Things I am Loving



ভালোবাসার জিনিস নিয়ে পোস্ট লিখতে আমার দারুণ ভালো লাগে। কিন্তু লেখার সুযোগই পাই না। এই ধরুন আজ একটা জিনিস ভালো লাগল, মগজের খাতায় নামটা নোট করে নিলাম।  কিন্তু পরের ভালো লাগার জিনিস পেতে পেতে লক্ষ বছর লেগে যায়। ততদিনে হয়তো আগের নামটা ভুলেই গেছি। এই করে করে লিস্ট অতি ধীরে ধীরে বাড়তে থাকে।

অথচ থিংস আই অ্যাম হেটিং পোস্ট; চাইলে আমি এবেলা ওবেলা দুখানা করে নামাতে পারি। কী জঘন্য ভাবুন। থিংসগুলো নয়, আমার স্বভাবখানা।

এই দেখুন গত ক’মাস ধরে খুঁজে পেতে মোটে দুখানা বলার মতো জিনিস জোগাড় হয়েছে। দেখুন তো আপনাদেরও এদের মধ্যে কোনওটা প্রিয় কিনা। 

১। ভিকো টারমারিক

বিজ্ঞাপনটা যতই হাস্যকর হোক না কেন, জিনিসটা ভালো, বুঝলেন। এমনিতে সারা বছর আমার মুখে কিছু ছোঁয়ানোর জো নেই; ছুঁইয়েছ কি চারদিকে লাল লাল উঁচু উঁচু টনটনে ব্রণ বেরোবে। কিন্তু শীতকালটা কিছু না মাখলে মুখ বেশ চড়চড় করে। আমি তখন কিছু একটা কিনে মুখে মাখি। নিভিয়া, ওলে, গার্নিয়ার---যা হয় একটা হলেই হল। সব আমার টেস্ট করা হয়ে গেছে। সবগুলোই সাদা, সবগুলোই মুখে লাগালে প্রথমটা ঠাণ্ডা ঠাণ্ডা লাগে, সবগুলোই কাজে দেয়। তফাৎ যা শুধুমাত্র প্যাকেজিং-এ।

ঠিক মানুষের মতোই অ্যাকচুয়ালি।

কিন্তু মানুষ নিয়ে তো কথা হচ্ছিল না, হচ্ছিল ভিকো টারমারিক নিয়ে। আগের বার বাড়ি যেতে মা একটা  চোর-চোর হাসি দিয়ে বললেন, “সোনা তোর জন্য একটা জিনিস কিনে রেখেছি। দেখবি?”

আমি ভাবলাম, নির্ঘাত মা আবার লোকাল ট্রেন থেকে চুলের ক্লিপ আর কানের দুল কিনে রেখেছেন। যেগুলো কেনাই সার হয়, ব্যবহার করতে গেলে হয় কান ব্যথা করে, নয়তো দুদিনে ভেঙে চুরমার। হাজার বার বারণ করা সত্ত্বেও মা কিছুতেই শুনবেন না। বলবেন, “আহা রাস্তাঘাটে কত মেয়েদের দেখি পরে যাচ্ছে, কী সুন্দর দেখায় তো।”

ও মা দেখি দুলটুল নয়, মায়ের ভাঁড়ার থেকে বেরোল ভিকো টারমারিকের একখানা ছোট টিউব। আমি হো হো করে হাসতে মা অপ্রস্তুত হয়ে বললেন, একদিন নাকি বাবার সঙ্গে বসে মা টিভিতে ‘তারক মেহতা কা উলটা চশমা’ দেখছিলেন, এমন সময় অ্যাডব্রেকে ভিকোর বিজ্ঞাপন দিল। রোজই দেয়, মা রোজই দেখেন, কিন্তু সেদিন নাকি---“মডেলটাকে কী সুন্দর দেখাচ্ছিল রে, কী চকচকে স্কিন। তাই আমি পরের দিন বাজারে গিয়ে তোর জন্য এটা কিনে আনলাম। বড় টিউবও ছিল, বড়টার সঙ্গে আবার ওদের ওই বজ্রদন্তী মাজনটাও ফ্রি দিচ্ছিল। তুই বকবি বলে ছোটটা কিনে এনেছি। যদি মেখে ভালো লাগে, বলিস, বড় টিউবটা কিনে রাখব। পরের বার এসে নিয়ে যাস।”

ঠাণ্ডাটা জোর পড়ার পর রোজ ভিকো মেখে অফিস যাচ্ছি। দিব্যি ভালো ক্রিম। থকথকে মোটাও না, জ্যালজেলে বিশ্রীও না। অপটিমাম যাকে বলে। সপ্তাহখানেক মাখার পর, কী জানি চোখের ভুলই হবে, চোখমুখ আর আগের মতো কালিঝুলিমাখাও দেখাচ্ছে না।

মাকে বড় টিউবটা কিনে রাখতে বলব ভেবেছি। বজ্রদন্তীও একবার ট্রাই করে দেখলে হয়। কী বলেন?


