বৃথা আশা


অনেকদিন ধরে অনেক কথা (আর ছবি) জমতে জমতে এই পোস্টটার জন্ম। তাতে অবশ্য সুবিধের থেকে অসুবিধেই বেশি। আমার গানের মাস্টারমশাই, যিনি আমার সারাজীবনে দেখা প্রথম তিনজন বুদ্ধিমান মানুষের তালিকায় সর্বদা থাকেন আর যার মুখ থেকে বেরোনো প্রায় প্রত্যেকটি কথাই কোটেশন বলে চালিয়ে দেওয়া যায়, তিনি বলেছিলেন, “প্রিপারেশনের সময় যত বেশি, গোলমালের চান্সও তত বেশি।” কাজেই এই পোস্টটা কয়েকটা হাবিজাবি চিন্তার এলোপাথাড়ি বাক্যে প্রকাশ হওয়ার সম্ভাবনা আছে। আগেই সাবধান করে রাখলাম।

পোস্টের বীজ প্রথম বপন হয়েছিল মাসখানেক আগে, এই অবান্তরেই একটা কুইজ লেখার সময়। সেই মনে আছে, কয়েকজন মানুষের সম্পর্কে কয়েকটা কি-ওয়ার্ডস দিয়ে আপনাদের কাছে জানতে চেয়েছিলাম এঁরা কে? সেই পোস্টটা। প্রশ্নপত্র সেট করতে গিয়ে ব্যক্তিত্বদের সম্পর্কে নতুন করে আবার একটু পড়াও হয়ে গিয়েছিল।

আর তখনই তথ্যটা চোখে পড়ল।

অন্নদাশংকর রায় যে আই. সি. এস. পরীক্ষায় প্রথম হয়েছিলেন সেটা আগে জানা ছিল। যেটা জানা ছিল না সেটা হচ্ছে সে বারের পরীক্ষাটা ছিল অন্নদাশংকরের সেকেন্ড অ্যাটেম্পট। তার আগেও একবার তিনি আই. সি. এস. পরীক্ষায় বসেন এবং অকৃতকার্য হন। ভীষণ মন খারাপ হয়। হতাশা, রাগ, দুঃখ। তখন অন্নদাশংকর বাড়ির লোকজনদের বলেন যে তিনি সামনের বছর আবার পরীক্ষায় বসবেন। আর সামনের বছর যদি সারা ভারতে মাত্র একজনও পরীক্ষায় পাশ করে, তবে সেটা হবেন তিনি।

পরের বছর পরীক্ষায় কী হয়েছিল সেটা তো আর নতুন করে বলার দরকার নেই।   

ঘটনাটা পড়ে বেশ খানিকক্ষণ হাঁ করে থেকেছিলাম মনে আছে। কোথা থেকে পায় মানুষ এই মনের জোর, নিজের ওপর এই বিশ্বাস, কিছু করে দেখানোর এই দুর্দান্ত সংকল্প? কারা ব্যর্থতার দমবন্ধ গুহা থেকে বেরিয়ে নতুন উদ্যম আর দৃঢ়তায় সাফল্যের দিকে ছুটে যেতে পারে? আর তাকে বাগ না মানিয়ে দম নেয় না?

যারাই পারুক, আমি কেন পারি না?

মা বলেন, এই যে সবসময় অন্যের দিকে তাকিয়ে থাকা (তা সে অন্নদাশংকর রায় হলেও), এটাই আসল গোলমালের। পৃথিবীর প্রত্যেকটা লোক নিজস্ব কিছু দোষগুণ নিয়ে জন্মেছে। অন্যের গুণগুলোই দেখতে পাচ্ছি শুধু, দোষগুলোর কথা তো ভুলে গেলে চলবে না।

“তুই কি জানিস অন্নদাশংকর কেমন লোক ছিলেন? দেখ গিয়ে হয়ত গোঁয়ার, জেদি, স্বার্থপর। সেগুলোও চাই তোর?”

অফ কোর্স চাই না। নিজের দোষের ভারে অলরেডি কোমর ভাঙোভাঙো, যেচে পরের দোষ ঘাড়ে নিলে আর দেখতে হচ্ছে না।

“তবে?”

আমার মন মানে না। দোষগুণের যে জন্মাবধি প্যাকেজের কথা মা বলছে, কী হবে যদি কারো প্যাকেজে সবথেকে জরুরি গুণগুলোই না থাকে? ডিটারমিনেশন, ডেডিকেশন, টেনাসিটি? যেগুলো না থাকলে বেঁচে থাকার মানেই হয় না? সেগুলো কি আলাদা করে বাজারে কিনতে পাওয়া যাবে না?

