অবান্তর



অবান্তর শুরু করার আগে আমি গোটা পাঁচশো ফুড ব্লগ আর খানদুয়েক ব্যক্তিগত ব্লগ পড়েছিলাম। আমার কাছে এখনও সেই খাতাটা, বা খাতার সেই ছেঁড়া পাতাটা আছে, যেখানে আমি নিজেই নিজেকে বোঝাচ্ছি কেন আমার একটা ব্লগ খোলা উচিত। সে পাতায় কী লেখা আছে সেটা এখানে কোট করলে কুন্তলা আমাকে খুন করে ফেলবে তাই করছি না, তবে মোদ্দা কথাটা হচ্ছে অন্যদের ব্লগ পড়ে দুটো জিনিস আমাকে ভয়ানক মোহিত করেছিল।

রেসিপি আর মেমে।

ভালো ভালো খাবার তৈরির ছবিসহ প্রণালী আর ‘টোয়েন্টি ওয়ান সিক্রেটস নোবডি নোস অ্যাবাউট মি’।

অবান্তর যে শেষমেষ ফুড ব্লগ হয়নি সেটা আপনাদের সৌভাগ্য, কারণ ম্যাগি বানানোর কটাই বা রেসিপি একনাগাড়ে সহ্য করতে পারতেন আপনারা? আর মেমে ব্লগ হয়নি যে সেটা আমার সৌভাগ্য, কারণ একুশটা তো দূরের কথা, বস্তা ঝেড়ে তিনটের বেশি সিক্রেট আমার বেরতো কিনা সন্দেহ।

তার থেকে যা হয়েছে তা-ই বেশ হয়েছে। সত্যিমিথ্যে মেশানো একটা অবান্তর ব্লগ। যেটা আমার গোটা জীবনকে ছাইতে ছাইতে এখন সম্পূর্ণ গ্রাস করে ফেলেছে। এবং রাহুকেতুর মতো একটা নির্দিষ্ট সময় পেরোলে পর উগরে দেওয়ার কোনোরকম উৎসাহ দেখাচ্ছে না।

সোমনাথ সেদিন জানতে চাইছিল, সারাদিনে কতক্ষণ যায় আমার অবান্তরের জন্য আবোলতাবোল ভিডিও, লিঙ্ক, কোটেশন জোগাড় করতে। মাঝেসাঝে পাঁচশো শব্দের পোস্ট লিখতেও। উত্তরটা আন্দাজ করা শক্ত নয়। নাওয়া খাওয়া ঘুম আর চাকরি বাঁচানোর জন্য ন্যূনতম সময়টুকু বাদ দিয়ে যতটা সময় পাওয়া যায় ততখানিই।

পরিচিতরা কেউ কেউ আমাকে জিজ্ঞাসা করেছেন, কেন আমি এটা করছি। লেখক হওয়ার জন্য হাত পাকাচ্ছি? পাঠক-বেস তৈরি করছি? ভবিষ্যতে যখন ডিটেকটিভ বই লিখব তখন অন্তত খান পঁচিশ কপি যাতে বিক্রি হয় সেটা নিশ্চিত করছি? হিতৈষীরা প্রস্তাব দিয়েছেন লেখাগুলোর প্রিন্ট আউট নিয়ে আনন্দবাজারে পাঠাতে। ওঁদের ভালো লাগলে ছাপতেও তো পারেন।

আমিও করেছি নিজেকে প্রশ্নটা। হাজারবার করেছি। যতবার অবান্তরের দিকে চোখ পড়েছে ততবার করেছি। কাজের কাজ ফেলে রাখার অপরাধবোধ যতবার বিবেকে কামড় দিয়েছে, আখের-চিন্তা যতবার প্র্যাকটিকাল ফণা তুলেছে, ততবার আমি নিজেকে জিজ্ঞাসা করেছি, কেন লিখছি? আর লিখছিই যদি তবে আনন্দবাজারে পাঠাচ্ছি না কেন। বা সাপ্তাহিক বর্তমানে?

