Dis or Dat: গানের লড়াই




সারে জাহান সে আচ্ছা না বন্দেমাতরমঃ বন্দেমাতরম

মুক্তির মন্দির সোপানতলে না ধনধান্যপুষ্পে ভরাঃ ধনধান্যপুষ্পে ভরা

অ্যায় মেরে ওয়তন কে লোগো না অ্যায় মেরে পেয়ারে ওয়তনঃ অ্যায় মেরে ওয়তন কে লোগো

তোমাকে চাই না জাতিস্মরঃ তোমাকে চাই। এখনো শুনলে গায়ে কাঁটা দেয় আমার। চিরদিন দেবে। 

আমাকে আমার মতো থাকতে দাও না একবার বল নেই তোর কেউ নেইঃ আমাকে আমার মতো থাকতে দাও

অবাক পৃথিবী না রানারঃ রানার

মেঘ কালো আঁধার কালো না অলির কথা শুনে বকুল হাসেঃ অলির কথা শুনে 

X= প্রেম না লাল ফিতে সাদা মোজা (নীলাঞ্জনা ১): লাল ফিতে সাদা মোজা। আমার আজীবনের টপ টেন বাংলা গানের মধ্যে এই গানটা থাকবে। 

স্তব্ধতার গান (সুমন) না মৌনমুখরতা (চন্দ্রবিন্দু): স্তব্ধতার গান। দুটোর থেকেই অবশ্য বলে বলে ভালো সাউন্ড অফ সাইলেন্স। 

ধাঁধার থেকেও জটিল তুমি না আকাশে ছড়ানো মেঘের কাছাকাছিঃ আকাশে ছড়ানো মেঘের কাছাকাছি

মেরা জুত্তা ফেক লেদর না লভ সেক্স ওর ধোঁকা ডার্লিংসঃ লভ সেক্স ওর ধোঁকা ডার্লিংস

ডুবা ডুবা রহতা হু না ধুম পিচক ধুমঃ ধুম পিচক ধুম

কে প্রথম কাছে এসেছি না নীড় ছোট ক্ষতি নেইঃ নীড় ছোট ক্ষতি নেই

এমন বসন্তদিনে বাড়ি ফেরো মাংস কিনে না কন্ডাকটরঃ কন্ডাকটর

আওয়ারা হু না ম্যায় জিন্দেগি কা সাথ নিভাতা চলা গয়াঃ ম্যায় জিন্দেগি কা সাথ নিভাতা চলা গয়া। হর ফিকর কো ধুঁয়া মে উড়াতা চলা গয়া। গানটা শুনলেই মনখারাপ হয়ে যায় আমার। যদি পারতাম।

বাঁশি শুনে আর কাজ নাই ও যে ডাকাতিয়া বাঁশি না মন দিল না বঁধুঃ বাঁশি শুনে আর কাজ নাই

চিঙ্গারি কোই ভড়কে না কুছ তো লোগ কহেঙ্গেঃ চিঙ্গারি কোই ভড়কে

মেরা কুছ সামান না কতরা কতরা মিলতি হ্যায়ঃ কতরা কতরা মিলতি হ্যায়। শাড়ি আর লম্বা বিনুনিতে রেখার থেকে সুন্দর আর কি কিছু হয় পৃথিবীতে?

জীবনে কী পাবনা ভুলেছি সে ভাবনা না আমি মিস ক্যালকাটাঃ জীবনে কী পাবনা। একে যৌবনের সৌমিত্র তায় টুইস্ট। অপর্ণার সাধ্য কি কম্পিটিশন দেন। 

লকড়ি কি কাঠি কাঠি পে ঘোড়া না সারে কে সারেগামা কো লে করঃ সারে কে সারেগামা কো লে কর। সাদা জামা সাদা প্যান্ট সাদা জুতো আর লাল মাফলার না পরলে জিতেন্দ্রকে কত ভালো দেখতে লাগে এই সিনেমাটা তার জ্বলন্ত নমুনা। 

হোটেল ক্যালিফোর্নিয়া না সামার অফ সিক্সটি নাইনঃ সামার অফ সিক্সটি নাইন। আমার অবশ্য সিক্সটির বদলে নাইনটি নাইন, কিন্তু দোস ওয়্যার দ্য বেস্ট ডেস অফ মাই লাইফ। 

পাপা কহতে হ্যায় না পহলা নশা পহলা খুমারঃ পাপা কহতে হ্যায়

মেরা জুতা হ্যায় জাপানি না কিসি কি মুসকুরাহটো পে হো নিসারঃ কিসি কি মুসকুরাহটো পে হো নিসার

