গেম থিওরি


কেউ যদি আমাকে জিজ্ঞাসা করে আমার প্রিয় অনুভূতি কী তাহলে আমাকে বলতেই হবে---অনুতাপ। ফিল্মস্টারদের সাক্ষাৎকারে পড়েছি রিপেন্টেন্স বলে নাকি তাঁদের কিছু থাকেনা, তাঁরা সবাই নাকি পাস্টের মুখে লাথি মেরে বাঁচেন। আমার আবার ঠিক উল্টো। সকালে ঘুম থেকে উঠেই গতকাল সারাদিনে কী কী ভুল করেছি সে কথা লাইন দিয়ে মনে পড়তে থাকে। ইস ওটা কেন বললাম, হে ভগবান ওটা কেন লিখলাম, ছি ছি কী বোকাটাই না বনলাম---এই করে আমার দিন শুরু হয়। নিত্য।

আমার জীবন আফসোসের এক অনন্ত এপিসোড মেগাসিরিয়াল। কাল যেটা করেছি সেটা আজকের অনুতাপ, আজ যেটা করছি সেটা আগামীকালের ‘ধরণী দ্বিধা হও’।

আমার অনুতাপের এই নেভার-এন্ডিং সিরিজের একটা হচ্ছে ইনডোর গেম। এককালে সপ্তাহান্তে যেখানে যত জমায়েত হত সবেতে আমি ইনডোর-গেম নাৎজির ভূমিকায় অবতীর্ণ হতাম। লোকজনকে চেয়ার থেকে হিঁচড়ে টেনে তুলে, সোফা থেকে ঠেলে নামিয়ে, হাতে ধরে পায়ে পড়ে, কতভাবে যে আমি ডাম্ব-শারাড আর পিকশনারি খেলিয়েছি, খেলতে বাধ্য করেছি, মনে পড়লে এখন আমার লজ্জায় মাথা কাটা যায়। ছি ছি।

কারণ আমি এখন হাড়ে হাড়ে বুঝেছি, গলা পর্যন্ত পোস্ত চিকেন আর কমলালেবু ক্ষীর খেয়ে ওঠার পর যখন ব্রেনের শেষ রক্তবিন্দুটা পর্যন্ত পাকস্থলীর যুদ্ধক্ষেত্রের দিকে দৌড় মেরেছে তখন যদি কেউ হাত পা নেড়ে “মিউজিয়াম কে অন্দর ফাঁস গয়া সিকন্দর” অভিনয় করে দেখাতে বাধ্য করে তাহলে তার প্রতি মনে ঠিক কী ধরণের ভাবের উদয় হতে পারে। ভদ্রসমাজে টাইপ করার অযোগ্য।

আমার সম্পর্কেও নির্ঘাত লোকেদের মাথায় সেরকম ভাব জাগত একসময়। হে ভগবান।

আফসোস না করে উপায় আছে বলুন? জীবন জুড়ে এতরকমের কেলেঙ্কারি ছড়িয়েছিটিয়ে রাখলে নন-রিপেন্টেন্স প্র্যাকটিস করার জো আছে?

ইদানিং যে পার্টিতেই যাই না কেন সেখানে আমার নেমেসিস হিসেবে এমন এক বা একাধিক লোক উপস্থিত থাকেন যিনি ইনডোর-গেম খেলানোয় অতীতের কুন্তলাকে নিউমার্কেটে বেচে দক্ষিণাপনে কিনে আনতে পারেন। সেদিন এরকম একজনের বাড়িতে নেমন্তন্ন খেয়ে সবে উঠেছি অমনি তিনি লাফিয়ে পড়ে বললেন, গেম! গেম! গেম! আমি কাতর মুখে হাতজোড় করতে বললেন, "আরে খেলেই দেখো না, এ তোমাদের বোরিং অন্তাক্সরী নয়। রীতিমত অভিনব ব্যাপার।"

কী না দুটো টিম হবে, এই টিমের একজন ওই টিমের একজনের নাকের তিন ইঞ্চি দূরত্ব থেকে তার চোখের দিকে তাকিয়ে থাকবে, যে টিমের প্রতিনিধির চোখের পলক আগে পড়বে সে টিম গোল্লা পাবে, অন্য টিম পয়েন্ট।

