Things I Am NOT Loving



১। বাংলা গানে হিন্দি, ইংরিজি, হিব্রু কথার ফোড়ন। যেমন ধরুন

“না-আ-আ এচোখে আর কিছু ভাসেনা/ তোকে ছাড়া একা রাতে চাঁদ হাসেনা
সোনিয়ে তু জানিয়ে তু/তেরে লিয়ে দিল দিওয়ানা-আ-আ-আ”

অবশ্য এর থেকেও সরেস উদাহরণ আছে---

“একখান চুম্মাতে কারেন্ট লাগাইলি/ দুইখান চুম্মাতে ভোল্টেজ বাড়াইলি
তিনখান চুম্মাতে আমায়/ টেম্পারেচার হাই হল আমার/ চঢ় গয়া পেয়ার কা বুখার...”

শুনতে শুনতে আমারও রক্তচাপ বিপজ্জনক রকম চড়ে যাচ্ছিল তাই তাড়াতাড়ি চ্যানেল ঘুরিয়েছি। তবে একটা কথা স্বীকার করতেই হবে, গানের ছিরি এরকম হলে কী হবে, পিকচারাইজেশনের চাকচিক্য একেবারে মাথা ঘুরিয়ে দেওয়ার মতো। কোথায় সেই বোরিং স্টুডিওর বোরিং মাইকের সামনে বোরিং উত্তমকুমার। সঙের মত দাঁড়িয়ে ইনিয়েবিনিয়ে গেয়েই চলেছেন গেয়েই চলেছেন, আর এদিকে রেডিওর সামনে গালে হাত দিয়ে বসে তনুজা শুনেই চলেছেন শুনেই চলেছেন। বো-ও-ও-ও-রিং। ওসবের যুগ নেই আর। আজকালকার নায়কদের আবার উল্টো সমস্যা। একমুহূর্ত স্থির হয়ে দাঁড়াতে পারেননা। আর যদিবা নাচতে নাচতে বেদম হয়ে গিয়ে হাঁপ ছাড়তে দাঁড়াতেই হয়, তখন ক্যামেরা নিজেই লাফঝাঁপ দিয়ে ব্যাপারটাকে সচল রাখে। সে এক দেখার মত ব্যাপার।

না দেখে থাকলে চেষ্টা করে দেখতে পারেন। ইউটিউবে দীপক অধিকারী...থুড়ি...দেভ বেংগলি সংগস বলে টাইপ করলেই পরপর পেয়ে যাবেন। দেখে ব্লাডপ্রেশার বাড়লে আমাকে দোষ দেবেন না কিন্তু।


devthesuperstar_zpsbd00990c
দীপক অধিকারী...ইয়ে মানে...দেভ

২। নীরদ সি চৌধুরীর ‘আত্মঘাতী বাঙালি’। ‘আমাদের সময়ে সব ভালো ছিল, এখন সব গোল্লায় গেছে’ কমপ্লেক্স চরম জায়গায় গেলে কী চেহারা ধারণ করতে পারে তার প্রকৃষ্টতম উদাহরণ এই বইখানা। তবে নীরদ সি-র বৈশিষ্ট্য হচ্ছে উনি যে শুধু বাঙালি জাতির পতনে বিশ্বাস করেন তাই নয়, উনি বিশ্বাস করেন যে বাঙালির ভালোর যেটুকু ছিটেফোঁটা তলানি পড়ে আছে সে সবটুকু গিয়ে জড়ো হয়েছে ওনার ক্ষীণদেহ খর্বকায় শরীর এবং শরীরের ওপর অবস্থিত মগজটিতে। এবং এ বিশ্বাসের জোর দেখলে আপনি বিস্মিত না হয়ে পারবেন না। শুধু সেই বিস্ময়ের ঘোরে আমি পাতার পর পাতার এই পাঁচন গিলে চলেছি।

৩। দ্য কেস অফ দ্য মিসিং হেডফোন। গপ্প না, ঘোর বাস্তব। গত বছরে আমি পাঁচটা হেডফোন কিনেছিলাম। তিনটে হারালো, বাকি দুটো কেনার একমাস যেতে না যেতেই একদিকের কান খারাপ হয়ে গেল। আমার না, হেডফোনের। যদিও মা দাবি করেন অচিরে আমার দুটোও যাবে। তাই আমি ওই হেডফোনের একদিকের সচল কানখানিই ঘুরিয়ে ঘুরিয়ে দুইকানে পরে গান শুনছিলাম। যাতে একটা কানের ওপর একটানা বেশি চাপ না পড়ে, খারাপ হলে দুটো কানই (আমার কানের কথা হচ্ছে এইবার বুঝতে পারছেন আশা করি) একসঙ্গে খারাপ হয়।