পেয়ার কিয়া তো ডরনা কেয়া না যো ওয়াদা কিয়া ও নিভানা পড়েগাঃ পেয়ার কিয়া তো ডরনা কেয়া

ধক ধক করনে লগা না কাটে নেহি কাটতে ইয়ে দিন ইয়ে রাতঃ কাটে নেহি কাটতে ইয়ে দিন ইয়ে রাত

কফিহাউসের সেই আড্ডাটা না আয় খুকু আয়ঃ আয় খুকু আয়। কাবুলিওয়ালা দেখে, পথের পাঁচালী পড়ে আর এই গানটা শুনে চোখে জল আসেনি এরকম জীবনে একটিবারও হয়নি আমার। 

ইয়ে কালি কালি আঁখে না সুরজ হুয়া মধ্যমঃ ইয়ে কালি কালি আঁখে। স্রেফ অনু মালিকের গাওয়া র‍্যাপ অংশটুকুর জন্য। 

পল পল দিল কে পাস তুম রহতি হো না রাতকলি এক খোয়াব মে আয়িঃ রাতকলি এক খোয়াব মে আয়ি

মেরে পেয়ারি বিন্দু না এক চতুর নার করকে সিঙ্গারঃ এক চতুর নার করকে সিঙ্গার

আমি কলকাতার রসগোল্লা না লে পাগলু ড্যান্স ড্যান্স ড্যান্সঃ অফ কোর্স লে পাগলু ড্যান্স ড্যান্স ড্যান্স। আমার তো গানটার কথা মনে পড়েই রক্ত গরম হয়ে যাচ্ছে। আপনাদের হচ্ছে না?

Comments

  1. sachin karta versus sachin karta...eta ki thik holo! tobe soumitro aar twist niye kono katha hobena..tis the best :))

    ReplyDelete
    Replies
    1. দেখেছ। আমি তো ডাকাতিয়া বাঁশির সঙ্গে রুবি রায় লিখেছিলাম। তারপর পাবলিশ করার আগের মুহূর্তে তোমার কথা মনে পড়ে গেল। ভাবলাম লিখি আর শম্পা এসে বলুক, এতো পুরো নেতাজি আর পেঁয়াজি হয়ে গেল। তখন রুবি রায় মুছে বাঁশি আর বঁধুর যুদ্ধ লাগালাম। এখন তুমি এসে বলছ এটা নাকি ঠিক হয়নি।

      আই গিভ আপ।

      Delete
    2. Dakatiya bnashi ar Rubi Ray!!!!!!!!!! bhagyiiiisss...tobe jaai bolo, pyaari bindu r sequence tar jobab nei :) r mera kuch samaan gaan tar lyrics ta boddoi beshi bhallage amar, picturisation ta prothom bar dekhe khub dukkho peyechilam..

      Delete
    3. যাক তাহলে ভালোই করেছি বলছ স্বাগতা? আমার অবশ্য মেরা কুছ সামান গানটাও বিশেষ সুবিধের লাগেনা, কেন যেন বড় বেশি কাঁদুনি মনে হয়।

      Delete
    4. ashole sachin karta tow....oi soft corner e je bhabei haat rakho na keno poblem (problem) achey!

      Delete
    5. আরে বুঝেছি শম্পা। আমি এমনি বলছিলাম।

      Delete
  2. ১.
    কে প্রথম কাছে এসেছি না নীড় ছোট ক্ষতি নেইঃ কে প্রথম কাছে এসেছি
    ২.
    "শাড়ি আর লম্বা বিনুনিতে রেখার থেকে সুন্দর আর কি কিছু হয় পৃথিবীতে?" একমত তবে গানের লড়াই-এ দুটো গানই আমার কাছে দশে এ দশ পাবে।
    ৩.
    ধক ধক করনে লগা না কাটে নেহি কাটতে ইয়ে দিন ইয়ে রাতঃধক ধক করনে লগা
    কারণ: জানিনা কেন আজ ঘুম থেকে ওঠার আগ দিয়ে স্বপ্ন দেখেছি মাধুরী সপরিবারে আমার বাড়িতে ঘুরতে এসেছে... বোঝো!!!!

