November 16, 2013

সাপ্তাহিকী



গরাদের ভেতর থেকে হাত বাড়িয়ে। আলোকচিত্রীঃ Cornell Capa

May be this world is another planet's hell.
                                                         ---Aldous Huxley 

How do I find my glasses without my glasses on? মানবসভ্যতার মেটাফিজিক্যাল প্রশ্নের লিস্টে এর থেকে ওপরের প্রশ্ন খুঁজলে খুব বেশি পাওয়া যাবে কি? (সৌজন্যঃ সুগত)

ইংরিজির ইতিহাস। ভয় পাবেন না, শুনতে যতটা গোমড়া লাগছে ব্যাপারটা ততটাই মজাদার করে উপস্থাপনা করা হয়েছে। মোটে দশ মিনিটে। এই ইতিহাস বইয়ের চ্যাপটারের একটা নমুনা দিই আপনাদের, Chapter 8: American English---Not English but somewhere in the ballpark.

আমাদের চোখের সামনেই কত শিবঠাকুরের আপন দেশ লুকিয়ে আছে। অ্যামেরিকার বিভিন্ন রাজ্যের একুশে আইন বুক ফুলিয়ে ভেঙে তার সাক্ষ্যপ্রমাণ সব ছবিতে তুলে রেখেছেন Olivia Locher.

আমার জন্মের ঠিক আগের বছর, উনিশশো ঊনআশি সালে, প্রথম রেকর্ড ভেঙেছিলেন Ashrita Furman শেষতম রেকর্ডটা ভেঙেছেন এ মাসে, নভেম্বর দু’হাজার তেরোয়। উড়ে আসা আটান্নখানা সেদ্ধডিম মুখ দিয়ে লুফে। মাত্র ষাট সেকেন্ডে।

বাজে খরচ করার মতো বত্রিশ ডলার থাকলে আমি এক্ষুনি এই বুকমার্কটা কিনে ফেলতাম। বর্ষার রাত্তিরে লেপের তলায় আগাথা ক্রিস্টির বই, অন্য মাত্রা পেত।

অন্যরকম-টকম সব বাজে ভাঁওতা। আমি কেন ফেসবুকে নেই তার আসল কারণ এরা বলে দিয়েছে। লোকের বাড়ি, লোকের গাড়ি, লোকের পাটায়ায় হানিমুনের ছবি কেন কেউ শখ করে দেখতে চাইবে সেটা আমার কাছে সিরিয়াসলি একটা রহস্য। (অচেনা লোক হলে তাও একটা কথা ছিল। এরা সব আমার ক্লাসমেট, যারা প্রত্যেক বছর প্রত্যেক সাবজেক্টে আমার থেকে কম নম্বর পেত।)

আমার iPosture কিংবা Texting Thumb নেই, কিন্তু Scrotal Hyperthermia যে নেই সেটা নিশ্চিত করে বলতে পারছি না। আপনার এ লিস্টের কী কী রোগ আছে?

একেকসময় হয় না, কবেকার কোন ভুলে যাওয়া গান হঠাৎ করে মাথার ভেতর উড়ে এসে জুড়ে বসে? যতই “হ্যাট হ্যাট” কর কিছুতেই নড়ে না? এ সপ্তাহে একটা গান ঠিক সে রকম আমার মাথার ভেতর বাসা বেঁধেছে। শয়েশয়ে গান তো তৈরি হয় রোজ পৃথিবীতে, এর থেকে বেশি রোম্যান্টিক গান আর হয় কি?

2 comments:

  1. প্রথম কমেণ্টেই ভুল ধরতে চাই নি, ইস্, কিন্তু ওটা বোধহয় উনিশশো উনআশি হবে....তোমার বয়েস কিছুতেই তেতাল্লিশ হতে পারে না

    ReplyDelete
    Replies
    1. হাহাহা, আরে না না ভুল ধরে খুব ঠিক করেছ অদিতি। থ্যাংক ইউ। আর অবান্তরে আত্মপ্রকাশ করার জন্যও অনেক অনেক ধন্যবাদ।

      Delete

 
Creative Commons License
This work is licensed under a Creative Commons Attribution-NonCommercial-NoDerivs 3.0 Unported License.