উৎসঃ গুগল ইমেজেস

২। মধু দিয়ে ক্রিম ক্র্যাকার

ক্রিম ক্র্যাকারের সম্পর্কে বাজারে এত অপপ্রচার চলে কেন কে জানে। দিব্যি সাদাসিধে দেখতে ভালোমানুষ বিস্কুট। অথচ একবার ব্লাইন্ড ডেটে গিয়ে “কোন বিস্কুট ভালোবাসেন?”-এর উত্তরে ব্রিটানিয়া ক্রিম ক্র্যাকার বলাতে উল্টোদিকের লোকটা কী গড়াগড়ি খেয়ে হাসল যদি দেখতেন। বলল, “সেকি এবার তো বলবেন আপনার ভুষি বিস্কুটও ভালো লাগে।” ভুষি বিস্কুট ব্যাপারটা কী জিজ্ঞাসা করাতে শুনলাম ওটা নাকি পেট খারাপ হলে লোকে খায়, জোলাপের কাজ করে। নাকতলার দিকে ঢেলে বিক্রি হয়।

আমি মুখ পাঁচের মতো করে বললাম, "সে সাউথ ক্যালকাটায় অনেক ভালো ভালো জিনিস পাওয়া যায় শুনেছি। আমাদের পাড়াগাঁয়ে ওসব সুবিধা নেই।"

লোকটা আমার খোঁচাটা ধরতে না পেরে হে হে করে হাসতেই লাগল। আমি বাড়ি এসে মাকে ফোন তুলে “কাদের সব খুঁজে খুঁজে বার কর বস্‌?” বলে বেশ খানিকটা ধমকে দিলাম।

সেদিন রাতে ভীষণ খিদে পেয়েছিল। উঠে দেখি ঘরে খাওয়ার মতো কিচ্ছু নেই। চানাচুর নেই, কাজুবাদাম নেই, কিশমিশ নেই, ম্যাগি নেই---নাথিং। আছে কেবল ব্রিটানিয়া ক্রিম ক্র্যাকার আর ক্রিম ক্র্যাকারের বয়ামের পাশে বেঁটে মতো একটা ডাবর হানি-র শিশি।

আমি কী ভেবে ক্রিম ক্র্যাকার উইথ হানি খাওয়ার প্ল্যান করলাম। আমি অবশ্য জানি কী ভেবে। দুদিন আগেই ‘যখন ছোট ছিলাম’ নিয়ে অবান্তরে এত কথা হওয়ায় থেকে থেকে বইটার অনেক কথা মনে পড়ে যাচ্ছিল। সত্যজিতের এক আত্মীয় নাকি অদ্ভুত অদ্ভুত জিনিস মিশিয়ে খেতেন। তিনি নাকি বলেছিলেন যে দই দিয়ে অমলেট মেখে খেলে অমৃতের মতো লাগে।

নির্ঘাত সেটা অবচেতনে ছিল। কাজেই আমি খাটের ওপর একখানা থালা, থালার ওপর মধুর শিশি, খান আষ্টেক ক্রিম ক্র্যাকার আর একখানা চামচ নিয়ে বেশ করে গুছিয়ে বসলাম। সাবধানে শিশি কাত করে, চামচে মধু ঢেলে, শিশি নামিয়ে বিস্কুট তুলে, বিস্কুটের ওপর চামচ কাত করে, চামচ নামিয়ে বিস্কুটে কামড় বসালেই---স্বর্গ।

পরের দিন আমি বিজয়ীর মতো বান্টিকে ফোন করে বললাম, "এই যে খালি রুগির বিস্কুট রুগির বিস্কুট বলে গালি দিস, ক্রিম ক্র্যাকারের মহিমা দেখতে হলে চলে আসিস আজ বিকেলে।"

বান্টি সব শুনেটুনে বলল, “তুমি কুন্তলাদি, হয় অতিরিক্ত সরল নয় বর্ডারলাইন গাড়ল। কম্বোটা তোমার ভালো লেগেছে ক্রিম ক্র্যাকার পার্টটার জন্য নয়, হানি পার্টটার জন্য। ক্রিম ক্র্যাকারের যেহেতু নিজের কোনও স্বাদ নেই, ইট’স আ পারফেক্ট ভেসেল। ওটার ওপর মধু রেখে খাও ভালো লাগবে, রসগোল্লা রেখে খেলে আরও ভালো লাগবে, তন্দুরি চিকেন রেখে খেলে তো আর কথাই নেই। আবার গাঁদাল কিংবা থানকুনির পেস্টো মাখিয়ে খেলে ওইগুলোর মতোই লাগবে।”