    ReplyDelete
    Replies
    1. অ্যাঁ একেবারে মাধুরী! সশরীরে তোমার বাড়িতে? লাক্কি গার্ল তো তুমি সংহিতা।

      Delete
    2. বহু দিন পর অবান্তর খুললাম, দেখি বেশ কিছু মিস করে গিয়েছি, একটা দুর্দান্ত কঠিন ভিস্যুয়াল ক্যুইজ সুদ্ধু। তার আগেই Dis or Dat দেখেই মুখটা নিজে নিজেই হাসিহাসি হয়ে গেল, আর সুকুমার রায়ের একটা কবিতা মনে পড়ে গেল, "হ্যাঁরে হ্যাঁরে, তুই নাকি কাল সাদাকে বলেছিলি লাল? আর তোদের পাড়ার বেড়ালগুলো, শুনছি নাকি বেজায় হুলো?" ইত্যাদি ইত্যাদি।

      এই Dis or Dat টাতে সবগুলো মিলেছে, মানে সবগুলো। নিজেই নিজের পিঠ চাপড়ে দিতে গিয়ে হাতটা একটু মচকে গেল... ইয়ে মানে, আমার গানবাজনার দৌড় কতটুকু, সেটা ঠিক বলে বোঝানো যাবে না। সংক্ষেপে বললে এটুকু, যে আমি বাথরুমেও গুনগুন করি না। হোস্টেলে থাকতে একবার মাতাল হয়ে বাথরুমে গান গেয়েছিলাম, তাতে জল শেষ হয়ে যায়, আর আউটলেট পাইপ ব্লক হয়ে গিয়েছিল। মার খেতে খেতে বেঁচে গিয়েছিলাম, আর সেদিন নাক কান মুলে প্রতিজ্ঞা করেছিলাম যে ভুলেও কখনো গান গাইব না। আর আজকে সেই আমি কিনা... এত বিজ্ঞ জনেদের সাথে আমার সবগুলো চয়েস মিলে গেল? আহা, দাদু বেঁচে থাকলে কত খুশি হতেন।

      শুধু সামার অফ সিক্সটি নাইন এবং হোটেল ক্যালিফোর্নিয়ার মধ্যে বাছতে পারছি না, আমি দুটোই নিয়ে নেব। আর লকড়ি কি কাঠি? আহা, ছোট্ট সার্থকের তখন বছরখানেক বয়েস, ইউ টিউবে লকড়ি কি কাঠি শুনে কি মিষ্টি স্মাইল দিত! ওটা বন্ধ করে সারে কে সারে চালিয়ে দিলে বেচারা কেঁদে ফেলে যদি?

      Delete
    3. বাঃ বাঃ দেবাশিস অনেকদিন পর আপনার কমেন্ট পেয়ে আমারও মুখটা হাসি হাসি হয়ে গেল। সব মিলেছে! দারুণ তো।

      একটাই শুধু প্রশ্ন করব। সার্থক কে?

      Delete
    4. সার্থক গত তিন বছর থেকে আমার ভাইপো। মা বলে ওর বেশ কিছু ম্যানারিজম নাকি আমার মত। যেমন, সেদিন দুপুরে ভাত খেয়ে একটু ঘুমিয়েছি, সে আমার কপালের ওপরে বসে আমার পেটে প্লাস্টিকের তরোয়াল দিয়ে খোঁচা মেরেছে।

      Delete
    5. হাহাহাহা, সার্থক ভাইপো। আমার তরফ থেকে ওর জন্য একখানা ভার্চুয়াল ক্যাডবেরি রইল।

      Delete
  3. জাতিস্মর জাতিস্মর -- এই গানটা শুনে মনে হয়েছিল সুমন মানে ভগবান। আর মনে হয়েছিল, এহ্‌হ এই গানটা আগে শুনিনি। জীবনে কত কি মিস করেছি। কি কি সব লাইন - মাধুকরী হও নয়নমোহিনী স্বপনের কাছাকাছি বা কখনো গাঙ্গুর, কখনো কোপাই, কপোতাক্ষর গানে বা বেহুলা কখনো বিধবা হয়না বা আগেও মরেছি আবার মরব বা কত সন্তান জ্বালালো প্রেয়সী তোমার আমার চিতা। নোবেল পাওয়া উচিত এই গানের, শান্তির জন্য।

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা আবির তুমি তো ভয়ানক ফ্যান মনে হচ্ছে জাতিস্মরের। অবশ্য ফ্যান হওয়ার মতোই গান, মানছি।

      Delete
  4. ami bhoyanok khushi hoyechhi tumi pal pal dil ke pas ke vote dao ni bole.... ei gan ta shunle e amar mejaj bigre jai.

    aaj tomar post e dekhe, obak prthibi r ranar duto gan bes koyekbar shune fellam... mon ta je ki roko pujo pujo anonde bhore gechhe ki bolbo!!

    ReplyDelete
    Replies
    1. ভাগ্যিস গোবেচারা. তোমার অলরেডি পুজো শুরু হয়ে গেল তার মানে মাথার ভেতর. এবার তাহলে কোনো এক গাঁয়ের বধূর কথা-ও বারকয়েক শুনে ফেল.

