তিন পেরিয়ে চার



আজ রবিবার, অবান্তরে পোস্ট পড়ার কথা নয়। কিন্তু আজ আরও একটা দিন, যে দিনে অবান্তরে পোস্ট না লেখার মানেই হয়না।

আজ অবান্তরের তিন নম্বর জন্মদিন। নাকি চার? আমি কক্ষনো এই হিসেবটা বুঝিনা। জন্মদিন গুনতির সময় কি একদম প্রথম জন্মদিনটা ধরতে হয়? যেটার কোনো উদযাপন হয়না, বেলুন টাঙানো হয়না, লোক ডেকে ঘটা করে ঠাণ্ডা পোলাও আর শক্ত মাংস খাওয়ানো হয়না। যেদিন শুধু আবছায়া সন্ধ্যেবেলা একলা ঘরে বসে যেমনতেমন একটা কিছু লিখে অপটু হাতে ভয়ে ভয়ে পাবলিশ করে দেওয়া হয়। বিশাল, ভয়াল, ঘুটঘুটে অন্ধকার মহাকাশে হাওয়াবেলুনের সুতোয় বেঁধে বার্তা ভাসিয়ে দেওয়ার মতো। কেউ কি বেলুনের সুতো টেনে ধরবে? যদি বা ধরেও, ফিরতি বার্তা লিখে পাঠাবে কি?

সেই হেলাফেলা জন্মদিনটা ধরলে এটা অবান্তরের চার নম্বর জন্মদিন, না ধরলে তিন।

সোজা কথায়, আজ অবান্তর তিন পূর্ণ করে চারে পা দিল। শুভ জন্মদিন, অবান্তর।

গত বছরটা বেশ গুরুত্বপূর্ণ ছিল অবান্তরের জীবনে। অর্থনীতিতে যাকে বলে স্ট্রাকচারাল ব্রেকের বছর। গতবছরে অবান্তরে পোস্টের সংখ্যা আমার আশার (এবং আন্দাজের) থেকে বেশি বেড়েছে, লেখা ছাড়াও অন্যান্য জিনিসপত্র বেরোতে শুরু করেছে, গতবছর প্রথম অবান্তরের লেখা অন্য কোথাও ছাপা হয়েছে, এবং গতবছরই প্রথম আমি কমেন্টের উত্তর লিখতে গিয়ে মেজাজ হারিয়েছি। মুহূর্তের জন্য হলেও।

তবে সবথেকে বড় বদল যেটা ঘটেছে সেটা হল প্রথম দু’বছর অবান্তর আমার ব্যক্তিগত ব্লগ ছিল। আমার স্মৃতি, টুকরো কথা, আমার ভালোলাগা, ভালোবাসার কথা---আমার জন্যই লেখা। এখনও অবান্তর আমার, কিন্তু এখন হয়তো অবান্তর আর শুধু আমার জন্য লেখা হয়না।

নিজের জন্য বাঁচা, নিজের জন্য গাওয়া, নিজের জন্য লেখা খুব ভালো জিনিস। কিন্তু আপনাদের জন্য লেখাও কিছু কম ভালো নয় বিশ্বাস করুন। আপনাদের অর্থাৎ কিনা সুগত, আত্রেয়ী, সুনন্দ, শম্পা, রিয়া, সোহিনী, গোবেচারা, বিম্ববতী, বং মম, অভিষেক, সোমনাথ, রুচিরা, তিন্নি, আবির, শ্রমণ, স্বাগতা, রাকা, রু, সংহিতা, দেবাশিস, অলর্ক, অনির্বাণ, কুহেলি, হিয়া, কোয়েল, পরমা, প্রিয়াঙ্কা, সুমন, সায়ন, মোহরের জন্য। যারা ক্কচিৎ কদাচিৎ মন্তব্য রেখে আমার মন সারাদিনের জন্য ভালো করে দিয়ে যান তাঁদের জন্য। আর যারা কখনো দেখা দেননা কিন্তু ড্যাশবোর্ডের স্ট্যাটিসটিক্স সেকশনের ওই ছোট্ট নীলপাহাড়টার নিচে ঘাপটি মেরে বসে থাকেন, তাঁদের জন্যও।

আপনাদের জন্য লেখা হয়ত নিজের জন্য লেখার থেকে খানিকটা বেশিই ভালো। অন্তত আমার কাছে।

কারণ আপনারা আমাকে বাঁচিয়ে দিয়েছেন। আমার অলস মস্তিষ্কের শয়তানির কারখানাটার দরজাটায় তালা মেরে চাবি ছুঁড়ে ফেলে দিয়েছেন পানাপুকুরের মধ্যিখানে। নিজের ওপর করুণা, দয়া-মায়া-মমতা ইত্যাদি ভালোভালো অনুভূতিতে পড়ে পড়ে ভোগা থেকে কান ধরে তুলে এনে পরের পোস্টের টপিক ভাবতে বাধ্য করেছেন।

আপনাদের জন্য লিখব না তো কার জন্য লিখব?