এইসব বলেটলে বান্টি খটাস করে ফোন রেখে হাওয়া হয়ে গেল।

সে গেল হাড় জুড়োলো, কিন্তু যাওয়ার আগে আমাকে দুর্দান্ত একটা আইডিয়া দিয়ে গেল। আমি ভেবেছি নেক্সট বার দোকান থেকে মিহিদানা কিনে এনে ক্রিম ক্র্যাকারে ক্যাভিয়ারের মতো মাখিয়ে খাব। ভালো হবে না? 

Comments

  1. পড়ার পাঁচ মিনিটের মধ্যে পরখ করে দেখলাম। ভিকো নয়, মধুমাখানো ক্রিম ক্র্যাকার। সত্যি ভালো খেতে!

    ReplyDelete
  2. Vicco kintu sottii besh bhalo. ar namta shunlei Cinema suru hobar ager bigyapon ta mone pore jai, sei chhotobela theke ei buro poryanto, hna ekhono kolkatar cinema Hall gulote oi advertisement chole, sutorang mantei hobe eta besh bhalo cream :-), bajrodanti ta o :-D.

    cream cracker biscuit honey die kemon lagbe janina taste kore dekhte hobe , tobe oi biscuit butter dieo chamotkar. Mihidana r idea ta kintu duronto.thankyou.

    ReplyDelete
    Replies
    1. ওহ, আমি আবার মাখন দিয়ে মারি (তখন অবশ্য মেরি বলতাম) খেতাম, ক্রিম ক্র্যাকার কখনও খাইনি। দিল্লির সিনেমাহলেও আমি ভিকোর অ্যাড দেখেছি। ওঁদের বোধহয় ওটাই পাবলিসিটি স্ট্র্যাটেজি।

      Delete
    2. ota maarie bujhi...aami tow ekhono "mary" bolei chaliye jachhi...emon ki markin desher bharatiyo dokan eo tow mary boley :)

      Delete
    3. আমিও বেশ বড় বয়সে 'মারি'টা শিখেছি শম্পা। আমিও একসময় দোকানে গিয়ে অম্লানবদনে "মেরি বিস্কুট দিন তো" বলতাম।

      Delete
  3. "Vicco turmeric, nahi cosmetic, Vicco turmeric ayurvedic cream"... tomar mukh holde hoye jabe na to roj Vicco turmeric makhle?

    Jokhon Lux saban matro teente ronger paoya jeto - sada, pink ar sobuj, tokhon ami ekbar Kakabhai er sange parar dokane saban kinte gechilam. Sei "kakar dokaner" kaka amay bujhiyechilo je sobuj saban ta makhle gayer rong sobuj hoye jaoyar khub boro ekta chance ache.

    Ami ekjon ke jani chini diye khichuri khaye.

    ReplyDelete
    Replies
    1. হাহাহা রিয়া, তোমার দোকানের কাকুকে আমার বেশ পছন্দ হচ্ছে।

      চিনি দিয়ে খিচুড়ি?! কী সাংঘাতিক। আমার তো বাবা খিচুড়ি শুধু অমলেট দিয়ে খেতে ভালো লাগে।

      Delete
  4. Achch Cream Cracker e na bhalo lagar ki ache, ami bujhte parchi na. Makhon ar Jam diye Cream Cracker chirodin kheye eshechi. Marie Condensed Milk diye ba na diye emni emniy khub i bhalo khete hoy.

    Khichuri je doi diye diye khete darun lage eita amar boro meyer abishkar. Amar ek bondhu ketchup diye roshogolla kheto ebong office er cafeteria te lok dekhiye dekhiye kheto. Ami prothom bar red wine e gulab jamun er rosh mishiye kheyechilam.

    Amar ek North Indian bondhu shorshe bata deoa macher jhol er sathe dal ar bandhakopi mekhe kheto.

    Oi last ta tei shdhu amar apotti ache.

