November 09, 2013

সাপ্তাহিকী




That's why they call it the American Dream, because you have to be asleep to believe it.
                                                                                                      ---George Carlin 



এ জিনিসটা আমার সঙ্গে এতবার ঘটেছে যে আর বলার নয়। আমি দাঁত বার করে পোজ দিয়ে কাঠের মতো দাঁড়িয়ে রয়েছি, এদিকে ভিডিও তোলা হচ্ছে।

“Be invisible to police.”---প্রাক্তন পুলিশকর্তার উপদেশ।


জে এন ইউ-র কে.সি. মার্কেটে একটা খাবার দোকান ছিল। আমরা সেখান থেকে 'ল্যাম্ব ড্রাই' অর্ডার করে এনে খেতাম আর নিজেদের মধ্যে বলাবলি করতাম, “যেটা খাচ্ছিস সেটা কিন্তু ল্যাম্ব নয়। এটা আসলে কী জানিস নিশ্চয়? এটা হচ্ছে Bow-wow mutton.


আপনার রিডিং পজিশন কী? আমার পরিস্থিতিভেদে নানারকম হয়, কিন্তু ফেভারিট পজিশন নিঃসন্দেহে শবাসন।

আমার দেখা সবথেকে কমন দুঃস্বপ্ন হচ্ছে খুন। সব দুঃস্বপ্নের খুনের ভিকটিম এক, আমি। কিন্তু খুনিরা সবাই এক নয়। কোনও দুঃস্বপ্নে আমি আমার বেস্ট ফ্রেন্ডের হাতে খুন হই, কোনওটায় অঙ্কের দিদিমণি, কোনওটায় রুমমেট, একবার মাঝরাতে ঘেমে জল হয়ে ঘুম ভেঙে উঠে বসেছিলাম এই স্বপ্ন দেখে যে আমার মা আমাকে খুন করছেন। আমার নিজের মা। এদের মোস্ট কমন নাইটমেয়ারের লিস্টে খুনের নাইটমেয়ার নেই শুনে আমি একটু হতাশই হয়েছি। ইতিহাস পরীক্ষার দিন ভূগোল পড়ে চলে যাওয়ার দুঃস্বপ্নটাও নেই। জঘন্য।

1 out of 255 women and 1 out of 12 men have some form of color vision deficiency. জানতেন? আপনার চোখের রং দেখার ক্ষমতা জানতে হলে (আর টাইমপাস করতে হলেও) এই খেলাটা আপনাকে খেলতেই হবে। আমি খেলেছি, আমার স্কোর ২৫। আপনার কত শুনি?

এ সপ্তাহের গান গেয়েছেন ইয়োকো ওনো। গানটা আমার আরও পছন্দ হয়েছে কারণ গানটা আমাকে নিয়েই লেখা।

13 comments:

  1. sedin Raanjhana dekhlam...besh kichuta jayga jure জে এন ইউ-Delhi chilo...amar besh laglo...mone hochhe okhane porashona korle besh hoto...apnar jhuli dia kichu জে এন ইউ-র golpo berole mondo hotona kintu.. dekhen to ki kora jay.. :)

    ReplyDelete
    Replies
    1. জে এন ইউ জায়গা হিসেবে একঘর হলেও, পড়াশোনা করার পক্ষে খুব একটা সুবিধেজনক কি না, সেটা নিয়ে নানা মুনির নানা মত সৌমেশ। গল্প, মনে পড়লে নিশ্চয় লিখব।

      Delete
  2. Amar score 23.. :)
    -Aparajita

    ReplyDelete
    Replies
    1. হিংসে হিংসে, অপরাজিতা। আজ সকাল থেকে অবশ্য আমার চোখটা ভীষণ চুলকোচ্ছিল আর জ্বালাজ্বালা করছিল, কাজেই...

      Delete
    2. ইয়ে, আমার ১৫ বলছে... (তার আগে অবশ্য ছেলে না মেয়ে জানতে চেয়েছিল আর কে না জানে রঙের খেলায় ছেলেদের 'দুধভাত' ধরা hoy)

      Delete
    3. দারুণ রেজাল্ট, কনগ্র্যাচুলেশনস্‌ সুনন্দ।

      Delete
  3. amar score 12 Kuntala ! ebar ki bolbi ???

    ReplyDelete
    Replies
    1. হোয়াট!! আমি খেলব না।

      Delete
  4. bhishon bhalo khela colour-hue nie jeta...anekdin par tomar blog e dhuklam, majhkhane akdam samay payni...anek anek galpo miss hoe gachhe. akdin samay hate nie base sab parbo. Deshe kabe firchho? jakge, amar score: 0
    rater balay amar drishti abar prakhar hoe jay...dine nischoi bhul habe... :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ সায়ক। তোমার স্কোর শূন্য হলে কিন্তু এক্ষুনি ডাক্তারের কাছে যাওয়া উচিত। তুমি তো মেডিক্যাল মার্ভেল।

      Delete
  5. ঘাবড়াবেননা, আমার স্কোর ৩২, আর আমি রং চেনার জন্য সিস্টেম ডিজাইন করা নিয়ে পি এইচ ডি করে ফেলেছি। কাজেই আপনার স্কোর তো বেশ ভালই বলতে হবে। শবাসনের আর নাচতে না পারার জন্য হাই ফাইভ।

    আমার সবথেকে ভয়ের নাইটমেয়ার কি সেটা বলা মুশকিল, কারণ আমার স্বপ্ন মনে থাকেনা মোটেই। তবে রেজাল্ট বেরোনোর আগেরদিন রেজাল্ট খারাপ হওয়া নিয়ে দুঃস্বপ্ন দেখতাম মাঝে মধ্যে স্কুলে থাকতে। আরেকটা দুঃস্বপ্ন মাঝে মাঝে দেখি, সেটা খুব ওয়েল ডিফাইন্ড নয়, সেটা হলো একটা কোনও কাজ করছি --- সেটা কি ঠিক জানিনা --- কিন্তু শুরু করে হঠাৎ বুঝলাম কাজটা যা ভেবেছিলাম তার থেকে অনেক অনেক অনেক বড়, আর সেটা শেষ করা কিছুতেই সম্ভব নয়। এটা একটা ফিলিং, ঠিক কোনো বিশেষ ঘটনা দিয়ে বলে বোঝানে শক্ত। মানে স্বপ্নটা খানিকটা এরকম হতে পারে: ধরুন আমি খেলাচ্ছলে আমার চার পাশে গাছ গুনছি একটা একটা করে, হঠাৎ রিয়েলাইজ করলাম যে আমি আসলে একটা রেনফরেস্টের ধারে দাঁড়িয়েছিলাম, আর আমায় সবটা গুনে শেষ করতে হবে, আর আমি সেটা কিছুতেই পারবনা। আরো সহজ করে বাংলায় বলতে গেলে --- ডেডলাইনের ভয়।

    ReplyDelete
    Replies
    1. এই স্বপ্নটার কথা শুনলে যে কেউ বলে দিতে পারবে, যে আপনি জীবনের একটা সময় গ্র্যাজুয়েট স্টুডেন্ট ছিলেন। ও দুঃস্বপ্ন জীবনে মোছে না, সিরিয়াসলি।

      আমার থেকে খারাপ খেলেছেন শুনে কী ভালো যে লাগছে। থ্যাংক ইউ।

      Delete
    2. সেটা ঠিকই, কিন্তু আশ্চর্যের কথা হলো আমি এই দুঃস্বপ্নটা ছোটবেলা থেকেই দেখি। হয়ত আগের জন্মেও গ্র্যাড স্টুডেন্ট ছিলাম, কে জানে!

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.