স্টেয়ারিং গেম। আমি বললাম অভিনব বটে, যখন আমাদের বয়স পাঁচের নিচে ছিল আমরা ঠিক এরকম একটা খেলা খেলতাম যার নাম ছিল “কে কতক্ষণ একদৃষ্টে তাকিয়ে থাকতে পারে।”

দশচক্রে ভগবান ভূত হন আর তিরিশোর্দ্ধ লোকজন স্টেয়ারিং গেম খেলে। আমিও খেললাম। এবং কী খেলাটাই না খেললাম। আমার আরেকটা মস্ত দোষ হচ্ছে কেউ চ্যালেঞ্জ করলে নিজেকে সামলাতে পারি না। আমাদের টিমে সব শান্তশিষ্ট মহিলারা পড়েছিলেন আর প্রতিপক্ষ টিমে সব ল্যাজবিশিষ্ট পুরুষেরা। তাঁরা এমন ভাব করে খেলতে নামলেন যেন জিতেই গেছেন। কাজেই আমাকেও দেখিয়ে দিতে হল। অগ্নিদৃষ্টিতে তাকিয়ে থেকে আমি একের পর এক চোখজোড়াকে ধরাশায়ী করে দিলাম। আমাদের টিম কত মার্জিনে জিতল সেটা কেউ জানেনা কারণ একটা সময়ের পর সবাই গুনতি ছেড়ে দিয়েছিল।

ছেলেরা অবশ্য বলল, আরে তোমাদের জিতিয়ে না দিলে কি রক্ষা ছিল নাকি? তোমরা যা সেনসিটিভ, কেঁদেকেটে ফ্যাচফেচিয়ে একশা করতে।

বাড়ি এসে যখন স্থির করলাম এটা নিয়ে অবান্তরে একটা পোস্ট লিখব তখন ভাবার চেষ্টা করলাম আরও কী কী উদ্ভট গেম খেলে লোকে সপ্তাহান্তের পার্টিতে। মোমদের পার্টিতে একবার ফুচকা-খাওয়া গেমের আয়োজন করা হয়েছিল। আমাকেও ডেকেছিল কিন্তু সোমবার আমার টার্মপেপার সাবমিশন ছিল। যাওয়া হয়নি। মনে পড়তেই বুকটা নতুন করে টনটন করে উঠল। মান্ধাতার আমলের বিয়েবাড়িতে রসগোল্লা খাওয়ার গেম হত শুনেছি। আজকাল ব্লু-বেরি মালাইপাক খাওয়ার গেম হয় কিনা কে জানে। কাল সকালে মাকে ফোন করে জিজ্ঞাসা করতে হবে।




ছবিঃ ১৯২০-র দশকে নিউ ইয়র্কে আয়োজিত এক ম্যারাথন নাচের গেমে খেলুড়ে দম্পতি

Comments

  1. Babar ek bondhur barite ek onusthan upolokhe gea ekta khela hoyechilo seta obossoi ekmatro chotoder....
    khelatar naam chilo "tele vaja" 2jon e khela ta hoy r khela ta suru hoy "tele vaja tele vaja kanti muli"
    ei rokom ek bises montro uccharon er madhome.... sei montro ses howar sathe sathei je aage jar kaan multe parbe se jitbe....
    2 bar kaan mola kheye ami rone vongho dilam.... oboses amari ek porichita khela ta jete totokhone sobar e pry kan tonton r chokh cholchol obostha.....

    ReplyDelete
    Replies
    1. erom party-r invitation-er sathey statutory warning thaka uchit, tai na? :)

      Delete
    2. Hahahaha!!! :D Ar disclaimer o deya uchit - je kaane byatha holey dayitto amader noy!