    ReplyDelete
    Replies
    1. এই তো আরেকজন মারি বিস্কুটের ভক্ত পাওয়া গেছে। আপনার সঙ্গে যে আমার কত জায়গায় মিল বং মম, আমি দেখি আর খুশি হই। আমারও গরম চায়ের সঙ্গে মারি খেতে দুর্দান্ত লাগে।

      শেষেরটায় যে কোনও রাঁধিয়েরই আপত্তি থাকবে। থাকাই উচিত। আমার বাবার এক পিসিমা এইরকম। আমার মা হয়ত সারা সকাল ধরে ঘেমে নেয়ে পঞ্চব্যঞ্জন রেঁধেছেন অতিথিদের জন্য, পিসিমণি এসে, "আরে সবই তো এক পেটেই যাবে" বলে শাক থেকে চাটনি পর্যন্ত ভাতের ওপর ঢেলে মেখে মেখে খেতেন। সেই মুহূর্তে আমার মায়ের মুখখানা আমার সারাজীবন মনে থাকবে।

      Delete
  5. ei vicco turmeric amito amader kono dokane pai na go.. nahole try korte amar apotti chhilo na.. ami abar ektu "nahi cosmetic" jinisher otishoy bhokto..
    cream cracker khete kharap kokhonoi noy just ektu shokto.. mane mukhe dile miliye jay type er sohoj sorol noy. ota makhon diye, cheese spread diye [tomar to pochhondo noy, bhalo lagbe na, amar lage], ketchup diye, achar diye, jam/jelly diye emonki cake er cream diyeo khete khub bhalo lage.

    ReplyDelete
    Replies
    1. Na achaar diye sudhu papor khete hoy, na holey makhon-bhaat :) Achaar kumari ra taii khaye :)

      Delete
    2. ও মা সোহিনী, তোমার মনে আছে যে আমার চিজ ভালো লাগে না? ভারি আনন্দ পেলাম শুনে যে তোমরা এত মন দিয়ে অবান্তর পড়।

      Delete
  6. Amaro Cream Cracker valo lage. Loke rugi'r biscuit bole bole boroi dukhkhito hoi. Ami jokhon chotto chilum, mane onek onek chotto, tokhon Anondomela y Cream Cracker ad thakto mone ache. Ad e cream cracker er opor bivinno jinis jamon cheese, makhon, kichu fol (akhon mone nei), jelly diye garnish kore sajano thakto nana rokom mukh , ar tolay lekha thakto eta dadur jonne, eta didir jonne , eta maar jonne etyadi... Ota dekhe amar cream cracker e lobh aro bere giechilo. Apni experiment ta kore nischoy janaben conclusion ta ki holo.
    Ar vicco r ad to akhono Cinema hall e dekhano hoy. Cinema dekhte gele oi ad ta na dekhte pele amar cinema dekha complete hoyna. Jodio actually jinista kokhono mekhe dekhini.

    ReplyDelete
    Replies
    1. আরে আমারও বিজ্ঞাপনটা মনে পড়ে গেল! কী ভালো দেখতে লাগল বিস্কুটগুলো, লোভ লাগার মতোই, ঠিকই বলেছেন।

      ভিকো মেখে দেখতে পারেন কিন্তু সুযোগ হলে, না পস্তানোর চান্সই বেশি।

      Delete
  7. Aj ek bondhu tomar (ami shohoje "aapni" bolte parina..kharap lagle khoma koro) blog er kotha bollo..dupur theke porei jachhi..ei lekhatai kakima r tomar kothopokothon shune 5 minute dhore heshe jachhi..amar bariteo tai hoy..ma skincare typer kichu kinle seta amai bhoy bhoy kore dekhai..jane esob amar ekebare poshai na !..btw..amio vicco makhi ..amaro besh lage :))

    ReplyDelete
    Replies
    1. আরে থ্যাংক ইউ থ্যাংক ইউ, অদ্বিতীয়া। না না তুমি বলায় খারাপ একটুও লাগেনি, তুমি যদি 'তুই' বলে শুরু করতে তাহলে একটু ঘাবড়ে যেতাম, কিন্তু খারাপ তাতেও লাগত না। সত্যি বলছি।

      অবান্তর তোমার গোটা রোববারের বিকেল মাটি করেছে জেনে খুশি না হয়ে পারছি না। ভিকো টারমারিকের জন্য হাই ফাইভ, আর অবান্তরকে ভালো লাগার কথা জানানোর জন্য অনেক অনেক ধন্যবাদ রইল।

      Delete
    2. Bhaggish tomar ager ekta post pore niechilam jekhane tumi tomar "tui" bolai apotti jahir korecho..nahole ami hoyto tai bole ditam..jor bnenche gechi :D...kal raat 3 te obdi tomar sathe somoy katiechi..besh bondhutto goe geche mone hochhe..aj office eo kotobaar j mone poreche tomar kotha!

      Delete
    3. তাই বল, তুমি ভাবছিলে। আমি ভাবছি এতবার হেঁচকি উঠছে কেন।

      Delete

Post a Comment