ননীবালা




১৯০৩-এ “দ্য উইন্ড ইন দ্য রোজ বুশ’ নামের সংকলনে মেরি উইলকিনস ফ্রিম্যান-এর ছোটগল্প ‘লুয়েলা মিলার’ প্রকাশিত হওয়ার পর গল্পটাকে নিছক হরর স্টোরি বলেই ধরেছিল সবাই। 

একশো দশ বছর পেরোনোর পর লোকে বলছে ‘লুয়েলা মিলার’ হচ্ছে একটি ‘মার্ক্সিস্ট, ফেমিনিস্ট, ভ্যাম্পায়ার’ স্টোরি।

এই তারতম্যের পেছনে অনেকগুলো কারণকে আলাদা আলাদা ভাবে, বা একসঙ্গে, বিভিন্ন অনুপাতে মিশিয়ে দর্শানো যেতে পারে।

১। একশো বছর আগে পাঠকের ‘লেবেল’ সাঁটার ব্যামো কম ছিল। বা সাঁটার মতো লেবেলও কম ছিল বলা যেতে পারে। ভাষা যত উন্নত হচ্ছে, তত বেশি লেবেল বাড়ছে, আর সঙ্গে সঙ্গে লেবেল সাঁটার ব্যামোটাও। 

২। একশো বছর আগে পাঠকের বুদ্ধি কম ছিল। তাঁরা একটা গল্পকে শুধু ফেসভ্যালুতেই নিতে পারতেন, নিচের পরতগুলোর তল পেতেন না। 

৩। পাঠকের বুদ্ধি, ব্যামো, ইন ফ্যাক্ট পাঠকের সঙ্গেই ব্যাপারটার কোনও সম্পর্ক নেই। পুরোটাই গল্পের কৃতিত্ব। লুয়েলা মিলার হচ্ছে সেই জাতের গল্প, যাকে একেকবার পড়লে একেকটা পরত বেরিয়ে আসে। একশো বছরে মোটে এই কটা বেরিয়েছে, পরের কত বছরে আর কত বেরোবে কে জানে। 

আমি নিজে এই তৃতীয় কারণটাতেই বিশ্বাস করা মনস্থ করেছি। চার নম্বর প্ল্যাটফর্মে ছায়ানুবাদের জন্য আমি স্বভাবতই খুন কিংবা ভূতের গল্প খুঁজছিলাম, বেশ কয়েকটা বেরোলোও। লুয়েলা মিলার ছিল শর্টলিস্টে। তারপর সোমেন যখন ফোন করে বললেন যে এ সংখ্যায় ওঁরা মহিলা লেখকদের ওপর ফোকাস করছেন, আমি যেন কোনও মহিলা লেখকের গল্প অনুবাদ করি, তখন আর কোনও সন্দেহই রইল না যে লুয়েলা মিলারই হচ্ছে আমার ভবিতব্য। 

অফ কোর্স, আমার গল্পে লুয়েলা হয়েছে ননীবালা। ননীবালা আমার মতো তো নয়ই, আমার চেনা কারওর মতোও নয়। ননীবালা আসলে কী সেটা আমি বুঝিনি। এবং যত বোঝার চেষ্টা করছি তত গুলিয়ে যাচ্ছে। আপনারা যদি ননীবালার গল্প পড়তে উৎসাহী হন তাহলে ক্লিক করে চলে যান চার নম্বর প্ল্যাটফর্মে। 


Comments

  1. আমি পড়লাম , কিন্তু ননীবালা কী কেন সত্যিই বুঝিনি । অনুবাদটা খাসা যথারীতি :)

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, প্রদীপ্ত।

      Delete
  2. Amar to bhoyer golpo laglo..Marxist, feminist bhujlam na.

    ReplyDelete
  3. Khub bhallaglo! Sobai tomay detective golpo likhte bole. Ami boli kichu bhooter golpo lekho/onubaad koro. Daroon hoy ogulo.

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ, বিম্ববতী। খুব ভালো লাগল তোমার প্রতিক্রিয়া পেয়ে।

      Delete
  4. Khasha laglo golpota. Besh ekta ga-chhom chhom kora byapar

    ReplyDelete
    Replies
    1. থ্যাংক ইউ, থ্যাংক ইউ, অরিজিত।

      Delete
  5. Acha nanibala chaturtha garbher santan edike sat dada eta kikore holo? Btw ami

    ReplyDelete
    Replies
    1. আরে, এটা তাড়াহুড়োয় খেয়াল করিনি। ধরিয়ে দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

      Delete
  6. Ore baba re, ritomoto ga shir-shir kora golpo likhechen. Bharote osthom gorver sontan der bishesh banjona ache, jamon Krishna.

    ReplyDelete
    Replies
    1. সে জন্যই তো লিখতে গিয়েছিলাম, ঘনাদা, তারপর মাঝপথে গুনতি গুলিয়ে যাচ্ছেতাই। আপনাকে ভয় পাওয়াতে পেরেছি জেনে ভালো লাগল।

      Delete
  7. tantan golpo- darun laglo, ektu bhoy bhoy korchilo.- Bratati.

    ReplyDelete

Post a Comment