ক’দিন পর সে খুঁতো হেডফোনেরাও কোথায় যে গেল কে জানে। অফিসের ড্রয়ার, খাটের তলা, ফ্রিজের ভেতর সব তন্নতন্ন করে খুঁজলাম, ব্যাটাদের কোত্থাও পাওয়া গেল না।

ভয়ানক রেগে চটি গলিয়ে বেরিয়ে আমি তক্ষুনি দোকান থেকে আরেকটা হেডফোন কিনে আনলাম। অবশ্য ওটাকে কেনা না বলে “ইনভেস্ট করা” বলাই সংগত। আগেরগুলো কিপটেমো করে সস্তামার্কা কিনেছিলাম বলেই তাদের ওরকম তিন অবস্থা হয়েছিল---এই ভেবেটেবে আমি খচাৎ করে আমার কার্ড সোয়াইপ করতে একটুও দ্বিধা করিনি জানেন।

একমাসও যায়নি। ইনিও ভোজবাজির মতো অদৃশ্য হয়েছেন। উবে গেছেন হাওয়াতে। আমি বাড়ি অফিস হাঁটকে কুরুক্ষেত্রের মাঠের মতো চেহারা করে ফেললাম তবু পাওয়া গেল না। কীরকম মেজাজটা গরম হয় বলুন দেখি।

৪। আমার বাবা মায়ের খুব কম করে হলেও সাঁইত্রিশতম বারের পুরী ভ্রমণ। শনিবার গেছেন, ফিরবেন কবে কে জানে। “কে জানে মানেটা কী?” আকাশ থেকে পড়ে জিজ্ঞাসা করতে হে হে করে হাসলেন। বললেন, "এই তো, ভোরবেলা উঠে পায়ের তলায় বালি আর মাথার ওপর সদ্য ওঠা সূর্যের আলো মেখে ঝিনুক কুড়িয়ে মন, আর সন্ধ্যেবেলা তটে বসে নোনতা হাওয়া সহযোগে গরমাগরম বাদামভাজা খেয়ে পেট ভরলেই ফিরে আসব।" ফোনের এপারে আমার নৈঃশব্দ্য শুনে মায়া হল বোধহয়---হাজার হোক মায়ের মন---সান্ত্বনা পুরস্কার দেওয়ার মতো করে তড়িঘড়ি বললেন, “তোর জন্য সালোয়ার কামিজের একখানা কটকি পিস আর ঝকঝকে হলদে রঙের একখানা সম্বলপুরী শাড়ি নিয়ে আসব’খন।” যেটা চেপে গেলেন সেটা হচ্ছে কাকাতুয়ার খাজার কথাটা। পাড়াপড়শি আর কাজের মাসিদের বিলোনর পরেও যেটা এত বাকি থাকবে যে নেক্সট একমাস ধরে পায়ের ওপর পা তুলে মনের সুখে খাওয়া যাবে। একমাত্র সন্তানের কথা একটুও মনে না করেই। জঘন্য।

কী আর বলব বলুন। রিটায়ার করে সাপের পাঁচ পা দেখেছেন একেবারে। দীর্ঘশ্বাস চেপে উইশ ইউ আ ভেরি হ্যাপি অ্যান্ড সেফ জার্নি বলে ফোন রেখে দিলাম। সেই থেকে মনটা বড় দুঃখী হয়ে আছে।

Comments

  1. hahahah ,asadharan..eisab bhujung bhajung amar mao amake day....

    ReplyDelete
    Replies
    1. তিন্নি মায়েদের কাজই হচ্ছে ভুজুং দেওয়া।

      Delete
  2. Nirad Chaudhuri je amar ki joghonyo lage, ki bolbo. Nabanita Deb Sen er ekta lekhay porechhi, kirom unio pochhondo koren na bhodrolokke bishesh. Nabanita Deb Sen er yardstick ta bhalo yardstick. Tomaro pochhondo kora uchit noy.

    Sangeet Bangla amar priyo channel. Deb ke niye kono kotha hobe na boss. 'Jotoi bolish amay boka-bhola, arrey hobi tui amar coca-cola" - ei gaanta shunechho? (Jodio eta Deb er noy.)

    ReplyDelete
    Replies
    1. ekbar to uni nabaneeta debsen jadavpur-e poraan shune naak shnitke chhilen...tokhon nabaneeta debsen ja ekkhaan jompesh jobaab diyechhilen je buro shukiye etotuku :)...nabaneeta debsen-er uttorta thikthaak quote korte parbo na....tapan raychowdhuryr 'bangalnamay' ghotonata achhe....