তবে এতকিছু বদলানোর পরেও যেটা বদলায়নি সেটা হল পাবলিশ করার মুহূর্তের অনুভূতিটা। অবিকল সেই প্রথম দিনটার মতো রয়ে গেছে। হাতের তীর আর ব্লগপোস্ট, একবার আঙুলের ডগা থেকে বেরিয়ে গেছে কি আর রক্ষা নেই। তখন খালি হনহনিয়ে ঘরের মধ্যে হাঁটো আর ক্ষণে ক্ষণে স্ট্যাটস চেক করো। হে ভগবান কেউ দেখছে না কেন। লেখাটা নির্ঘাত অখাদ্য হয়েছে। ইস কী হবে। আরও দুটো বিস্কুট খেয়ে ফেলো, অখিদেতেই। যেটা একটুও বদলায়নি সেটা হল কমেন্ট পাওয়ার আনন্দটা। আকাশ থেকে দুলতে দুলতে নেমে আসা হাওয়াবেলুনের সুতোয় বাঁধা ফিরতি মেসেজ রিসিভ করার উত্তেজনাটা।

যেটা একইরকম থাকবে, তিনই হোক, তেরোই হোক কি তিরিশ বছরই কেটে যাকনা কেন। এ নিয়ে আমার কোনো সন্দেহই নেই।

আশা করি আপনারাও অবান্তরের সঙ্গে থাকবেন। কী, থাকবেন তো?


Comments

  1. aj Abantor-ke dedicate korey cake kheye ashbo. promise :)

    ReplyDelete
    Replies
    1. বাঃ, শুনেও ভালো লাগল।

      Delete
  2. অবান্তরের বয়স নিশ্চয়ই blog-years এ মাপা হবে, তাই না? প্রাচীনতম ব্লগের বয়স ১৫ হলে, (যদিও ১২-১৩ ধরাই শ্রেয়, কারণ ওই প্রথম দিকের গুলোকে ঠিক ব্লগ পোস্ট বলতে অসুবিধে হয় এখন) অবান্তর পূর্ণবয়স্ক হয়ে গেছে ধরাই যায়। হ্যাপ্পি হ্যাপ্পি বার্থডে!! :D

    আজ কেক কাটতেই হবে তোমায় কুন্তলাদি। তার পর সে সবের আপডেট (পারলে Vlog ও) অবান্তরের পাতায় দেখতে চাই।

    সম্পূর্ণ অন্য প্রসঙ্গে, The Help বইটা কেমন লাগলো? আমার সিনেমাটা বড্ড ভাল লেগেছে- ভালো বললে কিনেই ফেলবো...

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ সুনন্দ। দ্য হেল্প পড়ছি, আমার তো দুর্দান্ত লাগছে। কিনেই ফেলো।

      Delete
  3. bah! aj tahole akta subho din bolte hobe:)

    ReplyDelete
    Replies
    1. সে তো বটেই তিন্নি।

      Delete
  4. O maa ki shukher kotha chotto ABANTOR aaj r ektu boro holo bes.... bes :))
    Subho jonmodin ... ei vabei hese-khele agiye jao setai prarthona kori :)

    ReplyDelete
    Replies
    1. অনেক অনেক ধন্যবাদ প্রিয়াঙ্কা।

      Delete
  5. Kuntala diiiiiiiii! Tin bochhooooooooor! Thanda polao-shokto mangsho-ar monginis er chocolate cake sohojoge ekta party demand korchhi. B-)

    ReplyDelete
    Replies
    1. হাহা, আমার পার্টি দিতে আপত্তি নেই। তুমি আসলেই হবে।

      Delete
    2. Ekebarei unrelated...kintu, tumi 'The Help' porchho! Kamon laglo janio.