এখন আর করিনা কারণ উত্তরটা আমার কাছে পরিষ্কার হয়ে গেছে। এক, আনন্দবাজারের বয়ে গেছে এসব ছাপতে। দুই, আনন্দবাজার যদি না ছাপে তবে আমারও বয়ে গেছে। সত্যি বলছি। এই মুহূর্তে আমার জীবনে অবান্তরই একমাত্র জিনিস যার সাথে ভবিষ্যতের কোনো সম্পর্ক নেই। কেরিয়ার, বিয়ে, সন্তান, আরও যা যা গুরুত্বপূর্ণ, না-হলেই-নয় ব্যাপারস্যাপার ভয়াল ছায়া ফেলে রেখেছে আমার ভবিষ্যতের ওপর, অবান্তর তাদের ভিড়ে একটিমাত্র উজ্জ্বল উদ্ধার।

অবান্তর আমি লিখছি স্রেফ আজকের দিনটার জন্য। আজকের মতো আপনাদের কমেন্ট পাওয়ার জন্য। পেজভিউসের ওই পুঁচকে নীল ঢিবিটাকে ঠেলে-ধাক্কিয়ে আজকের মতো আরেকটু উঁচু করা যায় কিনা সেটা দেখার জন্য।

সেটা করতে গিয়েই আজ আমার এতো ভালোলাগছে যে কালকের ভালোলাগার কথা মাথাতেই আসছে না।

বোকামো হচ্ছে? নিজের পায়ে নিজেই কুড়ুল মারছি? যাকগে। সেটা উপলব্ধি করার জন্য পরে অনেক সময় পাওয়া যাবে। আজ বরং আরেকটা নতুন পোস্ট করা যাক। কী বলেন?
         

Comments

  1. Bhobishayater jonno abantar chinta na kore abantar nie ekhonkar anandatai to bhalo. Amra achhi, tumi likhe jao!

    ReplyDelete
    Replies
    1. আহ রুচিরা, জেনেও শান্তি। থ্যাঙ্ক ইউ।

      Delete
  2. hahaha..oi anandabazar e lekha pathanor prostab ta amar mathayeo esechilo akbar, boli boli koreo bola hoyni.. :D tobey abantor rocks! bhat bokte ebong sunte ebong porte sobkotai amar darun lage.. :P

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ ধন্যবাদ কুহেলি। তোমরা যে পড় সেটা আমারও খুব ভালো লাগে।

      Delete
  3. arre boss, abantor lekhar bodole oi shob "gurutopurno" kaaj korle tomar ei fan base hoto ki kore! khod rajesh khanna porjonto bolechilen "mere fan mujhse koi cheen nehi sakta" :))

    ReplyDelete
    Replies
    1. ফ্যান বেস বোলনা শম্পা, বল বুদ্ধিমান আর রসিক একঝাঁক বঙ্গসন্তান।

      Delete
    2. dyakho, jodi anandabajar e likhte, tahole seta tow porto regular pati(!) pathak...ekhane porchey buddhiman (smug!) bloggers!

      shei Ray/Ghatak comparison e ekjon film critic bolechilen na...."cinegoers are ray fans, but cine-directors are ghatak fans"

      Delete
    3. কী বলব ভেবে পাচ্ছিনা, তুমি জীবনে সুখী হও এই কামনা করি শম্পা।

      Delete
  4. Blog er sob theke bhalo byapar ta ki jano? Ja ichhe lekho, likhe enter maro. Keu keu thik i porbe, comment debe...dile dilo, na dile na dilo, kichhu jaye ashe na! Othocho tomaro likhe besh "internet e chhara" holo. Unlike boi publishing, blog er kono jhamela nei, manush eo free te porte pare bole khushi hoy, khamoka samalochona korte jaye na. Khub kichu bolte chaile comment daye :)
    Anandabazar e pathate paro, bhaloi hobe. Tobe na ichhe holey pathiyo na. Je kono hobby'r i ashol uddeshyo hoye uchit "bhalo laga". Hobby jodi stressful hoye othe tobei sabbonash! Sei level e jete diyo na blogging ke.

    ReplyDelete
    Replies
    1. এক্স্যাক্টলি রিয়া। ভালো না লাগলে আর কী মানে হল বল?