      Delete
  5. Sound Of Silence: institute er hostel e paser ghare ak bandhu mounomukharata sunche dekhe suggest kari original ta shonbar ar by chance cassette tao chilo kache...fal ja habar tai- tana 16 bar Sound of Silence shunte ar kauke dekhini... :)
    'Paglu' dekhtei habe mane hachhe! ;) :P

    ReplyDelete
    Replies
    1. সত্যি। সাউন্ড অফ সাইলেন্স টা বড় ভালো। বন্ধুকে রেকমেন্ড করে অনেক পুণ্য করেছ সায়ক।

      Delete
  6. Hmm.. tobe boli shono:
    1. Bande mataram
    2. Muktiro mandir - etar moto modern shur ar katah oi somoye!! Uff!!
    3. Jachhetai nyaka nyaka, dutoi. Erokom gaan shunei to desh ta dublo. Ami holey deshattobodhok gaan banatam sob marching band er sange gaibar moto. Dhoper chop sob!
    4. Tomake chai.
    5. Amake amar moto. Jodio first line tar pore bangla bhasha bolleo ami kichui bujhina katha gulor mane.
    6. Runner. Ami onekdin obdi jantam "ranar" katha ta bangla :P
    7. Megh kalo
    8. Eta bujhlam na...X mane? ota gaan?
    9. No comments
    10. Akashe chhorano. Ekta sondhyer bhishon bhalo adda'r memory ache er sange.
    11. No comments
    12. Dhoom pichak
    13. No comments
    14. Emon basanta dine. Ami eta khub gayi :)Ekdon rockbaj chheleder uchcharone :)
    15. Main zindagi ka..
    16 -18. No comments
    19. Jibone ki pabo na. Soumitra ke ja legeche etay!! Byapok!!
    20. Lakdi ki kathi. Hindi cinemay eto mishti na paka bachha bhaba jaye?
    21. Summer or '69. Amar jonye 2008 :)
    22. Pehla nasha. Etar sangeo khub bhalo memories ache.
    23 -25. No comments
    26. Pal pal dil ke paas
    27. Ek chatur naar. Durdanto gaan!
    28. Kono mane hoy!??!!! Egulo ki???!!!! Hey Bangali, dekho...Bandemataram theke kothay Paglu te pouchecho tomra!!

    ReplyDelete
    Replies
    1. যাক অনেকগুলোই মিলেছে। গুড।

      Delete
  7. beshir bhaag-i meleni. kono ekdin jhogRa korte hobey ei niye.

    ReplyDelete
  8. জাতিস্মরের থেকে ভাল বাংলা গানের কথা আমি কখনো শুনিনি। হিন্দির ক্ষেত্রে সেরকমই মেরা কুছ সামান... এই দু'টো মেলেনি, বড় রকম। বাকি অধিকাংশই মিলেছে, দু'একটা ওই- পহ্‌টেটোহ্‌ -- পহ্‌টাটোহ্‌ ... :)

    ReplyDelete
    Replies
    1. থুড়ি, আধুনিক বাংলা গান... (স্বপ্নে নইলে দাদু এসে কিলিয়ে দিয়ে যাবে) :D

      Delete
    2. হুমম, এই দুটো গানে অনেকের সঙ্গেই মিলল না, অবশ্য তাতে অসুবিধে কিছু নেই।

      Delete
  9. anek guloi millo. but kichu kichu amar 2toi chai. jemon katra katra r mera kuch saman, muktiro mondiro and dhono dhanyo, etc. tobe papa kehte hain er theke ami pehla nasha bachhchhi.

    ReplyDelete
    Replies
    1. ওহ, এ বেশি অমিল নয় আত্রেয়ী। বেশিরভাগটাই মিলেছে। পহেলা নশা আর পাপা কহতে হ্যায়-টা আমারও বাছতে মাথা চুলকোতে হচ্ছিল অবশ্য।

      Delete
  10. আমি হঠাৎ কেন ধুম পিচক ধুম বাঙলাতে টাইপ করে সার্চ করেছিলাম জানি না..কিন্তু ভাগ্যিস...নইলে এত্ত চমৎকার একটা ব্লগের খোঁঁজই পেতাম না! গত কয়েক ঘন্টায় মোটামুটি সবকটা পোস্ট পড়ে ফেলেছি৷ নাাকের ডগায় ফোন আর খুকখুক হাসি দেখে আমার মাতৃৃদেবী ঘোরতর সন্দেহের চোখে বার দুয়েক আমাকে দেখে গেছেন৷

    আর আপনি সত্যি সাঙ্ঘাতিক ভালো লেখেন৷

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ। খুব ভালো লাগল মন্তব্য পেয়ে। আশা করি ভালোলাগা দীর্ঘজীবী হবে।

      Delete

Post a Comment