আমার জীবনে কিছু না হওয়ার আসল কারণ



উৎস গুগল ইমেজেস


গত দশদিনে এক সন্ধ্যেয় বাজারের দু’দিকের দুই ফুচকাওয়ালার ফুচকা (আড়াই মিনিটের তফাতে) + আলুকাবলি (একদিকের, থ্যাংক গড) খেয়ে এমন পেটব্যথা, বুকজ্বলুনি, গা-গোলানি হয়েছিল যে রাতে ডিনার তো দূর অস্ত,পরের চব্বিশঘণ্টা কিছু গলা দিয়ে নামবে কিনা সন্দেহ হচ্ছিল। পরদিন ভোর চারটেয় অ্যালার্ম ছাড়া ঘুম ভাঙল। চোখ খোলারও আগে টের পেলাম ক্ষিদের অসহ্য কামড় । পেটের থেকে নির্লজ্জ এ জগতে আর কিছু আছে কি?

আরেকদিন ওলা ভাইসাবের সঙ্গে কথা কাটাকাটি হল। আমি ওঁকে 'এক’ রেটিং দিলাম। উচিত শিক্ষা দেওয়ার গর্বে মাথা উঁচু করে সফল-এ ঢুকে হলুদ ঝুড়িতে সবুজ করলা পুরছি, মনে পড়ল যা চেঁচিয়েছি তাতে একের বেশি রেটিং আমার কপালেও জুটবে না। মেজাজটাই গেল খারাপ হয়ে।

আরেকদিন অর্চিষ্মানের বন্ধু ‘অ’ এসেছিল। সেই অনারে ফ্রিজের আলুকপি ফেলে রেখে আমরা ‘মা তারা’য় গেছিলাম। আলু দিয়ে পাঁঠার ঝোল, ভাত, রুটি, আলুপোস্ত, আলুভাজা, থামস আপ আর টমেটো শশা গাজর লেবু কাঁচালংকার স্যালাড খাওয়া হল। লংকাগুলো তো ঝাল ছিলই, তার থেকেও ঝাল ছিল বাংলার আধুনিক সংস্কৃতির ধারকবাহকদের নিয়ে আমাদের নিন্দেমন্দ।

উইকএন্ডে মা বাবা এসেছিলেন। তাঁরা চলে গেছেন, রেখে গেছেন নতুন জামা, গল্পের বই, গত পঁচিশ বছর ধরে পারফেকশনের চূড়ায় নিয়ে যাওয়া প্রেশার কুকারে বানানো পৃথিবীর সুস্বাদুতম ভ্যানিলা কেক, বাড়ির গাছের নারকেলের নাড়ু, মশাট থেকে আনা খেজুরের খাঁটি রসের গুড়ের পায়েস, রাজধানীতে পাওয়া (এবং নিজেরা না খেয়ে বাঁচিয়ে রাখা) লেমনেড টেট্রাপ্যাক, চটপটা ডালমুট। আর রেখে গেছেন অনেকদিন পর চোখে দেখার আরাম আর কানে শোনার ভালো ভালো গল্প। সে সব গল্প মনে থাকতে থাকতে আপনাদের শোনানোর ইচ্ছে আছে।

*****

ওপরের কোনওটাই কি গত দশদিনে অবান্তরে পোস্ট না ছাপার উপযুক্ত অজুহাত বলে বোধ হচ্ছে আপনাদের?

আমারও হচ্ছে না। কোনও সুস্থ মানুষেরই হওয়া সম্ভব নয়। 

গত দশদিন অবান্তর ফাঁকা থাকার আসল এবং একমাত্র কারণ হচ্ছে অ্যাকিউট ফাঁকিবাজিটাইটিস। যার জন্য আমার এ জীবনে কিস্যু হয়নি, হবেও না। সে আমি মেনে নিয়েছি, কিন্তু অবান্তরও যে হবে না এইটা এখনও মেনে নিতে পারছি না। তাই এই চূড়ান্ত ফাঁকিবাজির পোস্ট পাবলিশ করে কাঁটা দিয়ে কাঁটা তোলার একটা চেষ্টা করলাম। কালপরশু পদস্থ পোস্ট আসছে, প্রমিস। 


Comments

  1. Jaak. Shotyi chintae pore gechhilam post na dekhe eddin.

    Tobe shesher karon ta najyo karon post na ashaar

    ReplyDelete
    Replies
    1. হাহা, থ্যাংক ইউ অর্পণ। দোষ চাপানোর জন্য মাবাবার মতো শক্তপোক্ত ঘাড় আর পাওয়া শক্ত।

      Delete
  2. Last 3 din 4-5 bar kore check korchilam..

    ReplyDelete
    Replies
    1. সরি রে ঊর্মি, এত ফাঁকিবাজ আসলে...