মা উত্তর দিতে পারেন না। দিতে চান না বলাই ভালো।

“সোনা, এত বাজে কথা বলার সময় নেই আমার। খেয়োদেয়ো, ভালো হয়ে থেকো, ঠাণ্ডা লাগিয়ো না।” মন্ত্রের মতো আউড়ে খটাস্‌ করে ফোন নামিয়ে রাখেন।

কিন্তু আমি এত সহজে ভাবনাটাকে মাথা থেকে ঝেড়ে ফেলতে পারি না। টিভিতে, খবরের কাগজে্‌ এত যে ঘুরে দাঁড়ানোর গল্প শুনতে পাই, একটা লেফট ক্লিক করলেই র‍্যাগস টু রিচেস রূপকথারা ইন্টারনেট থেকে বেরিয়ে এসে চোখের সামনে প্যারেড করতে থাকে, সাক্ষাৎকার দিতে বসে সেলিব্রিটিরা বলেন কেমন ভাবে একটা দিন, একটা রাত, কারও মুখের একটা ছোট্ট কথা, একটা ছোট্ট চাহনি, ঘাড় ধরে তাঁদের জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে---সে সব কি কখনও আমার জীবনে ঘটবে না?

ভাবাই সার হয়। ঘটে আর না। বছরের পর বছর, মাসের পর মাস, দিনের পর দিন, সকালের পর সকাল, আমি ঘুম থেকে উঠে সেইইইই পুরোনো কুন্তলাকে আয়নার সামনে আবিষ্কার করি। টুথব্রাশ গালে পুরে ওপার থেকে আমার দিকে তাকিয়ে ভুরু নাচাচ্ছে। সেই খুঁতো, দাগধরা, ছাতাপড়া কুন্তলা।

জঘন্য।

আপনাদের কখনও হয় এ রকম? নিজেকে বদলে ফেলতে ইচ্ছে করে? নাকি আপনারা সবাই আমার মায়ের মতো পরিণতমনস্ক; নিজের অস্তিত্বের পুরোটাকে দোষগুণসহ ভালোবেসে ফেলেছেন? আর শান্তিতে বাঁচছেন?

*****

আপনারা শান্তিতে বাঁচুন সেই কামনাই করি। আর সেই সঙ্গে চলন্ত কুইজের কথাটাও মনে করিয়ে দিই। অনেক উত্তর পড়ে গেছে কিন্তু, দারুণ ইন্টারেস্টিং সব উত্তর। আপনি অপেক্ষা করছেন কীসের জন্য? যা মাথায় আসছে লিখে দিন। ভয়ের তো কিছু নেই। 

Comments

  1. haan korei to...karor kichu bhalo dekhle iche kore issh amar o jodi emon hoto...tobe tar mane ei noy je ami nijer dosh khunji...ami to nijer bhalo bapar guloke besh dhaak pitiye boli r tate khuub confidence o pai...dhurr moshai ke kobe galbhora proshongsha korbe setao adou sotti kina janina.tar jonyo bose theke kissu labh nei...ami bhai amake khuub bhalobashi....dhaak petanor sujog thakle charbo naki matha kharap...:P...jaihok bhalo theko kuntaladi.

    ReplyDelete
    Replies
    1. ইস তোমার মতো হতে পারলে কী ভালো হত রাখী।

      Delete
  2. কুন্তলাদি, তোমার কুম্ভ-মেলা-টাইপ-বোন। বন্দনা - http://www.sachalayatan.com/blog/7412

    ReplyDelete
    Replies
    1. আরে, তাই তো। সন্ধান দেওয়ার জন্য থ্যাংক ইউ অনির্বাণ।

      Delete
  3. Change is inevitable. Nothing stays still. Life is in constant motion from the molecular to
    the planetary level and we are changing right along with it.

    আমরা সকলে ই কোনো না কোনো ভাবে পাল্টে যাচ্ছি। আর সেই পাল্টানো-টা যদি সব্জ্ঞান এ ভিতর থেকে ভালোর জন্য হয় তাহলে সেটা খুব কার্যকরী রূপ নেয়। আমার কথা বলতে পারি, আমি এখন সবার থেকে negative criticism চাই।আমার কি খারাপ,আমার কি খামতি ...সেটা overcome করে অন্যকে ভুল প্রমান করার মধ্যে যে আনন্দ আছে সেটা হয়তো পৃথিবীর অন্য কোনকিছু তে নাই।
    সবার শেষ এ বলি ...খুব thoughtful post করেছেন ..ভালো লাগলো