      Delete
    2. এই এই আমারও নীরদ সি আর নবনীতাকে নিয়ে গল্প আছে আমিও বলব। একবার নবনীতা মেয়েকে (বড় না ছোট ভুলে গেছি) নিয়ে নীরদ সি-র সঙ্গে দেখা করতে গেছেন। বসে নমস্কার ইত্যাদির পালা শেষ হলে নীরদবাবু নবনীতার মেয়ের দিকে ফিরে বললেন, "বাংলায় ক'টা ক্রিয়াপদ আছে বল দেখি?" মেয়ে স্বাভাবিকভাবেই ঘাবড়ে গিয়ে মায়ের দিকে তাকাল। মা আর কী করেন ছাদের কড়িকাঠ গুনতে লাগলেন। মেয়ে নিচু গলায় বলল, "পাঁচটা?"

      নীরদ সি ভীষণ খুশি হয়ে সোফায় হেলান দিয়ে বসে বললেন, "জানতাম কিছুই শেখনি। বাংলায় পাঁচটা ক্রিয়াপদ আছে বুঝলে? কী যে হবে এই প্রজন্মের..."

      (ক্রিয়াপদগুলো কী কী যদি আমাকে জিজ্ঞাসা করার প্ল্যান করে থাকেন তবে সে মতলব ছাড়ুন।)

      নেক্সট গল্পটা আরো ভয়ঙ্কর অবশ্য। বিয়ের সময় নতুন বউকে দেখে নাকি নীরদ সি-র বেশ দুঃখ হয়েছিল। উনি নিজেই বলেছেন, ওনার নাকি আজীবনের শখ ছিল ফুলশয্যার রাতে ঘরের দরজা থেকে বউকে চ্যাংদোলা করে বিছানায় নিয়ে যাওয়ার, সিনেমায় যেমন দেখায় তেমনি। কিন্তু ওনার স্ত্রী স্বাভাবিক দৈর্ঘ্যপ্রস্থের মানুষ ছিলেন, কাজেই নীরদ সি বুঝলেন ওনার সাড়ে চার ফুট ফ্রেমে বউকে কোলে তুলতে চাওয়াটা রিস্কি হয়ে যেতে পারে।

      কী আর করা। নীরদ সি একা একা, বউ ছাড়াই হেঁটে হেঁটে খাটে গিয়ে বসলেন। স্ত্রী চুপ করে বসে ছিলেন। নীরদ সি বেশ আরাম করে বসে জীবনসঙ্গিনীকে প্রথম সম্ভাষণ করলেন, "Beethoven বানান জানো?" স্ত্রী সেকেন্ডখানেক চুপ করে থেকে, গড়গড়িয়ে শুদ্ধ বানানটা বলে উল্টোদিক ফিরে শুয়ে পড়লেন। সারারাত আর এদিকে ফিরলেন না।

      নীরদ সি-র স্ত্রীভাগ্য দুর্দান্ত কিনা বলুন? আমি হলে সারারাত বারান্দায় কান ধরে নিলডাউন করিয়ে রাখতাম।

      Delete
    3. kal rate boka bhola/coka colata loope shunechi,......tar pore ar kono kaje mon dite parchi na...uff asadharan:)

      Delete
    4. লুপে? তোর সহ্যশক্তির তারিফ না করে পারছি না তিন্নি।

      Delete
    5. buro-ke nyara mathay ghol dhele gupi-r moto ulto gadhay choriye deshotyagi kore dewa uchit chhilo....ekbar nabaneeta debsen naki chochchori ranna kore paasher barite nirad chandra ke dite gechhilen bole tnaake uncivilized, graamyo emon shob upadhibhushito korechhilen uni...ja ta lok ...

      Delete
    6. নবনীতাও যেমন, চচ্চড়ি খাওয়ানোর আর লোক পাননি?

      Delete
  3. post ta pore shei puri'r samudra, bali aar surjodoy mone pore gelo....ek din jagannath mandir e sakal er prasad (luchi aar jilipi aar kheer) o kopale jutechilo. puri ghure aamra chandipur giyechilam...odisha'r beach gulo satyi shundor!

    nirad chaudhuri ektu insufferable bote (tachara onar lekhar madhe ekta ashojjo right wing angle achey) kintu seta onar bangla lekhay beshi phute ote.

    ota kintu "autobiography of an unknown indian" aar tar sequel "thy hand great anarch" e nei...1890-1970s india'r history aar socio-political change ta khub shudor bhabe tule dhorechen

    ReplyDelete
    Replies
    1. আহা শম্পা তোমার বাকি পুরো কমেন্টটা ঝাপসা হয়ে গেছে, কেবল লুচি আর জিলিপি আর ক্ষীর শব্দক'টা জ্বলজ্বল করছে...