      Delete
  3. Ami o ma Tara y Khete Chai but kuremi katiye c r park jaoya hochche na. :( Fankibaji bhalo jiniz.recently porlam Amartya Sen thesis lekha r somoy sokale 2 r sondhye te 2 hr kaj korten ..baki somoy adda...Karon mathar kaj er cheye beshi kora Jai Na. Abantor o tai.:)

    ReplyDelete
    Replies
    1. অফিসের লোক আমাকে অর্ধোন্মাদ তো ভাবতই, এই মুহূর্তে স্ক্রিনের দিকে তাকিয়ে যে রেটে দাঁত বার করে আছি, পুরো পাগল ভাববে। অবান্তরের সঙ্গে অমর্ত্য সেনের থিসিস! কী বলে থ্যাংক ইউ দিই বল দেখি তোমাকে প্রিয়াঙ্কা?

      তোমার নিচের কমেন্টের জন্য, আমারও মাঝে মাঝে রান্নার পোস্ট লিখতে ইচ্ছে করে। কিন্তু আজকাল এতই ঘিসিপিটি খাওয়া হয় যে কী আর বলব... দেখি সেরকম একটা কিছু নিয়েই লিখব না হয়...

      Delete
  4. Bdw onek din ranna r post hochche na...Ekta rannar post dao na kuntal di.

    ReplyDelete
  5. Amio apatoto oi phankibajititis e bhugchi ... blog, fb, insta shob bhule tule araam korchi. Tumio tai koro.
    Blog o thakbe, amra o thakbo. :-)

    ReplyDelete
    Replies
    1. যা বলেছ, শর্মিলা।

      Delete
  6. আপনি অরিজিনাল আইডিয়া নিয়ে গল্প লিখবেন বলে রেসলুশন নিয়েছিলেন। ভুলে গেলেন নাকি?

    আপনার আবু ভ্রমণের প্রথমে লেখা "morning shows the day" এই ব্যাপারে সত্যি না হয়ে যায়। শিগগির লিখুন।

    ReplyDelete
    Replies
    1. ভুলিনি, চন্দ্রচূড়। আপনার উৎসাহের জন্য সত্যিই অসংখ্য ধন্যবাদ।

      Delete
    2. ইঁট পেতে বসে আছি। :)

      Delete
    3. হাহা, থ্যাংক ইউ থ্যাংক ইউ।

      Delete
  7. Maa-Baba r berate asha ta kintu upojukto ajuhaat. aar vanilla cake tao....pressire cooker er cake er ekta alada byapar achey tai na! anek beshi norom aar moist hoy.

    ReplyDelete
    Replies
    1. প্রেশার কুকারের কেকের ব্যাপারে হাই ফাইভ শম্পা।

      Delete
  8. shesher reason tai motamuti 10 din cover kore diyechhey

    ReplyDelete
  9. সংসারে সব কিছু অনিত্য। ধ্রুব, এবং সার সত্য একমাত্র ল্যাদ, বা ফাঁকিবাজি। এইসব কথা কোনো ধর্মগ্রন্থে লেখা হয়নি ঠিকই, কিন্তু তারও কারণ লিখিয়েদের ফাঁকিবাজি। কাজেই চাপ নেবেন না। আপনি পরের পোস্ট বিশ দিন পরে দিলেও আমরা পড়ার জন্য তৈরি থাকব।

    ReplyDelete
    Replies
    1. এই রকম পাঠকদের জন্যই অবান্তর বেঁচেবর্তে আছে। থ্যাংক ইউ, ঋজু।

      Delete
  10. Aapni fankibaaj....ekotha mana jai na. Saradin officer er pressure...barir sabkaaj kore eto bhalo blog lekha....eke konomotei fankibaaji bola jaina. Aapni tahole fankibaaj dekhenni.

    ReplyDelete
    Replies
    1. হাহা, মন ভালো করে দিলেন তো সুস্মিতা। থ্যাংক ইউ।

      Delete
  11. Onekdin por elam, ki darun laglo pore. Ma Tara ar weekend er hangover e na hoy 10 din kamai holoi.

    ReplyDelete
    Replies
    1. আরে রাকা, কেমন আছ? খুব ভালো লাগল তোমার কমেন্ট পেয়ে।

      Delete
  12. bhalo achhi, majhe majhe dhu mere jai, tomar Murder on the Orient Express er post ta porechilam. Tomar post pora ta besh ekta purono bondhur barite cha khete jokhon tokhon bell bajanor moton lage. One constant in this ever changing world!

    ReplyDelete
  13. তোমার এই কমেন্টটা যে কী মন ভালো করে দিল, রাকা। তুমি অবান্তরে প্রথম কমেন্ট করেছিলে, কোনওদিন ভুলব না।

    ReplyDelete

Post a Comment