দুঃখের বদলে


দুঃখের বদলে
প্রণবেন্দু দাশগুপ্ত

দুঃখ আরো বড় হলে
তাকে নিয়ে ঘর করা যায়।
কিন্তু এইসব ছোট ছোট যন্ত্রণার ছুঁচ
শুধুই বিরক্ত করে, তার বেশি নয়,
আমাকে কিছুই দেয় না, আমার শুধুই ক্ষতি করে ––
পাঁচ-সাতদিন আর মানুষ, পৃথিবী নিয়ে
ভাবতে পারি না,
বাগান করতে গেলে, হাত থেকে খুরপি খসে যায়।
দুঃখ, আরো বড় হও,
আমাকে প্লাবিত করো, আমার সর্বস্ব ঢেকে দাও ––
আমি ঠিক তোমার ভেতর থেকে
বৃষ্টির আকাশ খুঁজে নেব,
মাঝরাত্রে জেগে উঠে, লেখার টেবিলে ঝুঁকে পড়ে
আমি যে তখনো তৈরি, সেই কথা তোমাকে জানাব।
দুঃখের বদলে শুধু ছোট ছোট যন্ত্রণার ছুঁচ
শুধুই বিরক্ত করে, ক্লান্ত করে, তার বেশি নয় ।

Comments

  1. Replies
    1. কী ভালো না? দুঃখকে এইভাবে ডাকার সাহস কবিদেরই থাকে।

      Delete
  2. এইটা দারুন, একেবারে ১০০ % খাঁটি।

    ReplyDelete
    Replies
    1. হেলথ নিয়ে গুরুত্বপূর্ণ কাজকর্ম করা এক পণ্ডিত মানুষ আমাকে একবার বলেছিলেন, বড় বড় হৃদয়ভঙ্গে মানুষ টসকায় না। মরে আসলে খিচিরমিচিরে। মরা মানে আক্ষরিক মরা।

      Delete

Post a Comment