    ReplyDelete
    Replies
    1. কী সাংঘাতিক সৌমেশ! যেচে লোকের কাছে নিজের নিন্দে শুনতে চান? আমি মরে গেলেও পারব না। তবে আপনার যদি কাজে লাগে তবে চালিয়ে যান।

      Delete
  4. Onyer kono bhalo gun ja amar nei (oneki nei), tai dekhe sottii boro dukhi hoe jai, onek bhabna chinta kore pheli nijeke paltabar tobe khub ekta safolyo ashena. nijeke thik je puropuri bodle phelar ichha jage ta noi, oi 'Reset' button na holeo ekta 'Backspace' pele mondo hotona. hna change to hochhei, onekdiner ager ami ar ajker ami r modhye onek omil, tobe thik je je gun ayotto korte cheyechhilam ta na pere aro onek bodgun dhore nie palte gechhi ar ki, ei mone hoi.ar bhalo kichhu korbar ichhata bhitore royei jai ar tara kore jai.

    ReplyDelete
    Replies
    1. আমারও তাই হয় ইচ্ছাডানা। ইচ্ছেগুলো ধাক্কা মারে, কিন্তু আবার এত জোরেও মারে না যে উঠে কাজে লাগি। জঘন্য ব্যাপার।

      Delete
  5. Ufff tomar ma'r katha gulo sotyi byapok! Ami khub khushi holam pore. Amar (manush) chhele-meye keo ami erom korei bolbo :)

    Anyway, ebar tomar lekhar prosonge ashi -
    Dekho, koto gulo point mone rakhbe. Tumi nijeke je bhabe dekhbe, lokeo tomay thik sei bhabe dekhbe. Tai onyo loke ke ki korlo, ke kon situation theke ki koreche sei sob jene tomar ki hobe? Kono chheler hoyto baba-ma chhilo na, se chhoto theke mamar bari te helay-felay manush. Tai hoyto shey determined hoyeche byabsha kore borolok hoyar. Amar ki dorkar takey dekhe hingshe korar? Sudhu end product ta ke hingshe koro na, ba "amar keno orom holo na" bole dukkho koro na. Puro rasta ta dekho, dekhbe hingshe korar moto kichui nei. Arekta practical point ache, tumi "successful" manush manei "happy" manush bhebo na. Ekta samanyo housewife o kintu ekta CEO'r theke beshi happy hotey pare (hoy o, in most cases).
    Ar tomar jodi mone hoy nijeke sotyi paltanor dorkar, ami bolbo "paltano" theke "betterment" bola ta beshi bhalo. Tahole tumi list lekho, je ki ki changes chai, ar tar jonye ki ki korte hobe. Suppose - better job chai, tar jonye job khujte hobe, resume banate hobe, etc. Tarpor dekho kotokhani ki egoy.
    Action nao - mon o bhalo thakbe, kaj o hobe. Ar ha, khao-dao, ghumao, thanda lagiyo na :D :D

    ReplyDelete
    Replies
    1. খুব কাজের কথা বলেছ রিয়া। এন্ড প্রোডাক্টটা দেখে হিংসে করার সত্যি কোনও মানে হয় না। তোমার কথাগুলো সত্যি মনে রাখব। থ্যাংক ইউ।

      Delete
  6. Darun laglo.......Kintu Ekta kotha na bole parchina .....shokale ghum theke uthe jokhon aina Dekho tokhon Kintu eto bhebo Je amar moto oneker Kachei tomar post gulo ek jholok tatka batasher moton........Bodley Jeyona please.......shudhu aro aro bhalo lekho aro beshi kore lekho.

    ReplyDelete
    Replies
    1. আরে ধন্যবাদ রণিতা। তোমরা না থাকলে যে আমার কী হত।

      Delete
  7. নিজেকে নিয়ে সম্পূর্ণ শান্তিতে থাকা? সে কি আর সম্ভব? তবে এটুকু বলতে পারি আমি নিজের দোষগুণ অনেকটাই মেনে নিয়েছি। কারুর কারুর কোনও গুন দেখে হয়ত কখনো মনে হয়, যে এরকমটা পারলে ভালো হত, কিন্তু সেটা খুব বেশিরকম মনে হয়না। তার মানে এই নয় যে আমার সবকিছুই আমার ভালো লাগে, কিন্তু সেই সঙ্গে অন্যলোকের এত কিছু আমার খারাপ লাগে যে সেটা কাটাকুটি হয়ে যায়। অবশ্য এটার মানে হয়ত আমি অত্যধিক খুঁতখুঁতে আর লোকের দোষ ধরে বেড়াই, কিন্তু কি আর করা যাবে!

    ReplyDelete

Post a Comment