সাপ্তাহিকী







As Hegel said, tragedy was not the conflict between right and wrong but right and right, a dilemma none of us who wanted to participate in history could escape.
                                                                   ---Viet Thanh Nguyen, The Sympathizer


এ লিস্টে কোন কোন বাংলা শব্দ ঢোকানো যেতে পারে ভাবছি।

ঠাকুমা বলতেন ওঁর রক্ত নাকি মিষ্টি, তাই ওঁকে মশা বেশি খায়। আমি বিশ্বাস করতাম না। মশারা আবার বাছাবাছি করবে কি? ওইটুকু তো চেহারা। ওরা যাকে পায় তাকে খায়। এখন যখন বিজ্ঞানীরা বলছেন, অবিশ্বাস করার কোনও জায়গাই পাচ্ছি না।  

আমার দাদু (মাতামহ) নাকি বলতেন, পোলাপান সাইত হাত মাটি কাটতে রাজি হয়, তবু পড়তে রাজি হয় না। এক ইরানিয়ান বিচারক এ সার কথা বুঝেছেন। তাই শাস্তি হিসেবে তিনি অপরাধীদের হাতে তুলে দিচ্ছেন খাতাবই।


মধ্যযুগীয় প্রাসাদ তৈরি হচ্ছে, মধ্যযুগীয় পদ্ধতিতে। আপনি ভাবছেন এ আবার বলার কী আছে, যে যুগের প্রাসাদ সে যুগের নিয়মেই তো তৈরি হবে নাকি? সিরিয়াসলি, কুন্তলার অবাক হওয়ার ক্ষমতা অবাক করার মতো। তাহলে আপনাকে আমি বলব, আরে ক্যাচটাই তো বলা হয়নি আপনাদের। মধ্যযুগীয় প্রাসাদ, মধ্যযুগীয় পদ্ধতি, কিন্তু গোটা ব্যাপারটা ঘটছে? ঘোর আধুনিক যুগে। আমার আপনার নাকের ডগায়। হয়েছেন? অবাক?

পৃথিবীর কোন জঙ্গলে, কোন চক্রপর্ণীর তলায়, কোন অজানা পাখির ডিম ফুটে ছানা বেরোচ্ছে কে খবর রাখে।

Tetramorium adamsi, Megachile chomskyi, Darwinilus sedarisi,  Ganaspidium didionae:   নামগুলো দেখে সন্দেহ হচ্ছে কি? সন্দেহটা সত্যি কি না মিলিয়ে নিন।

আমার কমন সেন্সের হাল নিয়ে অবশ্য আমার কোনওদিন কোনও সন্দেহ ছিল না। তবু যে কেন মেলাতে গেলাম কে জানে। জাস্ট স্যাড।


Comments

  1. এ লিস্টে কোন কোন বাংলা শব্দ ঢোকানো যেতে পারে: রাবীন্দ্রিক?

    কমন সেন্স: আমার অবস্থা আরো খারাপ. ৩-৪ বার খেলেও বুঝতে পারলাম নে কমন সেন্সএর সঙ্গে এর সম্পর্কটা কী?

    amberরুম: জানতাম না এটার কথা!

    মধ্যযুগীয় প্রাসাদ: কাম-কাজ কী কম পড়িতেছে?
    ইতি
    সুতীর্থ

    ReplyDelete
    Replies
    1. হাহা, সুতীর্থ, আমি 'রাবীন্দ্রিক' উদাহরণ দিয়েও মুছে ফেলেছি, আপনি আমার মনের কথাটা বলে দিলেন দেখে দারুণ মজা পেয়েছি। আপনার মন্তব্যের বাকিটুকুর জন্যও হাই ফাইভ।

      Delete

Post a Comment