      Amar bheeshon bheeshon bhalo legechhe. Maaney, one of the best books I've read recently. :)

      Delete
    3. মাঝখান পর্যন্ত পৌঁছেছি, অসম্ভব ভালো লাগছে। অসম্ভব।

      Delete
  6. হক কথা কুন্তলাদি। হাতের তীরটা তাও কাউকে বিদ্ধ করে, আর তোমার (ধুর্‌,'তুমি' বলেই ফেললাম, কাঁহাতক আর 'আপনি', 'আপনি' পোষায়?) ব্লগপোস্ট সবসময়ই একটা ভালো কিছুর সাথে আলাপ করিয়ে দেয়। তুমি যেমন পোস্ট 'ছেড়ে' হাপিত্যেশ করে বসে থাকো, আমরাও এপাড়ায় পোস্ট-এর আশায় বসে থাকি। হয়তো, মন বেচারা মন খারাপ করে বসে আছে, চাওয়া-পাওয়ার হিসেবে বেজায় গরমিল। মনের মধ্যের মনটা বলে, যাই একটু ঘুরে আসি 'অবান্তর' পাড়া থেকে, মন ভালো করা কিছু ঠিক পেয়ে যাবো। যাইও। তোমার পোস্ট, তার কমেন্টস, তার রিপ্লাই - সে বেজায় মন ভালো করে দেওয়া ব্যাপার আরকি।
    তিন পেরিয়ে চারে পরার অনেক অভিনন্দন। এক বাটি পায়েস রইল আমার তরফ থেকে, তার মধ্যে বড় বড় কাজুবাদাম আর একটা ইয়াব্বড় রাজভোগ।।

    ReplyDelete
    Replies
    1. আহা আবির, কাজুবাআম দেওয়া পায়েস। মনটা কীরকম উদাস করে দিলে। থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ।

      Delete
  7. কেকের সময় এল কাছে।

    ReplyDelete
    Replies
    1. দেখেছ, তোমার মধ্যে কিন্তু একটা কবি কবি ব্যাপার আছে, আগেই বলেছিলাম।

      Delete
  8. Bah Kuntala Di, Tumi amader pothoprodorshok, tomay dekhe mone besh sahosh pai,jai hok ekta somay kore ekdin jonmotithi palon kore felleo to hoy,Ar tarpor aste aste bangali jibone 14 no parbon(ager 12 maase 13 parbon dhore)Blog utshob o procholito hoye utuk .
    Jokes apart ektai kotha, amra achi, chaliye jao.

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ সুমন। তোমরা যে আছ এইটাই ভরসা।

      Delete
  9. cake aar payesh kothay...antato ekta e-cake aar e-payesh lagiye dao blog e :)))
    btw, tumi jemon balloon chere chinta korte thako tomar pathok rao temon akash er dikey haan kore cheye thake, kokhon ekta notun balloon phot kore beriye ashbe...aar majhe majhe phau balloon pele (jemon aajke) tow aar kothay nei!!!

    ReplyDelete
    Replies
    1. আরে সব ব্লগে হলে কী করে চলবে শম্পা। কেক পায়েস খেতে হলে সশরীরে আসতে হবে। তখন কেক পায়েস পোলাও মাংস সব খাওয়াব কথা দিচ্ছি।

      Delete
  10. baah baah. shubho jonmodin abantor ke. ebhabei 3 periye 13, tarpor 30 perobe :-). tobe amar kintu tomar nijer jonno lekha gulo porte khubi bhalo lage. :)

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ আত্রেয়ী। ওগুলো আমার লিখতেও খুব ভালো লাগে।

      Delete
  11. অবান্তর আরো অনেক অনেক জন্মদিন পালন করুক এই কামনাই করি| কেক-পায়েস পাওনা রইলো, তাহলে দেখা হলে সেগুলোই খাওয়া যাবে'খন, আর ডায়েট কোকের গেলাসে ভুড়ভুড়ি কাটার ভয়ে এড়িয়ে চলতে হবেনা| আপনি নিজের জন্য লিখলেও আমাদের পড়তে ভীষণ ভাল লাগে| সে আপনি যাই লিখুন না কেন|

    ReplyDelete
    Replies
    1. হাহাহা সুগত, নাঃ সে ভয় আর নেই কোনো পক্ষেই। ইন ফ্যাক্ট দেখা হলে বেশ টেবিল চাপড়ে পরনিন্দা পরচর্চা করা যাবে সে নিয়ে সন্দেহই নেই আমার। তবে আমি হাবিজাবি আবোলতাবোল যাই লিখি না কেন, অবান্তরকে খারাপলাগার অপশনটাই নেই আপনার, সে কথা জানেন নিশ্চয়?

      Delete
  12. Abantor ke janmodiner anek shubhechha!

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ রুচিরা।

      Delete
  13. subho jonmodin janai abantor k ar onek subechcha janai abantor er ma k?kuntala tomai abantor er ma bollam bole tumi ki rege gele?ma jamon bachcha k til til kore boro kore tar protita muhurter kheyal rakhe tumio to thik temni abantor namer akta sishu ke til til kore boro korcho...abantor ke jara valobasche tader sathe kotha bolcho...ar or protyek ta jonmodin snehovore palon korcho......tumi sotti akjon valo ma.....ei kodinei o j amader koto priyo hoye utheche se tumi vabteo parbe na.....valo theko..

