আবহাওয়ার খবর



কোনো এক জোকসের বইতে পড়েছিলাম যে ওয়েদার চ্যানেল হচ্ছে বুড়োদের MTV.  কথাটা একেবারে মিথ্যে নয় কিন্তু। মনে আছে ছোটবেলায় আমরা বাড়ির সবাই একসাথে বসে রাতের নিউজ শুনতে শুনতে রুটি তরকারি খেতাম। তাই বলে সবাই সব কিছু সমান মন দিয়ে শুনতাম না। বাবা মা গম্ভীর মুখে রাজনীতির খবর শুনতেন, সেজকাকু চোখমুখ কুঁচকে একাগ্র হয়ে খেলার খবর শুনত, আমাকে পুরো খবরটাই শুনতে হত কারণ ওটা ছিল আমার ইংরিজি শেখার ক্লাস। আর আবহাওয়ার খবর শুরু হলেই ঠাকুমা মহা উৎসাহে চেয়ারের প্রায় কানায় এগিয়ে এসে বসতেন। বলতেন, “আহ চেঁচাস না, কী বলে শুনতে দে।”



ভারতের ম্যাপে কলকাতার ওপর মেঘ দেখাচ্ছে না সূর্য সেটা ঠাকুমার কাছে জীবনমরণ ব্যাপার ছিল। লেবুর আচার রোদ পাবে কিনা, সদ্য পোঁতা পদ্মচারা বিনা বৃষ্টিতে শুকিয়ে মরবে কিনা, নানারকম দুশ্চিন্তা। ঠাকুমার উৎসাহ দেখে বাবা মা চোখাচোখি করে হাসতেন, কাকু চোখ ঘোরাত। আমিও তাঁদের দেখাদেখি ব্যাপারটাকে খুব হেয় করার চেষ্টা করতাম।

এখন আর করিনা। বয়সটা যত গুঁড়ি মেরে ঠাকুমার বয়সের দিকে এগোচ্ছে বুঝছি যে আবহাওয়ার গুরুত্ব মানুষের জীবনে কতখানি। আমার জীবনে, এবং যৌবনমদমত্ত আপনাদের জীবনেও। রাস্তাঘাটে সম্পূর্ণ অচেনা লোকের সাথে খুচরো আলাপ জমাতে,  চেনা আড্ডায় তুমুল ঝগড়ার পর শ্মশানের নীরবতা ভাঙতে, “সরি” বলার অপমানের জ্বালা এড়িয়ে প্রেমিক/কার মান ভাঙাতে---“গরমটা আর নেওয়া যাচ্ছেনা বস”-এর থেকে বেশি কার্যকরী আমি অন্তত আর কিছু দেখিনি। আমার এই একত্রিশ বছরের জীবনে।

আমাদের ছোটবেলায় কলকাতা আবহাওয়া অফিসের একজন হোমরাচোমরা কর্তা ছিলেন গোলদার মশাই। রেল, ব্যাঙ্ক, জীবনবিমা সব অফিসেই যেমন থাকেন। তাঁদের কারোর নাম আমরা জানতাম না, জানার উৎসাহও ছিল না। কিন্তু গোলদারবাবুর নাম বাচ্চা বুড়ো নির্বিশেষে প্রতিটি বাঙালি জানত। “গোলদার কী বলেছে, আজ বৃষ্টি হবে?”, “তাহলে তো ছাতা না নিয়ে বেরোলেই হয়” গোছের সংলাপে ঘরে ঘরে অফিসটাইম মুখরিত হয়ে থাকত। আমি একবার গোলদারবাবুকে টিভিতে দেখেছিলাম। আপাদমস্তক শান্তশিষ্ট ভদ্রলোক, হাসিমুখে ইন্টারভিউ দিচ্ছেন। বেচারা। ক’বছর পর গোলদারবাবু বদলি হয়ে গেলেন বা প্রোমোশন পেয়ে আমাদের ধরাছোঁয়ার বাইরে চলে গেলেন, গিয়ে বেঁচে গেলেন নির্ঘাত কিন্তু আমার বেশ মনখারাপ হয়ে গিয়েছিল মনে আছে।

আবহাওয়া নিয়ে এত কথা উঠল কারণ একটা বেশ নতুন রকমের আবহাওয়ার চ্যানেলের খোঁজ পেলাম। MTV না হলেও তার থেকে খুব খারাপও না। দাঁড়ান আপনাদের চ্যানেলটার একটা হেডশট দেখাই। 


ভালো না? এখানে বলা হচ্ছে যে ২০শে জুলাই নিউইয়র্কের আকাশ মেঘলা থাকবে আর গরমও থাকবে বেশ। আপনি যদি সেদিন শহরে থাকেন আর আপনি যদি মহিলা হন তাহলে আপনার পক্ষে কীধরণের সাজপোশাক করা সুবিধে হবে সেটার সাজেশনও দিয়ে দিচ্ছে ওয়েবসাইটটি। আবার ধরুন আপনি একজন পুরুষ আর আপনি সেদিন নিউইয়র্কের বদলে তিব্বত যেতে চান। তাহলেও চিন্তার কোনো কারণ নেই। আপনার জন্যও সাজেশন আছে।





আবহাওয়ার খবরকে যারা এতদিন বো-ও-রিং বলে অশ্রদ্ধা করতেন তাঁদের যোগ্য জবাব দিতে এসে গেছে এই ঝাঁচকচকে নতুন যুগের ওয়েদার ডট কম। এবার থেকে ছেলে বুড়ো ঠাকুমা নাতি সবাই সমান মনোযোগ দিয়ে ঝড় বৃষ্টি বজ্রপাতের খবর শুনবে। মাঙ্কিক্যাপ বা বউটুপি পরার দরকার আছে কি নেই সে ব্যাপারে মায়েদের মোনোপলি আর চলবে না। পটলা আর টুকটুকির দল নিজেরাই ওয়েবসাইটে উঁকি দিয়ে সিদ্ধান্ত নিতে পারবে। ইস আমাদের সময় যদি এমন কিছু থাকত।

যাই হোক হিংসে করে লাভ নেই। সাইটটা আপনাদের ভালো লাগল কিনা জানাবেন।

Comments

  1. তুই জানিস্‌, গোলদারবাবুর উত্তরসূরীর নাম ছিল কুসুমকুমার?

