শিবরাম উবাচ




"...যে কোনও দৈনিক মাসিক কি সাপ্তাহিক পত্রের যে-কোনও একটা পাতা বেছে নিতে হয়। এমনকী মশলাবাঁধা কাগজ বাংলা ভাষাভাষী হলে তার দ্বারাও বানানো যায়। প্রথমে সেই কাগজটিকে ছিঁড়ে কুটি কুটি করে টুকরোগুলিকে শূন্যের দিকে ছুঁড়তে হবে। রচনাকে শূন্যগর্ভ করার জন্যও বটে এবং কিছুটা রচনার নৈপুণ্যের খাতিরেও বই কী। তারপর সেই ছেঁড়া টুকরোগুলিকে ইতস্তত থেকে কুড়িয়ে এনে পরের পর সাজিয়ে যাও---পছন্দমতো ছোট-বড় লাইনে। কবিতা মাপসই হওয়া দরকার। কমা সেমিকোলন দাঁড়ি প্রভৃতি ইচ্ছামতো দেবে। ড্যাস ও ফুটকি প্রয়োজন-মাফিক। তারপর নিজের রুচির আন্দাজে 'কাস্তে বাদুড় কাকের বীর্য' ইত্যাদি একটু ছিটিয়ে নিলেই মুখরোচক একটি আধুনিক কবিতা প্রস্তুত হল। কাকস্য পরিবেদনা সেই রচনা নিয়ে সম্পাদককে তাড়া করুন তারপর। এ-জাতীয় কবিতা লিখতে বেগ পাবার কিছু নেই, তেমন জোর থাকলে একটানে এক টনও লেখা যায়। কেবল যে গদ্য-সাহিত্য ভেঙেই রচনা করতে হবে, তারও কোনও মানে নেই---শেয়ারমার্কেট রিপোর্ট, সমরাঙ্গনের খবর, সম্পাদকীয় স্তম্ভ, নিজস্ব সংবাদদাতার বার্তা এসবের থেকেও বানানো যায়---এমনকী এক গদ্য-কবিতা ছিঁড়েও এইভাবে আরেক গদ্য-কবিতা নিয়ে আসা চলে। একটাই যে আসবে তার কোনও স্থিরতা নেই, বীজাণুর ন্যায় নিজগুণে দ্বিগুণভাবে বৃদ্ধি পেতে পারে। একই তুলোকে বারংবার পিঁজে ধুনে, সাজানোর হেরফেরে অতুলনীয় নতুন নতুন কবিতা আমদানি করা যায়। এসব কবিতার মাথামুণ্ডু থাকে না বটে, কিন্তু কবিতায় সে-বালাই না-থাকাই ভাল নয় কি? বাণীর এ এক ছিন্নমস্তা রূপ---নিজের কণ্ঠসুধা পানে নিজেই বিভোর, কেবল অঙ্গভঙ্গির একটুখানি ধড়ফড়ানি আছে এই যা।"

('এক মেয়ে ব্যোমকেশের কাহিনী' থেকে উদ্ধৃত)

Comments

  1. eire...dhare kachhe kono adhunik kobi achhen ki?

    ReplyDelete
    Replies
    1. হা হা, থাকলেই বা কী? আমার ওপর রাগ করতে পারবেন না। আমি তো বলিনি, শিবরাম বলেছেন।

      Delete
  2. onekta sai Amelie movie tar sai cheletar moto...je kina photo id booth er discarded photo gulo jure jure dairy bania rakhe...

    ReplyDelete
  3. আধুনিক কবিতা যারা যারা লেখেন তারা তারাই পরেন কাজেই তাদের ভারি বয়েই গেল।

    ReplyDelete
  4. পড়েন হবে।

    ReplyDelete
    Replies
    1. নো প্রবস। সেটা অবশ্য ঠিকই বলেছেন, আমি লিখিও না পড়িও না।

      Delete
    2. আমারও দারুণ পছন্দ হয়েছে কোটটা।

      Delete
  5. এই বইটা আমার কেনা পড়ে আছে। "কিউ"এ দ্বিতীয়, যেটা পড়ছি সেটাকে না ধরে।