      Delete
  4. aar chhanapoRa? puri-r chhanapoRar jonnoi to pur jawa.
    aar punjabi holo amader jatiyo bhasha. ektu adhtu gaaney na lagaley cholbe ki korey?

    ReplyDelete
    Replies
    1. সোমনাথ, ছানাপোড়া খুবই ভালো কিন্তু আমার আরো ভালো লাগত ওই যে সি-বিচে মিষ্টিওয়ালারা কাঁধে ঝোলানো ডেকচি থেকে চমচম জাতীয় একটা মিষ্টি বিক্রি করত, সেইটা। স্বাদটা মনে করতে পারিনা এখন একটুও কিন্তু খেতে যে অমৃতের মতো লাগত সেইটা এখনো স্পষ্ট মনে আছে।

      Delete
  5. আহা, একমাত্র সন্তান যে বুড়োবুড়িকে একা ছেড়ে সাত-সমুদ্দুর পাড়ি দিয়েছে তার বেলা? তাদের তোমায় ছাড়া পুরী যাবার হক আছে, আছে, আছে। কাকু-কাকীমা খুব ভালো করে পুরী ঘুরে আসুন।
    আচ্ছা, তুমি একসাথে ৫টা হেডফোনই বা কিনেছিলে কেন? জানতে নাকি, যে হারাবেই? :)
    আর দেভ এর কথা যত কম বলা যায় ততই ভালো। অভিনয়টা মাইরি কি যে জঘন্য করে। মন-মাথা খুব ভারী থাকলে হাল্কা করার জন্য মাঝেসাঝে দেখে ফেলি অবশ্য।:P

    ReplyDelete
    Replies
    1. আরে আবির একসঙ্গে পাঁচটা কিনিনি। একটা হারিয়েছে একটা কিনেছি...এই করে করে পাঁচটা।

      Delete
    2. ওহ্‌হ, তাই বলো। খুব ঘাবড়ে গেস্‌লাম প্রথমে।

      Delete
  6. আমি যখন প্রথমবার নীরদ সি কে দেখি (টিভিতে অবশ্যই) তক্ষুনি মনে হয়েছিল যে এমন একটা মানুষ থাকতে টিনটিনের লাইভ একশন মুভি হয়না কেন? ইনি তো যেন প্রফেসর ক্যালকুলাসের পার্ট করবার জন্যই জন্মেছেন!
    দেভের অভিনয় দেখার দুর্ভাগ্য হয়নি, তবে ও দাদাগিরি তে এসে নেচে-কুঁদে খোকাবাবু না কি একটা সিনেমার টিকিট বেচবার চেষ্টা করছিল সেটা দেখেছিলাম| আমার হেডফোন হারায়না বটে, কিন্তু কেনার কদিন পরেই দেখি শুধু একটা কান বাজে| মানে একটা কান বাজে না| মানে একটা কান ভাল আর কি| জঘন্য!

    ReplyDelete
    Replies
    1. ওই কানের ব্যাপারটা আপনারও হয় তার মানে। যাক আমি একা নই। প্রফেসর ক্যালকুলাসের ব্যাপারটা দুর্দান্ত বলেছেন। এটা আমার আগে মাথায় আসেনি। কাস্টিংটা স্পট অন হয়েছে।

      Delete
  7. Hahahaha!!! Puri berano ta khub appreciate korlam :) Aha becharara ektu na hoy ghurchen-i, tumi keno erom bolo?
    Nirad C.'r byapar tao ghyama. Shune hashi pelo. Ami onar boi porini, porbo-o na konodin. Ami bhishon bhabe mone kori "books, like friends should be few and well chosen". BP barano boi pori na ami tai :)
    Headphone na kine Gumy'r earbuds gulo keno. Harale harabe, emii ogulor 10 dollar daam. Jei erom bolbe, tokhon dekhbe ogulo ar harachhe na. Jerome K. Jerome erom bolechilen :)
    First point ta te ar comments korlam na. Ei Deb ero naki fan ache hajar hajar. Hey Bhagoban! Or theke amar Mota, Kedo, Gobda etc etc hulo dero hajar gune bhalo dekhte, bhalo sobhab :)

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ দেখি, হেডফোন সিচুয়েশনটা কন্ট্রোলে না আনলে চলছে না রিয়া। তবে জেরোমের টোটকাটা অ্যাপ্লাই করে দেখা যেতে পারে।

      Delete
  8. Prochondo hansi pache, "current lagaili" ta darun, ei shob gaan tumi kotha theke jogar korle ?

    ReplyDelete
    Replies
    1. আরে জোগাড় করিনি বং মম, নিজে থেকে হেঁটে হেঁটে এসে আমার কানে ঢুকে গেল। আমার সত্যি দোষ নেই।

      Delete

Post a Comment