      Delete
  5. আমার চোখে আপনার এখন উইন-উইন সিচুয়েশন। যদিও লিখেছেন "সত্যিমিথ্যে মেশানো একটা অবান্তর ব্লগ"... এবং সেটা ঠিক হওয়াটাই ঠিক... তবু আজকের পোস্টটা কেন জানি খুব সত্যি- মনের কাছাকাছি মনে হলো আমার... আমার অনুমান ঠিক হলে আমার চোখে আপনি একটা আলাদা - ওই হিন্দিতে কি যেন দরজা না জানালা কি একটা বলে - সেটা পেলেন, আর ভুল হলে? তবে তো আপনার লেখার হাত ঝিঞ্চ্যাক হয়ে উঠেছে... আর চিন্তা নেই- 'আনন্দবাজার কি বললো' না জানলেও চলবে, আপনি প্রতিষ্ঠিত লেখক- দিব্যি পাঠকদের ঘোল খাওয়াতে পারছেন...
    মোদ্দা কথা... যা করছেন, ঠিক করছেন, চালিয়ে যান... :)

    ReplyDelete
    Replies
    1. উফ কী যে মন ভালো করে দিলে সুনন্দ, যদি জানতে। বাই দ্য ওয়ে, তোমার অনেক ধন্যবাদ আর কৃতজ্ঞতা প্রাপ্য আছে আমার থেকে, সেটা সময় করে নিয়ে নিও।

      Delete
  6. ফাটিয়ে লেখ্‌, আর লিখে আনন্দ পা। ব্যাস্‌। আর কী চাই?

    আমি লিখি, কারণ জমে থাকা ইমোশনগুলোর একটা সাংঘাতিক বহিঃপ্রকাশ হয়। একটা একটু বড় লেখা শেষ করলে একটা অদ্ভুত শান্তি, তৃপ্তি আসে, ভাল ঘুম হয়। আরো ভাল লাগে কমেন্টগুলো আসতে শুরু করলে।

    ReplyDelete
    Replies
    1. কমেন্ট কী ভালো লাগে না?

      ঠিক বলেছ। আর কিছু চাই না।

      Delete
  7. anandabajare likhle ei comment-addar ashor ta ki boshto? kheyal kore dyakho, ek ekta post e tomar lekhar theke boro hoe jay amader addar ashor !!

    ReplyDelete
    Replies
    1. এক্সেলেন্ট পয়েন্ট সোহিনী। ঠিক বলেছ।

      Delete
  8. Abantor to ekhon amar daily routine er modhye pore geche, kokhon tomar lekha ta porbo tar opekha thake roz...sedin ami amar partner ke bojhachilam je kano ami eto abantor er fan....o sune bollo babba tomar kotha sune mone hoche tumi kuntala ke onekdin theke cheno...sotti e kuntala ke jano ami onek chini, kokhono kokhono kuntala amar moner kotha bole day r sobcheye boro kotha abantor e dhuklei mone hoy kuntala jano amar samne bose kothagulo bolche......chaliye jao kuntala - Abantor rocks.....

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ রাখী। প্রার্থনা করি তোমার যেন আরও অনেকদিন ঠিক এরকমই মনে হতে থাকে।

      Delete
  9. ব্লগ লেখার উদ্দেশ্যটাই তো অবান্তর বকা| কে ভাল বলল কে খারাপ বলল সে ধার না ধেরে লেখা যায়| সঙ্গে উপরি পাওনা লেখার হাত ভাল হবে, নতুন পাঠক-বন্ধু জুটবে| তারপর খবরের কাগজে লেখা দেওয়া তো আছেই| আমার বাবাও আমায় বার কতক দুয়েকটা লেখা টাইমস অফ ইন্ডিয়াতে পাঠাতে বলেছিল বটে, কিন্তু আমার আর ল্যাদ খেয়ে পাঠানো হয়নি|
    কাজেই কুড়ুল আপনি মারতে থাকুন নিজের পায়ে এইভাবেই| আমার বিশ্বাস, আপনি একদিন বিখ্যাত লেখিকা হবেন, আর সেদিন সাক্ষাত্কার দিতে গিয়ে বলবেন "আমার লেখায় হাত পাকানো তো ওই অবান্তর প্রলাপ থেকে |" আমরা তখন আপনার প্রথম পাঠক ও সমালোচক হিসেবে বেশ একটা ইয়ে বোধ করব|