    ReplyDelete
  6. Ufff... ki je shadharon! Adhunik kobi der opor ami emnitei chote thaki tai eta pore aro khushi hoye gelam!!! Ki idea!!
    Arekta katha mone pore gelo, Madhyamik e banglay jokhon sarangsho likhte dito, ami praye main text ta theke koyekta random line tule tule boshiye amar sarangsho ta banatam :)

    ReplyDelete
    Replies
    1. হাহা, তার মানে এই টেকনিকটা তোমার অনেক আগে থেকেই জানা ছিল রিয়া।

      Delete
  7. আধুনিক কবিতা আর আধুনিক চিত্রকলা, এই দুটো জিনিসই আমি বুঝিনা। শুধু চিত্রই বা কেন, স্পষ্ট দেখছি সব রকম কলাই ক্রমশ কাঁচকলায় পরিনত হচ্ছে। একবার টিভিতে দেখেছিলাম একটা দু বছরের বাচ্চার সম্পূর্ণ হিজিবিজি আঁকার প্রদর্শনী হচ্ছে, আর পন্ডিত বিরজু মহারাজ সেখানে একটা ছবির সামনে দাঁড়িয়ে হাত ঘুরিয়ে নেচে নেচে দেখাচ্ছেন যে ওই হিজিবিজি থেকে উনি কি বুঝছেন। আধুনিক কবিতাও হলো সেইরকম। সবাই সবাইকার পিঠ চুলকোবে, আর সব্বাই রাজার নতুন পোশাকের প্রশংসা করবে। তবে শিবরামের লেখা পড়ে বুঝলাম ব্যাপারটা খুব আধুনিক হয়ত নয়।

    ReplyDelete
    Replies
    1. ও এই প্রসঙ্গে মনে পড়ল, আমেরিকানরা তো সব কিছু বেছে পয়সা রোজগার করতে ওস্তাদ, তা একদিন "বর্ডারস" এ দেখি "ম্যাগনেটিক পোয়েট্রি" বলে একটা জিনিস বিক্রি হচ্ছে। ব্যাপারটা আর কিছুই না, ওই বিভিন্ন শব্দ লেখা ছোট্ট ছোট্ট কাগজের কুচির মতন জিনিস, সেগুলোর পিছনে চুম্বক লাগানো, একটা বাক্সে ভরে বিক্রি করছে। এক মুঠো নিয়ে ফ্রিজের গায়ে ছুঁড়ে মারুন, তারপর একটু এলাইনমেন্টটা ঠিক করে নিলেই ব্যাস! আধুনিক কবিতা রেডি! কম দামে ছোট বাক্স, আরেকটু বেশি ডলার ঢাললে বড় বাক্স। "বর্ডারস" উঠে গেছে অবশ্য, কিন্তু আমার ধারণা জিনিসটা অন্য দোকানে এখনো পাওয়া যায়।

      Delete
    2. ওটা "বেচে" হবে। :(

      Delete
    3. হ্যাঁ, আধুনিক কবিতা খুব একটা আধুনিক নয়। অনেক দিন ধরেই চলছে এসব ধ্যাষ্টামো। তবে ম্যাগনেটিক পোয়েট্রির ব্যাপারটা দারুণ। এই জন্য অ্যামেরিকানদের আমার এত পছন্দ।

      Delete
  8. arre eta darun post to. Sibram amar khub priyo lekhok. kintu ei boita kakhono porini to. abossoi porte hochhe. Adhunik kobita ekebare sotti khanik eirakom, abossoi exception kichhu to achhei. Kintu eta jato porchhi ar tatoi moja pachhi.

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ ইচ্ছাডানা্, লেখাটা খুবই মজার। কার দেখতে হবে তো?

      Delete
  9. Shibram er erom kono boi er nam jana chhilo na.. ebarer boimela y khoj korbo...udhdhritita oshadharon, seta bola baki rakhe na..

    ReplyDelete
    Replies
    1. হ্যাঁ সোহিনী, খুঁজে দেখো। চটি বই, পড়তে বেশিক্ষণ লাগবে না।

      Delete

Post a Comment