November 29, 2013

Canal St. Martin





২০০১ সালের ব্লকবাস্টার সিনেমার নায়িকা আমেলি-র কী কী করতে ভালো লাগত মনে আছে? সব মনে না থাকলেও হবে, শুধু সেন্ট মার্টিন ক্যানালের জলে পাথর ছোঁড়ার খেলা খেলতে যে ভালো লাগত সেইটা মনে থাকলেই হব। কারণ আজ আমরা সেই সেন্ট মার্টিন ক্যানালের ছবি দেখব।


গত না তার আগের রবিবার ভুলে গেছি, সেন্ট মার্টিন ক্যানাল দেখতে বেরিয়েছিলাম। দেখা মানে ক্যানালের তীর ধরে হাঁটা। ক্যানালের গা বেয়ে বয়ে চলা বাঁদিকের রাস্তাটার নাম Quai de Valmy আর ডানদিকের রাস্তাটার নাম Quai de Jemmapes। দেখেশুনে আমার Quai de Valmy-কেই বেশি পছন্দ হল আর আমি ওইটা ধরেই হাঁটতে শুরু করলাম।


সেন্ট মার্টিন ক্যানাল আজকের ব্যাপার নয়। ১৮০২ সালে খোদ নেপোলিয়ন এই খাল খননের আদেশ দিয়েছিলেন। পারির জনসংখ্যা তখন বাড়তে শুরু করেছে। তাদের চাহিদা মেটানোর জন্য, আর হাইজিনঘটিত কারণেও শহরের ভেতর একটা টাটকা জলের উৎসের দরকার ছিল।  
  

Quai de Valmy রবিবার এই রাস্তায় খালি পথচারী আর সাইকেল-চড়িয়ে ছাড়া আর কারও ঢোকা নিষেধ। যাতে লোকে শান্তি করে প্রকৃতির শোভা উপভোগ করতে পারে। এই-বুঝি-গাড়ি-চাপা-পড়ে-মরলাম ইত্যাদি অকারণ টেনশনে যাতে ভুগতে না হয়।


সেন্ট মার্টিন ক্যানালের লাগোয়া পাড়া, প্যারিসের দশম arrondissement, এক কথায় বলতে গেলে ইন্টারেস্টিং। পথের পাশে আর্ট গ্যালারি, আর্ট এবং শুধুমাত্র আর্টের বইয়ের দোকান, লালনীল ক্যাফে ইত্যাদি ছড়ানোছেটানো। স্প্রিং আর সামারে নাকি খালের তীর জুড়ে পিকনিক দলের ভিড় লেগে যায় আর প্রচুর গিটারবাজিয়েরা গানবাজনা করে। এখন কি না অটাম, তাই তাদের দেখা নেই। প্রথমে একটু “হায় কী লস্‌” ভাব হয়েছিল মনে, তারপর গাছেদের লালকমলা হাইলাইট করা মাথা দেখে মন শান্ত হল। গিটার দেখতে পেলে তো ফল্‌ কালারস্‌ দেখা হত না।



6 comments:

  1. Replies
    1. সে দিনটা অসম্ভব সুন্দর কেটেছিল ইচ্ছাডানা।

      Delete
  2. 'Ki de jompesh' Ki dosh korlo? Orom jompesh naam bole kotha!

    ReplyDelete
    Replies
    1. হাহাহাহা, এই অপভ্রংশটা মনে আসেনি তো আমার সোমনাথ। যদিও পারফেক্ট বলেছ। জম্পেশের দোষ নেই, আমি এমনি টস করার মতো করে ডান-বাঁ ঠিক করেছিলাম আরকি।

      Delete
  3. ভীষণ সুন্দর জায়গা। দেখেই যেতে ইচ্ছে করছে যে! তবে ওই বাল্মীকি মার্কা রাস্তাটায় গিয়ে ভালই করেছেন, আমি হলেও হয়ত তাই যেতাম। যে রাস্তায় ঢোকার আগে "তোমার নামের তো বাবা উচ্চারণ জানিনা" বলে ঢুকতে হয়, সে রাস্তায় না যাওয়াই ভাল।

    ReplyDelete
    Replies
    1. এইটা একটা কারণ হতে পারে, আমার জম্পেশে না ঢোকার, আপনি ঠিকই বলেছেন সুগত। এখন মনে পড়ছে না, কিন্তু মোস্ট প্রব্যাবলি এটাই কারণ ছিল।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.