গৌরচন্দ্রিকা



নতুন করে বলার কিছু নেই। খুব চেনা একটা পরিস্থিতি। অনেক কিছু করার আছে, কিন্তু করার ইচ্ছে নেই। পুরোনো খেলনাগুলোতে ধুলো পড়েছে, ভেঙেচুরে গেছে, অথবা তাদের থেকে আমার মন উঠে গেছে অকারনেই। তাই এই নবতম খেলনার আমদানি, ব্লগিং।

ঋতুপর্ণ ঘোষ কোথাও একটা ইন্টারভিউতে বলেছিলেন, তিরিশ বছর বয়স পর্যন্ত মানুষের নামের প্রতি একটা মোহ থাকে। আমি অবশ্য মনে করি ব্যাপারটা যত না মোহের, তার থেকে বেশি টেনশনের। নাম নিয়ে এই টেনশনটা দুভাবে থাকতে পারে। হয় সে নিজের নাম সবাইকে জানাতে চায়, নয় সর্বক্ষণ সেটা আড়াল করতে চায়। একটা সময় পর্যন্ত যেমন আমি নিজের জন্য হন্যে হয়ে নিজের জন্য একটা পছন্দসই ছদ্মনাম খুঁজতাম। খ্যাতনামা হওয়ার স্বপ্নটা তখনও ছিল, তা বলে স্বনামে খ্যাত হওয়াটা ছিল দুঃস্বপ্ন।

ঋতুপর্ণের কথা সত্যি করে, নামের টেনশন আমার ঘুচে গেছে, অথবা যাচ্ছে বলা ভালো। স্বনামে খ্যাত হতে আমার আর কোনও আপত্তি নেই, বরং বেশ উৎসাহ আছে।

তিরিশ ঘনিয়ে আসছে, পনেরোও যেগুলো হবে না বিশ্বাস করতে পারতাম না, এখন তার দশ শতাংশও সত্যি হলে নিজেকে চিমটি কেটে দেখতে হবে। তাতে অসুবিধে কিছু নেই, কারণ আমার সুবিধেবাদী মন নিয়ত পুরোনো অ্যাম্বিশনগুলোকে সরিয়ে তার জায়গায় নতুন অ্যাম্বিশন এনে বসাচ্ছে। অস্কার, নোবেল দুটোই ফসকে গেছে, তবে জ্ঞানপীঠ এখনও মাঝে মাঝে স্বপ্নে ধরা দেয়।


মাধ্যমিকের বাংলা নম্বরটার মধ্যে সত্যি কোনও পূর্বাভাস লুকিয়ে ছিল কি না, সেটা আরেকবার পরখ করে দেখতে এই বৈদ্যুতিন খেরোর খাতা খোলা। আশায় আছি এই খাতা আমাকে বুদ্ধিজীবীতার আকাশে তারার জায়গা দেবে।

    

Comments

  1. O ma eki! tomar pratham post-er acknowledgement dei ni keu akkhono, amader atto priyo lekhikar! Ami dilum ei nao... hebby hoyeche boss... bojhai jachche kale kale ei meye kothay jabe!

    ReplyDelete
    Replies
    1. মনস্বিতা, তোমার মন্তব্যটা এতদিন চোখে পড়েনি কেন কে জানে। সিরিয়াসলি সরি। তুমি হয়তো খেয়াল করবে না। তবু বলি তোমার কথায় আমার মন ভরে গেল। অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  2. Gyanpith/Anondo-puroshkar kintu paoa jetei paarey. Nobel ta ektu byatha aachhey, kintu aekkebaarey odhora noye. Lila Mojumdaar er shaathey tulona to eshey gaechhe I. So come on, Kuntala.

    ReplyDelete
    Replies
    1. হাহাহা সম্বরণ, কী যে বলেন। যাই হোক, আপনার 'কাম অন, কুন্তলা' কথাটা দারুণ লেগেছে আমার, বেশ একটা চক দে ইন্ডিয়া ফিলিং হচ্ছে। সত্যি সত্যি। থ্যাংক ইউ।

      Delete
  3. Bhobissote Anandabazar hoyto bolbe:

    10th September
    Aajker din:

    CERN er Large Hadron Collider powered up hoyechilo Geneva te
    Bagha Jatin er mrittu dibos
    Gibraltar er jatiyo dibosh
    Prokkhato blog obantor er jonmo :)

    ReplyDelete
    Replies
    1. সে আনন্দবাজার বলুক আর না-ই বলুক, তুমি যে বললে শুভব্রত, এতেই আমার সারাদিন ভালো কাটবে আজ। থ্যাংক ইউ ভেরি ভেরি মাচ।

      Delete

Post a Comment