্রুপচ্যাটে বসে করা মুশকিল। অন্তত আমি হলে পারতাম না।

বন্ধুরা বুদ্ধিমান, বুঝে নেবে। তারপর তোমাদের প্রেমিকপ্রেমিকা হিসেবে যতটুকু স্পেস দেওয়ার সেটা নিজে থেকেই দিয়ে দেবে। অর্থাৎ কিনা তোমাদের কমপ্যাটিবিলিটি আছে কিনা নেই সেই নিয়ে সেধে মতামত জ্ঞাপন করবে না।

আরে প্রেম করলে বন্ধুত্ব রাখা যায় কিনা সেসব ভাবার দরকার নেই। বন্ধুত্বের হাঁড়িকাঠে প্রেম যখন বলি হয়ে যায়নি তখন উল্টোটাই বা হবে কেন? আমার মত এই, এখন দেখা যাক অবান্তরের বিচক্ষণ বন্ধুদের মত কী।

কই বিচক্ষণ বন্ধুরা, কোথায় গেলেন?

20 comments:

  1. Ei bepar e ami tomar sathe ekmot.
    Group chat ba amader somoi chhilo sob bandhura mile eksathe (prai sob somoi) ghurte berano.. Ichha sei nijeder coolest hisabe chalano... prem jodi ei sob gathering dependent hoye jai.. tahole jemon premik-premikara mushkile e pore jan... temon e bandhuder o nijeder ‘kabab me haddi’ e somotulyo mone hoi onek somoi. Se r ek birombona. Ami nije bhuktobhugi..

    Amar mote e r u nijera alada bhabe somoi katak kichuta... group chat er baire kebol matro dujoner jonno e somoi ber koruk.... kotha batra, sukhmo bepar sapar er adan prodan er sere group e fire asuk... ha bandhu ra pechon e lagte charbe na... tobe bandhu ra na khepale mone hoi premer ordhek aanondo e mati....

    R jhogra.... bandhura hoito bhanga jaiga ta snete deoar kaj korte pare... tobe interstitial growth kintu nijeder e korte hobe.

    uf nijeke love guru mone hochhe.. :D

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা, আরে লভগুরু হওয়ার আমারও আজন্ম শখ থেকেই তো এই বিভাগটার আইডিয়াটা মাথায় এল। আমরা সবাই এক গোয়ালের গরু গোবেচারা।

      আর তোমার ওই কাবাব মে হাড্ডির অভিজ্ঞতা আমারও হয়েছে, ওর থেকে নরকের আগুনে সেদ্ধ হওয়াও বেটার। বন্ধুদের খেপানো নিয়ে আমি অবশ্য দোটানায়। আমার বন্ধুরা খুবই ভদ্রলোকের মতো খেপায় তাই বাঁচোয়া। আমি কিছু কিছু লোককে দেখেছি যারা খেপানোর নামে জাস্ট বুলি করে। সে ভয়াবহ।

      Delete
  2. কুন্তলা, আমি আপনার সঙ্গে একমত, তাই আমার বিশেষ কিছু বলার নেই | আরো কিছু বলার নেই কারণ প্রেমটা আর করা হলনা জীবনে, সুতরাং অভিজ্ঞতার অভাব| তবে প্রেম আর বন্ধুত্ব যে আলাদা এটা অনেকেই বোঝেনা, আর তাই থেকেই এসব সমস্যার সূত্রপাত|

    ReplyDelete
  3. jano amar bor er sathe amar khub khub jhogra hoi,maramari hoi kintu sei jhograr por j milta hoi tomader ki bolbo.....jara jara prem korte baki acho tara siggir oti kore falo......taholei bujhbe baparta.....

    ReplyDelete
    Replies
    1. ঝগড়া করে ভাব করার জন্য বিয়ে? এইটা একটা ভালো কারণ বার করেছ কুহেলি, আমিও সবাইকে এই কারণেই বিয়ে করার পরামর্শ দেব এবার থেকে।

      Delete
    2. Hahahahahaha!!!! Eta amaro durdanto laglo.... :D Ishh bhabini to!!! :D :D :D

      Delete
  4. kuntala sompurno ekmot.. couple der ekta nijoswo space ditei hobe mane kore nitei hobe.. sarakhhon ki "boner mosh"er jonyo lorai kore jibon katano jay naki !! nijeder ghor-songshar / sukh dukhher kotha tobe kokhon hobe?
    ami erom onek cool couple ke aste aste aakul hoe sore jete dekhechhi.. sei sorata kintu time bound chhilo, ektuo drishti kotu lagto na.. hostel e thaka kaleen, evening prem sere eshe rat er adda y tara abar amader join korto.. so ebhabei SOBAI prem kore bodhhoy.. eke oporer sathe jodi personal somoy katate bhalo naii lagbe tobe ar prem kiser?