    ReplyDelete
    Replies
    1. মুখে সীতাভোগ মিহিদানা পড়ুক আপনার। থ্যাঙ্ক ইউ।

      Delete
  10. abantor er pasapasi r o kichu blog pori... kintu tumi jokhon tomar choto belar sob golpo bolo.... tokhon je koto ta ekatmo bodh kori ta bojhate parbo na. diner modheye je kotobar ese tomar purono lekha gulo o pore jai... tar o eotta nei.. r kebol matro ekhane e to bes ja mone elo seta comment kore fele adda jomate pari... tomar fan base kina bolte parbo na... tobe amar to tomai bes amar ekta gota bandhu bole e mone hoi.. joto ta mon chai lekho.... khub anonde thako. :D

    ReplyDelete
    Replies
    1. বন্ধুই তো গোবেচারা, আমিও তোমাদের সেভাবেই দেখি। ছোটবেলার গল্প লিখতে আমারও খুব ভালো লাগে। তোমার পড়তে ভালো লাগে শুনে খুব খুশি হলাম।

      Delete
  11. kuntala ninduk e jai boluk...tumi tomar moto chaliye jao....(bujhle na,nijera to valo valo lekha likhte pare na..tai hingse hingse).kar ki hobe janina...kal theke abantor e notun lekha na thakle amar khub mon kharap hobe.....amar mon kharap kore dio na please.

    ReplyDelete
    Replies
    1. খেপেছ কুহেলি, তা কখনো করতে পারি?

      Delete
  12. চালিয়ে যাও... :)

    ReplyDelete
    Replies
    1. ইয়েস সংহিতা, যাব। থ্যাঙ্ক ইউ।

      Delete
  13. Abantor Prolaap cholche cholbe! :D

    ReplyDelete
    Replies
    1. ইয়ো আত্রেয়ী, চলছে চলবে!

      Delete
  14. বেশ করছেন! লিখতে থাকুন।

    ReplyDelete
    Replies
    1. ইয়েস পৌষালী। তুমি আমার থেকে ছোট তাই তুমিই বলছি। তোমার মন্তব্যগুলো পড়ে খুব ভালো লাগছে।

      Delete
  15. ইয়ে মানে ব্যাপার টা হল এই পোস্ট টা আমি আজ কে পড়লাম। মাত্র তিন বছর ১০ মাস লেট এ। তাও এত ভাল লাগলো যে কমেন্ট করার লোভ সামলাতে পারলাম না।

    "অবান্তর আমি লিখছি স্রেফ আজকের দিনটার জন্য। আজকের মতো আপনাদের কমেন্ট পাওয়ার জন্য। পেজভিউসের ওই পুঁচকে নীল ঢিবিটাকে ঠেলে-ধাক্কিয়ে আজকের মতো আরেকটু উঁচু করা যায় কিনা সেটা দেখার জন্য।

    সেটা করতে গিয়েই আজ আমার এতো ভালোলাগছে যে কালকের ভালোলাগার কথা মাথাতেই আসছে না।

    বোকামো হচ্ছে? নিজের পায়ে নিজেই কুড়ুল মারছি? যাকগে। সেটা উপলব্ধি করার জন্য পরে অনেক সময় পাওয়া যাবে। আজ বরং আরেকটা নতুন পোস্ট করা যাক। কী বলেন?"

    বোকামো হয়নি ---- বরং আমি বেঁচে গেলাম--- আনন্দবাজারের অনেক গল্পই আজকাল দূর্বোধ্য লাগে-- ভাগ্যিস অবান্তর ছিল।

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা, প্রিয়াঙ্কা, কত পুরোনো পোস্টে কমেন্ট করেছ। তোমার কমেন্ট দেখে এই পোস্টটা মনে পড়ে গেল, আর আমি ভাবতে বসলাম এই কথাগুলো এইভাবেই আজও আমি ভাবি কি না।

      Delete

Post a Comment