    ReplyDelete
    Replies
    1. আরে কুহেলি, রাগ করব কেন। ভালো মা হতে পারা আমার এজীবনের অন্যতম সাধ। তা সে অবান্তরেরই হোক না কেন। তোমার শুভেচ্ছার জন্য অনেক অনেক ধন্যবাদ।

      Delete
  14. Shubho janmodin Abantor.. r Kuntala, tumi nijer jonno ba amader jonno.. ja e lekho na keno... likhe anondo pao ei shubhokamona roilo.

    ReplyDelete
    Replies
    1. গোবেচারা, তোমার শুভেচ্ছার জন্য অনেক ধন্যবাদ। আমারও সেইটাই চাওয়া।

      Delete
  15. জানাতে দেরি হয়ে গেলো :(

    জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা রইল...

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ সংহিতা।

      Delete
  16. Happy Happy Happy birthday :))
    Post e amaar naam dekhte peye khoob moja peyechi :P

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ পরমা।

      Delete
  17. Bah bah...boro khushi holam. Abantor ke ar tomakeo onek onek ashirbad korlam :) Aro bhalo bhalo post lekho tumi ar amra pore aro aro ananda pai.
    BTW, 3 na 4 ei niye jonmodin er byapare amaro khub boro ekta confusion ache. Kichutei hisheb ta mele na :P

    ReplyDelete
    Replies
    1. তোমার আশীর্বাদ মাথা পেতে নিলাম রিয়া। জন্মদিনের ব্যাপারটা ভয়ানক গোলমেলে, ঠিকই বলেছ।

      Delete
  18. Abantor ke onek bhalobasha ar ashirbad. Boro howo, Bhalo thako, Abantor er naam ujjwol koro ar amader polao-maghso khaoao.

    Hyaan ar kondodin gopper jhaanpi bondho korar katha o bhebo na.

    ReplyDelete
    Replies
    1. থ্যাঙ্ক ইউ বং মম। আপনারা থাকতে গল্পের ঝাঁপি বন্ধ হওয়ার কোনো চান্স নেই। খুব ভালো লাগল আপনার শুভেচ্ছা পেয়ে।

      Delete
  19. ami oneek late kuntala... ajkal boro golmale regular comment korte pari na. kintu ei post tai comment na kora abantor er proti obichar. Long Live Abantor... eromi gracious, humorous, informative & peace-giving thakuk boro hoyeo...

    ReplyDelete
    Replies
    1. ওরে বাবা সোহিনী তুমি যা ভালো ভালো বিশেষণ লিখেছ অবান্তরের সম্পর্কে তাতে তোমার লেটনেস এক্সকিউজড হয়েও খানিকটা বেশি হয়ে গেছে।

      থ্যাঙ্ক ইউ থ্যাঙ্ক ইউ। তোমরা আছ বলে, নাহলে কী যে হত আমি সত্যি জানিনা। এটা একদম সত্যি কথা বললাম।

      Delete
    2. he he.. iye, mane abantor o amar motoi, Virgo.... :D

      Delete
    3. ওহ, ওকে তোমার জন্মদিনও তার মানে আশেপাশেই। আমার তরফ থেকে জন্মদিনের অনেক শুভেচ্ছা আর ভালোবাসা রইল সোহিনী।

      Delete
  20. E baba , bhishon i deri kore phelechhi.....belated happy birthday Abantor-ke!!! Tobe eshob byapar virtual world-e temon jome na, real world-e jonmodiner nemontonno pele beshi khushi hotam :)

    ReplyDelete
    Replies
    1. দেরিতে কিচ্ছু হবে না শ্রমণ, তুমি যে এলে তাতেই আমি খুশি হয়েছি। গ্রহনক্ষত্রে থাকলে সশরীরেও নেমন্তন্ন খাওয়াব, প্রমিস।

      Delete
  21. dosh din pore wish korle bodhoy Belated bolleo kom bola hoy.. But still belated happy birthday to Abantor and its creator.
    atodin poreo publish korar por tomar pet gur gur shune mone hochhe thik jeno tendulkar. aksho ta aksho r poreo bole je maathe namar somoe sei kuri bochhor aager feeling ta fire ashe.
    jaihok abantor dirghojeebi hok , notun notun aangike aaro onek pathok pathika r kaavchhe pouchhe jaak ei asha i raakhbo :)

    ReplyDelete
    Replies
    1. গুরুজনকে শচীন তেন্ডুলকর বলে ফাজলামো মারা হচ্ছে? দাঁড়া দেখাচ্ছি মজা।

      Delete

Post a Comment