    ReplyDelete
    Replies
    1. কুলের বিপরীতার্থক শব্দ হিসেবে আকুলটা আমার দুর্দান্ত লেগেছে সোহিনী। টুকে রাখছি পরে চালিয়ে দেব কোথাও, তোমাকে ক্রেডিট না দিয়েই।

      আমিও বুঝিনা, একে অপরের সাথে যদি একান্তে সময় নাই কাটানো গেল তাহলে আর প্রেম করে লাভটা কী হল। আজকালকার ছেলেমেয়েগুলো সিরিয়াসলি অদ্ভুত।

      Delete
  5. ekjon er haate qiu xiaolong aar anyer haate josephine tey tuley dao...porom anande cholbe dampatya jibon :))

    ReplyDelete
  6. ei K, tomar side bar e qiu xiaolong dekhei ager mantobbo ta
    korlam :)) asha kori raag korbe na. kemon lagchey xiaolong. aami last few weeks joe ferraris shesh kore enake dhorechi. sange peter tremayne'er sister fidelma series porchi. daroon lagchey.

    ReplyDelete
    Replies
    1. আরে ধুর, রাগ আবার করব কী। আরে আমি মোটে দুটো চ্যাপ্টার পড়েছি। সবে বডি পাওয়া গেছে। কাজেই ভালো মন্দ এখনি ফস করে বলছি না। তবে একটা নতুন ব্যাপার। আমি আগে কক্ষনো প্রাচ্যদেশের গোয়েন্দাগল্প পড়িনি, কেবল সাহেবদের গল্প পড়েছি আর তুমি বলার পর ওই ইয়াসিম তোগালু। আর মঙ্ক উইলিয়াম, সেও অবশ্য সাহেবই হল একরকম। বেশ অন্যরকম লাগছে।

      নামগুলো টুকে রাখলাম। তবে এখন খুঁজছি না। আগে এটা শেষ করি।

      Delete
  7. Kuntala di, post ta pore bhishon bhishon bhalo laglo. koto valo bole bojhate parbo na. ager "serial monogamist" er somosya ta ektu trivial legechilo, kintu eta akebare 100% khnati akta somosya. tomar motamot tao khub valo laglo.

    ReplyDelete
  8. আরে স্বাগতা, ধন্যবাদ ধন্যবাদ। আমি এই সমস্যাটা নিয়ে কী যে ভয়ে ভয়ে ছিলাম কী বলব। ভাবছিলাম কী জানি এটা আদৌ সমস্যা বলে মনে হবে কিনা সবার। কীরকম একটা আবছা টাইপের ব্যাপার (আমার জীবনের সব সমস্যাগুলোই অবশ্য আবছা, কিংবা ঘুরিয়ে বললে আবছায়াটাই আমার জীবনের সমস্যা), হয়ত কেউ এটাকে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনেই করবে না।

    কিন্তু করেছে! তুমি যে আমাকে এই কথাটা নিজে মুখে বলে গেলে তাতে খুব ভালো লাগল। কিন্তু এই যে ভাঙা বেড়া দেখালে, এবার আমি এরকম আবছা আবছা সমস্যা লিখে সিরিয়াল মোনোগ্যামিস্ট ভরিয়ে ফেলব। তখন কিছু বলতে পারবে না কিন্তু, হ্যাঁ।

    থ্যাঙ্ক ইউ আবারও। একদম মন থেকে।

    ReplyDelete
  9. খুব ভালো অবসার্ভেশন . এই সমস্যা টা চারপাশে দেখি .একটা চটজলদি সমাধান হয় সেটা সুদুরপ্রসারী নয় তাই দেবনা. যেটা বলবো : আমার ধারণা স্ট্রাকচার্ড কমুনিকেশন এ আটকে যাওয়া টা ওদের একচুয়াল সমস্যা.
    আমি এবং আমার শ্বশুরের একমাত্র কন্যার যোগাযোগ নেট জগতে ,(বিয়ে তে ৫ দিন ছুটি) সংসার ও অদ্যবধি তাই . তিনি সমুদ্দুরের ধারের এক শহরে একাডেমিশিয়ান আমি চাকুরিজীবি পাহাড়ে একা থাকা লোক.
    আমার অগনিত আড্ডাসঙ্গী , তেনারো তাই.দিনের শেষ বাঙালি বলতে নেট বন্ধুরা.

    সেখান থেকে কিচ্ছু অবসার্ভেশন দিচ্ছি .