      Delete
    3. tokhon jodi eto buddhi thakto kan laal kore bari firte hotona.... :(

      Delete
    4. হাহাহাহা প্রিয়াঙ্কা, আমার যদি কখনও ছেলেপুলে হয় তাহলে এই খেলাটা তাদের সঙ্গে খেলব। কথা নেই বার্তা নেই "তেলেভাজা তেলেভাজা" বলে কষে কান মুলে দেব। অফ কোর্স তাদের উল্টোটা করতে অ্যালাউ করা হবে না।

      সোমনাথ, সিরিয়াসলি। "নিজ দায়িত্বে পার্টিতে আসিবেন, কানের দায়িত্ব হোস্টের নহে" মর্মে একটা বিজ্ঞপ্তি ই-ভাইটের সঙ্গে পাঠানো উচিত। ওহ তোমার ওয়ান মিসড কল দেখলাম, তাও আবার খোদ জাপানি সিনেমাটা। হৃদপিণ্ডটা প্রায় হাতে নিয়ে বসে ছিলাম পুরোটা সময়। ফাটাফাটি সাজেশন। বাকিগুলোও দেখে ফেলব ঝটপট।

      রিয়া, একমত।

      Delete
  2. Ami nijeke indoor game er fan jantam, tobe ei kaan mola ar ha kore chokher pata na fele takiye thaka type game holey ami scene e nei. Amar dour oi dumb charade ar pictionary type er game porjontoi. Chhotobelay amra khub funskool er memory game gulo-o kheltam. Ekhon Chinese checkers, clueido, scrabble esob kheli Arnab er sange ar chess khelte boshe 3 daane here jayi :P
    Ekta game er katha mone pore gelo - taboo. Eta boro group e khelte byapok lagey. Amader university te ekta group chilo praye taboo world championship khelbar moto. Byapok lagto :D
    Amar shoshurmoshai ar ami dujonei tashure (mane tash er nesha ar ki) tai uni jokhon eshechilen tokhon amra point likhe likhe Fish kheltam :)
    Tobe best indoor game holo Ludo ar Shaap. (Shaap ta ulte khelle aro moja, tobe seta khelar agey bole ditey hobe. Shaap er mukhe pore bolte parbe na, "chol amra na shaap beye uthi").

    ReplyDelete
    Replies
    1. রিয়া ট্যাবু আমার ফেএএএএভারিট ইনডোর গেম। এটায় একটা বিরাশি শিক্কার হাই ফাইভ রইল তোমার উদ্দেশ্যে। লুডোও খুব উচ্চমানের খেলা, কাজেই ওটাও মিলেছে। তবে তাস আমি ঠিক করে চিনেই উঠতে পারিনি এখনও পর্যন্ত।

      Delete
  3. আমি একবার খেলেছিলাম, পিকশনরি। কিন্তু ক্যাচটা হল, দু'পক্ষের কেউ কথা বলতে পারবেনা, ডাম্ব শ্যারাড করে বোঝাতে হবে।

    বেশ, বেশ আকর্ষণীয় খেলা।

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ আমারও বেশ ভালোলাগে। বসে বসে খবরের চ্যানেল ঘোরানোর থেকে পিকশনারি খেলা অনেক ভালো।

      Delete
  4. indoor game oti kathin bastu..:)

    ReplyDelete
    Replies
    1. কেন রে? ঠিকঠাক সঙ্গী পেলে দেখবি কেকওয়াক মনে হচ্ছে। মনে থাকল, দেখা হলে খেলব।

      Delete
  5. এই সপ্তাহান্তে কত বছর বাদে যে ক্যারাম খেললাম তা মনে নেই, প্রথমে চরম ছড়ালেও পরে দু'একখানা গুটি ফেলে বেজায় আনন্দ পেয়েছি...

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা সংহিতা, আমি জীবনে একবারই মামাতো ভাইবোনেদের সঙ্গে ক্যারাম খেলার উদ্যোগ নিয়েছিলাম। পরের দুদিন নখের ব্যথায় বিছানা ছেড়ে উঠতে পারিনি। ক্যারাম অ্যাডভেঞ্চারের আমার ওইখানেই ইতি।

      Delete
  6. hyan thik. boro kothin!!! achha ei poshto chicken er recipe ta ki? murghi aar poasto bata ektu adbhut thekchey :)))

    ReplyDelete
    Replies
    1. এই মেরেছে শম্পা আমি তো রাঁধিনি কাজেই রেসিপিও জানিনা। তবে খেতে বেজায় ভালো হয়েছিল গো।

      Delete
  7. asholey aloo posto, potol posto, jhinge posto emon ki saag posto, paneer posto-w shunechi.....kintu murgi posto!!!
    anekta vegetable kabab ba veggie biryani'r moto thekchey :)

    ReplyDelete

Post a Comment