    ReplyDelete
    Replies
    1. জানি। আমাদের বাড়ির খাবার টেবিলে সেটা নিয়ে আলোচনাও হয়েছিল যে ওই পোস্টে লোক নেওয়ার বা প্রোমোশন দেওয়ার আগে নাম বা পদবীসংক্রান্ত বাছাবাছি হয় কিনা।

      Delete
    2. শপথ কর্‌। যদি কখনও তোর ওপর কোনো ছেলের নামকরণের দায়িত্ব বর্তায়, কুসুমকুমার রাখবিনা। কথা দে। প্লিজ।

      Delete
    3. meye holey "kusumkumari-ji" ba "kusi-beti" cholbe?

      Delete
    4. প্রথমত আমি কারো ছেলের নামকরণের দায়িত্ব নিচ্ছি না। শিক্ষা হয়ে গেছে। সবাই বলে একটা নাম বেছে দে নাম বেছে দে, তারপর যেই বলি রবীন্দ্রনাথ নাম রাখো নিদেনপক্ষে মধুসূদন, তখন এমন ভাব করে যেন শুনতে পায়নি। তারপর নিজেরা নাম রাখে "সিড"।

      সোমনাথ, কুসুমকুমারীতে আমার কোনো আপত্তি নেই। কিন্তু কুন্দনন্দিনী কেমন? আমার ওটা পছন্দ।

      Delete
    5. bankim fan, bojhai jachhey. naamta aboshshoi bhalo. kokhono karor naam shrutakirti shunechho?

      Delete
    6. শ্রুতকীর্তি শুনিনি। শ্রুতিস্মৃতা শুনেছি, দেখেছি নিজের চোখে।

      Delete
  2. goldarbabu retire karar pare anandabazar e akta lekha beroy onake nie..seta pore amaro besh mone kharap hoy ! sange je chabita chilo tate amar kalponar goldar er sange ektuo mil pai ni..mone ache...

    ReplyDelete
    Replies
    1. বাঃ গোলদারবাবুর এত ফ্যান দেখে আমি খুশি হয়ে যাচ্ছি। গোলদারবাবু আমাদের ছোটবেলার একটা মাইলস্টোন, তাই না তিন্নি?

      Delete
  3. আজকের ট্রিভিয়া - ওঁর পুরো নাম রাজেন্দ্রনাথ গোলদার।

    ReplyDelete
  4. Aajker second trivia: Kusum kumar er puro naam Kusum Kumar Chakraborty

    ReplyDelete
    Replies
    1. কেয়া বাত কেয়া বাত।

      Delete
  5. Aha Goldar ke ke na chene. Mone ache amader ek jethu ekbar bolechilen, "Lakshipujor poreo chhata niye berote hoche!! Chhi chhi ki lojjar katha, Goldar-tar kobe je ektu buddhi hobe?" As if puro West Bengal er atmospheric system er dayitwo bechara Goldar er! Pore "Kusum Kumar" ke niyeo amader barite khub hashahashi hoyeche :D Ki odbhut sob lokjon!!

    ReplyDelete
    Replies
    1. আরে তুমিও গোলদার দা'কে চেন রিয়া? আমি ভাবছিলাম তোমরা ওনার পক্ষে বেশি ছোট। বাঃ খুশি হয়ে গেলাম। সেটাই তো, মৌসুমি বায়ু যদি ভুলভাল সময়ে ভুলভাল রুটে চলত আমরা সেই দোষটাও গোলদারের ঘাড়ে চাপাতাম।

      Delete
  6. khub surprised.. akta tabeo gmail khola nei... sign out kore gechhile ??? :P:P

    ReplyDelete
    Replies
    1. মোহর স্ক্রিনশটের নিচে দেখ, মোজিলায় খোলা আছে। আমি ক্রোমে বাকি সব কাজ কোরি, মোজিলায় মেল চেক করি, এক্সপ্লোরারও কাজে লাগে কিন্তু সে কথা এখানে থাক। আর নতুন কিছু ব্রাউসারের খোঁজ পেলে বলিস তো সেগুলোকেও কাজে লাগানো যাবে।

      Delete
  7. kaal theke aknagare maash duyek backlog porchhilam :)

    ReplyDelete
  8. bojho!! sei "GULdaar" er ato fan ache!!!

    ReplyDelete
    Replies
    1. রাইট! ওনার নামের এই ধাতুরূপটা ভুলেই গিয়েছিলাম স্বাগতা।

      Delete
  9. Goldar naki sunechi Orissa teo famous chilen, amar jethu thatta kore bolten, Orissa sabsomoy thik weather update dey karon update ta goldar er news conference er pore ashe

    ReplyDelete
    Replies
    1. বাসরে সঙ্ঘমিত্রা, কি শ্রুতকীর্তি লোক আমাদের গোলদার বাবু।

      Delete

Post a Comment