    সম্পক্ক টা শুরু হওয়ার পেথ্যমেই যেটা হলো বন্ধু এবং বান্ধবী রা গাল পারতে থাকলো তাদের সময় দিচ্ছি না বলে . খারাপ লেগেছে কিন্তু শুনিনি . চিরকাল ইনসটিনকট এ চলি এক্ষেত্রেও তাই . এদিকে আবার একটা সময়ের পর কথার আকাল হয় . দুটো মানুষ পাশাপাশি দুদিন প্রায় কথা না বলেও দারুনভাবে এক সঙ্গে থাকতে পারে ( ঝগড়া বলছি না ) কিন্তু ফোনের মধ্যে ২ মিনিট চুপ করে থাকলে ব্ল্যাকহোলের নিস্তব্ধতা গ্রাস করে . ঠিক এই জায়গা থেকেই দুজন আড়াল খোঁজে বাকি অনেকের মধ্যে . তারা ভাবে যে একটা কথার জগৎ শব্দের জগৎ চারপাশে থাকুক. সবসময় যে "কুল" দেখাতে বন্ধু জোটায় তা কিন্তু নয় . ভেবে দেখলুম , নিজেদের কমুনিকেশন ভরতে গিয়ে ইয়ার্বক্সী দের বোকা বানিয়ে লাভ নেই কারন সেক্ষেত্রে আমরা বন্ধুদের কেও মনোযোগ দিচ্ছিনা ঠিক করে .

    সো আই টুক অ রিস্ক বায় স্টার্টিং মাই ভাট বকা .হুইচ ইস মাই ওন সেলফ . এটা ভীষন রিস্কি ছিল. আমার একটা নিজস্ব ভাটের জগৎ আছে যা শুনলে যে কেও সায়কায়াত্রিস্ট কনসাল্ট করবে . সেই ভাট এর প্রভাবেই আগে একটা রিলেশন ভোগে গ্যাছে . তাও রিস্ক টা নিলুম .

    এরপর যা আবিস্কার হলো তা হচ্ছে আমার বউ বিপুল ভাট বকতে পারে কিন্তু সময় পায়না কাজের চাপে তবে ভাট শুনতে কোনো উত্সাহের অন্ত নেই . আমি অবিশ্রান্তভাবে ইয়াকদের চরিত্র ,কিভাবে সহজেই নিখুঁতভাবে রাতের তারা গোনা যায় , সব বরফ গলে গেলে পেঙ্গুইন রা কিভাবে আবার ডলফিন হবে ইত্যাদি প্রভৃতি বকে যাই . সেও সুযোগ পেলেই বকে :)

    তাই বলছিলুম , মানুষকে তো চেনা যায় ভাট বকা দিয়ে . কারো সাথে সম্পক্ক হয়েছে বুঝলে পরস্পরের যুক্তিহীন বোকা-বোকা ভাট গুলো ওপেন আপ করা দক্কার. দা রিআল আন-স্ট্রাকচারড কমুনিকেশন .তাহলেই কমফর্টেবল হতে আর বন্ধুদের ফিলার হিসেবে দরকার হবেনা . ভালোবাসা জারি থাকবে . বন্ধুত্ব ও .

    ReplyDelete
    Replies
    1. অলার্ক (আমি কি উচ্চারণটা ঠিক করলাম? না করলে কিছু মনে করবেন না প্লিজ, ভুলটা ধরিয়ে দেবেন) একেবারে একমত। বিশেষ করে ওই বাজে বকা দিয়েই মানুষ চেনার ব্যাপারটায়। যার সাথে সারাজীবন থাকবার প্ল্যান করছি, থাকি না থাকি সেটা আলাদা কথা, তার সাথে তো বাজে কথা বলে সময় নষ্ট করতেই হবে। কাজের কথা তো সবাই বলতে পারে, আমিও সবার সাথে বলতে পারি। স্পেশাল সম্পর্কের কষ্টিপাথর হল একে অপরের সাথে অকাজের কথা বলতে পারাটা।

      খুব ভালো লাগল আপনার মন্তব্য পড়ে। ধন্যবাদ।

      Delete
  10. নামটা অলর্ক . বানানে ফোনেটিক্স ইউস করিনি বলে ভুল হয়েছে. আপনার দোষ নয় :) আপনার লেখার বিষয় বেশ রঙ্গিবিরন্গী . মাঝে মাঝে এসে পড়ে যাবো .

    ReplyDelete
    Replies
    1. নিশ্চয় অলর্ক। নেমন্তন্ন রইল।

      Delete
  11. Sobai koto kii bole feleche...dhyat! Kono mane hoy?

    ReplyDelete
    Replies
    1. নেক্সট বার রিয়া।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.