বই থেকে



সেদিন ছিল আমার গ্রুপের স্টাডিক্লাস। বিষয়ঃ ভারতবর্ষে পুঁজির বিকাশ ও ধারাবাহিকতা। সার্কুলার দেওয়া হল সবার উপস্থিতি বাধ্যতামূলক। কিন্তু ক্লাসের দিন সকালে আমি জনৈক ছাত্রনেতাকে জানলাম আমার পক্ষে সেদিন স্টাডিক্লাসে থাকা সম্ভব হবে না। কেন? কারণ ওইদিন ইস্টবেঙ্গল মাঠে ইস্টবেঙ্গল-মোহনবাগান ডার্বিম্যাচ। চিমা ওকোরি সেবছর প্রথমবার ইস্টবেঙ্গলের জার্সি গাইয়ে চাপিয়েছেন। ফলে মাঠে আমি না গেলে হয়তো খেলাটাই হবে না। আর খেলা শেষ হওয়ার সঙ্গে সঙ্গে যেহেতু আমাকে ছুটতে হবে পাড়ার থিয়েটারের মহলাকক্ষে কারণ সে বছর পুজোয় হবে ‘নরক গুলজার’ এবং এই প্রথম তা নিয়ে রিহার্সালে ক্লাস নিতে আসবেন আমারই অনুরোধে স্বয়ং নাটককার মনোজ মিত্র - আর আমি অন্যতম মূল চরিত্র মানিকচাঁদ, ফলে সেখানে তো আমাকে যেতেই হবে। অতঃপর সেই ছাত্রনেতা ও আমার কথোপকথনের নমুনা - 

- তোর কাছে স্টাডিক্লাসের থেকে ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ বড়ো হল? ভারতের শ্রেণিসংগ্রাম বুঝতে গেলে আজকের ক্লাসটা অত্যন্ত জরুরি। 

- কিছু করার নেই। তুমিই আগের দিন ক্লাসে বলেছিলে যে লেনিন বলেছেন কোন অবস্থাতেই বিপ্লবীর স্বতঃস্ফূর্ততা যেন নষ্ট না হয়। তার প্রাণের আকাঙ্ক্ষা শ্রেণিবৈষম্য ঘোচানোর সবচাইতে শক্তিশালী অস্ত্র। ফলে তা যদি ঘোচাতে হয় তবে আজ চিমার ম্যাচ দেখাটা আমার কাছে অত্যন্ত দরকারি। কারণ আমার প্রাণের আকাঙ্ক্ষা এবং স্বতঃস্ফূর্ততা আমাকে ওইদিকেই টানছে। 

- আবার তুই ইয়ার্কি মারছিস -

- না আমি সিরিয়াস। ফলে আজ আমাকে কলকাতা ময়দানে যেতে দাও, তবেই একদিন আমাদের বিপ্লবের ময়দানে দেখা হবে কমরেড। 

                                                                               ব্রাত্য বসু, নটে গাছ ও অন্যান্য লেখা


Comments

  1. Durdanto!! :)

    In fact, Bratyo Basu'r Note Gachh lekhata dubochhor ager Sharodiya Pratidin e beriyechhilo. Ek niswase pore felechhilam, darun swadu lekha. :)

    Boi ta jogar kore felte hocche. Oi lekhata acche bolei Sharodiya Pratidin ta jotno kore agle rekhechhi ekhono obdi :D

    ReplyDelete
    Replies
    1. লেখাটা সত্যি দুর্দান্ত, অরিজিত। আমি সবে শুরু করেছি, প্রতিটি পরিচ্ছেদই অবান্তরে ছেপে দিতে ইচ্ছে করছে।

      Delete
  2. bahh..achcha kuntaladi..kono online site jano jekhan tehke ei boigulo order korte pari? amazon e notun boi er songroho temon dekhina...

    ReplyDelete
    Replies
    1. আমি এক্ষুনি একটা বাংলা বই বইচই ডট কম থেকে অর্ডার করলাম, পারমিতা, দেখতে পারিস। এছাড়া রুবানশপ থেকে আগে অনেকবার বই কিনেছি। নিচে লিংকদুটো দিলাম।

      https://www.boichoi.com/
      http://www.rubanshop.com/

      Delete
  3. arekta link:

    https://readbengalibooks.com/index.php/

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ হ্যাঁ, এটা থেকে তো আমিই বই কিনলাম কালকে। ভুলে গিয়েছিলাম। থ্যাংক ইউ, অরিজিত।

      Delete
  4. Amar temon bhabe bangla boi pora hoye na karon pawar chance kom.
    Kintu tomar eyi duto post e jeno amar jonne treasure ... kotogulo link pelam! Onek onek 'Thank you!!' Kuntala ar onnoder ke o link gulor jonne.
    Ekkhuni boshe ekta lomba order debo.

    ReplyDelete
    Replies
    1. দাও দাও, শর্মিলা। আর লম্বা অর্ডার দেওয়াই ভালো, নাহলে শিপিং চার্জ বড্ড গায়ে লাগে। কী বই কিনলে আর পড়ে কেমন লাগল, সুযোগ হলে জানিয়ো প্লিজ।

      Delete
  5. আই পি এল সিজনে কি আপিসের বসকে কি এ'রম কারণ দর্শানো যাবে? নাকি চাকরি যাবার খতরা আছে? হয়ত বলে দিল, তাহলে বাবা তুমি খেলা দেখেই কাটাও, কাল এসে এচ আরের কাছ থেকে চেক নিয়ে নিও।

    ReplyDelete
    Replies
    1. বলতে পারে। তাই আমার মতে এসব কথোপকথন চাকরিতে ঢোকার আগেই সেরে ফেলা ভালো। সারাজীবন চালাতে গেলে চাকরিবাকরির দিকে ঘেঁষা উচিত নয়। তার জন্য অবশ্য অনেক সাহস দরকার। আমার নেই।

      Delete
  6. Ei boitar kotha age janle hoto.. ei bhodrolok eto natok cinema football dol utsav khadyo utsav pakhi mela poush mela jatra utsav esob kore sara bochor mike bajacchen boi kenar(porar) icche khub kome geche.. lekhata besh bhalo.. Paramita boichoi theke amio kinechi.. besh bhalo service..

    ReplyDelete
    Replies
    1. হাহা, আমি আবার অত রকম বাজানো দেখেই বেশি ইমপ্রেসড হই, ঊর্মি। নিজে খালি ব্লগ লিখেই অস্থির হয়ে যাই কি না।

      Delete
    2. খাইসে .. কি যে বলো ... ☺️

      Delete
  7. Apni ki ei boita online peyechhen? Kothay? ami kichhutei locate korte parchhi na!
    Regards
    Sutirth

    ReplyDelete
    Replies
    1. আমি তো দিল্লি বইমেলা থেকে কিনলাম, সুতীর্থ। আপনার কমেন্ট পড়ে অনলাইন খুঁজলাম মিনিট দশেক, কোথাও পাচ্ছি না সত্যি। খুবই অদ্ভুত। এমনকি যে প্রকাশনীর বই, কারিগর, তাদেরও লোকেট করতে পারছি না।

      ভেরি সরি, সুতীর্থ। আমি খোঁজা চালু রাখছি, পেলেই আপনাকে মেল করে দেব।

      Delete

Post a Comment