November 10, 2013

The Left Bank



প্রশ্ন যাই হোক না কেন, চয়েস সবসময়েই দুটো। সাকেত মল না দরিয়াগঞ্জ, ফোরাম না অ্যাকাডেমি, মান না মানি, লেফট্‌ ব্যাংক না রাইট ব্যাংক?

লেফট ব্যাংক। বোহেমিয়ান, কাউন্টার-কালচারাল, আর্টিস্টিক প্যারিসের প্রাণবিন্দু। 

প্য্যারিসের এই চত্বরটাকে অনেকে ল্যাটিন কোয়ার্টারও বলে কারণ মধ্যযুগে এখানে লোকে সত্যি সত্যি ল্যাটিনে কথা বলত।

লেফট ব্যাংকের অনেক গরিমার মধ্যে একটা হল শিক্ষার গরিমা। বারোশো শতাব্দী থেকে ইউনিভার্সিটি অফ প্যারিস লেফট ব্যাংকের শোভাবর্ধন করে আসছে। বেশ গোড়ার দিকেই, বারোশো সাতান্ন সাল নাগাদ ইউনিভার্সিটি অফ প্যারিসের অংশ হিসেবে College of Sorbonne স্থাপিত হয় থিওলজি পড়ানোর জন্য। দেখতে দেখতে Sorbonne-র ইউরোপে থিওলজি শিক্ষার শেষ কথা হয়ে দাঁড়ায়। ফরাসি বিপ্লবের সময় অবশ্য চার্চের সঙ্গে গা-ঘেঁষাঘেঁষি থাকার অভিযোগে Sorbonne বন্ধ করে দেওয়া হয়। আঠেরোশো আট সালে নেপোলিয়ন আবার কলেজ খোলার ব্যবস্থা করেন। এখন Sorbonne সম্পূর্ণভাবে সেকুলার শিক্ষা প্রতিষ্ঠান। ওপরের তল্লাটটার নাম হচ্ছে Place de la Sorbonne. এ তল্লাটে ছাত্রোপোযোগী সস্তা ক্যাফে আছে প্রচুর।


Pantheon. শব্দটা আসলে গ্রিক, আর শব্দটার আসল মানে হচ্ছে ‘All the Gods’. যথার্থেই, ফরাসি সংস্কৃতি, বিজ্ঞান, রাজনীতির যত নক্ষত্র সমাধিস্থ আছেন এই Pantheon-এ। Voltaire, Rousseau, Honoré Mirabeau, Marat, Victor Hugo, Émile Zola, Jean Moulin, Marie Curie, René Descartes, Louis Braille. প্রাসাদের মাথার ওপর জ্বলজ্বল করছে এই কথাক’টা---Aux grandes hommes la patrie reconnaissante (For great men, the grateful nation).
      
Pantheon-এর ভেতরে।

Pantheon-এর মেঝে থেকে সিলিং পর্যন্ত আঁকা অনেকগুলি পেন্টিং-এর মধ্যে দুটি। বাঁদিকে শার্লামেনের রাজ্যাভিষেক, ডানদিকে জোয়ান অফ আর্কের মৃত্যুদণ্ড।

Pantheon-এর গর্ভগৃহ। এখানেই শায়িত আছেন ফরাসি সংস্কৃতির মহামহোপাধ্যায়েরা। আমার জায়গাটা দেখেই 'হীরক রাজার দেশে'-র জেলখানার কথা মনে পড়েছিল।

রুশো এবং ভলতেয়ারের সমাধি।

বাঁদিকের ঘরে শায়িত আছেন পিয়ের এবং মারি কুরি, ডানদিকের স্মৃতিস্তম্ভ 'দ্য লিট্‌ল্‌ প্রিন্স'-এর রচয়িতা Antoine de Saint-Exupéry-র উদ্দেশ্যে। যদিও দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ইনি হারিয়ে যান এবং এঁর মৃতদেহ কোনওদিন উদ্ধার করা যায়নি।

লেফ্‌ট্‌ ব্যাংকের লাস্ট স্টপ।  Pain au Chocolat. বড় ভালো খেতে।  


8 comments:

  1. uff last e ei khabarer chobita na dile ki hocchilo na ??!রুশো r samadhi toh besh majar

    ReplyDelete
    Replies
    1. সরি সরি। খাবারটা দেখতে যেমন, খেতে তার একশোগুণ ভালো। রুশোর সমাধিটা কেমন পালকি-পালকি দেখতে না রে?

      Delete
  2. ছবিগুলো অসাধারণ হয়েছে, বিশেষ করে গর্ভগৃহের ছবিটা। 'হীরক রাজার দেশে'-র মতই বটে। খাবারটা দেখে লোভ লেগে গেল।

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ থ্যাংক ইউ সুগত।

      Delete
  3. sorbonne er main building er sniri te boshe feroz gandhi naki indira ke propose korechilo. okhane giye deklam aajkal sniri te keo boshe na :(

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, এটা তো দারুণ ট্রিভিয়া দিলে শম্পা। থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  4. chhobite ar lekhai darun ghurlam .. :-)

    ReplyDelete
    Replies
    1. জেনে খুব খুশি হলাম ইচ্ছাডানা। থ্যাংক ইউ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.